সুস্বাদু সরিষা পাবদা মাছের রেসিপি 😋😋ভিডিও[10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

InShot_20221013_010407282.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই খুবই ভালো আছেন।

চলে এসেছি আবারো একটি নতুন রেসিপি নিয়ে, আমার আজকের রেসিপি সরষে বাটা দিয়ে পাবদা মাছের সুস্বাদু রেসিপি।

নদীর পাবদা মাছ খুবই খুবই সুস্বাদু একটি মাছ।এই মাছে একদমই কাটার নেই বললেই চলে।আর আমি কাটা আছে এমন মাছ খেতে একদমই পছন্দ করি না।অনেকদিন ধরে চিন্তা করছি সরষে বাটা দিয়ে পাবদা মাছের সুস্বাদু তরকারি রান্না করবো কিন্তু আর হয়ে উঠছে না। কারণ বাজারে যেতে পারছিনা কয়েকদিন ধরে আমার বাবুটার শরীর তেমন ভালো না।আর আমি সংসারের সব বাজার সাজার নিজেই করি বাবুকে নিয়ে।বাবু অসুস্থ থাকার কারণে তাকে নিয়ে কোথাও বের হতে পারছি না।গত কাল আমি গিয়েছিলাম বাজারে বাজারে গিয়ে দেখি দ্রব্য মূল্যের এত দাম।এত দাম দেখে সত্যিই খুব কষ্ট লেগেছে কারণ আমাদের মধ্যবিত্ত ফ্যামিলির এত দাম দিয়ে জিনিসপত্র কিনা সত্যিই অনেক কষ্টদায়ক। সংসার চালানোর জন্য নিদিষ্ট একটা অ্যামাউন্ট থাকে সেই অ্যামাউন্টের বাইরে যদি চলে যায় দ্রব্যমূল্যের দাম।

এর জন্য সবারই কষ্ট হয়ে যায়।যাইহোক,আমি বাজারে গিয়েছিলাম পাবদা মাছ আর পাঙ্গাস মাছ নেওয়ার জন্য দাম শুনে মাথা একদমই ঘুরে গিয়েছে কারণ পাবদা মাছ এক কেজি দাম ৬০০ টাকা শুনে তো আমার মেজাজ একদমই খারাপ হয়ে গেছে। কিছুদিন আগেও এই তরতাজা পাবদা মাছের দাম ছিল মাত্র ৩৫০ টাকা।দাম কষাকষি করে ৫৭০ টাকা দিয়েছি নিয়েছি তাও আবার আধা কেজি।আর পাবদা মাছ গুলো একটু বড় সাইজ হওয়ার কারণে দামটা হয়তোবা বেশি নিয়েছে।যাযইহোক, পাবদা মাছ নিয়ে এসেছি আজকে নিজের পছন্দমত রেসিপি তৈরি করে খাওয়ার জন্য।

সরষে পাবদার রেসিপি টা সত্যিই অনেক সুস্বাদু একটি রেসিপি। আমি এই রেসিপি খেয়েছিলাম গত দুমাস আগে আমাদের দেশের বাড়িতে। তাই আজকে এই রেসিপিটি তৈরি করেছি একদম ঘরোয়া পদ্ধতিতে।জানিনা আমার তৈরি করা রেসিপিটি আপনাদের কেমন লাগবে? আশা করি ভালোই লাগবে আপনাদের।

তাহলে চলুন, বেশি কথা না বাড়িয়ে কিভাবে আমি সরষে পাবদা মাছের রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে ফটোগ্রাফি এবং ভিডিওর মাধ্যমে শেয়ার করি।

ভিডিও লিং:

সরষে পাবদা রেসিপির উপকরণসমূহ
বড় আকারের পাবদা মাছ৮-৯ টি।
পেঁয়াজ কুচি
পেঁয়াজ বাটাআড়াই চামচ।
কাঁচা মরিচ বাচটা১ চামচ।
আস্ত কাঁচামরিচ৫-৬ টি।
সরিষা বাটা৪-চামচ।
লালা মরিচ গুঁড়াহাফ চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
জিরা গুঁড়া১-চা চামচ।
কালোজিরা১- চা চামচ।
আদা রসুন বাটা১ চামচ।
সরিষার তেল৫ চামচ।
ধনিয়া পাতাপরিমাণ মত।
লবণস্বাদ মতো।

20221012_112011.jpg| 20221012_121200.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

kmc_20221012_181416.jpgkmc_20221012_181428.jpgkmc_20221012_181436.jpg

kmc_20221012_181447.jpg

প্রথমে আমি পাবদা মাছগুলো ভালো করে কেটে নিলাম। পরিষ্কার করে কাটা হলে, এবার আমি পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে একটি প্লেটে নিলাম। এবার আমি পরিমান মত হলুদ গুঁড়া,পরিমাণমতো লবণ দিয়ে পাবদা মাছ গুলো ভালো করে মাখিয়ে নিলাম, মাখানো হয়ে গেলে, কিছুক্ষণ রেখে দিব।কিছুক্ষণ পর চুলায় একটি প্যানে ৫ চামচ সরিষার তেল দিলাম।তেল গরম হলে,হলুদ লবণ মাখানো পাবদা মাছ প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব।

