বরবটি শিম এবং দেশি মাগুর মাছের সুস্বাদু তরকারি রেসিপি 😋😋 [10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220928_141843.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি নিয়ে আমার আজকের রেসিপি দেশি মাগুর মাছ দিয়ে বরবটি শিমের সুস্বাদু তরকারি রেসিপি।

সবজি খেলে আমাদের শরীরের জন্য অনেক উপকার আমরা এটা জানি তারপরও ছোট বলেন বড় বলেন সবাই সবজি থেকে বেঁচে থাকার জন্য সব সময় চেষ্টা করি। কিন্তু সবজি খেলে আমাদের শরীরে কতটা উপকার হবে সে কথাটা আমরা জেনেও না জানার ভান করি। সত্যি বলতে কি আমি চেষ্টা করি প্রতিদিন খাবারের তালিকায় একটা-না-একটা সবজি রাখার জন্য। আপনারা প্রতিটি মানুষের জানেন বরবটি শিম এবং দেশি মাগুর মাছের মধ্যে অনেক অনেক পুষ্টি গুণ রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। গত কাল আমাদের এলাকার একজন লোক এলাকার পুকুরের তরতাজা দেশি মাগুর মাছ বিক্রি করার জন্য এসেছে।দেশি মাগুর মাছ দেখে লোভ সামলাতে পারলাম না তাই কিনে নিলাম।তাই আজকে আমি দেশি মাগুর মাছ দিয়ে বরবটি শিম রান্না করেছি।বরবটি শিম দিয়ে কখনো অবশ্য মাগুর মাছ খাওয়া হয়নি,তারপরও এই রেসিপিটি আমি তৈরি করেছি আর রান্না করার পর খেয়ে দেখি সত্যিই অনেক সুস্বাদু একটি রেসিপি হয়েছে।

চলুন বেশি কথা না বাড়িয়ে, কিভাবে আমি দেশি মাগুর মাছ দিয়ে বরবটি শিমের সুস্বাদু তরকারি রেসিপি তৈরি করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220928_130714.jpg

দেশি মাগুর মাছ দিয়ে বরবটি শিমের তরকারি রান্নার উপকরণসমূহ
মাগুর মাছের টুকরো৬-৭ টি।
বরবটি শিম২৫০ গ্রাম।
পেঁয়াজ২ টি।
লাল মরিচ গুঁড়াদেড় চামচ।
হলুদ গুঁড়া১ চামচ।
জিরা ধনিয়া গুঁড়াহাফ চামচ
কাঁচা মরিচ৫-৬ টি।
সয়াবিন তেল৬-চামচ।
লবণস্বাদ মত।

20220928_133109.jpg

১ম ধাপ"

20220928_130805.jpg20220928_130944_mfnr.jpg20220928_131033_mfnr.jpg

20220928_132536_mfnr.jpg

প্রথমে আমি বরবটি শিম মাঝারি আকারের টুকরো করে নিলাম।শিম টুকরো করা হয়ে গেলে,মাগুর মাছের টুকরোগুলো মাঝারি আকারের টুকরো করে আগের থেকে নিয়ে রেখেছিলাম।এইবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে বরবটি শিম এবং মাগুর মাছ আলাদা আলাদা ভাবে রেখে দিব বাটিতে।এবার আমি হলুদ-লবণ দিয়ে হাতের সাহায্যে মাগুর মাছের টুকরো গুলো মাখিয়ে নিব। এবার চুলায় একটি প্যানে পরিমান মত তেল দিয়ে দিব। তেল গরম হলে,একে একে মাগুর মাছের সবগুলো টুকরো প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব।লাল লাল ভাজ হলে,মাগুর মাছের টুকরোগুলো প্যান থেকে তুলে নিব।

২য় ধাপ"

20220928_133321_mfnr.jpg20220928_133348_mfnr.jpg20220928_133736_mfnr.jpg

20220928_133756_mfnr.jpg

মাগুর মাছের টুকরোগুলো লাল লাল ভাজা হয়ে গেলে, এবার আমি চুলাই একটি হাঁড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে,পেঁয় কুচি কাঁচা মরিচের টুকরোগুলো দিয়ে চুলার মাঝারি আঁচে লাল লাল করে ভেজে নিব।পেঁয়াজ কুচি লাল লাল ভাজা হলে, ধুয়ে রাখা বরবটি শিম গুলো হাড়িতে দিয়ে পেঁয়াজের সাথে কিছুক্ষণ ভেজে নিব চুলার একদম কম আঁচে।

