কবিতা আবৃত্তিঃ- রবীন্দ্রনাথের বাঁশি || নির্মলেন্দু গুণ এর কবিতা

in আমার বাংলা ব্লগlast year (edited)

হে লো আমার বাংলা ব্লগ বাসী। আমি রাজু আহমেদ বাংলাদেশ থেকে। আবারো হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি আপনাদের ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আপনাদের সাথে শেয়ার করবো আমার করা একটি কবিতা আবৃত্তি। অনেকদিন পর আবৃত্তি করলাম। মাঝে দিয়ে আবৃত্তি করা অফ ছিলো। আসলে রেকর্ড করার সুযোগ হয়ে উঠেনা খুব একটা। তার উপর এখন অফিস আছে। খুব কমই সময় পাই কাজ গুলো করার। তবুও চেস্টা চালিয়ে যাচ্ছি আপনাদের মাঝে একটিভ থাকার। দোয়া করবেন সবাই।



রবীন্দ্রনাথের বাঁশি

আমি কিন্তু খুব একটা ভালো আবৃত্তি করতে পারিনা। আজকের টি কেমন হয়েছে আপনারা জানাবেন আশা করি। এই কবিতাটি যখন পড়ছিলাম ভালোই লাগছিলো। । পারিনা খুব ভালো তবে চেস্টা করতে দোষের কি। আমার কাছে ভালোই লেগেছিলো পড়ে। এবার আপনারা শুনুন-


black and white minimalist pattern I love poetry - world poetry day facebook post (1).png

ক্যানভা প্রো দিয়ে বানানো।


আমার আবৃত্তি -





কবিতা-


যারা গান গাইতো বাঁশিতে আঙুল রেখে,
যারা কবিতা লিখতো মধ্যরাতে, সেইসব চাষী,
সেইসব কারখানার শ্রমিক, যারা ইস্পাতের
আসল নির্মাতা, যারা তৈরি করতো স্নো-বিস্কিট,
আমার জন্য শার্ট, নীলিমার জন্য শাড়ি, তারা এখন
অন্য মানুষ, তাদের বাড়ি এখন প্রতিরোধের দুর্গ।

যারা গান গাইতো বাঁশিতে আঙুল রেখে,
যারা ছাত্র ছিল পাঠশালার, বিশ্বের, সভ্যতার
কিংবা প্রকৃতির, সেইসব ছাত্র-শিক্ষক-শ্রমিক
একত্রে মিলিত হয়ে ওরা এখন অন্যরকম;
ওরা এখন গান গায় না, ওরা এখন অন্য মানুষ।

কাঠের লাঙল যারা চেপে রাখতো মাটির ঔরসে,
সেইসব শিল্পী, সেইসব শ্রমিক,
যারা গান গাইতো বাঁশিতে আঙুল রেখে,
যারা স্বপ্ন দেখতো রাতে; ধলেশ্বরী নদী-তীরে
পিসীদের গ্রাম থেকে ওরা এখন শহরে আসছে।

কাঠের লাঙল ফেলে লোহার অস্ত্র নিয়েছে হাতে,
কপালে বেঁধেছে লালসালুর আকাশ,
শহর জয়ের উল্লাসে ওরা রবীন্দ্রনাথকে বলছে
স্বাধীনতা, রবীন্দ্রনাথের গানকে বলছে স্টেনগান।
যারা গান গাইতো, বাঁশিতে আঙুল রেখে
যারা কবিতা লিখতো রাতে, সেইসব চাষী
আজ যুদ্ধের অভিজ্ঞ-কৃষক।

তোমার জন্য বন্দুকের নল আজ আমারো হাতের বাঁশি।
কবিতার সোর্স


তো এই ছিলো আজকের পোস্ট এ। আশা করি ভালো লেগেছে। কমেন্ট করে জানাতে ভুলবেন না। শুভকামনা রইলো সবার জন্য।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

https://pastebin.pl/view/190b588d

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year (edited)

