অন্যরকম স্বাদের লইট্টা মাছের ভুনা রেসিপি 😋 [10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20221003_132707.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই আলহামদুলিল্লাহ ভালো আছেন।আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

চলে এসেছি আবারও আপনাদের মাঝে নতুন এবং খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি খুবই সুস্বাদু ভাবে তৈরি লইট্টা মাছের ভুনা রেসিপি।

সত্যি কথা বলতে কি আমি রান্না করতে পছন্দ করি আর নতুন নতুন রান্না করে খেতে আমার খুবই ভালো লাগে। যেখানেই যায় না কেন,যার বাড়িতে যায় না কেন। যখন কোনো নতুন রান্না দেখি তখন ওই রান্না সম্বন্ধে যারা রান্না করে তাদেরকে জিজ্ঞেস করি বলতে গেলে আমার ছোটবেলার একটি অভ্যাস।এছাড়াও সুন্দর ভাবে রান্না করতে খুব পছন্দ করি।

যাই হোক, আমি আজকে আপনাদের মাঝে খুবই সুস্বাদু ভাবে লইট্ট মাছ ভুনা রেসিপি শেয়ার করব।আমরা অনেক সময় লইট্টা মাছ রান্না করি,রান্না করার সময় ভেঙ্গে যায় তবে এই পদ্ধতিতে যদি আপনারা অথবা কেউ রান্না করেন তাহলে কিন্তু লইট্টা মাছ ভেঙ্গে যাওয়ার কোন সম্ভাবনা থাকবে না। আর এই রেসিপিটি এতটাই সুস্বাদু একবার তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি খুবই খুবই ভাল লাগবে। যদি লইট্টা মাছ ভাজা করে তরকারি ভুনা না করেও লইট্টা মাছ ভাজা দিয়ে এক প্লেট ভাত খেতে কোন ব্যাপারই হবে না।

তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে, কিভাবে আমি খুবই সুস্বাদু ভাবে লইট্টা মাছ ভুনা রেসিপি তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

ভিডিও লিং:

লইট্টা মাছ ভুনা রেসিপির উপকরণসমূহ
লইট্টা মাছ৫০০ গ্রাম।
পেঁয়াজ২ টি।
আদা রসুন বাটাহাফ চামচ।
লাল মরিচ গুঁড়া১ চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ
জিরা ধনিয়া গুঁড়াহাফ চামচ।
কাঁচা মরিচ৫-৬ টি।
সয়াবিন তেল৮-চামচ।
লবণস্বাদ মত।

20221003_123702.jpg

১ম ধাপ"

kmc_20221007_185409.jpgkmc_20221007_185428.jpgkmc_20221007_185443.jpg

kmc_20221007_185506.jpg

প্রথমে আমি লইট্টা মাছগুলো পরিষ্কার করে মাঝারি আকারের টুকরো করে একটি প্লেটে নিব। লইট্টা মাছ গুলো পরিষ্কার করে ধুয়ে প্লেটে নেওয়া হলে, এবার হাতের সাহায্যে লইট্টা মাছের টুকরোর মধ্যে থাকা পানি চেপে ফেলে দিব।এখন আমি একে একে সব মসলার গুঁড়া দিয়ে দিব। আদা-রসুনবাটা,লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া,জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব উপকরণ দেওয়া হলে, হাতের সাহায্যে কিছুক্ষণ মেখে নিব। মাখা হয়ে গেলে, এবার লইট্টা মাছের টুকরোগুলো একটা ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিটের জন্য রেখে দিব।

২য় ধাপ"

kmc_20221007_185556.jpgkmc_20221007_185620.jpg

kmc_20221007_185627.jpg

১০ মিনিট হয়ে গেলে,এবার আমি চুলাই একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিবো। তেল গরম হলে, মসলা মাখানো লইট্টা মাছের টুকরোগুলো দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব। লইট্টা মাছের টুকরোগুলো লাল লাল ভাজা এবং মুচমুচে হয়ে এলে, আমি চুলা বন্ধ করে দিব।

বন্ধুরা, এই ভাবে লইট্টা মাছ ভেজে নিলে অনেক সুস্বাদু হয় ভুলা তবে লইট্টা মাছ ভাজার সময় উল্টে দেওয়ার সময় আলতো ভাবে উল্টে দিতে হবে না হলে ভেঙ্গে যাবে।

৩য় ধাপ"

kmc_20221007_185652.jpgkmc_20221007_185700.jpg

kmc_20221007_185714.jpg

লইট্টা মাছ ভাজা ভাজা হয়ে গেলে,এবার আমি ওই প্যানে আবার চার চামচ সয়াবিন তেল দিবো।তেল গরম হলে,পেঁয়াজ কুচি কাঁচামরিচ দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব। পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে অল্প পানি ঢেলে দিব।পানি ঢালা হলে, আমি একে একে সব মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিব। কষানো হয়ে গেলে, লইট্টা মাছ গুলো প্যানে দিয়ে আবার অল্প পানি দিয়ে ১০ মিনিট চুলার মাঝারি আঁচে রান্না করবো।ঝোল শুকিয়ে ভুনা ভুনা হলে, চলা বন্ধ করে দিব।

