জেনারেল রাইটিং: আপনারাই বলুন ফলটির নাম//by ripon40

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • আপনারাই বলুন ফলটির নাম
  • ১৭, মার্চ ,২০২৪
  • শনিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আপনারাই বলুন ফলটির নাম বলার দৃশ্য পটভূমি শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



তাহলে চলুন গল্পটি শুরু করি


পবিত্র মাহে রমজানের পঞ্চম তম দিন। প্রতিটা দিনই অনেক ভালো কেটেছে। অনেক ভালোভাবে সিয়াম পালন করতে পেরেছি। আশা করি, সবারই অনেক ভালো ভাবে দিন পার করছেন। পরবর্তী দিনগুলো ভালো যাবে সেটাই প্রত্যাশা করি। কিন্তু সবার ভালো গেলেও একটি জায়গা অস্বস্তির থেকে যায়। সেটা হল দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি গতি সবকিছুর দাম আকাশচুম্বি হওয়ার কারণে। বাংলাদেশে যে কি হচ্ছে সেটা শুধু দেখছি আর নিউজগুলো পড়ছি তা ছাড়া আর কিছুই করার উপায় নেই। যাইহোক, তবুও আমাদের ভালো থাকার চেষ্টা কখনো কমতি রাখা যাবে না। পবিত্র মাহে রমজানের অনেক দিন আগে বিকেল মুহূর্তে ছোট্ট নদীর পাড়ে বসেছিলাম। যেটাকে আমাদের দিকে কোল বলে। এটা বলার কারণ হলো বর্ষাকালীন সময়ে সেখানে পানি থৈ থৈ করে বর্ষার শেষে সেখানে পানি শুকিয়ে কোথাও হাঁটুপানি আবার কোথাও এক মানুষ সমান পানি থাকে।

IMG_20240215_174532-01.jpeg

IMG_20240215_174550-01.jpeg

IMG_20240215_174158-01.jpeg


Device : Redmi Note 11
হাতের উপর নিয়ে ফটোগ্রাফি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



এই জায়গাটি আমাদের কাছে খুবই প্রিয়। একান্ত নিরিবিলি এই সময় অতিথি পাখির আগমন যাদের কিচিরমিচির ডাক গুলো শুনতে খুবই ভালো লাগে। সেজন্য আমরা সবাই এখানে গিয়ে আড্ডা দেই। ফেব্রুয়ারি মাসের ঘটনা ১৫ তারিখে দুজন এই নদীর পাড়ে গিয়েছিলাম। আমাদের সেখানে কাটানোর সময় লিমিট থাকে। অতিথি পাখিগুলো সেখানে সন্ধ্যা অব্দি অবস্থান করে। যখন তাদের ঘরে ফেরার সময় হয় তারা বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকে । সবাই একত্রিত হয়ে বাড়ি ফেরার উদ্দেশ্যে রওনা দেয়। এবার আসি এখন কোথায় আমি আর সাগর ভাই বসে ছিলাম হঠাৎ একটি গাছ আবার চোখে পড়ে দেখতে সরিষা এবং রাই গাছের মতো। কিন্তু সরিষার ফলগুলো চিকন কিন্তু তার ফলগুলো ছিল সরিষা থেকে অনেক মোটা।

IMG_20240215_174230-01.jpeg

IMG_20240215_174235-01.jpeg


Device : Redmi Note 11
গাছের নিচ থেকে ফটোগ্রাফি করেছি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



সাগর ভাই বলল আমি এই প্রথম দেখলাম এই ধরনের গাছ। আমিও এর আগে কখনো দেখিনি। এমন একটি সবজি গাছের ফল যেটা খুবই জনপ্রিয় আপনাদের কাছে। এই সবজিটি নিয়ে আমরা মাঝে মাঝে অনেক মজা করে থাকি। সবজিটির নাম আমি এখন বলবো না । সেটা আপনারাই অনুধাবন করে বলবেন। হয়তো অনেকের কাছে অনেক পরিচিত কিন্তু আমার কাছে পরিচিত নয় বলেই অন্যরকম লেগেছে। গাছটির এমন ভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করেছি । গাছটি দেখে বোঝার উপায় নাই এটা সরিষা নাকি অন্য ফল। সেই গাছ থেকে কয়েকটি ফল ছিঁড়ে নিয়ে হাতের উপর ফটোগ্রাফি করেছি। আমাদের দুজনেরই সেই ফলটি অবাক করেছে খুবই পরিচিত কিন্তু কখনো ভাবিনি সবজিটির ফল গাছ এরকম হয়।

