কবিতা আবৃত্তিঃ- বাসর || হুমায়ূন আহমেদ এর কবিতা

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। আমি রাজু আহমেদ বাংলাদেশ থেকে। আবারো হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি আপনাদের ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আপনাদের সাথে শেয়ার করবো আমার করা একটি কবিতা আবৃত্তি। অনেকদিন পর আবৃত্তি করলাম। মাঝে দিয়ে আবৃত্তি করা অফ ছিলো। আসলে রেকর্ড করার সুযোগ হয়ে উঠেনা খুব একটা। যাক আমি আমার মতন চেস্টা করেছি। জানিনা কেমন হয়েছে। ভুল গুলো ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ করছি। আজ যে কবিতা আবৃত্তি করবো সেটি হুমায়ূন আহমেদ এর বাসর কবিতা। তো আর কথা না বলে সামনে এগোনো যাক।



বাসর

আমি কিন্তু খুব একটা ভালো আবৃত্তি করতে পারিনা। আজকের টি কেমন হয়েছে আপনারা জানেন। কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছিলো। তাই ভাবলাম আবৃত্তি করে আপনাদের ও শোনাই। তাহলে আপনারাও উপভোগ করতে পারবেন। আমি আমার সবটা দিয়েই চেস্টা করেছি। যদিও আমার ভয়েজ অতটা ভালোনা। তবে চেস্টা করতে দোষের কি। বেহুলা ও লখিন্দর এর কাহিনী নিয়ে। আমার কাছে ভালোই লেগেছিলো পড়ে। এবার আপনারা শুনুন-


Grey Cream Minimalist World Poetry Day Facebook Post.png

ক্যানভা প্রো দিয়ে বানানো।


আমার আবৃত্তি -





কবিতা-


কপাটহীন একটা অস্থির ঘরে তার সঙ্গে দেখা ।
লোহার তৈরি ছোট্ট একটা ঘর ।
বাইরের পৃথিবীর সঙ্গে কোন যোগ নেই ।
ঘরটা শুধু উঠছে আর নামছে ।
নামছে আর উঠছে ।
মানুষ ক্লান্ত হয় –
এ ঘরের কোন ক্লান্তি নেই।
এ রকম একটা ঘরেই বোধহয় বেহুলার বাসর হয়েছিল ।
নিশ্ছিদ্র লোহার একটা ঘর ।
কোন সাপ সেখানে ঢুকতে পারবে না ।
হিস হিস করে বলতে পারবে না, পাপ করো। পৃথিবীর সব আনন্দ পাপে ।
পুণ্য আনন্দহীন । উল্লাসহীন ।
পুণ্য করবে আকাশের ফিরিশতারা ।
কারণ পুণ্য করার জন্যেই তাদের তৈরি করা হয়েছে ।
লোহার সেই ঘরে ঢোকার জন্য সাপটা পথ খুঁজছিলো ।
সেই ফাঁকে বেহুলা তাঁর স্বামীকে বললেন, কি হয়েছে, তুমি ঘামছ কেন ?
আর তখন একটা সুতা সাপ ঢুকে গেলো।
ফিসফিস করে কোন একটা পরামর্শ দিতে গেলো ।
বেহুলা সেই পরামর্শ শুনলেন না বলেই কি লখিন্দরকে মরতে হল ?

তার সঙ্গে আমার দেখা কপাটহীন একটা অস্থির ঘরে ।
ঘরটা শুধু ওঠে আর নামে ।
আমি তাকে বলতে গেলাম - আচ্ছা শুনুন, আপনার কি মনে হচ্ছে না
এই ঘরটা আসলে আমাদের বাসর ঘর ?
আপনি আর কেউ নন, আপনি বেহুলা ।
যেই আপনি ভালবেসে আমাকে কিছু বলতে যাবেন
ওম্নি একটা সুতা সাপ এসে আমাকে কামড়ে দেবে ।
আমাকে বাঁচিয়ে রাখুন । দয়া করে কিছু বলবেন না ।
কবিতার সোর্স


তো এই ছিলো আজকের পোস্ট এ। আশা করি ভালো লেগেছে। কমেন্ট করে জানাতে ভুলবেন না। শুভকামনা রইলো সবার জন্য।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

