লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনে ঝাল ভুনা রেসিপি ভিডিও [10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই ভালো আছেন।

InShot_20221015_202719444.jpg

চলে এসেছি আবার খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি " লইট্টা শুটকি দিয়ে দেশী বেগুনের সুস্বাদু ঝাল ভুনা রেসিপি "

"যার নাই গুণ তার নাম হলো বেগুন" আগে এ কথাগুলো আমার মা-চাচীর মুখ থেকে শুনতাম তখন অবশ্য সত্যিই মনে করতাম। এখন সবকিছু জানি এবং বুঝি বেগুনে যে পুষ্টিগুণ রয়েছে সেগুলো সত্যিই আমাদের শরীরের জন্য খুবই উপকারী।বেগুনে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি,ভিটামিন ই এবং ভিটামিন কে। আর বেগুনি যে পুষ্টিগুণ গুলো রয়েছে, যে ভিটামিন গুলো রয়েছে সবগুলো ভিটামিন কিন্তু আমাদের শরীরের জন্য উপকারী। ভিটামিন এ চোখের পুষ্টি যোগায়,এছাড়া ভিটামিন সি ত্বক এবং চুলের পুষ্টি যোগায় এবং ভিটামিন 'ই' এবং 'কে' শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।এত পুষ্টি গুণ থাকা সত্ত্বেও আমরা অনেকেই বেগুন খেতে পছন্দ করি না কারন অনেকে আমরা বলে থাকি বেগুনে প্রচুর এলার্জি থাকে।

যাইহোক, বেগুনের অনেক পুষ্টি গুণ সম্বন্ধে বলেছি এবার আসি লইট্টা শুটকির ব্যাপারটা নিয়ে। আমার কাছে যতটা লইট্টা মাছ পছন্দের না তার থেকেও বেশি পছন্দের হচ্ছে লইট্টা শুটকি।লইট্টা শুটকি দিয়ে বেগুন ভুনা করলে খেতে কিন্তু বেশ দারুন লাগে। লইট্টা শুটকি তরকারি যদি একটু ঝাল ঝাল করে রান্না করা হয় তাহলে কিন্তু অন্য কোন তরকারি প্রয়োজন হয় না।

যাই হোক,আজকে দুপুরে লইট্টা শুটকি দিয়ে বেগুনের ঝাল ভুনা রেসিপি তৈরি করেছি।তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি টা শেয়ার করি
তাহলে চলুন, বেশি কথা না বাড়িয়ে লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনের সুস্বাদু ভুনা রেসিপি কিভাবে তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি ভিডিও এবং ছবির মাধ্যমে।

ভিডিও লিং:

20221015_110155.jpg

লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনের ভুনা রেসিপির উপকরণসমূহ
দেশি বেগুন৪-৫টি।
লইট্টা শুটকি১০০ গ্রাম।
কাঁচা করিচ৯-১০ টি।
পেঁয়াজ২-টি ।
রসুন২- টি।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
সয়াবিন তেল৪-চামচ।
লবণস্বাদ মত।
ধনে পাতাপরিমাণ মত।

20221015_112241.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

kmc_20221015_191244.jpgkmc_20221015_191250.jpgkmc_20221015_191259.jpg

kmc_20221015_191322.jpg

প্রথম ধাপে আমি দেশি বেগুনগুলো ছুরির সাহায্যে কেটে একটি বাটিতে পানির মধ্যে ভিজে নিলাম। এবার আবারও ছুরির সাহায্যে লইট্টা শুটকি গুলো পরিষ্কার করে কেটে মাঝারি আকারের টুকরো করে গরম পানিতে ভিজিয়ে পরিষ্কার করে ধুয়ে নিব। বেগুন এবং শুটকি ধুয়া হয়ে গেলে, এবার আমি একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি, রসুন কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব।

বন্ধুরা, যেকোনো শুটকি হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিলে শুটকির মধ্যে যে বালু অথবা ময়লা থাকে সেগুলো খুব সহজে পরিষ্কার হয়ে যায় আর খেতে অনেক সুস্বাদু লাগে।

