বটবৃক্ষের আরেক নাম 'মা' //by ripon40

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • বটবৃক্ষের আরেক নাম 'মা'
  • ১২, মে ,২০২৪
  • রবিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি " বটবৃক্ষের আরেক নাম 'মা' " গল্প শেয়ার করছি । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



mother-6935336_1280.jpg

Source

আজকে বিশ্ব মা দিবস। আজ হয়তো মা দিবস উপলক্ষে মায়ের গুরুত্ব কতটুকু সেটা স্মরণ করছি সেই বিষয়টি উপলব্ধি করছি। মা শব্দটি ছোট হলেও এর অর্থ অনেক এর দায়িত্ব অনেক । একজন সন্তানের কাছে মায়ের ভালোবাসা কতটা মর্যাদা পূর্ণ সেই সন্তানে বুঝতে পারে। আজকে মা দিবস উপলক্ষে বাস্তবিক জীবনের কিছু ঘটনা তুলে ধরার চেষ্টা করব।

বর্তমান সময়ে আধুনিকতার ছোঁয়ায় সবকিছু এখন হাতের মুঠোয় চলে এসেছে। এক সময় এমন প্রযুক্তি ছিল না অনেক দূরের মানুষের খোঁজ খবর হয়তো পেতাম না। বর্তমান প্রযুক্তির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানের ঘটে যাওয়া বিষয়গুলো খুব দ্রুত জানতে পারি। আজকে একটি নিউজ দেখলাম বার বার নিউজটি আমার সামনে আসছিল। একটি শিশু পথ রাস্তায় পড়েছিল তার মা রোড এক্সিডেন্ট করে হাসপাতালে ভর্তি। সেই শিশুটি আঘাত প্রাপ্ত কিন্তু তার মায়ের কোন খোঁজ ছিল না। হঠাৎ হসপিটালে তার মাকে খুঁজে পাওয়া যায় কিন্তু সুন্দর পৃথিবী থেকে বিদায় নিয়েছে। ছোট্ট বাচ্চাটি তার মায়ের জন্য এত কান্নাকাটি করছে নিউজটি দেখে আমার খুবই খারাপ লেগেছে। সেই ছোট্ট বাচ্চা যখন তার মা বেডে শুয়ে আছে তার কাছে নিয়ে গেলে । সে মায়ের কাছে যাওয়ার জন্য আরো জোরে জোরে চিৎকার করে কান্না করতে থাকে। প্রতিটা মানুষের হৃদয়ে সে বিষয়টি সারা জাগিয়েছে। শিশুটির কান্না এবং মায়ের কাছে যাওয়ার যে আকুলতা সে বিষয়টি সত্যিই খারাপ লেগেছে দেখে ।

কখনো কেউ ভেবেছে এই ছোট্ট বয়সে মাকে হারাতে হবে। আবার অনেক সন্তান রয়েছে যাদের মা বেঁচে থাকা সত্ত্বেও তাদেরকে অপ্রয়োজনীয় মনে করে বৃদ্ধাশ্রম বা নিজের পরিবার থেকে আলাদা করে রাখে। সেজন্য প্রতিটা সন্তানের উচিত মায়ের ভালোবাসা কতটুকু আজকের অবস্থান কোথায় থেকে হয়েছে সেই বিষয়টি উপলব্ধি করা। পৃথিবীতে একমাত্র মা তার সন্তানকে নিঃস্বার্থভাবে ভালোবাসে। নিজের সন্তানের জন্য সবকিছু করতে রাজি শুধু তার মুখে হাসি ফোটানোর জন্য। নিজের সন্তানের জন্য মানুষের কাছে হাত পাততেও দ্বিধাবোধ করে না। হয়তো এক সময় সেই সন্তানের কাছে মা বাবার বঞ্চিত হতে হয়। এরকম ঘটনা অনেক দেখেছি, মাকে বাড়ি থেকে বের করে দিয়েছে বা রাস্তার পাশে রেখে চলে আসছে এই ধরনের হৃদয়বিদারক ঘটনাগুলো যেন না হয় সেটাই কামনা করি।

মায়ের ভালোবাসা সবার উর্ধ্বে সেই ভালোবাসাকে মূল্যায়ন করা প্রতিটা সন্তানের উচিত। আমি নিজের থেকেই একটি বিষয়ের উপলব্ধি করতে পেরেছি। হয়তো কখনো মা বাবার সাথে অনেক বিষয় নিয়ে ঝামেলা হয় রাগারাগি হয় দেখা যায় একটি সময় নিজের ভুলের বিষয়টি নিজেই বুঝতে পারা যায়। যখন মা বাড়িতে থাকে না কোথাও যায় আমার কাছে এমন শূন্যতা অনুভব করি ।বাড়িতে অনেক মানুষ থাকলেও মনে হয় অনেক অপূর্ণতা রয়ে গেছে। এই পৃথিবীতে সবাই আপনাকে ছেড়ে চলে যেতে পারে। একমাত্র মা কখনো তার সন্তানকে রেখে নিঃস্বার্থভাবে যেতে পারে না এরকম ঘটনা খুবই কম দেখা যায়। আজকে দাদা মা দিবস উপলক্ষে একটি পোস্ট করেছে। যেখানে বাবা-মাকে বটবৃক্ষের সাথে তুলনা করেছে যার ছায়া তলে আমাদের অবস্থান। সেই বট বৃক্ষ যখন থাকে না তখনই বুঝতে পারা যায় তারা অপূর্ণতা।

