কি একটা ঝামেলা!!

in আমার বাংলা ব্লগ4 days ago

হ্যালো বন্ধুরা।
আসসালামু আলাইকুম।
কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভালো আছেন। সমস্যার যেন শেষ নেই একটা সমস্যা শেষ হলে আরো একটা নতুন সমস্যা হয়েছে হাজির। আজ থেকে প্রায় দুই বছর আগে আমার ল্যাপটপ এতটাই ডিস্টার্ব শুরু করলো যে চালাতেই পারছিলাম না। ল্যাপটপ যখন অতিরিক্ত স্লো হয়ে যায় তখন এসএসডি লাগানোটাই বুদ্ধিমানের কাজ। আমার ল্যাপটপটা ৬-৭ বছর আগে কেনা। তখনের ল্যাপটপগুলোতে এসএসডি থাকত না, এইসডিডি থাকতো সবগুলোতে প্রায়।

যাইহোক সিদ্ধান্ত নিলাম চেঞ্জ করে নতুন একটি এসএসডি লাগিয়ে নিব। যেই ভাবা, সেই কাজ। চলে গিয়েছিলাম ঢাকা আইডিবি ভবনে। সম্ভবত আইডিবি ভবনের তৃতীয় তলায় একটি বড় কম্পিউটারের দোকানে গিয়েছিলাম। কম্পিউটারের আরো কিছু কাজ ছিলো সবকিছু সেখান থেকেই সেরে নিয়ে এসেছিলাম।

সবচেয়ে বড় বোকামিটা করেছি একটি আননোন ব্রান্ডের এসএসডি লাগিয়ে। আমার স্টোরেজ বেশি প্রয়োজন হয় না। তাই অল্প স্টোরেজের একটা এসএসডি নিয়েছিলাম। এসএসডি লাগিয়ে দেড় বছর বেশ আরামসেই চালাইলাম। ল্যাপটপ আগের তুলনায় অনেক অনেক কষ্ট হয়েছিলো। সমস্যা শুরু হলো আজ থেকে প্রায় ছয় মাস আগে হঠাৎ করে আমার ল্যাপটপের ডেক্সটপে থাকা ফাইলগুলো উধাও হয়ে যায়। তিন চার মাস আগে যেরকম আমার পিসি রেডি করা ছিল ঠিক সে রকম হয়ে যায়।

তিন মাস আগে আমি যেভাবে আমার ডেস্কটপটা সাজিয়ে রেখেছিলাম ঠিক সেরকম, সাথে সেই তখনকার ফাইলগুলো এসে হাজির। বর্তমানে যা কিছু ফাইল ছিল সবই হাওয়া। এটা কোন কথা হলো? মেলা গুরুত্বপূর্ণ ডকুমেন্ট পরে আবার ধীরে ধীরে কালেক্ট করে সাজিয়ে রাখলাম।

এরকম সেম সমস্যা আরো একবার হয়েছিল মাঝে। তখনকার সমস্যাটা ছিল অদ্ভুত। সবকিছু চলে যায় এরপর আমি আবার সবকিছু গুছিয়ে রাখি। পরে আবার দেখি যেগুলো চলে গেছিল সব আবার চলে এসেছে। মানে মাঝখানে আমি কষ্ট করে যে আবার সবকিছু সাজিয়ে রাখলাম সেটা আবার লস্ট।

অনেকদিন আবার ভালই ছিল, কোন সমস্যা ছিল না। আর এটা আমি বড় ইস্যু মনেও করি নাই। আমার মাথা খারাপ হয়ে গেছে আজ থেকে ৫-৬ দিন আগের একটা ঘটনায়। আমার খুবই ইম্পরট্যান্ট কিছু ডকুমেন্ট রাখা ছিলো। সেগুলো হঠাৎ করে হাওয়া। তিন চার মাস আগে আমার কম্পিউটারের চেহারা যেরকম ছিল ঠিক সে রকম হয়ে যায়। এবার ব্যাপারটা নিয়ে উঠেপড়ে লাগলাম। কোনভাবেই উদ্ধার করতে পারলাম না। আমার কম্পিউটার গুরুর সাথে কথা বললাম। সে জানালো আমার হার্ডডিস্ক ক্রাস করছে। বুঝিয়ে বলল ব্যাপারটা। আর এই হার্ডডিক্সের উপর ভরসা করতে নিষেধ করে দিল।