ভাইয়া আপনার কবিতা আবৃত্তি শুনে অনেক ভালো লাগলো। প্রথমে তো ওপেন হচ্ছিল না এরপর শুনতে পারলাম। এর আগেও কোন একদিন হয়তো এরকম সমস্যা হয়েছিল। পরে ঠিক হয়েছিল কিনা জানিনা। আপনার কবিতা আবৃত্তি কিন্তু দারুণ হয়েছে ভাইয়া। অনেকদিন পর কবিতার আবৃত্তি শুনে ভালো লাগলো।

 last year 

হুম মনে আছে। আপনি কমেন্ট করে বলেছিলেন ও। সম্ভবত একবার ক্লিক করলে আসেনা। তারপর কয়েকবার ক্লিক করলেই আসে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আপনি তো অলরাউন্ডার ভাই। কে বলেছে আপনি আবৃত্তি পারেন না। খুব চমৎকার মানিয়েছে আজকের আবৃতিটি আপনার গলায়। অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য ভালো থাকবেন।

 last year 

হেহে। অতটা ভালো হয়না তো ভাই। তবুও চেস্টা করি আরকি।

 last year 

যতটা হয়েছে ততটা ও কম নয় ভাই। ধন্যবাদ ফিডব্যাক দেওয়ার জন্য।

 last year 

বাহ!দারুণ গলা তো আপনার।আবৃত্তিটা অনেক ভালো হয়েছে।
যদিও এর আগে এই কবিতাটা আমি শুনিনি।যাইহোক শুভ কামনা রইলো ভাই।

 last year 

ধন্যবাদ ভাইয়া। আমার কবিতা আপনার কাছে ভালো লেগেছে যেনে খুবই ভালো লাগলো।

 last year 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে কবিতা আবৃতি করেন। আমি তো আপনার কবিতা আবৃতি শুনে রীতিমত মুগ্ধ হয়ে গেলাম। কবিতা গুলো এমনিতে পড়তে অনেক ভালো লাগে। বিশেষ করে কখনো একা থাকলে কবিতা পড়তে অনেক ভালো লাগে। হয়তো আপনি সময়ের কারণে কিছুদিন কবিতা আবৃতি করতে পারেন নাই। তবে আপনি কবিতা আবৃতি যে দেখবে সেই মুগ্ধ হয়ে যাবে। এক কথায় অসাধারণ আপনার কবিতা আবৃতি।

 last year 

আমার কবিতা শুনে মুগ্ধ হয়েছেন জেনে খুবই ভালো লাগলো ভাই। এটা ঠিক কবিতা গুলো পড়তে খুবই ভালো লাগে।

 last year 

আপনি তো দেখছি খুবই সুন্দর কবিতা আবৃত্তি করতে পারেন। আসলে আমি কবিতা পড়তে যেমন পছন্দ করি আবৃত্তি শুনতে তার চেয়ে একটু বেশি পছন্দ করি। কবিতা আবৃতি আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার কন্ঠে এই কবিতা আবৃতি শুনে মনটা ভরে গেল। কবিতার প্রত্যেকটি লাইন আপনি যেভাবে লিখেছেন তার চেয়েও সুন্দর ভাবে বলেছেন।

 last year 

আমার কাছেও দুইটাই ভালো লাগে।

 last year 

সত্যি আমি একেবারেই মুগ্ধ আপনার কবিতা আবৃতি শুনে। আমি কবিতা আবৃতি শুনতে একটু বেশি পছন্দ করি। খুবই মনোযোগ দিয়ে শুনেছিলাম আপনার কবিতা আবৃতি ভীষণ ভালো লেগেছে আমার কাছে। এই কবিতাটি আপনার কন্ঠে শুনে একটু বেশি ভালো লেগেছে আমার কাছে। কবিতার এক একটি লাইন যেন মন ছোঁয়া ছিল। সত্যি বলতে হয় এক কথায় অসাধারণ একটি কবিতা আবৃতি।

 last year 

অনেক অনেক ধন্যবাদ আপু মন দিয়ে আমার কবিতা শোনার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.033
BTC 64271.38
ETH 3157.43
USDT 1.00
SBD 4.25