🍅পাঙ্গাস মাছ দিয়ে খুবই সুস্বাদু টমেটোর টক রেসিপি🍅

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুয়ালাইকুম,

InCollage_20230312_203914411.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই খুব ভাল আছেন।

আবারো চলে এসেছি আপনাদের মাঝে খুব সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি পাঙ্গাশ মাছ দিয়ে টমেটোর সুস্বাদু টক রেসিপি।

টমেটো এমন একটি সবজি এই সবজির সাথে প্রতিটা মানুষ পরিচিত।টমেটো শীতকালীন সবজি, এখন অবশ্য এই সবজি সারা বছর বাংলাদেশে পাওয়া যায়।সত্যি বলতে কি টমেটো দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করা যায়।এছাড়াও সালাতের সাথে টমেটো হলে মজাটাই থাকে আলাদা। আমাদের যেন টমেটো সবজির সাথে গভীর সম্পর্ক রয়েছে।এই সবজি টিতে রয়েছে প্রাকৃতিক অনেক পুষ্টিগুন।একটি টমেটোর মধ্যে একটা আপেল,নাশপাতি, কলা,আঙ্গুরের তুলনায় দ্বিগুণ চারগুণ পুষ্টিগুণ রয়েছে। টমেটো দিয়ে যেকোনো রেসিপি অনেক সুস্বাদু হয়। টমেটো দিয়ে আমি পাঙ্গাস মাছের টক রান্না করে খেতে খুবই পছন্দ করি।তাই আজকে দুপুরে খাওয়ার জন্য এই সুস্বাদু টক রেসিপিটি তৈরি করলাম।ভাবলাম আপনাদের সাথে এই রেসিপিটি শেয়ার করি।আশা করি আমার তৈরি করা রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন,পাঙ্গাস মাছ দিয়ে টমেটোর টক কিভাবে রান্না করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

InCollage_20230313_002304243.jpg

পাঙ্গাশ মাছ দিয়ে টমেটোর টক তৈরির উপকরণসমূহ
টমেটো৫০০ গ্রাম।
পাঙ্গাশ মাছের মাথা এবং লেজ৫-৬ পিস।
পেঁয়াজ২ টি।
কাঁচা মরিচ১০-১২ টি।
রসুন১ টি।
লাল মরিচ গুঁড়া১/২ চামচ।
হলুদ গুঁড়া১ চামচ।
জিরা ধনিয়া গুঁড়া১ চামচ।
ধনিয়া পাতাপরিমাণ মত।
লবণস্বাদ মত।
সয়াবিন তেল৪ চামচ।

InCollage_20230313_002329034.jpg

প্রস্তুত প্রণালী :

১ম ধাপ

InCollage_20230316_210743979.jpg

InCollage_20230316_211102426.jpg

প্রথমে আমি টমেটোগুলো পরিষ্কারভাবে ধুয়ে নিব।এবার ছুরির সাহায্যে টমেটোগুলো পাতলা পাতলা করে টুকরো করে নিব এইভাবে। টমেটো গুলো টুকরো করা হয়ে গেলে,এবার চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিব। তেল গরম হলে,পেঁয়াজ কুচি কাঁচা মরিচ টুকরোগুলো হাড়িতে দিয়ে দিব।

২য় ধাপ

InCollage_20230316_211927410.jpg

InCollage_20230316_212638321.jpg

পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচের টুকরোগুলো হালকা ভাজা হলে, আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিব।সব মসলা হাড়িতে দেওয়া হলে, কিছুক্ষণ মসলাগুলো ভেজে নিয়ে টুকরো করে রাখা পাঙ্গাস মাছের মাথা এবং লেজ দিয়ে মসলার সাথে কিছুক্ষণ ভেজে নিব এভাবে।

৩য় ধাপ

InCollage_20230317_202132512.jpg

InCollage_20230317_202225966.jpg

মসলার সাথে কিছুক্ষণ পাঙ্গাস মাছ ভাজা হলে,এবার পাতলা পাতলা করে রাখা টমেটোর টুকরো গুলো হাড়িতে দিয়ে দিব।এবার চুলার মাঝারি আচেঁ রান্না করব টমেটোর টুকরো নরম হওয়া পর্যন্ত। টমেটো টুকরোগুলো সিদ্ধ হয়ে এলে,এবার আমি পানি দিব হাফ কেজি।এবার চুলার হাই হিটে আমি রান্না করবো টমেটোর টক ২০ মিনিট।

