একদিনে দুই পরীক্ষার প্যারা।

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



homework-2521144_1920.jpg

Image by tjevans from Pixabay

বাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। দিন কাল কেমন যাচ্ছে আপনাদের? আমি আছি অনেক প্যারাতে। এঁকে তো মাসের শুরুতেই অফিস এর প্যারা। তার উপর মিডটার্ম পরীক্ষার প্যারা। এইতো সেদিন না সেমিস্টার ফাইনাল পরীক্ষা দিয়ে উঠলাম। মাস শেষ না হতে হতে আবারো মিডটার্ম পরীক্ষা। তার উপর আমি ফ্রাইডে শিফট হওয়াতে ১ দিন দুইটা পরীক্ষার রুটিন ছিলো। যেখানে এক পরীক্ষা থাকলেই আমার ১২ টা বেজে যায়। সেখানে ২ টা পরীক্ষা তাও এক দিনে। কেমনে কি করবো সেটাই ভেবে পাচ্ছিলাম না। এমনি অন্যান্য দিনেই তেমন পড়া হয়না। আর এখন তো অফিস থাকে পড়তে মন চায়না আরো। তবে তা বললে কি আর পরীক্ষা থেমে থাকবে। পরীক্ষার প্রবেশ পত্র আগেই প্রিন্ট করে নেই অফিস থেকে।


studying-951818_1920.jpg

Image by Kevin Phillips from Pixabay


আমার এবার কোর্স ছিলো ৫ টা। এর মধ্যে ২ টা সেশনাল আর ৩ টা থিউরি। তো ৩ টা থিউরি পরীক্ষার মিড দিতে হব আরকি। রুটিন টা ফ্রাইডে ব্যাচ এর জন্য একটু আলাদা করে বানায় আরকি। যেনো পরীক্ষা দিতে পারে সবাই। ফ্রাইডে ব্যাচ এর ৯৫% শিক্ষার্থীরাই চাকরী করে। এ জন্য আরকি। তো শুক্রবার ছিলো আমার দুইটা পরীক্ষা। সকাল ৯ টা ১৫ থেকে ১০ টা ৪৫ । আর একটা দুপুর ২ টা ৩০ থেকে ৪ টা পর্যন্ত। দুই পরীক্ষার মাঝে ৩ ঘন্টার বিরাট এক গ্যাপ। এবার আসি প্রস্তুতির কথায়। যেহেতু পুরো সপ্তাহ জুড়েই আমার ডিউটি ছিলো তাই প্রস্তুতি একদমই নিতে পারিনি। ভেবেছি বৃহস্পতি বার প্রস্তুতি নেওয়া যাবে। সেদিন অফিস থেকে একটু তাড়াতাড়ি চলে আসি। কিন্তু এসেই আমি আড্ডা দিতে চলে যাই। পরে রাতে হ্যাং আউট শুনি। এরপর বই নিয়ে বসি। কিন্তু ঝামেলা শুরু হলো আরেকটা। আমার একটা কাছে বন্ধুর সাথে খুব ঝামেলা শুরু হয়। এমন পর্যায়ের ঝগড়া যে পড়তেই পারতেছিলাম না। একটা ম্যাথ দেখেই পরে বই খাতা রেখে শুয়ে পরি আরকি। এই ঝামেলা চলে রাত ২ টা পর্যন্ত। তারপর ঘুমাই এটা ভেবে যে ৫ টার দিকে উঠে পড়বো। কিন্তু ঘুম এর কারণে ৭ টার দিকে উঠি। উঠেই বই নিয়ে বসি কোনো রকমে দুইটা অংক দেখি। এর পর ৮ টা ১০ এর মধ্যে বাসা থেকে বের হয়ে যাই। কারণ ৯ টা ১৫ থেকে পরীক্ষা ছিলো।