৩য় ধাপ"

20220928_133843_mfnr.jpg20220928_134237_mfnr.jpg20220928_134311_mfnr.jpg

20220928_134349_mfnr.jpg

বরবটি শিম গুলো হালকা ভাজা হয়ে এলে,এবার আমি একে একে সব মসলা গুঁড়া হাড়িতে দিয়ে দিব।মসলার গুঁড়া হাড়িতে দিয়ে চুলার মাঝারি আঁচে মসলার গুঁড়ার সাথে বরবটির শিম গুলো কিছুক্ষণ ভেজে নিব। ভাজা হলে, এবার আমি
পরিমাণমতো পানি দিব বরবটি শিম সিদ্ধ হওয়ার জন্য।

৪র্থ ধাপ"

20220928_140557_mfnr.jpg

20220928_141730_mfnr.jpg

বরবটি শিম সিদ্ধ হয়ে ঝোল হালকা শুকিয়ে এলে, এবার আমি ভেজে রাখা মাগুর মাছের টুকরোগুলো বরবটি শিমের সাথে দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করবো।বরবটি শিম এবং মাগুর মাছের ঝোল মাখামাখা হয়ে এলে আমি চুলা বন্ধ করে দিব।

20220928_141843.jpg

তৈরি হয়ে গেল,খুবই পুষ্টিকর বরবটি শিম এবং মাগুর মাছের সুস্বাদু তরকারি এই তরকারি গরম ভাত অথবা পোলাও সাথে খেতে খেতে দারুন লাগে।

বন্ধুরা,আমার তৈরি করা বরবটি শিম দেশি মাগুর মাছের সুস্বাদু এই তরকারি রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

প্রতিদিন নিজের খাবার তালিকায় এক প্রকার না একপ্রকার সবজি রাখেন শুনে খুব ভালো লাগলো।

বরবটি শিমে সাথে মাগুর মাছ ছিল বেশ মজাই হবে মনে হচ্ছে আর দেশি মাগুর মাছ হলে তো কোন কথাই নেই। যাই হোক রেসিপিটি কালার দেখেই বুঝা যাচ্ছে এটি কতটা মজা হয়েছে ।

 2 years ago 

আপু,বরবটি শিম আমার খুব পছন্দের একটি সবজি।এই সবজি যে কোন মাছ দিয়ে রান্না করলে খেতে বেশ দারুন লাগে। ধন্যবাদ আপু, আমার রান্না করার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি এই মাছ খেতে খুবই সুস্বাদু মজাদার এবং এই মাসের প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে।।

সবজি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ দেহ গঠনের সহায়তা করে তবে সব ধরনের পৃথিবীর সাথেই সবজি খেলে আবার ভালো লাগেনা।।

এ যেমন ধরুন আপনি মাগুর মাছের রেসিপি প্রস্তুত করেছেন সবজির মিশ্রণে তবে আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে শুধু পেয়াজ দিয়ে ভুনা করলে।।

এরকম ভাবে যদিও কখনো এমন রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি তবে আপনার প্রস্তুত প্রণালী দেখে খুবই লোভ হচ্ছে এরকম ভাবে প্রস্তুত করলে নিশ্চয়ই খেতে খুবই মজা হবে।।

 2 years ago 

ভাইয়া,পেঁয়াজ দিয়ে তো রান্না করি কিন্তু একটু ভিন্ন রকম ভাবে রান্না করার চেষ্টা করেছি।মাছের পুষ্টি থাকবে সবজির পুষ্টি থাকবে সেই চিন্তা করে 😊ধন্যবাদ ভাইয়া, আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে।।

