রোজার রেখে মাছ ধরতে স্মৃতিময় গল্প//পর্ব-৩

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম/🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আসলে বন্ধুদের সাথে কাটানো সেই দিনগুলোর কথা মনে করতে পেরে খুবই ভালো লাগে। বিশেষ করে ছোটবেলা বন্ধুদের সাথে নদীর পাড়ে মাছ ধরতে যাওয়ার সেই দিনগুলোর কথা এখন আমার খুবই মনে পড়ে মআমাদের গ্রামের পাশেই নদী রয়েছে মযার কারণে এই নদীর সাথে আমাদের হাজারো গল্প জড়িয়ে রয়েছে। তো বন্ধুরা আপনাদের সাথে একটি গল্প শেয়ার করতেছিলাম। সেটা হলো রোজার দিনে সময় পার করতে বন্ধুদের সাথে নিয়ে নদীর পাড়ে মাছ ধরার অনুভূতি। এই গল্পটি আপনাদের সাথে শেয়ার করতেছিলাম। আজকে এই গল্পটি শেষ পর্ব নিয়ে এসেছি। আশা করছি শেষর পর্বটি পড়ে আপনাদের ভালো লাগবে। তো বন্ধুরা চলুন সেই গল্পটি পড়া শুরু করা যাক।


boat-164977_1280.jpg

source

তো আমি আর আমার বন্ধু যখন সেই চাচার সাথে নদীর পাড়ে মাছ ধরতে আসলাম। চাচা তখন আমাদের জন্য দুটি বড়শি নিয়ে আসলো। তখন খুবই ভালো লাগলো। আর এই বড়শি চাচা আমাদের খুবই সুন্দরভাবে পেতে দিল। আমরা নদীতে বসে ছিলাম, আর কখন মাছ ধরবে এর জন্য অপেক্ষা করতেছিলাম। আসলে বড়শি দিয়ে মাছ ধরার মুহূর্তগুলো অনেক আনন্দের। তবে অনেক সময় লাগে কখন মাছ ধরবে সেটা বলা যায় না। যার কারণে ধৈর্য ধরে বসে থাকতে হয়। যাদের এই মাছ ধরার ধৈর্য নেই তারা বড়শি দিয়ে কখনোই মাছ ধরে মজা পাবে না। তো আমি আর আমার বন্ধু নদীতে এই বড়শি পেতে খুব সুন্দরভাবে বসে থাকলাম। আর কখন মাছ ধরবে এই আশাতেই যেন সময় পার করতে লাগলাম।


আমার বড়শিতে মাছ ধরছে না,আর বন্ধুর বড়শিতেও মাছ ধরছেনা। চুপ করে শুধু আমরা বসে ছিলাম। অনেকক্ষণ পার হয়ে গেল তবু বড়শিতে মাছ ধরছে না। তখন আমি বন্ধুকে বললাম আমার বড়শিটা একটু দেখিস আমি চাচার কাছ থেকে ঘুরে আসি। চাচার কাছে গিয়ে দেখি চাচার বড়শিতে তিনটা মাছ ধরেছে। আসলে চাচার অনেকগুলো বড়শি আর এই বড়শিতে মাছ ধরেছে চাচাতো মহা খুশি মাছগুলো জন্য। তবে মাছ গুলো খুব একটা বড় ছিল না। চাচা বললো যে আমি প্রতিদিন অনেকগুলো ধরি। তবে তোমাদের সাথে ঐদিন সবচাইতে বড় মাছ ধরেছিলাম।


ship-952292_1280.jpg

source

চাচাকে বললাম আমাদের বড়শিতে তাহলে কেন মাছ ধরতে ধরছে না। আমরা কি মাছ আজকে ধরতে পারবো না। চাচা বললো সে মাছ ধরবে, তোমরা ধৈর্য ধরে বসে থাকো। অবশ্যই মাছ ধরবে।মাছ ধরতে হলে ধৈর্য থাকতে হবে। চাচা বললো আমি তো অনেকক্ষণ ধরে বসে ছিলাম। তখন বললাম ঠিকছে বন্ধু কাছে যায়।আর বন্ধু তখনি চিৎকার করছে চাচাকে ডাকলো।তাই চাচা ও আমি তাড়াতাড়ি চলে আসলাম।চাচা বলেছে কি হয়েছে বলে, মাছ ধরেছে নাকি, বন্ধু বললো সুতা টানতেছে।তখন বন্ধুর আর চাচা সুতা টেনে টেনে তুলে দেখল যে বড়শিতে আইর মাছ ধরা পড়েছে। আর মাছটি খুব একটা বড় ছিল না মতবে বন্ধুত্ব মহা খুশি ওর খুশি দেখে আমার ভালো লাগলো।


