আমার লেখা কবিতা " আলোর বিমুখ " (Poem of my writing "affected lives")||by ripon40

in আমার বাংলা ব্লগ5 days ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • আলোর বিমুখ
  • ১৯,আগস্ট ,২০২৪
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


আসলে মাঝে মাঝে কবিতা লিখতে অনেক ভালো লাগে।কবিতার মাধ্যমে জীবনের বাস্তব বিষয়গুলো অনেক সুন্দর ভাবে ফুটে ওঠে । কবিতা পড়তে এবং লিখতে দুটোই আমার খুবই পছন্দ সেজন্য মাঝে মাঝে কবিতা লিখে থাকি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে অনেকেই আছেন অনেক ভালো কবিতা লিখেন তাদের কবিতা লেখা ধরন অনেক ভালো। সেই থেকেই অনুপ্রাণিত হয় এবং মাঝে মাঝে কবিতা লিখে থাকি। মানুষ যখন অসত্যের বেড়াজালে আবদ্ধ হয়ে যায়। অসত্যের নেশায় মগ্ন হয়ে সত্যের জগৎ থেকে বেরিয়ে যায়। তখন বিভিন্ন ধরনের খারাপ কাজে লিপ্ত হয়। জীবনকে করে বিভীষিকাময় । তখনই জীবন অসুন্দর হয়ে যায়। ধীরে ধীরে জীবনকে করে ধ্বংস যে প্রাপ্তিটা কেউই প্রত্যাশা করে না। আবার জীবনে আমার অনেক সময় অনেক ধরনের স্বপ্ন দেখে থাকি। অনেক ধরনের চিন্তাভাবনা ঘুরপাক খায় সেই চিন্তা ভাবনামূলক প্রশ্নের উত্তর হয়তো আমরা কখনো খুঁজে পাই না। তবুও সেই স্বপ্নগুলো বার বার চোখের অগোছরে থেকে যায়। জীবনের এই ছুটে চলা মুহূর্তগুলো কখনো সহজ কখনো কঠিন। ভিন্ন পথের ভিন্ন অনুভূতি নতুন কিছু সাক্ষী হওয়া যেটা সবাই চায়। এই মুহূর্তগুলো সত্যিই অনেক সুন্দর যেটা নিজেকে নিয়ে অনেক ভাবায় অনেক বাস্তবতা সম্পর্কে ধারণা দেয়। যেটা জীবনের অনেক বড় একটা দিক এটি সবাই চায় ছড়িয়ে দিয়ে নিজেকে নতুন কিছুর স্পর্শে যেতে।জীবনের এই ভাবনাগুলো কখনো কষ্টের কখনো সুখের কখনো অনুভূতির মুহূর্তে সারা জাগায় ।

sunset-3416768_1280.jpg

Source

আলোর বিমুখ

আলো আঁধারি জীবন আমার,
আলোর বিমুখ পথে হেঁটে চলার ব্যাপ্তি।
কত-শত স্বপ্ন গুলো,
আকষ্মিক বাধা বিপত্তির পেরিয়ে যায়।

কখনো ভাবেনি মন,
স্রোতের অনুকূলের পশ্চাৎপদ প্রতিকূল।
জীবনের এই রঙ মাখা,
সূর্যের আলোয় ঝিকমিক নেশানায় ফেরে।

সময়ের তরঙ্গে ভেসে যাই,
কখনো খারাপ কখনো ভালো দীপ্ত ঠিকানায়।
জীবনের এই রেশ ধরে,
তবুও এগিয়ে চলার প্রত্যয় ধ্বনিতে মুখর।

হাওয়ায় ভাসানো ভেলা,
অচেনা অজানা দিকে ছুটে বেড়ায় দিগন্তে।
চাঁদের আলোয় চকচক করে,
বাতাসের তোড়ে নদীর ঢেউ তরঙ্গের রশ্মি।

