রেসিপি পোষ্ট: ডিম সহ শিং মাছের মজাদার রেসিপি তৈরি

in আমার বাংলা ব্লগ6 days ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
শনিবার, ০৬ ই জুলাই ২০২৪ ইং


আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে ডিম সহ শিং মাছের মজাদার রেসিপি তৈরি শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


IMG-20240705-WA0011.jpg

আপনারা হয়তো ইতোমধ্যে সকলেই শিং মাছের ডিম খেয়েছেন,আমি ও বেশ কয়েকবার শিং মাছের ডিম খেয়েছি।আসলে শিং মাছের ডিম খেতে বেশ ভালোই লাগে আমার কাছে।আর অন্যান্য সকল মাছের থেকে আমার কাছে শিং মাছ একটু বেশি ভালো লাগে। তবে, শিং মাছ অনেক টা ভয়ংকর একটি মাছ। কেননা শিং মাছ ছোবল দিলে প্রচুর পরিমাণে ব্যাথা করে।তাই যখন মাছ গুলো পরিস্কার করা হয়, তখন একটু সাবধানতা অবলম্বন করে পরিস্কার করতে হবে। আমি আজকে আপনাদের মাঝে শিং মাছের ডিম সহ শিং মাছের একটি মজাদার রেসিপি তৈরি করার নিয়ম শেয়ার করব।আর এই নিয়ম কানুন গুলো প্রতিটি ধাপে ধাপে শেয়ার করার চেষ্টা করবো। তবে শিং মাছের রেসিপি টি আজকে আমি একটু ভিন্ন পদ্ধতি অবলম্বন করে তৈরি করার চেষ্টা করেছি। আসলে শিং মাছ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে তৈরি করা যায়।আমি একটি নতুন পদ্ধতি অবলম্বন করে শিং মাছের রেসিপি টি তৈরি করার চেষ্টা করেছি।

প্রয়োজনীয় উপকরণ

  • পরিমাণ মতো শিং মাছ
  • শিং মাছের ডিম
  • পরিমাণ মতো মরিচ
  • পরিমাণ মতো পেঁয়াজ
  • পরিমাণ মতো হলুদ
  • পরিমাণ মতো মশলা
  • পরিমাণ মতো লবণ

কার্যপ্রণালী

ধাপ-১

প্রথমে আমরা মাছ গুলোর মধ্য থেকে ডিম গুলো বের করে নিলাম। আসলে মাছ গুলো একটু বড় ছিল বলেই প্রতিটি মাছের মধ্যেই ডিম ছিল।ডিম গুলো বের করে ডিম গুলো ভালো ভাবে পরিস্কার করে নিয়ে নিলাম।

IMG_20240706_082702.jpg

ধাপ-২

এরপর আমরা শিং মাছ গুলো ভালো ভাবে পরিস্কার করে নিলাম।আর শিং মাছ পরিস্কার করার সময়, একটু সাবধানতা অবলম্বন করতে হবে, কেননা শিং মাছ যে কোন সময় তার কাঠা হাতের মধ্যে ঢুকে দিতে পারে। বিশেষ করে, শিং মাছের শরীর গুলো একটু ভালো ভাবে দেখে শুনে পরিস্কার করতে হবে।

IMG-20240705-WA0027.jpg

ধাপ-৩

এরপর আমরা পরিমাণ মতো পেঁয়াজ এবং মরিচ কেটে নিলাম। আসলে মাছের রেসিপির মধ্যে পেঁয়াজ একটি গুরুত্বপূর্ণ উপকরণ। পেঁয়াজ ব্যতীত মাছের রেসিপি একদম স্বাদহীন।

IMG-20240705-WA0025.jpg

ধাপ-৪

এরপর একটি কড়াইয়ের মধ্যে পরিমাণ মতো কিছু তেল ঢেলে দিলাম।তেল গুলো বেশ কিছুক্ষণ সময় গরম করে নিলাম।তেল গুলো গরম হয়ে গেলে, আমরা পেঁয়াজ গুলো কড়াইয়ের মধ্যে ঢেলে নিলাম।

IMG-20240705-WA0024.jpg

ধাপ-৫

এরপর আমরা বাটির মধ্যে পরিমাণ মতো লবণ, হলুদ এবং মশলা নিয়ে নিলাম। আসলে মাছের রেসিপি তৈরি করার জন্য এসব উপকরণ একদম গুরুত্বপূর্ণ উপকরণ।

IMG-20240705-WA0023.jpg

ধাপ-৬

এখন পেঁয়াজ গুলো ভাজি করা শেষ হয়ে গেলে আমরা শিং মাছ গুলো কড়াইয়ের মধ্যে ঢেলে নিলাম। শিং মাছ গুলো কড়াইয়ের মধ্যে ঢেলে নেয়ার সব গুলো উপকরণ ঢেলে দিলাম এবং সব গুলো একত্রে মিক্সার করে নিলাম। আসলে পেঁয়াজ গুলো যত বেশি মিক্সড হবে তত বেশি রেসিপি টি সুন্দর হবে।