২য় ধাপ"

kmc_20221012_181505.jpgkmc_20221012_181521.jpgkmc_20221012_181533.jpg

kmc_20221012_181603.jpg

পাবদা মাছ গুলো এমন ভাবে ভাজবো যেন বেশি মুচমুচে না হয় আবার যেন নরম না হয়।এবার পাবদা মাছ গুলো ভাজা হলে,প্যান থেকে তুলে নিব। পাবদা মাছ ভাজার পর যে তেল বেঁচে গিয়েছে সে তেল আমি আরেকটা প্যানেলে দিয়ে কাঁচা মরিচ এবং পেঁয়াজ কুঁচি কালোজিরা দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব।পেঁয়াজকুচি গুলো হাল্কা ভাজা হয়ে এলে, এবার আমি কাঁচামরিচ বাটা এবং পেঁয়াজ বাটা দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব পেঁয়াজ বাটা গন্ধটা যাওয়া পর্যন্ত।

৩য় ধাপ"

kmc_20221012_181639.jpgkmc_20221012_181647.jpgkmc_20221012_181708.jpg

kmc_20221012_181731.jpg

পেঁয়াজ বাটা,কাঁচা মরিচ বাটা ভাজা হয়ে এলে, এবার আমি অল্প পানি দিয়ে সরষে বাটা সাথে মিশিয়ে নিয়ে প্যানে ঢেলে দিব।পানি ঢালা হলে,এক চামচ আদা রসুন বাটা দিয়ে সরষে বাটা কিছুক্ষণ কষিয়ে নিব। কষানো হলে, আমি একে একে সব মসলার গুঁড়া দিয়ে চামচের সাহায্যে সব উপকরণ একসাথে মিশিয়ে নিব। মেশানো হয়ে গেলে, এবার আমি ভেজে রাখা পাবদা মাছ গুলো প্যানে দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে ৭ মিনিটের মত রান্না করব একদম চুলার মাঝারি আঁচে।

৪র্থ ধাপ"

kmc_20221012_181755.jpg

kmc_20221012_181808.jpg

৭ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখব সরষে পাবদা মাছের ঝোল মাখা মাখা হয়েছে কিনা। মাখা মাখা হলে, ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে চুলা বন্ধ করে দিব।

20221012_124611_mfnr.jpg

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু এবং সহজ পদ্ধতিতে সরষে পাবদার রেসিপি।এই রেসিপি গরম ভাতের সাথে খেতে কিন্তু বেশ দারুন লাগে।

বন্ধুরা,আমার তৈরি করা সরষে পাবদার রেসিপিটা আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপনি ঠিকই বলেছেন নদীর পাবদা মাছ খুবই সুস্বাদু একটি মাছ। এই মাছে কাটা নেই বললেই চলে। আমার তো খুবই পছন্দের একটি মাছ এটি। এমনিতে আমি সব রকমের মাছ খেয়ে থাকি কিন্তু পছন্দের কয়েকটি মাছ রয়েছে যেগুলো খেতে একটু বেশি পছন্দ করি আমি। আর নিজের মত করে নিজের পছন্দের রেসিপি তৈরি করে খেতে তো আরো বেশি ভালো লাগবে। সত্যি এক কথায় অসাধারণ ছিল আপনার রেসিপিটি।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

আপু সত্যি বলেছেন পাবদামাছের কাটা কম, আর নদীর পাবদা অনেক সুস্বাদু। আপু আমি পাবদামাছ অনেক রান্না করেছি। তবে আপনার মতো কখনো সরিষা বাটা, কাঁচামরিচ বাটা ও কালোজিরা দিয়ে করিনি।এগুলো দেওয়াতে মনে হচ্ছে স্বাদ অনেক বেড়ে গেছে। আপনার মতো সরিষা দিয়ে একদিন অবশ্যই রান্না করব। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর এবং ব্যতিক্রম একটি আইডিয়ার প্রস্তুত প্রণালির রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।রেসিপির প্রস্তুত প্রণালী টি আমার কাছে অনেক ভালো লেগেছে এবং রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং টেস্টি ছিল।

 2 years ago 

আপনি একদম ঠিকই বলেছেন নদীর পাবদা মাছ খেতে খুবই সুস্বাদু। কিন্তু আমাদের এলাকায় নদীর পাবদা মাছ পাওয়া যায় না তাই আমি অনেক আগে একটি পোস্ট করেছিলাম পুকুরের পাবদা মাছের। আপনি যেভাবে রান্না করেছেন এইভাবে পুকুরের পাবদা মাছ ও যদি রান্না করা যায় তাহলে খেতে অনেক সুস্বাদু হবে আপু।

 2 years ago 

জি ভাইয়া,পুকুরের পাবদা মাছ এইভাবে রান্না করা যাবে আর খেতে অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ ভাইয়া,সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারনে আমরা মধ্যবিত্ত পরিবারগুলো ভীষণ হিমসিম খেয়ে যাচ্ছি প্রতিনিয়ত। আমরা আমাদের চাহিদার লাগাম টেনে ধরতে বাধ্য হয়েছি। যেখানে এক কেজি দরকার ছিল, সেখানে আধা কেজি দিয়ে সংসার চালাতে চেষ্টা করে যাচ্ছি। উপর ওয়ালা সবাইকে ভালোভাবে বাচার তৌফিক দিন।
আপনার সরষে পাবদা ভীষণ লোভনীয় দেখাচ্ছে আর ভিডিও দেয়াতে যে কেউ খুব সহজেই এটি তৈরি করতে পারবে। অসংখ্য ধন্যবাদ আপু এতো কষ্ট করে চমৎকার রেসিপি উপহার দেয়ার জন্য।

 2 years ago 

ভাইয়া,আপনার কথাগুলো একদম ঠিক কারণ আমাদের ইনকাম কিন্তু বৃদ্ধি পাচ্ছে না সাথে শুধু মূল্যের দাম বাড়ছে। তাই যে খানে একটু বেশি খেতাম সে জায়গায় এখন কম খাচ্ছি। ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65