আসলে ঘটনাটা যা হয়েছিল: হার্ডডিক্সের এমন একটা সমস্যা দেখা দিয়েছে যে তিন চার মাসের সকল ডেটা হঠাৎ করে মুছে যাচ্ছে। এটা আমার হার্ডডিক্সের একটা জটিলতা। এই ত্রুটি নিয়ে এই হার্ডডিক্স এর উপর ভরসা করে থাকা যাবে না। এবার কিছুদিনের মধ্যে আইডিবিতে গেলে এসএসডি টা চেঞ্জ করে ভালো ব্র্যান্ডের একটি এসএসডি লাগিয়ে আনব। অনেক আগেই যদি সমস্যাটাকে গুরুত্ব দিতাম তাহলে এই এবার এই সমস্যায় পড়তে হতো না।

data-storage-319844_1280.jpg

source



IMG_20220926_174120.png

VOTE @bangla.witness as witness

OR

SET @rme as your proxy


20240320_225328_0000.png



JOIN WITH US ON DISCORD SERVER

banner-abbVD.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

20230619_2107145.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

ভাইয়া আপনার ল্যাপটপের হার্ডডিক্সের সমস্যা রয়েছে তাই এমন হচ্ছে আর আমি ভেবেছিলাম হয়তো আপনার ল্যাপটপের ভিতরে জ্বীন ভূত বাসা বেঁধেছে তারজন্য হয়তো এমন হচ্ছে। তা না হলে হঠাৎ করে সব কিছু উধাও হয়ে যাচ্ছে আবার আগের সব কিছু ফিরে আসছে। এটা সত্যিই ভৌতিক লাগছিল। যদিও আমি ল্যাপটপ সম্পর্কে কিছুই বুঝি না। তবে যেহেতু আপনার হার্ডডিক্সের জটিলতা রয়েছে তাই হয়তো এটা ঠিক করলে সব কিছু আবার আগের মতো হয়ে যাবে। তারজন্য বলে ছোট ছোট সমস্যা কে গুরুত্ব দেওয়া উচিত তাহলে বড় বিপদের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। আপনি যদি আগেই এদিকে লক্ষ্য করতেন তাহলে হয়তো আজ এই সমস্যায় পড়তে হতো না।

 4 days ago 

এভাবে হার্ডডিস্ক প্রয়োগ করলে প্রচুর সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক পরিমাণ ডাটা একবারে হারিয়ে যায় এবং তার ফিরে পাওয়ার আশা প্রায় চলে যায়। আমার সঙ্গে ঠিক একই ঘটনা একবার ঘটেছিল।

 4 days ago 

আসলেই এক অদ্ভুত ঝামেলায় পরেছেন দেখছি। গুরুত্বপূর্ণ ফাইল যদি ল্যাপটপ থেকে হাওয়া হয়ে যায়, তাহলে তো যে কারোরই মেজাজ খারাপ হয়ে যাবে। আইডিবি ভবনে গিয়ে দ্রুত ভালো ব্র্যান্ডের একটি এসএসডি কিনে পরিবর্তন করে ফেলতে হবে। নয়তো আপনার মাথা একেবারে খারাপ করে ফেলবে। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

ঝামেলা ছাড়া যেন জীবন এক পা চলে না।ইলেকট্রনিক জিনিসগুলো খুবই ভোগান্তি দেয়,আর এই ভোগান্তিতে মাথা খারাপ হওয়ার জোগাড় হয়।আপনার গুরুত্বপূর্ন জিনিস উধাও হয়ে আবার ফেরত এসেছিল আগের বার,এইবার আসবে বলে আশা করা যায় না।দাদা,আগেরবারই এসএসডি লাগিয়ে নিলে হয়তো এই সমস্যায় পড়তে হতো না।যাইহোক এমন হার্ডডিস্কের সমস্যা আমার দাদার ল্যাপটপেও হয়েছে,এখন হার্ডডিস্ক চেঞ্জ করতে হবে।পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ দাদা।

 2 days ago 

আমার নিজের শরীর খারাপ হলে আমি সেটা হালকা ভাবে নেয়। তবে ভাই যদি আমার ল‍্যাপটপ টার কিছু হয় আমি খুবই ব‍্যস্ত হয়ে পড়ি। আপনার সমস্যা টা আসলেই বেশ জটিল। এইভাবে ফাইল উধাও হয়ে যাওয়া আবার ফিরে আসা ভালো না। যদিও আমি এই সম্পর্কে বেশি কিছু জানি না। এক্ষেত্রে এসএসডি টা চেঞ্জ করে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 56704.57
ETH 3000.12
USDT 1.00
SBD 2.20