রাতের বেলায় বাবার সাথে মাছ ধরতে যাওয়ার গল্প// পর্ব-৩

in আমার বাংলা ব্লগ3 hours ago

আসসালামু আলাইকুম/🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


ছোটবেলার দিনগুলো সত্যিই অসাধারণ ছিল। বিশেষ করে বাবার সাথে মাছ ধরতে যাওয়ার মুহূর্ত গুলো আমার বেশি ভালো লেগেছে। কারণ আমাদের গ্রামে একটি নদী রয়েছে। আর এই নদীতে আমি বাবার সাথে অনেকবার মাছ ধরতে গিয়েছিলাম। আর মাছ ধরার সেই মুহূর্তগুলো অসাধারণ লাগে। যখন মাছ জালে আটকা পড়ে তখন মাছ ধরতে যে কি ভালো লাগে সেটা বলেও বোঝানো যাবে না। তো মাছ ধরার এই গল্পগুলো এখন মনে করতে পেরে খুবই ভালো লাগে। মনে হয় বাবার সাথে আবারো যদি মাছ ধরা সেই দিনগুলো ফিরে পেতাম, কতই না ভালো হতো। তো বন্ধুরা রাতের বেলা পলো দিয়ে বাবার সাথে মাছ ধরতে যাওয়ার স্মৃতিময় গল্পের আজকে শেষ পর্ব নিয়ে আপনাদের মাঝে এসেছি। আশা করছি এই গল্পের শেষ পর্ব পড়ে আপনাদের ভালো লাগবে।


lamp-2903830_1280.jpg

source

রাতের বেলা যখন আমরা মাছ ধরেছিলাম পলো দিয়ে তখন আমার স্যার আমাকে নানাভাবেই ক্ষ্যাপানোর চেষ্টা করতেছিল। আসলে আমাদের পলোতে একটা মাছ ধরা পড়েছিলো, সেই মাছটি সাইজ একটু ছোট ছিল কিন্তু স্যার এখনো মাছ ধরতে পারিনি, তাই নিয়ে যেন স্যার বারবার বলছে যে আমি ছোট মাছ ধরি না। তোমরা ছোট মাছ ধরো। তারপরে একটা বড় মাছ খোঁজার জন্য আমি আর বাবা চেষ্টা করতেছিলাম। আসলে আমার আজকে পলো দিয়ে মাছ ধরার প্রথমে ছিল, যার কারণে আমি এই ছোট মাছটা ধরতে পেরে অনেক আনন্দিত ছিলাম। কিন্তু স্যারের কথা শুনে আমার মন একটু খারাপ হয়ে গেল। তারপরে বড় মাছ ধরার জন্য আমি আর বাবা খোঁজ করতে ছিলাম, আসলে নদীর কিনারায় দিয়ে লাইটের আলো দিয়ে মাছ খোঁজার মুহূর্ত অনেক বেশি ভালো লাগে।


মাছ ধরতে ধরতে আমি আর বাবা নদীর সামনের দিকে এগিয়ে যেতে লাগলাম। তখন আমার বাবার বন্ধু বলল যে সামনের দিকে বেশি মাছ পাওয়া যায়। কারণ সেখানে নৌকা বাধা থাকে। আর নৌকার ফাঁকে ও নৌকার আশেপাশে অনেক বড় বড় মাছ চলে আসে। কিছুদিন আগে সে নাকি একটা বড় বোয়াল মাছ ধরেছিলো।তাই আমরা এই মাছ ধরার জন্য সামনের দিকে এগিয়ে যেতে লাগলাম। আর স্যার পিছনে থাকলো সে বলল যে সেখানেই থেকেই মাছ ধরবে। তাই আমি আর বাবার সামনের দিকে এগিয়ে গেলাম। আর সামনের দিকে এগিয়ে যেতে যেতে আমরা নদীর কিনারা দিয়ে মাছ খোঁজার চেষ্টা করতে লাগলাম। ইতিমধ্যে ছোট ছোট অনেকগুলো মাছ বাবা পলো দিয়ে ধরে ছিলো।


fishing-228328_1280.jpg

source

তারপরে আমরা নৌকার আশেপাশে আসলাম। আসলে এই নৌকার ঘাটে মাছ বেশি আসে রাতের বেলা। তারপরে আমার বাবার যে বন্ধু ছিল সে পলো দিয়ে এর আগে থেকে মাছ ধরেছে। তাই তার মাছ কোথায় থাকে সকল বিষয়ে জানা, সে একটি মাছ ধরলো বলল যে আমার পলোতে বড় একটি মাছ ধরা পড়েছে। কথা শুনে বাবা এগিয়ে গেল এবং আমিও গেলাম। সে হাত দিয়ে বড় একটি বোয়াল মাছ ধরল। আর এই বোয়াল মাছটি ধরা দেখতে পেয়ে আমার অনেক বেশি ভালো লাগলো। তবে আমাদের এই মাছটি ধরা পড়লে আরো বেশি ভালো লাগতো। মাছটি প্রথমে দেখে যেমন ভালো লাগলো, তারপরে খারাপ লাগতেছিলো।যার কারণ আমাদের পলোতে মাছ ধরা পড়ছিল না। বাবা আমার মুখের দিকে তাকিয়ে দেখলো আমার মুখ শুকিয়ে যাচ্ছে। বলল বাবা কোন চিন্তা করো না, আমাদেরও মাছ ধরা পড়বে। তখন আমি দোয়া করতে লাগলাম যে আমাদের যেন মাছ বড় একটা ধরা পড়ে।