IMG_20230210_141845.jpg

প্রথম পরীক্ষা অতটা সুবিধার হয়নি। যা পড়ে গেছি তাও যেনো গুলিয়ে ফেললাম এক সাথে দুই সাবজেক্ট পড়তে যেয়ে। যে ম্যাথ গুলো পারতাম আমি ভালো ভাবে। সেগুলো প্যাচিয়ে ফেলেছি। কি আর করা। এক্সাম শেষে বের হলাম। লাইব্রেরিতে চলে গেলাম। পরের যে পরীক্ষা সেটার এসাইনমেন্ট বাকি। সেটা সম্পন্ন করলাম। এরপর একটু পড়ার চেস্টা কিন্তু পারতেছিলাম না কিছুই। কি আর করা। লাইব্রেরি তে এসাইনমেন্ট শেষ করে চলে গেলাম টপ পেজ প্রিন্ট করতে। ওই সময় সকালের নাস্তা করতে পেরেছিলাম। এর আগে সকালের নাস্তা করা হয়নি। প্রচুর খিদা লেগেছিল। পরোটা ডিম ডাল ভাজি খেলাম। এরপর আবার লাইব্রেরীতে চলে আসলাম। প্রথম পরীক্ষার প্রস্তুতি মোটামুটি হলো পরের পরীক্ষায় আমার একদমই প্রস্তুতি ছিল না। মাঝে ভাবছিলাম যে পরে পরীক্ষাটা কি দিব নাকি বাসায় গিয়ে ঘুম দিব। তারপর রয়ে গেলাম দুইটা অংক করার চেষ্টা করলাম না মোট তিনটা অংক করেছিলাম এর মধ্যে দুইটা অংকই আমি কমন পাই। অর্থাৎ ৩০ এ আমার ১০ নাম্বার কেমন ছিল। আর একজনের কাছ থেকে দেখে ম্যানেজ করে আরো ৫ আছে একটি আনসার করি আমি পরীক্ষা দিয়ে বের হয়ে যাই।

IMG_20230210_123309.jpg

আমি ভেবেছিলাম হয়তো কতই না সোজা হবে। কিন্তু একদিনে দুইটা পরীক্ষা আসলে অনেক প্যারা দায়ক। প্রথমত পরীক্ষা দ্বিতীয়ত গ্যাপ দেওয়া। একটা পরীক্ষার পর তিনটা ঘন্টা গ্যাপ কি দরকার আমি বুঝিনা মআমার মনে হয় এক ঘন্টা গ্যাপই পর্যাপ্ত। যাক কি আর করা যা হওয়ার তো হয়েই গেছে। অবশ্য এখানে আমারও দোষ আছে। আমি আগে থেকে প্রস্তুতি নেইনি। আগে থেকে যদি প্রস্তুতি নিতাম তাহলে ঠিকই ভালোই পরীক্ষা দিতে পারতাম, কারণ ক্লাসে যেগুলো করানো হয়েছে সেগুলো থেকেই প্রশ্ন এসেছিলম এখন সামনের বার পরীক্ষার অপেক্ষায় এই আর কি। তো ভালো থাকবেন সবাই দেখা হবে আমার একটি নতুন কোন ব্লগে



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

পরীক্ষা আসলে সবাই বলে আজকে পড়বো, কালকে পড়বো, রাতে বা সকালে পড়বো কত কিছুই না বলে। এরকম করতে করতে দিন শেষ হয়ে যায় সেই সাথে সময়ও। যার কারনে প্রস্তুতি ঠিকমত নেওয়া যায় না। আপনি এরকম করতে করতে ঠিকমতো প্রস্তুতি নিতে পারেননি যার কারণে পরীক্ষার হলে আপনার এরকম অবস্থা হয়েছিল। সবকিছু গুলিয়ে যায় বেশি ভয় পেলে। এমনিতে দুটি পরীক্ষা একসাথে হলে অনেক প্যারা দায়ক। তাই আগে থেকে প্রস্তুতি নেওয়া উচিত।

 last year 

একদম ভাই। এমন করে করেই আমার দিন গুলো যায়।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ভার্সিটি লাইফে এই তো কমন সমস্যা ফাইনাল পরীক্ষা হলে মিডটার্ম,আর মিডটার্ম শেষ হতে না হতেই ফাইনাল।আর যারা চাকরিজীবী তাদের জন্য অনেক সমস্যা হয়ে পরে।এত কাজ করেও আপনি ঝগড়া করার সময় পান কই 😉😉।যাই হোক পরীক্ষা ভালো হোক কিংবা মন্দ হোক অংশগ্রহণ করেছেন তাই অনেক। যাক আপনার জন্য শুভ কামনা রইলো, এবারের মত যেন পাশ করতে পারেন😄😄।ধন্যবাদ