IMG_20240215_175224-01.jpeg

IMG_20240214_180520-01.jpeg

IMG_20240214_180528-01.jpeg

IMG_20240214_175225-01.jpeg


Device : Redmi Note 11
সন্ধ্যাকালীন মুহূর্তের দৃশ্য
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



সূর্যাস্ত চলে গিয়েছে একদম সন্ধ্যা হয়ে গিয়েছে। আমরা সেখানে তবুও বসেছিলাম। মাথার উপর এক ঝাঁক মশা গুনগুন করছে। মনে হয় আমাদের কিছুক্ষণ পর তারা উঠিয়ে দিয়ে যাবে। অনেকদিন তারা খায় না তাদের তৃষ্ণার্ত ভয়াবহ ছিল। এমনভাবে মাথার উপর গুনগুন করে আওয়াজ করছিল সত্যি সেটা বিরক্তিকর ছিল। সেখান থেকে সরে যাই তারা আবার দেখি আমাদের মাথার উপরের অবস্থান করছে। সেখানে একটু মজা করলাম একটু দৌড়াদৌড়ি করি তবুও আমাদের পিছু ছাড়ছে না। তখন বুঝতে পারলাম আমাদের এখান থেকে বিদায় নিতে হবে। তাদের রাজত্ব থেকে আমাদের বিদায় দেয়ার জন্য এই পরিকল্পনা। আমরা দুজন বাইক নিয়ে আবার বাড়ির উদ্দেশ্যে রওনা দিলাম। সময়টা অনেক সুন্দর ছিল যেটা প্রতিটা বিকেলে ই ভালো বলতে পার করে থাকি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীবিকেলের দৃশ্য
ডিভাইসRedmi note 11
ফটোগ্রাফার@ripon40
লোকেশনKushtia

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 5 months ago 

নদীর পাড়ে শেষ বিকেলে বেশ ভালোই মুহূর্ত কাটিয়েছেন দেখছি ৷ আসলে নদীর পাড়ে বসে এভাবে নিরিবিলি সময় কাটানো আর প্রকৃতিকে উপভোগ করার মাঝে অন্যরকম এক প্রশান্তি কাজ করে ৷ সময় পেলে আমিও এভাবে সময় কাটিয়ে আসি নদী পাড়ে ৷ তবে এই ফলটা আমি বহুবার দেখেছি ৷ আমাদের এদিকেও অনেক আছে , কিন্তু নামটা এই মুহূর্তে মনে আসছে না ৷ যাই হোক , আপনার সুন্দর অনুভূতি এবং ফটোগ্রাফি গুলো অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনার এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের সৌন্দর্য উপভোগ করা যায়। আপনার লেখনী ও ফটোগ্রাফির মাধ্যমে প্রকৃতির এক অনন্য রূপ ফুটে উঠেছে। আপনার ব্লগের প্রতিটি ছবি মনে এক অপূর্ব আনন্দের সঞ্চার করে। ধন্যবাদ এমন সুন্দর কাজের জন্য।

 5 months ago 

প্রকৃতি সবসময় সুন্দর প্রকৃতির সান্নিধ্যে গেলে অনেক ভালো লাগে‌। যেমনটা আমি সবসময় কাটানোর চেষ্টা করি ধন্যবাদ।

