"🌿 আমার বাংলা ব্লগ 🌾" প্রতিযোগিতা -০৩: "Steemit এর সাথে আমার পরিচয়ের প্রথম দিনের অনুভূতি"

  • শুভেচ্ছা সবাইকে

  • @amarbanglablog কমিউনিটির সবাইকে আমার সালাম,আদাব এবং নমস্কার জানিয়ে আজকের পোস্টটি শুরু করছি। ধন্যবাদ @rme দাদাকে এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য।


    IMG_20210723_181351.jpg
    স্থান



    স্টিমিটে যে যেভাবে এলাম :



    আমার স্টিমিট এ আসার কাহিনী খুবই মজার।গতবছর ঠিক এমন সময় @tarpan দাদা আমাকে ফোন করে একটি গিটার কিনার ব্যাপারে জানতে চায়।গিটারের ব্যাপারে কথা বলতে বলতে কথায় কথায় @tarpan দাদা আমাকে বলে, "তুই তো ভালো গান করিস,এমন একটি প্ল্যাটফর্ম আছে যেখানে তুই গান পোস্ট করলে মাস শেষে কিছু পরিমাণ ইনকাম করতে পারবি "।আসলে ইনকামের কথা শুনেই প্রথমে এই প্ল্যাটফর্মের প্রতি আকর্ষণ জেগে যায়।তারপর দাদা আমাকে একাউন্ট খোলার সকল প্রক্রিয়া সম্পন্ন একটি পোস্ট পাঠায় মেসেঞ্জারে।ওই পোস্ট পড়ে পড়ে সকল প্রক্রিয়া জেনে আমার বর্তমান অ্যাকাউন্টটি খুলি।অ্যাকাউন্ট খোলার পর দিনই আমি ঘুরতে চলে যাই নিকলী হাওরে।বাসায় ফিরে এসে আমি ভুলেই যাই এই প্ল্যাটফর্মটির কথা। এক সপ্তাহ পর দাদা আমাকে আবার ফোন করে মনে করিয়ে দেয়।ঐদিন আমি সকল পাসওয়ার্ড এবং কি গুলো সেভ করে রাখি।তার ঠিক পরদিন আমি আমার ইন্ট্রোডাকশন পোস্টটি লিখি নিউ কামার্স কমিউনিটিতে। সেই পোস্ট লিখতে আমাকে সাহায্য করেছে @roy.sajib দাদা।


    আমার প্রথম পোষ্ট লিংক


    প্রথম পোস্টের অনুভূতি :


    সত্যি বলতে প্রথম পোস্ট নিয়ে আমি তেমন আশাবাদী ছিলাম না। কারণ আমি বুঝতামই না তখন যে এখানে কিভাবে কি হয়। আমার পরিচয় পর্বের পোস্টে ভোট কম আসলেও অনেক কমেন্ট আসে। বিভিন্ন দেশের, বিভিন্ন অঞ্চলের মানুষ যখন আমাকে স্বাগতম জানাচ্ছিল সত্যি খুবই ভালো লাগছিল।সর্বপ্রথম আমি যুক্ত হই মিউজিক ফর স্টিম নামক কমিউনিটির সাথে।তারপর সেখানে আমার প্রথম গানের পোস্টটি করি।


    স্টিমিট এ আমার প্রথম গানের লিংক


    প্রথম গান যখন পোস্ট করি তখন খুবই টেনশনে ছিলাম।কারণ আমি গানটি গেয়েছিলাম বাংলায় কিন্তু সেখানে সর্বাধিক লোকজন ছিল অন্য ভাষার।কিন্তু আমার প্রথম গানে ভালো সাড়া আসে।মোটামুটি ভালো মানের একটি ভোট পাই এবং খুবই ভালো ভালো মতামত আসে।সেই গানে বিভিন্ন মানুষের মন্তব্যগুলো, আমার স্টিমিট এ কাজ করার উদ্দীপনাকে অনেক বাড়িয়ে দিয়েছে।আমি আমার প্রথম দুটো পোস্ট থেকে মোটামুটি ভালো এমাউন্টের স্টিম অর্জন করি।


