খুবই সুস্বাদু এবং ইউনিক লাউ মসুর ডালের রেসিপি[10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20221003_123641.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই ভালো আছেন।

চলে এসেছি আপনাদের মাঝে আবারো একটি নতুন রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি লাউ মসুর ডালের সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি

লাউ আমরা কত রকম ভাবে রান্না করে খেয়েছি কিন্তু মসুর ডাল এবং লাউ দিয়ে সুস্বাদু এবং ইউনিক ভুনা রেসিপি করে কি কখনো খাওয়া হয়েছে?আমিও কখনো খাইনি তবে এর আগে তৈরি করে দু-একবার খেয়ে দেখেছি। আসলে লাউ মসুর ডাল দিয়ে বড়া তৈরি করে সেই বড়া ভুনা করলে কি যে সুস্বাদু লাগে বলে বুঝাতে পারব না। লাউ এবং মসুরের ডালের রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা আমাদের মানবদেহের জন্য খুবই উপকারী।সত্যি কথা বলতে কি নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং খেতে খুব পছন্দ করি আমি ।

এই রেসিপিটি অবশ্য আমি যখন বাড়িতে ছিলাম তখন আমার এক চাচী এভাবে রান্না করেছিলেন।লাউ মসুর ডালের বড়া তৈরি করে সেই বড়া ভুনা করে রান্না করেছিলেন এবং এই রেসিপি টা আমি একবার খেয়ে দেখি সত্যিই অনেক সুস্বাদু।তারপর আমাদের বাড়িতে রান্না করি আর ভিডিও আকারে আপনাদের মাঝে শেয়ার করলাম।আশা করি আমার এই রেসিপিটি আপনাদের ভালো লাগবে ।

তাহলে চলুন কথা না বাড়িয়ে,এতো সুস্বাদু রেসিপি কিভাবে তৈরি করেছি। তা আপনাদের মাঝে ছবি এবং ভিডিওর মাধ্যমে ধাপে ধাপে শেয়ার করি।

ভিডিও লিং:

20221003_105115.jpg

লাউ মসুর ডালে ইউনিক রেসিপির উপকরণসমূহ
অর্ধেক টি লাউ
মসুর ডালহাফ কাপ।
আদা রসুন বাটা২-চা চামচ।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
জিরা ধনিয়া গুঁড়াহাফ চামচ।
কালোজিরা
কাঁচা মরিচ৫-৬ টি।
পেঁয়াজ১-টি।
সয়াবিন তেল৬ - চামচ।
লবণস্বাদ মতো।
ধনে পাতা কুচিপরিমাণ মত।

20221003_111418.jpg

১ম ধাপ"

kmc_20221004_102513.jpgkmc_20221004_102526.jpgkmc_20221004_102540.jpg

kmc_20221004_102611.jpg

প্রথমে আমি মসুর ডালে পরিমাণমতো পানি দিয়ে এক ঘন্টার মতো ভিজিয়ে রাখব। এক ঘন্টা পর মসুর ডাল গুলো পাটায় বেটে নিব।মসুর ডাল বাটা হয়ে গেলে,এবার আমি লাউয়ের খোসা ছিলে গ্রেটার মেশিন দিয়ে গ্রেট করে নিব।লাউ গ্রেট করা হয়ে গেলে, এবার আমি হাতের সাহায্যে লাউ কুচি গুলোর থেকে চেপে পানি ফেলে দিব। এখন আমি লাউ এবং মসুর ডাল একটি প্লেটে নিয়ে একে একে সব উপকরণ দিয়ে হাতের সাহায্যে মেখে নিব।