বন্ধুর বড়শিতে মাছ ধরা পড়েছে, চাচার বড়শিতেও মাছ ধরা পড়েছে, শুধু আমার বড়শিতে মাছ ধরছেনা। আমি অনেক দোয়া করেছিলাম আল্লাহ আমাকে। একটা মাছ দাও আমার বড়শিতে,খুবই খারাপ লাগতেছিল কারণ বন্ধু চাচা সবাই খুশি কিন্তু আমার বড়শিতে মাছ ধরছে না।যদি ছোট একটা মাছও হয় তারপরেও আমি অনেক খুশি হতাম। আর আসলে আশেপাশের সবাই যদি মাছ ধরে এবং নিজের মাছ না ধরা পরে তখন কতটা খারাপ লাগে সেই মুহূর্তটা আমি উপলব্ধি করেছি। আসলে সেই মুহূর্তটা বন্ধুর খুশি দেখে খুশি হয়েছি কিন্তু মনের ভিতর অনেক কষ্ট ছিল।যার কারণে খুবই খারাপ লেগেছে তখন। সবাই মাছ পেয়েছে আমি যদি মাছ না পাই তাহলে কতটা খারাপ লাগবে। তাই আমি আল্লাহর কাছে দোয়া করতে ছিলাম। যেন আমার একটা ছোট মাছ হলেও ধরা পরে।এভাবে প্রায় আধা ঘন্টা পার হয়ে যায়।তার পরে দেখতে পেলাম আমার বড়শির সুতা টানতে শুরু করেছে। সেটা দেখে তো আমার খুবই ভালো লাগলো। আমি চাচাকে ডাক দিলাম। চাচা তাড়াতাড়ি আমার ডাকে সাড়া দিল এবং এই সুতা অনেকক্ষণ টেনে নিয়ে গেল। তারপরে শুধু আস্তে আস্তে টানা শুরু করলো চাচা এবং চাচা বলল যে তোমার বড়শিতে নিশ্চয়ই বড় মাছ ধরা পড়েছে, কারণ চাচাতো বুঝতে পারছে সুতা টেনেই। কারণ বড় মাছ অনেক শক্তি খাঁটায়। যার কারণে আমার খুবই ভালো লাগতেছিলম আমি শুধু দোয়া করতে ছিলাম আল্লাহ কাছ, যেন আমি ঠিকভাবে মাছটি উপরে তুলতে পারি।


তারপর চাচা মাছটি উপরে তুললে এবং উপরে তুলে দেখি বিশাল বড় একটি বোয়াল মাছ। আসলে এই বোয়াল মাছ ধরা পড়েছে চাচার যে বোয়াল মাছ ছিল তার চাইতে আমার এই মাছটি আরো বড় ছিলম আমি তো অনেক খুশি। চাচা অনেক খুশি হলাম। চাচা বলল যে আমার আর তোমার বন্ধুর বড়শিতে যখন মাছ ধরা পড়েছে, তখন আমি তোমার মুখের দিকে তাকিয়ে দেখলাম তোমার মুখ একদম শুকিয়ে গেছে মআসলে তুমি খুবই কষ্ট পাচ্ছিলে, কারণ তোমার বড়শিতে মাছ পাচ্ছি না। আমি ভেবেছিলাম তোমার বড়িশে মাছ ধরা না পড়লে আমার একটা মাছ তোমাকে দিয়ে দেবো। যাক শেষমেষ তুমি সবার চাইতে বড় একটি বোয়াল মাছ ধরেছ। আর এই মাছটি পেয়ে আমি এতটা খুশি হলাম তখন আর আমি নদীর পাড়ে থাকলাম না। বললাম যে আমি এখনই বাড়ি চলে যাব। চাচা বলল ঠিক আছে তাহলে তোমরা বাড়ি চলে যাও। আমি আরো কিছুক্ষণ এখানে থাকবো। তখন আমি বাড়ি চলে আসলাম। বন্ধু আমার দেখাদেখি বাড়ি চলে আসলো। আসলে বাড়ি চলে এসে সবাইকে মাছটি দেখালাম। সবাই আমার মাছ ধরার কথা শুনে অনেক খুশি হল। তবে আমার খুশি ছিল সবচাইতে বেশি।সেই দিনের কথা মনে করতে পেরে এখনো খুবই ভালো লাগছে আশা করছি আমার গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।🙏🤲🙏