অনেকক্ষণ আমরা এভাবে মাছ ধরার চেষ্টা করতেছিলাম। তবে আমার বাবা পলো দিয়ে ছোট ছোট মোটামুটি অনেকগুলোই মাছ ধরেছে। বিশেষ করে টাকি মাছ বেশি ধরা পড়ছিলো আর নদীর কিনারায় টাকি মাছ বেশি আসে হঠাৎ করে একটা বড় মাছ আনার চোখে পড়ল। তারপরে একটা বড় মাছ দেখতে পেলাম। বাবাকে আমি বললাম যে বাবা একটা বড় মাছ। বাবা পিছনে তাকিয়ে দেখলো বড় একটি মাছ নদীর কিনারায়। বাবা বলল যে তুমি পানির ভিতর নেব না, পানি শব্দ শুনলেই মাছটি চলে যাবে। তারপরে আস্তে আস্তে বাবা পলো দিয়ে মাছটিকে আটকিয়ে নিল এবং আমি ভাবিছি মাছটি পোলোতে আটকায় নাই। তারপর বাবা হাত ঢুকিয়ে বলল, যে মাছ আটকেছে, তখন বাবা তার বন্ধুকে ডাক দিল। বলল যে বড় একটি মাছ ধরা পড়েছে পলোটি শক্ত করে ধরো। তারপরও বাবার বন্ধু পলোটি শক্ত করে ধরল এবং হাত দিয়ে বাবা মাছটি ওপরে উঠিয়ে নিলো।


তারপরে মাছটি উপরে উঠিয়ে দেখতে পেলাম। এই মাছটি একটি চিতল মাছ। নদীর চিতল মাছ আর এত বড় চিতল মাছ এর আগে কেউ পলো দিয়ে ধরেনিম আমার বাবাই প্রথম ধরেছে। এই মাছটির পেয়ে আমি অনেক আনন্দিত এবং আমি দৌড়ে গিয়ে আমার স্যারের কাছে আসলাম। যে স্যার দেখেন আমাদের কত বড় একটা মাছ ধরছে।তখন দেখতে পেলাম স্যারের ব্যাগে ছোট ছোট মাছ। তখন বললাম এখন আপনি ছোট মাছ ধরেছেন কেন।স্যার বললো যে ছোট মাছের পুষ্টিগুণ বেশি যার কারণে ধরেছি।স্যার তখন আমাদের সাথে মজা করতে ছিল। যাই হোক এই মাছটি পেয়ে আমি খুবই আনন্দিত হলাম। আর এই মাছটি রাতের বেলা বাবার সাথে আমি বাড়ির দিকে নিয়ে আসলাম অনেক আনন্দের সাথে। সত্যিই সেই দিনগুলো এত মজার ছিল বাড়িতে এসেই যেন আমি আনন্দের সাথে মাকে ডেকে এই মাছটি দেখালাম। তো বন্ধুরা আজকে আপনাদের মাঝে সেই স্মৃতিময় দিনের কথা শেয়ার করতে পেরে অনেক ভালো লাগছে আর সেই দিনে ফিরে যেতে ইচ্ছা করছে।তো আশা করছি আমার এই গল্পটি আপনাদের ভালো লেগেছে।🙏🤲🙏


আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 hours ago 

আমাদের গ্রামের পাশে ছোট্ট একটি খাল আছে। যখন খুব ছোট ছিলাম বাবার সাথে মাছধরা দেখতে যেতাম। আপনার আজকের ব্লগটি পড়ে সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল। ধন্যবাদ ভাইয়া বাবার সাথে মাছ ধরতে যাওয়ার গল্প শেয়ার করার জন্য।

 2 hours ago 

রাতের বেলা বাবার সাথে মাছ ধরতে যাওয়ার প্রথম পর্বটি আমি পড়েছিলাম। তবে দ্বিতীয় পর্বটি পড়ার সুযোগ হয়নি। আজকে আপনি তৃতীয় পর্ব শেয়ার করেছেন পড়ে বেশ ভালো লাগলো। এই করবে জানতে পারলাম আপনার বাবা আপনাকে পানিতে নামতে দেয়নি মাছ চলে যাবে বলে। তবে পলতে অনেক বড় একটি মাছ ধরেছিল আপনার বাবা। খুবই ভালো লাগলো ভাইয়া আপনার পোস্ট পড়ে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35