৪র্থ ধাপ
InCollage_20230317_220655823.jpgInCollage_20230317_220720428.jpg

২০ মিনিট পর পাঙ্গাশ মাছ দিয়ে টমেটোর টক রান্না হয়ে এলে,ধনে পাতা কুচি ছিটিয়ে দিয়ে চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গিয়েছে খুবই সুস্বাদু পাঙ্গাশ মাছ দিয়ে টমেটোর টক রেসিপি।এই রেসিপি গরম ভাতের সাথে সুস্বাদু।
InCollage_20230312_203914411.jpg

বন্ধুরা, আমার তৈরি করা পাঙ্গাস মাছ দিয়ে টমেটোর টক রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসযোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভালো থাকবেন।।

Sort:  
 last year 

পাঙ্গাস মাছ যদিও আমি তেমন একটা খাই না মাঝে মাঝে বড় পাঙ্গাশলে ভুনা করলে সেটা খেতে ভালো লাগে।।
আপনার প্রস্তুত করার টমেটো এবং পাঙ্গাস মাছের এমন রেসিপি আমি প্রথমবারের মতো দেখলাম তবে দেখেই জিভে জল চলে এসেছে খেতে নিশ্চয়ই খুব মজাদার হয়েছিল।।
রেসিপি প্রণালী অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আপু তুমি বরাবরই অনেক চমৎকার চমৎকার রেসিপি আমাদের মাঝে শেয়ার করো। তবে তুমি তো জানো আমি পাঙ্গাস মাছ খাই না শুধুমাত্র ইলিশ মাছ খাওয়া হয়। তবে তোমার বাসায় একদিন দাওয়াত নেবো।

 last year 

আমার কাছে টমেটোর টক খেতে অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝে এভাবে টমেটোর টক রেসিপি তৈরি করি। তবে পাঙ্গাস মাছ আমি তেমন বেশি পছন্দ করি না। কিন্তু আপনার পাঙ্গাস মাছ দিয়ে টমেটোর টক রেসিপি দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে। রেসিপির কালার দেখতে খুবই সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

পাঙ্গাস মাছ দিয়ে টমেটোর টক রেসিপি কিন্তু খুবই মজা ।আমিও গতকাল পাঙ্গাস মাছ টমেটোর টক রান্না করেছিলাম ।টমেটোর টক এর মধ্যে পাঙ্গাস মাছ দিলে টেস্ট হয় বেশি অনেকেই পাঙ্গাস মাছ খেতে চায় না ।কিন্তু আমার কাছে মনে হয় পাঙ্গাস মাছ দিয়ে তরকারি রান্না করলে সেটি বেশি মজা হয়।

 last year 

অনেকদিন পর আপনার রেসিপি দেখে ভালো লাগলো আপু। সত্যি আপু আপনার রেসিপিগুলো যতই দেখি ততই ভালো লাগে। আপনি কিন্তু একেবারে পারফেক্ট রাধুনী। পাঙ্গাস মাছ এবং টমেটো দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। রেসিপির কালারটাও দারুন এসেছে আপু। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

টমেটো টক খেয়েছি তবে কখনো পাঙ্গাস মাছ দিয়ে টমেটোর টক রান্না করে খাওয়া হয়নি। খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই রেসিপিটি বাসায় একদিন ট্রাই করবো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

অনেকেই আছে পাঙ্গাস মাছ তেমন একটা খেতে চায় না তবে ব্যক্তিগতভাবে আমার কাছে পাঙ্গাশ মাছ অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় মনে হয় সব সময়। সত্যি বলতে আপনার মত করে এরকম ভাবে টমেটো দিয়ে টক রেসিপি তৈরি করে খাওয়া হয়নি রেসিপিটি আমার কাছে অনেক বেশি ইউনিক এবং নতুন লেগেছে। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65