20221003_132707.jpg
তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু লইট্টা মাছ ভুনা রেসিপি।এই রেসিপি গরম ভাত অথবা পোলাও সাথে খেতে কিন্তু বেশ দারুন লাগে।

বন্ধুরা,আমার তৈরি করা অন্যরকম স্বাদের লইট্টা মাছের ভুনা রেসিপি আপনাদের কেমন লেগেছে? যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ক্ষমা দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ সবাই ভাল থাকবেন

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

যখন আমি স্ক্রল করছিলাম তখন হঠাৎ আপনার নাম দেখার আগেই রেসিপি এর ছবি দেখেই মনে হলো আপনার রেসিপি। কারন কালারগুলো এত সুন্দর হয়।আপু আপনার মত আমারও রান্না বিষয়ে জানতে ভালো লাগে।যাই হোক প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনি রান্না করতে ভালোবাসেন এটা আপনার রেসিপিগুলো দেখলেই বোঝা যায়। আসলে কাজের প্রতি যার ভালোবাসা আছে তার কাজগুলো সব সময় অনেক সুন্দর হয়। আপনার প্রত্যেকটি রেসিপি আমার কাছে ভালো লাগে। লইট্টা মাছ ভুনা রেসিপির কালার দারুন এসেছে আপু। তবে লইট্টা মাছের শুটকি ভুনা খেয়েছি অনেক। কিন্তু লইট্টা মাছের ভুনা কখনো খাওয়া হয়নি।

 2 years ago (edited)

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্য গুলো আমার অনেক ভালো । ভাইয়া লইট্টা মাছের শুটকি ভুনা খেয়েছেন অনেক।আশা করি এইবার লইট্টা মাছের ভুনা খেয়ে দেখবেন।

 2 years ago 

লইট্টা মাছ আমার বেশ প্রিয় । লইট্টা মাছ ভুনা ,ঝুরা ভুনা,লইট্টা মাছ ফ্রাই খেয়েছি কিন্তু কখনও এভাবে রান্না করে খাওয়া হয়নি। কারন লইট্টা মাছ খুবই নরম তাই ভেজে রান্না করে খাওয়ার কথা মাথায় আসেনি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

লইট্টা শুটকি আমার খুব ই প্রিয়। লইট্টা মাছ ভুনা আমি কখনও খাই নি। আর কখনো রান্না করাও হয়নি।আপনার থেকে একটা ইউনিক রেসিপি দেখতে পেলাম। খুব সুন্দর করে রেসিপি টি উপস্থাপন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে । এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

নতুন কোন রান্না বা আইটেম দেখেলে আমারও খুব ভাল লাগে বিশেষ করে কিরকম টেস্ট হয় তা জানার জন্য। আপনিও অনেক সুন্দর লইট্টা মাছের ভুনা করেছেন। আপনি প্রতিটি উপকরণের ব্যবহার এবং গুরুত্বপূর্ণ ধাপগুলোতে কত সময় রাখতে হবে তা খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ভাজার সময় লইট্রা মাছ সাবধানে উল্টানোর কথাও বলেছেন। রান্নার ধাপগুলো এত সজজভাবে দেখিয়েছেন, যে কেউ চাইলেই রান্না করতে পারবে। পরিবেশন দেখে খুব খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া,এই রেসিপিটা সত্যি অনেক সুস্বাদু হয়েছে।যদি বাসাই লইট্টা মাছ আনা হয় তাহলে এভাবে ভুনা রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰🥰

 2 years ago 

আপনার আগেও কে যেনো এই লইট্টা মাছের রেসেপি শেয়ার করেছিল ৷ যেটা আমি দেখেছিলাম ৷ আজকে আবার আপনার কাছ থেকে দেখলাম ৷ যদিও লুইট্টা মাছ খাই নি ৷ তবে আপনার করা ধাপ গুলো বেশ মনোযোগ দিয়ে দেখলাম ৷ মনে হয় বেশ ভালো এবং কি সুস্বাদু হয়েছে ৷

 2 years ago 

ভাইয়া, লইট্টা মাছ অনেকেই পছন্দ করে না কিন্তু লট্টাম মাছে রয়েছে অনেক পুষ্টিগুণ আর যদি এভাবে ভুনা করে খান তাহলে ভাইয়া সত্যি বলছি বারবার খেতে ইচ্ছে করবে।ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলানো যাচ্ছে না । আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।আপনার মন্তব্য গুলো পড়লে সত্যিই অনেক ভালো লাগে🥰🥰

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59131.70
ETH 2599.11
USDT 1.00
SBD 2.40