২য় ধাপ"

kmc_20221015_204611.jpgkmc_20221015_191405.jpgkmc_20221015_191445.jpg

kmc_20221015_191500.jpg

পেঁয়াজ হালকা ভাজা হলে,এবার আমি পরিমান মত লবন দিয়ে আবার পেঁয়াজগুলো ভেজে নিব। লবণ দিয়ে পেঁয়াজ কুচি ভাজা হয়ে এলে,এবার আমি ধুয়ে রাখা বেগুনের টুকরোগুলো দিয়ে, চুলার মাঝারি আঁচে বেগুনের টুকরোগুলো ভেজে নিব ৫ মিনিটের মত।বেগুনের টুকরোগুলো হালকা ভাজা হলে,এবার আমি বেগুনের সাথে লইট্টা শুটকি দিয়ে চুলার মাঝারি আঁচে একদম ভাজা ভাজা করব ৫ মিনিট সময় নিয়ে।

৩য় ধাপ"

kmc_20221015_191522.jpgkmc_20221015_210807.jpgkmc_20221015_191623.jpgkmc_20221015_191706.jpg

kmc_20221015_210856.jpg

বেগুন এবং লোটা শুটকি ভাজা ভাজা হলে, এবার আমি একে একে সব মসলা গুঁড়া দিয়ে দিব।সব মসলার গুঁড়া দেওয়া হলে,একদম চুলার কম আঁচে মসলাগুলো ভালো করে ভেজে নিব দুই মিনিটের মত।মসলাগুলো ভাজা হয়ে গেলে, এবার আমি এক কাপ পরিমান পানি দিয়ে চুলার মাঝারি আঁচে ১০ মিনিটের মত রান্না করবো।১০ মিনিট পর ঝোল শুকিয়ে এলে আমি ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

20221015_121031.jpg

তৈরি হয়ে গেল লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনের সুস্বাদু ঝাল ভুনা রেসিপি।এভাবে যদি আপনারা লইট্টা শুটকি রান্না করেন তাহলে একদমই লইট্টা শুটকি গুলো ভেঙ্গে যাবে না।আর খেতে অনেক সুস্বাদু লাগবে। এই রেসিপি গরম ভাতের সাথে খেতে দারুন লাগে।

বন্ধুরা,আমার রান্না করা লইট্টা শুটকি এবং দেশি বেগুনের ঝাল ভুনা রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

আমার রেসিপি গুলো যদি ভালো লাগে। আমার চ্যানেলে ঘুরে আসবেন এবং আমার চ্যানেলটা দয়াকরে সাবস্ক্রাইব করবেন।https://youtube.com/c/cookingritamom

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপু বেগুনে ভিটামিন এ, ভিটামিন সি,ভিটামিন ই এবং ভিটামিন কে এত এত গুন থাকা সত্বেও বেগুন নাম রাখাটা ঠিক হয়নি হা হা হা। আপু বেগুন আর শুটকি হলো কাপল। তারা এক সাথে থাকলে অনেক মজা হয় হা হা হা। লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনে ঝাল ভুনা রেসিপির ভিডিওটা দেখলাম। ভালই লাগলো ধন্যবাদ আপু।

 2 years ago 

শুটকি সাথে যে কোন সবজি ভালো লাগে তবে বেগুনের সাথে বেশি সুস্বাদু হয়।শুটকি রান্নায় অবশ্যই বেশি ঝাল দিতে হয় না হলে মজা লাগেনা।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আগেকার দিনের মানুষেরা না জেনে এরকম একটি প্রবাদ তৈরি করেছিল, তবে এখন তো দেখছি বেগুনের অনেক গুনাগুন। আর বেগুন আমার খুবই পছন্দের একটি তরকারি এটির গুণ থাকুক আর না থাকুক আমি প্রাই সব মাছের সাথেই বেগুন খেয়ে থাকি। আর এটা ঠিক বলেছেন লইট্টা মাছ ভালো লাগে না তবে শুটকি মাছ খুবই মজাদার একটি মাছ। এভাবে করে রান্না করে খেলে খুবই ভালো লাগে খেতে। আমি তো লইট্টা শুঁটকি মাছ প্রচুর পরিমাণে খেয়ে থাকি আমার কাছে অনেক মজা লাগে।