২য় ধাপ"

kmc_20221004_102627.jpgkmc_20221004_102647.jpgkmc_20221004_102721.jpg

kmc_20221004_102736.jpg

সব উপকরণ লাউ এবং মসুর ডালের সাথে মাখা হয়ে গেলে, এবার আমি হাত সাহায্যে বড়া তৈরি করে নিব। বড়া তৈরি করা হয়ে গেলে,চুলায় একটি প্যানে আমি তিন চামচ সয়াবিন তেল দিবো।তেল গরম হলে, একে একে লাউ মসুর ডালের বড়া দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব। লাল লাল ভাজা হলে,প্যান থেকে তুলে নিব। এখন চুলায় একটি হাড়িতে তিন চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে, আমি হাফ চা চামচ কালো জিরে দিয়ে ভেজে নিব।কালোজিরা ভাজা হলে,একটি পেঁয়াজকুচি ৬-৭টি কাঁচা মরিচ ফালা দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব। পেঁয়াজ কুচি হালকা গোলাপী রং হয়ে এলে,এবার হাফ চামচ আদা রসুন বাটা দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব।

৩য় ধাপ"

kmc_20221004_102756.jpgkmc_20221004_102810.jpg

kmc_20221004_102820.jpg

আদা রসুন বাটা পেঁয়াজ এর সাথে ভাজা হলে, এবার আমি একে একে সব মসলা গুঁড়া দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিব। ভাজা হয়ে গেলে,পরিমাণমতো পানি দিয়ে মসলা কষাব। মসলা কষানো হয়ে গেলে,লাউ মসুর ডাল দিয়ে তৈরি করা বড়া হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে সব মসলার সাথে ভাল করে মাখিয়ে নিব।এখন চুলার মাঝারি আঁচে রান্না করব ঝোল শুকানো পর্যন্ত। ঝোল শুকিয়ে এলে, ধনেপাতা কুচি দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

20221003_123641.jpg

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু ইউনিক লাউ মসুর ডালের রেসিপি।এই রেসিপি গরম ভাত অথবা রুটির সাথে খেতে বেশ দারুন লাগে।

বন্ধুরা,আমার তৈরি করার লাউ মসুর ডালের সুস্বাদু এবং ইউনিক এই রেসিপিটি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

আমার রেসিপি যদি ভালো লাগে আমার চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন আমার ইউটিউব চ্যানেল লিংক: https://youtube.com/c/cookingritamom

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

লাউ এর সাথে মসুর ডাল
খেয়ে ছিলাম গতকাল,,
হয়েছিল একটু ঝাল,,
ঝালে হলো মাথা টাল।

কি সুন্দর রেসিপি তোমার
একদম ইউনিক,
ইচ্ছে করে খেয়ে আসি
তোমার বাড়ি দৈনিক।
♥♥

 2 years ago 

আপু,আমার রেসিপিটা ইউনিক হোক না কেন তার থেকেও বেশি ভালো লেগেছে তোমার কমেন্টটা। তুমি ছন্দে ছন্দে এত সুন্দর করে কমেন্ট লিখ কি বলবো❤ ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰🙏🥰🙏

 2 years ago 

লাউ খুব মজার একটি সবজি। লাউ চিংড়ি দিয়ে খেতে আমার বেশি ভাল লাগে। আপনি ত লাউয়ের খুব সুন্দর একটি রেসিপি বানিয়েছেন। আপনার চাচী অনেক ক্রিয়েটিভ মানুষ। লাউ এবং লাউয়ের খোসা গ্রেট করে তাকে বাটা মসুর ডালের সাথে মাখিয়ে খুব সুন্দর বড়া বানিয়েছেন। আবার সেই বড়া মশলাসহ বিভিন্ন উপকরণ দিয়ে তরকারির মত ভুনা করেছেন। অসাধারণ রেসিপি হয়েছে। ভুনা করার পর যে কালার এসেছে খুবই লোভনীয়। পরিবেশনও সুন্দর হয়েছে। এক কথায় আমার কাছে খুব ভাল লেগেছে আপনার রেসিপি। ধন্যবাদ আপু।

 2 years ago 

জি আপু,আমার চাচি এই রেসিপিটি একদম ইউনিক বানিয়েছে আর এই রেসিপি বানানোর কারণে আমি নতুন একটি রেসিপি শিখতে পেরেছি।এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য ধন্যবাদ আপু🥰🥰