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

আপনার চাচাতো দেখছি মাছ ধরা সেই পটু ভাই। এমন ভাবে মাছ ধরতে খুব ভালোই লাগে কারণ আমিও ছোটবেলায় এভাবেই মাছ ধরতাম ,আর মাছ ধরার স্মৃতিগুলো মনে পড়লেই মনের ভেতরে আনচান করে ওঠে। খুব সুন্দর পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাই আমার বড়শিতে বোয়াল মাছ ধরেছিল। আসলে মাছ ধরা সেই দৃশ্যটা অসাধারণ। আপনার মন্তব্য জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

রোজা রেখে মাছের গল্প শেষ পর্ব পড়ে খুবই ভালো লাগলো। আসলে আপনার বড়শিতে যখন মাছ ধরতে ছিল না তখন খুবই খারাপ লাগতেছিল, এটাই স্বাভাবিক। আশেপাশে সবার মাছ ধরলে নিজের না ধরলে খুবই খারাপ লাগে। তবে শেষমেষ আপনার বড়শিতে অনেক বড় একটি বোয়াল মাছ ধরা পড়েছিল, এটা জানতে পেরে খুবই ভালো লাগছে। সত্যি গল্পটি অসাধারণ ছিল।

 5 months ago 

ভাই মাছ ধরা সেই দিনগুলো অনেক আনন্দময় ছিল। আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ। আর যখন বড়শিতে বোয়াল মাছ ধরেছে তখন আমি অনেক বেশি আনন্দিত হয়েছিলাম।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার এই গল্পের প্রতিটি পর্ব আমার পড়া হয়েছে৷ আজকে এই পর্বটি পড়েও খুবই ভালো লাগছে৷ যখন আপনার বড়সিতে মাছ ধরল না তখন আপনার অনেকটাই রাগ হয়ে গেল৷ আসলে যদি আমরা অনেকক্ষণ বসে থাকার পরে বড়সিতে কোন ধরনের মাছ না আসে তখন আমাদের এমনিতেই অনেকটা রাগ চলে আসে৷ এর ফলে আমরা সেই মাছ ধরতে আর আগ্রহী হই না৷ তবে শেষ পর্যন্ত আপনার বড়শিতে বড় একটি মাছ ধরেছে শুনে খুবই ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 5 months ago 

আমার গল্পের প্রতিটা পর্ব পড়ার জন্য ধন্যবাদ। আসলেই যখন অন্যদের মাছ ধরতেছিল আমার বড়শিতে মাছ ধরতে ছিল না তখন খুবই রাগ হচ্ছিল। যখন আমার বড়শিতে মাছ ধরলো তখন যেন অনেক বেশি আনন্দিত হয়েছিলাম। সেই দিনের কথা কখনোই ভুলবো না।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার গল্পের প্রতিটা পর্ব পড়ার জন্য ধন্যবাদ। আসলেই যখন অন্যদের মাছ ধরতেছিল আমার বড়শিতে মাছ ধরতে ছিল না তখন খুবই রাগ হচ্ছিল। যখন আমার বড়শিতে মাছ ধরলো তখন যেন অনেক বেশি আনন্দিত হয়েছিলাম। সেই দিনের কথা কখনোই ভুলবো না।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধৈর্য ধরলে সবকিছু হয় ভাই। দেখলেন তো শেষ পর্যন্ত আপনার বড়শিতে সবথেকে বড় বোয়াল মাছটা ধরা পড়ল। তবে বড়শি দিয়ে মাছ ধরার ক্ষেত্রে অনেকটাই ধৈর্যের প্রয়োজন, এটা সত্যি কথা। অনেক সময় ধরা পড়ে না মাছ, তবে ধৈর্য হারালে চলবে না। আমি নিজেও বড়শি দিয়ে মাছ ধরার সময় অনেক বার মাছ পাইনি আবার মাঝেমধ্যে বড় বড় মাছও পেয়েছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61020.40
ETH 2603.09
USDT 1.00
SBD 2.65