মন চায় ছুটে চলতে,
ঢেউয়ের তরঙ্গের সাথে তাল মিলিয়ে।
কালো মেঘের আভাস ছোঁয়া,
চাঁদের আলোর উজ্জ্বলতা করে যে বিমুখ।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

খুবই সুন্দর কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 days ago 

সকলের প্রতিটা মানুষের জীবনে অনেক অনুভূতির কথা লুকিয়ে থাকে। যেগুলো কবিতার মধ্যে প্রকাশ করলে পড়তে অনেক সুন্দর লাগে কবিতাটি পড়ার জন্য ধন্যবাদ।

 5 days ago 

আপনার স্বরচিত কবিতা আলোর বিমুখ পড়ে খুব ভালো লাগলো ভাই। কবিতার ছন্দ গুলো বেশ দুর্দান্ত হয়েছে। হৃদয়ের অনুভূতি কবিতার ছন্দে চমৎকারভাবে উপস্থাপন করেছেন। বিশেষ করে এই লাইনগুলো বেশ ভালো লেগেছে আমার।

কখনো ভাবেনি মন,
স্রোতের অনুকূলের পশ্চাৎপদ প্রতিকূল।
জীবনের এই রঙ মাখা,
সূর্যের আলোয় ঝিকমিক নেশানায় ফেরে।

এতো সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 3 days ago 

জীবনের সাথে কবিতার অনেক মিল রয়েছে ।জীবনের বাস্তবতা তুলে ধরার চেষ্টা করেছি। যেটা কখনো নিয়ে ভাবি না যেটা ভাবতে গেলে অনেক কিছুই ভাবায় ।কবিতাটি পড়ার জন্য ধন্যবাদ।

 4 days ago 

আসলে ভাই আপনার লেখা কবিতার লাইনগুলো পড়ার পরে মন চাইছে এমন প্রকৃতির মায়ায় হারিয়ে যাই যেখানে চাঁদের আলো আর নদীর ঢেউ তরঙ্গের রশ্মি বিদ্যমান। চমৎকার কবিতা লিখে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 days ago 

প্রকৃতি মানুষকে আপন করে নেয় তেমনি প্রকৃতিপ্রেমী প্রকৃতির মাঝে নিজের অনুভূতিগুলো প্রকাশ করতে পছন্দ করে। আপনিও অনেক সুন্দর কবিতা লিখে থাকেন। আপনার লেখা কবিতাগুলো অনেক ভালো লাগে পড়তে।

 4 days ago 

আপনার কবিতা গুলো আমার খুবই ভালো লাগে। অসাধারণ কবিতা লেখেন। আজকের কবিতাটা পড়ে খুবই ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 days ago 

আপনাদের এই সুন্দর মন্তব্য কবিতা লিখতে উৎসাহিত করে । যেমনটা আপনি অনেক সুন্দর কবিতা লিখে থাকেন । আপনার কবিতাগুলো অনেক সুন্দর হয়। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

 4 days ago 

আজকে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।আলোর বিমুখ কবিতাটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। আসলে কবিতার মাধ্যমে নিজের সুন্দর অনুভূতি প্রকাশ করা যায়। বাস্তব অর্থে কবিতা দিয়ে মানুষ নিজের মনের অনেক অনুভূতি তুলে ধরে। তবে ভাইয়া আপনার কবিতা এর প্রতিটি লাইন অসাধারণ হয়েছে। আর কবিতা লিখতে হলে ধৈর্য এবং সাহস দুটোই লাগে। সুন্দরভাবে কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 days ago 

হ্যাঁ, আপু একদম ঠিক বলেছেন কবিতার মধ্যে নিজের অনুভূতিগুলো খুব সুন্দর ভাবে প্রকাশ করা যায় ।সেজন্যই কবিতার লাইনগুলো জীবনের বাস্তবতার সাথে মিলে যায়। আমিও অনেক কবিতা প্রেমী সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65