বিশ্ব মা দিবস আজ। আমার কাছে প্রতিটা দিন মায়ের ভালোবাসা মায়ের সম্মান সব সময় একই রকম থাকবে ।তবুও এই দিনটিতেই আমরা মায়ের গুরুত্বের বিষয়টি মনে করি। প্রতিটা মায়ের আমার পক্ষ থেকে অনেক অনেক ভালোবাসা শ্রদ্ধা জ্ঞাপন করছি। এ পৃথিবী থেকে যাদের মা-বাবা বিদায় নিয়েছে তাদের অভাবটা কিছুটা সময়ের জন্য উপলব্ধি করলেই বুঝতে পারা যায়। প্রতিটা সন্তান এবং মা ভালোবাসায় পরিপূর্ণ থাক সেটাই কামনা করি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

মা শব্দটির গভীরতা কিংবা বিশালতা লিখে শেষ করা যাবে না। মা দিবস উপলক্ষে আপনার লিখনীটি বেশ ভালো লাগলো ভাই। ছোট্ট বাচ্চাটির হৃদয় বিদারক করুন কাহিনী টিভিতে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখেছি, এতোটাই খারাপ লেগেছে বলে বোঝাতে পারবো না। যাইহোক মায়ের মর্যাদা যারা বুঝতে পারে তারা দুনিয়া এবং আখিরাতে সফলকাম হবে।

 2 months ago 

বাংলা একটা কথা আছে দাঁত থাকতে মানুষ দাঁতের মর্ম বোঝেনা। তেমনি অনেকেই আছে মায়ের ভালোবাসার গুরুত্ব দেয় না। আসলে পৃথিবীতে একমাত্র মা নিঃস্বার্থভাবে সন্তানকে ভালোবাসে তাছাড়া অন্য সবাই নিজের স্বার্থ হাসিলের জন্য ভালোবাসে।

 2 months ago 

প্রত্যেকটা সন্তানের জন্য তার মা হচ্ছে একটা বট বৃক্ষ। কারণ বট বৃক্ষ যেমন মানুষকে ছায়া প্রদান করে থাকে ঠিক সন্তানের জন্য মা সেভাবে ছায়া হয়ে থাকে। সুন্দর একটা টপিকস নিয়ে আপনি আলোচনা করেছেন দেখে মুগ্ধ হলাম, অসাধারণ ছিল আপনার অনুভূতি।

 2 months ago 

হৃদয়বিদারক একটি ঘটনা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। যেখানে নিউজ পেপার থেকে জানতে পেরেছেন ঘটনাটা। মা চলে গেছে তারপরে বাচ্চাটা মায়ের জন্য কি কান্না। আসলে যার দাঁত নেই সে দাঁতের মর্ম বোঝে। খুব সুন্দর একটা বিষয় আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া মা আমাদের মাথার উপরে সবসময় বৃক্ষের মতো থাকেন।সবসময় মা আমাদের সকল বিপদে আপদে মাথার উপরে ছায়া হয়ে থাকেন।আজকে আপনি দারুন একটি বিষয় আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইয়া।আমাদের সকলেরই উচিত মাকে সম্মান করা।মাকে ভালোবাসার মধ্যেও অন্য রকম শান্তি।দারুন লেগেছে আপনার লেখা গুলো ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

নিউজটা আমিও দেখেছিলাম ভাই। খুবই হৃদয়বিদারক একটা ব‍্যাপার। দেখে আমার খুবই খারাপ লাগছিল। মনে হচ্ছিল ইস বাচ্চাটার কী অবস্থা মা কে ছাড়া। আবার অনেক শিক্ষিত আছেন যাদের মায়েদের স্থান হয় বৃদ্ধাশ্রমে। পৃথিবীতে আমাদের যদি একেবারে একাগ্রতার সাথে কেউ বুঝে থাকে সেটা আমাদের মা। মায়ের মতো আর কেউ হয় না। দারুণ ছিল আপনার লেখা টা ভাই।

 2 months ago 

আসলে আমরা বেঁচে থাকতে গুরুত্ব সবসময় একটু কম দিয়ে থাকি। মারা যাওয়ার পরে সেই মানুষটার অভাব, সেই মানুষটার ভালোবাসা আমরা উপলব্ধি করতে পারি। কথায় আছে থাকতে মূল্য দিতে শেখো। আর তেমনি বাবা মা আমাদের কাছে সারা জীবন থাকবে না। থাকতে তাদেরকে মূল্য দিতে হবে। তাদেরকে আমাদের কাছে রাখতে হবে, আর শ্রদ্ধা এবং ভালোবাসা দিতে হবে। যে মানুষগুলো আমাদেরকে ভালোবেসে আদর যত্নে বড় করেছে, সেই মানুষগুলোর বৃদ্ধ বয়সে প্রত্যেকটা সন্তানের উচিত তার যত্ন করা এবং পাশে থাকা। বাচ্চাটার কথা শুনে সত্যি অনেক খারাপ লেগেছে। প্রত্যেকটা মায়ের জন্য আমার তরফ থেকে রইল অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64916.21
ETH 3483.89
USDT 1.00
SBD 2.45