স্মৃতিচারণ: ছোট বেলায় বাবার সাথে ধান কাটার স্মৃতি

in আমার বাংলা ব্লগ21 days ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
বৃহস্পতিবার, ৩০ ই মে ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে ছোট বেলায় বাবার সাথে ধান কাটার স্মৃতি শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


Yellow Green  Food Facebook Cover_20240530_205252_0000.png

ছোট বেলায় আমি আমার বাবার সাথে অনেক কাজ করছিলাম, কিন্তু একটু বড় হওয়ার পর ওইসব কাজ থেকে বিরতি নিয়েছি।তবে, বাবার সাথে যে কোন ধরনের কাজ করতে অনেক বেশি ভালো লাগে আমার কাছে। আমি ছোট বেলায় প্রায় প্রায় আমার বাবার সাথে মাঠে চলে যেতাম কাজ করার জন্য। আমার বাবা আমাকে অনেক ছোট থেকেই আমাদের মাঠের জমি গুলো দেখতে নিয়ে যেত, ঠিক তখন থেকেই আমি আমার বাবার সাথে কাজ করা শুরু করি। আমি ছোট বেলায় বিশেষ করে বাবার জন্য ভাত নিয়ে যেতাম মাঠের মধ্যে।যখন আমার বাবা ভাত খেত তখন আমি ওই সময়ে আমাদের জমিতে কাজ করতাম।

আমার বাবা একজন কৃষক। ছোট বেলায় যখন আমার বাবা ধান কাটার জন্য মাঠে যেত, তখন আমি ও আমার বাবার পিছু পিছু চলে যেতাম মাঠে। আমার আম্মু আমাকে মাঠের মধ্যে যেতে দিতেন না, তবুও আমি জোর‌ করে চলে যেতাম আমার বাবার পিছন পিছন।এক সময় আমি প্রতিনিয়ত চলে যেতাম বাবার সাথে মাঠে কাজ করার জন্য। তবে আমার ছোট বেলায় ধান কাটা কাজ টি অনেক বেশি ভালো লেগেছিল। যদি কখনো শুনতে পারতাম আজকে আমাদের ধান কাটার কাজ করবে, তখন আমি সবার আগে রেডি হয়ে যেতাম ধান কাটার জন্য। মাঠের সব কাজের থেকে আমার কাছে ধান কাটা কাজটি একটু বেশি পছন্দনীয় ছিল।

ছোট বেলায় একদিন আমার বাবা ধান কাটার জন্য মাঠে চলে যায়, হঠাৎ আমি আমার আম্মুর কাছে থেকে এই কথা শুনতে পারি। আমি আমার বাবার কাছে ধান কাটতে যাওয়ার জন্য আমার আম্মুর কাছে বায়না ধরেছিলাম। কিন্তু আমার আম্মু আমাকে ধান কাটতে যেতে দেয়নি, কেননা সেদিন আমার স্কুল খোলা ছিল। তখন আমি ক্লাস ফোরের মধ্যে পড়েছিলাম। এরপর আমার আম্মু আমাকে জোর করে স্কুলের মধ্যে পাঠিয়ে দেয়।কি আর করার, অবশেষে আমাকে স্কুল যেতে হয়। আমি স্কুলে গিয়ে দুটি ক্লাস করছিলাম। স্কুলে আমার মন বসছিল না, মন শুধু ধান ক্ষেতের দিকে ছিল।

এরপর আমি চলে যাই অফিস কক্ষের মধ্যে। অফিস কক্ষে প্রবেশ করে প্রধান শিক্ষকের নিকট গিয়ে বলছিলাম, আজকে আমার মাথা ব্যথা করছে।এ কথা শুনে প্রধান শিক্ষক আমাকে বাড়ি যেতে বলে। আমি ছুটি পেয়ে অনেক খুশি হয়েছিলাম। এরপর আমি তাড়াহুড়ো করে বাসায় চলে আসি। বাসায় এসে একটু ভাত খাওয়া দাওয়া করে, আমি আমার কাস্তে নিয়ে চলে গেলাম আমাদের ধান ক্ষেতের মধ্যে। আমার বাবা আমার ধান কাটার আগ্ৰহ দেখে একটি ছোট কাস্তে বানিয়ে দিয়েছিল।

আমি আমাদের ধান ক্ষেতের মধ্যে গিয়ে ধান কাটা শুরু করলাম।একটু পর আমরা বাবা আমার ধান কাটা দেখে অনেক খুশি হয়ে যায়। এছাড়া ও আমাদের মানুষ আমার ধান কাটা দেখে অনেকে অনেক প্রশংসা করছিল। কিন্তু একটু বড় হওয়ার পর ধান কাটার নেশা উঠে যায়। কিন্তু ছোট বেলায় আমার ধান কাটার নেশা ছিল অনেক। বর্তমান সময়ে সকলের ধান কাটার দৃশ্য দেখে আমার শৈশবের ধান কাটার স্মৃতি মনে পড়ে গেল, তাই আপনাদের সাথে আমার ধান কাটার স্মৃতি শেয়ার করলাম। আমার ধান কাটার স্মৃতি আপনাদের কাছে কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে জানাবেন।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HzJaoPE9n3kyXHpVFScAadwSCVJpY84M3wWWzLLzELtQK2rSJtUL9pTj98dwsm1MP47up86HvqkxNUfovt7kXVd7M4Hk9jft.jpeg

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAqqCDY5m5Sn.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 21 days ago 

প্রথমে আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া। আজকে আপনি আপনার বাবার সাথে নিজের কর্মস্থলে কাজ করার অনুভূতি শেয়ার করেছেন। আর এই অনুভূতি শেয়ার করার মধ্য দিয়ে আমাদের অনেক কিছু জানার সুযোগ করে দিয়েছেন। আসলে বাবার সাথে যারা কাজ করে পরিবারের সহায়তা প্রদান করে তাদের ভবিষ্যৎ ভালো হয়। আশা করি ইনশাল্লাহ বাবা-মায়ের দোয়া পেয়ে আপনার ভবিষ্যৎ ভালো হবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36