 2 years ago 

আপু আপনি ঠিক বলেছেন আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় একটা না একটা সবজি রাখা দরকার। কারণ সবজি আমাদের শরীরের জন্য খুবই উপকারি। আর সে সবজি যদি হয় তর তাজা ফরমালিনমুক্ত পুকুরের কোন মাছ দিয়ে তাহলে তো কথাই নেই। আপনি দেশি মাগুর মাছ দিয়ে খুব সুন্দর করে বর বটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই তো খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

ধন্যবাদ আমার আপু, আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে 🥰🥰

 2 years ago 

আপনি বেশ ভালো একটি কাজ করেন প্রতিদিন খাবারের তালিকায় একটি সবজি রাখার চেষ্টা করেন । আসলে আমাদের সকলেরই এই কাজটি করা উচিত । আমাদের শরীরের জন্য সবজি খুবই উপকারী । আপনি দেশি মাগুর মাছ বরবটি ও সিম দিয়ে খুব সুন্দর করে রান্না করেছেন । মাছগুলো প্রথমে ভেজে নেয়ার কারণে আমার কাছে মনে হয়েছে খেতে বেশ সুস্বাদু হবে । বরবটি সিম দিয়ে কখনো মাগুর মাছ খাওয়া হয়নি । আপনার কাছে প্রথম রেসিপিটি দেখলাম । ভালো লাগলো ।ধন্যবাদ ।

 2 years ago 

জ্বী আপু, আপনি একদম ঠিক কথা বলেছেন আমাদের সবারই প্রয়োজন প্রতিদিন খাবার তালিকায় একটা-না-একটা সবজি রাখার। ধন্যবাদ আপু,আমার তৈরি করা রেসিপি আপনার ভালো লেগেছে জেনে।।

 2 years ago 

সবজি খাওয়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে সত্যি কথা বলতে কি আমরা সবাই জানি সবজি শরীরের জন্য অনেক উপকারী কিন্তু সবজি খেতে চাই না। যেমন আমি। সবজি খেতে কেন জানি ভালো লাগেনা। তবে আপনার শেয়ার করা এই রেসিপি দেখে মনে হচ্ছে সবজি দিয়ে মাগুর মাছের রেসিপি খেতে ভালই লাগবে।

 2 years ago 

আপু,সবজি আমাদের জন্য খুবই উপকারী কিন্তু আমরা তা জেনেও খেতে চাই না। তাই আমি প্রতিদিনই চেষ্টা করি খাবারের তালিকা একটা-না-একটা সবজি রাখার জন্য। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপু, সবজি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর সেই সবজি যদি হয় মাছ দিয়ে রান্না তাহলে তো কোন কথাই নেই। বরবটি সিম এবং দেশী মাগুর মাছের সুস্বাদু রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। রেসিপিটি দেখে বেশ বুঝতে পারছি খেতে ভীষণ মজার হয়েছে। সুস্বাদু ও মজার রেসিপি আপনি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া, আমারও ঠিক তেমনি সবজি খেতে খুব ভালো লাগে আর সবজি দিয়ে মাছ তরকারি রান্না করলে বেশ দারুন লাগে।ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু। সবজি আমাদের সুস্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। এটা আমরা সবাই জানি। কিন্তু তারপরেও আমরা অনেকেই সবজি খেতে চাই না। তবে, আপনার বরবটি শিম এবং দেশি মাগুর মাছের সুস্বাদু তরকারি রেসিপির রংটি কিন্তু অনেক লোভনীয় হয়েছে দেখেই বেশ খেতে ইচ্ছে করছে।সবজি দিয়ে আপনার মাছের রেসিপি টি আসলেই আমার কাছে অনেক ভালো লেগেছে। এটা অনেক স্বাস্থ্যসম্মত।ধন্যবাদ। এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।♥♥

 2 years ago 

ধন্যবাদ আমার আপুমণি এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ❤❤

 2 years ago 

আমি আবার তেমন বেশি মাছ পছন্দ করি না তার জন্য মাগুর মাছ কখনো খাওয়া হয়নি ।আপনি খুব সুন্দর ভাবে বরবটি ও শিম দিয়ে মাগুর মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপির কালার দেখতে খুবই সুন্দর হয়েছে ।রেসিপি দেখে বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছিল। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66