কবিতা আবৃত্তে আমি নিজেও ভীষণ পছন্দ করি। হুমায়ূন আহমেদের লেখা মানেই অনবদ্য একটা সৃষ্টি। কবিতাটা অনেক আগে একবার শুনেছিলাম বোধহয় কারোর মুখে। আজ আবার আপনার আবৃত্তি শুনলাম। বেশ ভালো ছিল ভাই। তবে আমার কাছে মনে হল আরেকটু আস্তে ধীরে সময় নিয়ে যদি কথাগুলো বা লাইনগুলো বলা হত তাহলে হয়তো বা আরেকটু ভালো লাগতো। এমনিতেও বেশ ভালো লেগেছে ভাই।

 2 years ago 

আসলে ভাইয়া বাসায় মানুষ থাকে তো। আমি মানুষ এর সামনে কিছু করতে পারিনা। স্পেশালি গান গুলো। বাসা একটি ফাকা পেলেই গান বা কবিতা গুলো দ্রুত রেকর্ড করার চেস্টা করি। আমার কাছেও মনে হয়েছে একটু দ্রুতো পড়ে ফেলেছি।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ভাই আপনি তো দারুণ কবিতা আবৃত্তি করেন। আপনার কবিতা আবৃত্তি শুনতে খুবই মধুর লাগলো। হুমায়ূন আহমেদ এর কবিতা বাসর, কবিতাটি আপনি খুবই সাবলীলভাবে এবং স্বাচ্ছন্দে আবৃত্তি করেছেন। গান ও কবিতা আবৃত্তি দুটোই আমার কাছে ভালো লাগে। আর তাই কখনো কোন গান অথবা কবিতার পোস্ট পেলে আমি তা মনোযোগের সাথে শোনার চেষ্টা করি। এত সুন্দর কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আসলে খুব একটা ভালো পারিনা। তবে চেস্টা করেছিলাম।

 2 years ago 

আপনার গলায় কবিতা আবৃতিটি শুনে বেশ ভালো লেগেছে ভাই। আর বেশ ভালো মানিয়েছে আপনার কন্ঠে। অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

মানিয়েছে কিনা জানিনা। তবে ট্রাই করে দেখলাম।

 2 years ago 

এভাবে চেষ্টা করতে থাকুন, আশা করি ভালো কিছু হবে ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতা আবৃতি শুনে খুবই ভালো লাগলো। কবিতা আবৃতি আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার কারনে দারুণ একটি কবিতা আবৃত্তি উপভোগ করতে পারলাম। খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। প্রত্যেকটি লাইন খুবই সুন্দর ভাবে বলেছেন। কবিতা আবৃতি যত শুনি ততই ভালো লাগে।

 2 years ago 

আমার কাছ এই ধরনের কবিতা গুলো ভালো লাগে বেশি। যেগুলোর ভাষা বুঝা যায় সহজেই।

 2 years ago 

ভাইয়া আপনার আবৃত্তির গলা বেশ ভালো। অনেক চমৎকারভাবে কবিতাটি আবৃত্তি করে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে আশা করি এভাবে আরো কবিতা আবৃত্তি করে আমাদের উপহার দিবেন।

 2 years ago 

ধন্যবাদ আপু। আসলে চেস্টা করেছি মাত্র।

 2 years ago 

আপনার কবিতাটা শুনে অনেক ভালো লাগলো ভাইয়া ।আপনার কবিতাটা পড়ে অনেকটা বেহুলার গল্পের কথা খুঁজে পেলাম কবিতার মাঝে ।আপনার কন্ঠটা অনেক সুন্দর।

 2 years ago 

জ্বি আপু। আমার কাছেও কবিতার মানে ভালো লেগেছিলো।

 2 years ago 

হুমায়ুন আহমেদের লেখাগুলো আমার অনেক ভালো লাগে। একটি সময় তার অনেক কবিতা পড়েছি।
আপনার কন্ঠে আবৃত্তি শুনেও অনেক ভালো লাগলো। অনেক সুন্দর ও মিষ্টি কন্ঠে আবৃত্তি করেছেন।শব্দের উচ্চারণ গুলো ও ভালো ছিল। ধন্যবাদ "বাসর" কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

হুম আপু। হুমায়ূন আহমেদ এর লেখা আমার কাছেও ভালো লাগে। বিশেষ করে হিমু সিরিজ এর ফ্যান ছিলাম আমি। অনেক গুলো বই পড়েছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66