 2 years ago 

বেগুন আমার পছন্দের একটি সবজি।আজ জানতে পারলাম আপানার পছন্দ সবজি বেগুন জেনে ভালো লাগলো। বেগুন মাছ এবং শুটকি দিয়ে রান্না করলে অনেক সুস্বাদু হয়। সত্যি আপনার মন্তব্য গুলো অনেক ভালো লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলেছেন আপু আগে এই কথা গুলোর প্রচলন ছিল যার নাই গুণ তার নাম হলো বেগুন"। কিন্ত এখন দেখছি তার উল্টো।বেগুন সম্পর্কে আপনি অনেক গুণাগুণ তুলে ধরেছেন। লইট্টা শুটকি এবং দেশি বেগুনের ঝাল ভুনা রেসিপি টি দারুণ হয়েছে। রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বেগুন লইট্টা শুটকি দিয়ে রান্না করলে অনেক সুস্বাদু হয়। আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে।আশা করি আপনি বাসায় রেসিপিটা তৈরি করে খেয়ে দেখবেন।এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শুটকি মানে ঝাল ঝাল তারপরেও বেগুন সবজিটি আমার অনেক পছন্দের। বেগুন দিয়ে লইট্টা মাছের শুটকি ভুনা রেসিপি দেখতে যেমন সুন্দর খেতেও মনে হয় অনেক টেস্ট হয়েছিল। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

বেগুন লইট্টা শুটকি দিয়ে রান্না করলে অনেক সুস্বাদু হয়। আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে।আশা করি আপনি বাসায় রেসিপিটা তৈরি করে খেয়ে দেখবেন।এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনে ঝাল ভুনা রেসিপি করেছেন। খুব লোভনীয় পোস্ট। লইট্টা শুটকি দিয়ে বেগুন বা আলু দিয়ে ঝাল করলে খেতে খুব ভালো লাগে আমারও। আপার রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। অনেক সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

লইট্টা শুটকি দিয়ে বেগুন বা আলু দিয়ে ঝাল করলে খেতে খুব ভালো লাগে আমারও।অনেক অনেক সুস্বাদু হয়েছে আপু।দোয়া করবেন আপু আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু মনি তুমি ঠিকই বলেছ আগের দাদি-নানিরা বলতো যার নেই গুন, তার নাম বেগুন।এখন আমরা জেনেছি পুষ্টিগুণে সমৃদ্ধ হচ্ছে বেগুন।
আপ তোমার লইট্টা শুটকি দিয়ে দেশি বেগুনে ঝাল ভুনা রেসিপির ভিডিওটি খুবই মনোযোগ সহকারে দেখলাম। এবং তোমার রান্না খুব ভালো করে শিখে নিলাম।আমিও আগামীতে ঠিক এভাবেই রান্না করবো।তোমার মনমুগ্ধকর পরিবেশনা আমাকে দারুন লেগেছে।♥♥

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ রেসিপির ভিডিও টি দেখার জন্য।আশা করি আপনি দেখে শিখে নিয়েছেন অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবে।এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বেশি করে রসুন ও শুটকি দিয়ে বেগুন আমার খুবই প্রিয়। রেসিপিটি দেখে লোভ সামলানো মুশকিল হয়ে পড়ছে। আজি বলবো বাসায় এটি রান্না করতে।

 2 years ago 

একদম ঠিক কথা ভাইয়া,বেশি রসুন দিয়ে যেকোনো শুটকি রান্না করলে খেতে খুব ভালো লাগে। রেসিপি টি তাহলে তৈরি করে খেয়ে ফেলুন। ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে কমেন্ট করার জন্য 🙏🙏

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60836.32
ETH 2449.94
USDT 1.00
SBD 2.65