 last year 

হু আপু। এক পরীক্ষা শেষ না হতে হতেই আরেক পরীক্ষা।

 2 years ago 

একই দিনে এভাবে দুটি পরীক্ষা দিতে সত্যি একেবারে প্যারা। যেহেতু আপনি ঠিকমতো প্রস্তুতি নিতে পারেননি তাই এরকম হয়েছে পরবর্তীতে আরো ভালোভাবে প্রস্তুতি নিবেন। কয়েকদিন আগে থেকে প্রস্তুতি নিলে ভালোই হয়। এমনিতে আজকে কালকে পড়বো বলতে বলতে আর প্রস্তুতি নেওয়াই হয় না। সামনের পরীক্ষা গুলো ভালো করে দিবেন এবং প্রস্তুতিও ভালোমতো নেওয়ার চেষ্টা করবেন।

 last year 

হু। ভালো মতন প্রস্তুতি নিতে চাই৷ তবে পড়াই হয়না।

 2 years ago 

পড়াশোনার মাঝে পরীক্ষা যদি না থাকতো কতই না ভালো হতো। যাই হোক এক দিনে দুই টা পরিক্ষা দিতে বেশ ভালোই কষ্ট হয়েছে তাহলে। পরিক্ষার ফলাফল যেনো ভালো হয় সেই কামনাই করি।

 last year 

হাহা মনের কথা বলেছেন আপু।

 2 years ago (edited)
পরীক্ষা আমার কাছে আতঙ্কের নাম।যেকোনো পরীক্ষা হলেই মনের মাঝে টেনশন কাজ করে। কিছুই ভালো লাগে না।একসাথে দুটো পরীক্ষা হলে তো কথাই নেই।আর আপনি যেহেতু প্রস্তুতিও তেমন ভালো করে নিতে পারেন নি।অবশ্য এটা ঠিক চাকরি করে বাসায় আসার পর পড়তে খুব একটা ভালো লাগে না।যাইহোক, আগামীতে আরও ভালো প্রস্তুতি নিয়ে ভালো কিছু করবেন। এই কামনাই করি ।
 last year 

হেহে আসলেই এটা। পরীক্ষা মানেই যেনো আতংক কাজ করে।

 2 years ago 

একদিনে দুই পরীক্ষা হলে খুবই চাপের হয়ে যায়।আমার ও মাঝে মাঝেই এই সমস্যার সম্মুখীন হতে হয়।আমার তো সোমবার থেকে পরীক্ষা আছে ।পরীক্ষা মানেই চিন্তার বিষয়।যাইহোক সামনে পরীক্ষা ভালোভাবে দিন এই প্রত্যাশা করি, ধন্যবাদ ভাইয়া।

 last year 

হুম আপু। আমিও পরি এখন এই সমস্যায় মাঝে মধ্যেই।

 2 years ago 

একদিনে দুটি পরীক্ষা আসলে খুবই কষ্টদায়ক। পরীক্ষার জন্য প্রিপারেশনও অনেক জরুরী। অনেক সময় পরীক্ষার জন্য ওয়েট করলেও অনেক বিরক্ত লাগে। তার মাঝে আপনাদের জন্য তিন ঘন্টা বিরতি রাখল। আর পরীক্ষা দেওয়ার সময় আসলে অনেক টেনশন আসে। কি প্রশ্ন কিভাবে উত্তর দেব। যাই হোক আগামীতে আরো ভালো প্রস্তুতি নিয়ে ভালো কিছু করবেন। এই কামনা করি।

 last year 

হুম এক সাথে দুই পরীক্ষা হলে এছাড়াও অনেক সমস্যার সৃষ্টি হয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63223.35
ETH 2688.72
USDT 1.00
SBD 2.55