 5 months ago 

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত সবার জন্যই অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। যাই হোক, এরকম নিরিবিলি এবং প্রকৃতির সুন্দর জায়গা গুলোতে সময় কাটাতে ভালোই লাগে। এই ফলগুলো আমিও এর আগে কখনো দেখিনি। আজকে প্রথম দেখলাম মনে হচ্ছে। গাছ দেখে তো বোঝা যাচ্ছে বেশ ভালই ধরে এই ফলগুলো। আপনি চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন।

 5 months ago 

এই ফলটি হলো মুলার ফল হাফিজ ভাইয়ের প্রিয় সবজি হাহাহা। আসলে দেখতে সরিষা ফলের মতো । যেটা আপনি কখনোই দেখেননি ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 5 months ago 

নদীর পাড়ে নিরিবিলি সময় কাটাতে আমার কাছেও অনেক বেশি ভালো লাগে।
আপনার পোষ্টের ফটোগ্রাফি এবং আপনার কাটানো মুহূর্তগুলো সত্যিই অসাধারণ ছিল।
এই ফলটা আমি অনেকবার দেখেছি ধরেছি ছিড়েছি কিন্তু নামটা ঠিক জানা নেই।

 5 months ago 

এটি আমাদের বিখ্যাত সবজি মুলার ফল। সত্যিই আমি দেখে অবাক হয়েছিলাম। সেজন্যই পোস্ট করার সিদ্ধান্ত নিয়েছিলাম।

 5 months ago 

এই ফলটির নাম আমি জানি। ইন্ডিয়ান সরিষা আমার জানামতে। আসলেই জায়গাটি আমাদের খুবই প্রিয়। জায়গাটিতে আমরা অনেক আড্ডা দিয়ে থাকি। আপনার পোস্টে আমার কাছে বেশ ভালো লেগেছে। সবুজ প্রকৃতির মাঝে এভাবে বিকেল বেলা সময় কাটাতে বেশ ভালো লাগে। আপনার পোস্টটিতে বিস্তারিত আলোচনা করে আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার উত্তর সঠিক নয় । আরো ভেবেচিন্তে বললে পারতে পারেন । আসলে আমিও প্রথমে সেটাই ভেবেছিলাম কিন্তু না আসলেই অবাক করবে আপনাকে নামটি জানলে।

 5 months ago 

উত্তরটি আপনার জানা থাকলে বলে দেন। আপনি যেভাবে ফটোগ্রাফি করেছেন আমার মনে হয়েছে এটা ইন্ডিয়ান সরিষা? সঠিক উত্তরটি দিলে খুশি হতাম?

 5 months ago 

আসলেই ভাই বর্তমানে দ্রব্যমূলের যে উর্ধ্বগতি, তাতে কোন জিনিস কিনে খাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে। যাইহোক, নদীর ধারে বিকেল বেলা এরকম সুন্দর সময় কাটানো এবং পাখির কিচিরমিচির শব্দ শোনার ভেতর কিন্তু একটা আলাদা মজা রয়েছে। তবে দুঃখের বিষয় হল, আপনার শেয়ার করা এই ফলটা কিন্তু আমি নিজেও চিনিনা। আজকে আপনার পোস্টের মাধ্যমে প্রথমবার দেখলাম জীবনে।

 5 months ago 

আসলে এই ফলটি হলো মুলার ফল । যেটা দেখতে সরিষা ফলের মতো। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

 5 months ago 

এটা জানা ছিল না ভাই, নতুন কিছু জানতে পারলাম আপনার কাছ থেকে।

 5 months ago 

এই ফলটি কোন ডালের মানে কালাই এর গাছ হতে পারে।আমি চিনলাম না।কিছু টা রাই সরিষার মতো লাগছে দেখতে।যাই হোক খাওয়া যায় এই ফলটি।আপনি নদীর কোলে বসে খুব ভালো সময় কাটিয়েছেন এবং আমাদের সাথে প্রাকৃতিক সুন্দর্য় উপভোগ করেছেন। বেশ ভালো লাগলো।ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ সবাই একই কথা বলছে প্রথমে আমিও ভেবেছিলাম ।এটা রাই বা সরিষা কিন্তু এটা মুলার ফল। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39