IMG-20240705-WA0003.jpg

ধাপ-৭

এরপর আমরা শিং মাছের ডিম গুলো কুমড়ো পাতার মধ্যে মুড়িয়ে কড়াইয়ের একপাশে রেখে দিলাম এবং হালকা পরিসরে একটু পানি দিয়ে নিলাম। পানি দেয়া শেষে আমরা কড়াইয়ের মধ্যে ঢাকনা দিয়ে নিলাম।

IMG-20240705-WA0018.jpg

ধাপ-৮

বেশ কয়েক মিনিট পর আমরা ঢাকনা তুলে দেখতে পারলাম, রেসিপি কিছুটা হয়ে এসেছে। এরপর আমরা মাছের ডিমের মধ্যে মুড়িয়ে দেয়া কুমড়ার পাতা গুলো তুলে ফেলে দিলাম এবং কিছুক্ষণ সময় আমরা মাছ গুলো একটু নাড়াচাড়া করে নিলাম। তারপর আমাদের রেসিপি টি তৈরি হয়ে যায়।

IMG-20240705-WA0017.jpg

এখন আমি একটি ডিক্সের মধ্যে শিং মাছের রেসিপি টি ঢেলে নিলাম এবং সবাই কে এই ডিক্সের মধ্য হতে পরিবেশন করলাম।

IMG-20240705-WA0016.jpg

IMG-20240705-WA0013.jpg

IMG-20240705-WA0014.jpg

রেসিপি টি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন সকলেই।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

ক্যামেরা পরিচিতি
DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।

Sort:  
 6 days ago 

শিং মাছ আমার প্রিয় মাছ গুলোর মধ্যে একটি। শরীরের জন্য খুবই উপকারী। পুষ্টিকর খাবারের রেসিপি শেয়ার করেছেন। তবে আমার কাছে আপনার রেসিপি ইউনিক মনে হয়েছে। এভাবে ডিম দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি। সব মিলিয়ে ভালো লাগলো আপনার রেসিপি দেখে ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 days ago 

মাছের ডিম তেমন আমার পছন্দ না।তবে আপনার মাছের ডিম সহ মাছের রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক মজাদার ছিল। আর রেসিপি তৈরি প্রতিটি ধাপে ছবিসহ এত সুন্দর ভাবে বর্ণনা করেছেন যা দেখে রেসিপিটির প্রতি অনেক লোভ লেগে গেল।এত সুন্দর একটি লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

 6 days ago 

শিং মাছ আমাদের জন্য অনেক পুষ্টিকর একটি মাছ।তবে পরিষ্কার করার সময় একটু সাবধানে করলে ভালো হয়।শিং মাছ অনেক খেয়েছি তবে কখনো এভাবে ডিম দিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজার ছিল। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 days ago 

ডিম সহ শিং মাছের মজাদার একটি রেসিপি আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার করা রেসিপি টা অনেক দারুন হয়েছে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 days ago 

শিং মাছ অনেকদিন খাওয়া হয়না। আর শিং মাছের ডিম এভাবে একসাথে রান্না করে কখনো খাওয়া হয়নি। বেশ ভালো লাগছে আপনার আজকের রেসিপিটা দেখে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এই ধরনের রেসিপি গুলো একটু ঝাল বেশি দিয়ে রান্না করলে ভালো লাগে খেতে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 6 days ago 

শিং মাছ ভীষণ পুষ্টিকর ও সুস্বাদু একটি মাছ।আমার শিং মাছ অনেক পছন্দের একটি মাছ।শিং মাছের ডিম খেতে ভীষণ সুস্বাদু হয়।অন্যন্য মাছের ডিমের থেকে সুস্বাদু হয়ে থাকে শিং মাছের ডিম।আপনার রেসিপিটি ভীষণ সুন্দর ও সুস্বাদু হয়েছে তা বোঝা যাচ্ছে আপনার রেসিপি দেখে।ধাপে চাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 6 days ago 

শিং মাছ আমার অনেক পছন্দ রং। ডিম সহ শিং মাছের রেসিপি টা দেখে আমার অনেক ভালো লাগলো দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে। রেসিপি তৈরি করার প্রতিটা ধাপ আমার কাছে অনেক ভালো লেগেছে প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন আপনি এমন মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আমার অনেক ভালো লাগলো।

 6 days ago 

আজকে আপনি খুব মজার রেসিপি করেছেন। শিং মাছ এবং শিং মাছের ডিম দিয়ে খুব সুস্বাদু একটি রেসিপি বানিয়েছেন। তবে শিং মাছ খেতে আমার কাছেও খুব ভালো লাগে। এবং শিং মাছের দাম বাজারে অনেক চড়া। আর এই ধরনের রেসিপি দিয়ে যে কোন কিছু খেতে বেশ মজাই লাগে। মজার রেসিপি শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর আপনার রেসিপিটি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে।

 6 days ago 

এই বর্ষাকালের সিজনে অনেক বেশি শিং মাছ পাওয়া যায়। আপনি এক সাথে শিং মাছ সহ ডিম রান্না করলেন নিশ্চয় খেতে খুবই ভালো লাগবে। বেশ মজার করে ভুনা করলেন দেখে লোভ সামলানো যাচ্ছে না। সুস্বাদু রেসিপিটি আপনি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57305.83
ETH 3076.79
USDT 1.00
SBD 2.40