বিদ্যুৎ বিল হিসেব করার মজার একটি সি প্রোগ্রাম

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।


সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। খবর কি আপনাদের। গরম তো পরে গেলো মনে হচ্ছে। শীত যে কোথায় হারিয়ে গেলো কিছুই বুঝলাম না। আর বুঝবোই কেমনে। কাপালো দুইদিন তারপর শীত মশাই এর আর খবর নাই। শীত মশাই তো জানেই না যে আমার শীতকাল কতটা ভালো লাগে। কি আর করা। আবার ১ বছর তার জন্য অপেক্ষা করতে হবে আরকি। যাক আজ আবারো মজাদার একটি সি প্রোগ্রাম নিয়ে হাজির হলাম। যদিও এখানের অনেকেই বুঝেন না। তবে বেসিক জিনিশ তো কারো কাজে লাগতেও পারে।


coding-1841550_1920.jpg

Image by Pexels from Pixabay

সি প্রোগ্রামিং

ডিজিটাল এই যুগে সব কিছুই যেনো প্রোগ্রামিং নির্ভর। জীবনের প্রতিটা ধাপই যেনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর আয়ত্বে চলে গেছে। সব কিছুতেই শুধু প্রোগ্রামিং আর প্রোগ্রামিং। আমার অনেক সখ প্রোগ্রামিং শেখার। মেকানিক্যাল এর ছাত্র হলেও আমি প্রোগ্রামিং খুবই ভালো বাসি। তাই ফাক পেলেই চেস্টা করি কিছু শেখার। তবে ভার্সিটির একটা কোর্স এ আমার সুযোগ হয় সেখার । যদিও কোর্স শেষ। তবে যা শিখেছি তাই আপনাদের দেখাবো।

laptop-2620118_1920.jpg

Image by StockSnap from Pixabay

আজকে যে প্রোগ্রাম দেখাবো এটি আমি আগে নিজে প্র্যাকটিস করেছিলাম। আমার সেশনাল ফাইনাল এ ছিলো এই প্রোগ্রামটি। আমি স্যার এর প্রোগ্রাম দেখে আগেই বুঝে গিয়েছিলাম যে স্যার কি দিতে পারে আর না পারে। এমনকি এই প্রোগ্রাম নিজে লিখে ক্লাস মেট দের দিয়ে এটাও বলেছি যে এটা পরীক্ষায় আসবে। আর বাস্তবে হয়েছিলোও তাই। এটিই এসেছিলো। তবে স্যার আরো একটু কঠিন করে দিয়েছিলেন। ভ্যাট যুক্ত করেছিলেন উপরের বিল এ। কিন্তু আমি আজ সেদিকে যাচ্ছিনা। এমনি অনেকের মাথায় ঢুকেনা আমি কি লিখি। তার উপর প্যাচ এর জিনিশ আনলে সবাই আমাকে বকবেন মনে মনে। আজ বিদ্যুৎ বিল তৈরি করার একটি প্রোগ্রাম দেখাবো আপনাদের। এর মাধ্যমে খরচ হওয়া ইউনিট দিয়ে দিলে একটা বিল এর সীমা বলে দিবে। যেমন যদি ১০০ থেকে ২০০ ইউনিট এর ভিতর হয় তাহলে হয়তো বিল আসবে ২০০ এমন আরকি।

আমার প্রোগ্রামের কোডিং-

#include<stdio.h>
#include<conio.h>
#include<math.h>
main()
{
int u, b;
printf("Please type the unit:");
scanf("%d", &u);
if (u<=100)
{
    printf("\nThe bill is 200\n");
}

else if (u>=101 && u<=130)
{
    printf("\nThe bill is 250\n");
}

  else if (u>=131 && u<=150)
{
    printf("\nThe bill is 275\n");
}
else
{
    printf("\nThe bill is 300\n");
}

}

এটি ছিলো আমার পুরো কোডিং৷ এবার আসুন ব্যাখ্যা করা যাক। শুধু মেইন বিষয় গুলো ব্যাখ্যা করলাম। -

#include<stdio.h> #include<conio.h> #include<math.h>

প্রথমে ৩ টি ডিরেকটিভ সেট করে দেই। এটা আমাদের স্যার বলেছিলো যারা তার ক্লাস যারা বেশি ফলো করবে তারা যেনো ৩ টাই ব্যবহার করে। এখানে যদিও আমার প্রথমটা নিলেই হতো।


int u, b; printf("Please type the unit:"); scanf("%d", &u);

এবার আমি একটি ইন্টেজার টাইপ ভেরিয়েবল ডিক্লেয়ার করলাম। সাথে কি পরিমান বিদ্যুৎ ব্যবহার করা হয়েছে সেটা জানতে চাইলাম ইউনিট হিসেবে। যেটা পরে স্ক্যান ফাংশন দিয়ে স্ক্যান করে নেই।


if (u<=100) { printf("\nThe bill is 200\n"); }

এবার if কন্ডিশন দিয়ে বলেদিলাম যে যদি ইনপুট দেওয়া ইউনিট ১০০ এর কম হয় তাহলে বিল হবে ২০০। যেটা প্রিন্ট ফাংশন এর মাধ্যমে আউটপুট এ দেখানো হবে।


else if (u>=101 && u<=130) { printf("\nThe bill is 250\n"); }

এবার else if কন্ডিশন নিয়ে বলে দিলাম যে যদি বিল ১০১ এর সমান বা বেশি এবং ১৩০ এর কম হয় তাহলে বিল হবে ২৫০। এভাবেই আরো কিছু কন্ডিশনাল লজিক ব্যবহা করে বাকি বিল গুলো ও সম্পন্ন করি।


চলুন এবার প্রোগ্রাম রান করে দেখা যাক হয়েছে কিনা? -

image.pngimage.png

এই ছিলো সেই প্রোগ্রাম রান করার পর একটি স্ক্রিনশট৷

তো এই ছিলো আমার আজকের পোস্ট এর। আশা করি ভালো লাগবে। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60308.44
ETH 2640.77
USDT 1.00
SBD 2.54