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

আপনার তৈরি করা রেসিপি মানেই হচ্ছে মজার কিছু। আপু আপনি সব সময় এত মজার মজার রেসিপি গুলো শেয়ার করেন দেখে সত্যি অনেক ভালো লাগে। আপনি আপনার রেসিপি তৈরিতে অনেক দক্ষ। লাউ এবং মসুর ডালের সমন্বয়ে এত মজার একটি রেসিপি শেয়ার করেছেন দেখি খেতে মন চাচ্ছে।

 2 years ago 

আপু, আপনার কমেন্ট পড়ে জানতে পারলাম আপনি আমার রেসিপি গুলো খুব পছন্দ করেন। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰🙏🥰

 2 years ago 

আপু লাউ মসুরের ডাল হয়তো মাছ দিয়ে রান্না করে খেয়েছি কিন্তু এভাবে বড়া তৈরি করে কখনো খাওয়া হয়নি। এমনিতেই কি কোন বড়া রেসিপি খেতে আমার অনেক ভালো লাগে। রেসিপিটি দেখে খাওয়ার আগ্রহ বেড়ে গেল কারণ ইউনিক রেসিপি আমার অনেক পছন্দ। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু, লাউ দিয়ে এভাবে রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি আপনার খুব ভালো লাগবে এই সুস্বাদু রেসিপিটি। অসংখ্য ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰🥰

 2 years ago 
বাহ্ দেখতে বেশ সুস্বাদু মনে হচ্ছে আপনার তৈরি করা লাউ দিয়ে মুশুর ডালের বড়ার রেসিপিটি।আসলে মেয়েরা মূলত মা, চাচী বা দাদী থেকেই রান্নার হাতেখরি শিখে।আপনি ঠিকই বলেছেন, রেসিপিটি আমার কাছে ও ইউনিক লাগছে। কারন এভাবে কাউকে রেসিপি তৈরি করতে দেখিনি এবং আমার ও তৈরি করে খাওয়া হয়নি। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর করে ইউনিক রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ভাইয়া,এই রেসিপিটি যেমন ইউনিক তার থেকেও বেশি সুস্বাদু।ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য🥰🥰

 2 years ago 

লাউ এবং মসুর ডাল দিয়ে বড়া তৈরি করে সেই বড়া আবার ভুনা করা সত্যিই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি । আপনার চাচির কাছ থেকে আপনি বেশ ভালো একটি রেসিপি শিখে নিয়েছেন । বেশ ভালো লাগলো রেসিপিটি । এরকম রেসিপি কখনো দেখি নি , খাওয়াতো দূরের কথা । বেশ ভালো লাগলো আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আপু,এই রেসিপির এত স্বাদ মাছ মাংসের স্বাদ কে হার মানাবে। এই রেসিপিটি একবার ঘরে তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

লাউ মসুরের ডাল দিয়ে ঝোল রেসিপি তৈরি অনেকবার খেয়েছি কিন্তু লাউ এবং মসুরের ডাল দিয়ে এইভাবে বড়া রেসিপি তৈরি করে কখনো খাওয়া হয়নি। আসলেই আপনি একটি ইউনিক রেসিপি করেছেন। সত্যিই আমি প্রথমে দেখে মনে করেছি কোন মাংসের ভুনা রেসিপি খুবই সুন্দর ছিল রেসিপিটি।

 2 years ago 

ভাইয়া,লাউ দিয়ে এভাবে রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি আপনার খুব ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য🥰🥰

 2 years ago 

আপু আপনার রেসিপি দেখে কমেন্ট না করে পারলাম না।এভাবে কখনো লাউ এবং মসুরের ডাল দিয়ে বড়া বানিয়ে এভাবে ভুনা করে খাইনি।তবে কালার দেখে মনে খেতে বেশ ভালো হয়েছে। আপনার চাচী বেশ মজার রান্না শিখিয়েছে।ধন্যবাদ

 2 years ago 

প্রথমে আপনাকে জানাই আপু মন থেকে অসংখ্য ধন্যবাদ এবং ভালবাসা। আসলে আপু, এই রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু এই রেসিপি একবার তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে 🥰🥰

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63315.26
ETH 2668.31
USDT 1.00
SBD 2.79