    আমার প্রথম টাকা উত্তোলনের অনুভূতি :


    যেদিন প্রথম টাকা উঠাবো সেদিন খুবই এক্সাইটেড ছিলাম। কারণ এটাই ছিল স্টিমিট থেকে আমার প্রথম ইনকাম।অনেক অনেক প্ল্যান ঘুরতে ছিল মাথায় যে টাকা পেয়ে কি করব।কিন্তু টাকার পরিমাণ ছিল খুবই অল্প।কারণ তখন স্টিমের দাম বর্তমান বাজারের মতো ছিল না।তখন ১ স্টিমে ১২ থেকে ১৪ টাকার মতো পাওয়া যেত। প্রথম ইনকাম হিসেবে ১২০০ টাকার মতো পেলাম। ওই টাকা থেকে নিজে ২০০ টাকা রেখে বাকি টাকা মাকে দিয়ে দিলাম। আমার অলস বেকার জীবনে স্টিমিট যেন স্বর্গীয় সুখ এনে দিল।


    স্টিমিট এ পাওয়া আমার প্রথম সারপ্রাইজ:


    এভাবে ছোটখাটো ভোট দিয়ে চলতে থাকল আমার স্টিম যাত্রা।আমি শুধু সপ্তাহে একটি করে গান পোস্ট করতাম।আর তেমন কোন কিছু পোস্ট করা হতো না।লেখালেখিতে আমি তেমন ভাল না তাই লেখালেখিও করতাম না।হঠাৎ একদিন একটি গানের ভিডিও বানাই যেখানে আমি তিন টি ইন্সট্রুমেন্ট একসাথে বাজাই একটি ফোক রোমান্টিক গানের সাথে। ওই পোস্টটি করার ৩০ মিনিটের মধ্যেই আমি ১১০ এর একটি ভোট পাই।আমি সেটা দেখে এক্সাইটমেন্ট ধরে রাখতে পারিনি।বাসায় নিজে নিজে লাফালাফি শুরু করে দেই। সেদিনের পর থেকে আমি যতগুলো গানই দিয়েছিলাম সবগুলোতেই কিছু না কিছু ভোটপেয়েছি ছোট হোক বড় হোক।


    আমার সর্বোচ্চ ভোট পাওয়া গান


    স্টিমিট নিয়ে আমার কিছু কথা :


    স্টিমিট এ আমার দিনকাল ভালোই যাচ্ছিল। হঠাৎ আমার সেমিস্টার পরীক্ষার ডাক আসে তারপর আমি ভার্সিটি চলে যাই। পরীক্ষার জন্য স্টিমিট এ একেবারেই অনিয়মিত হয়ে যাই।২ মাস পর যখন আমি আবার পোস্ট করতে থাকি কিন্তু তখন আর ভালো সাপোর্ট পাচ্ছিলাম না।সাপোর্ট না পাওয়ার অন্যতম কারণ হলো আমার স্টিম পাওয়ার কম ছিল। আমি যে স্টিম পেতাম সবগুলোই উইথড্র করে ফেলতাম। নিজের স্টিম পাওয়ার বৃদ্ধি না করার কারণে এখনো ভালো সাপোর্ট পাচ্ছিনা।আমি বর্তমানে যা রিওয়ার্ডস পাচ্ছি তা দিয়ে পাওয়ার আপ করার চেষ্টা করছি। সত্যি বলতে তখন তেমন বুঝতামই না যে পাওয়ার আপ করলে ভালো সাপোর্ট পাওয়া যাবে। পরিশেষে সবার উদ্দেশ্যে একটি কথা বলতে চাই আপনারা বেশি বেশি করে পাওয়ার আপ করুন।আমি আমার স্টিম যাত্রায় দুটো মানুষের কাছে চির ঋণী,তারা হলেন @tarpan দাদা এবং @roy.sajib দাদা।


    আসলে স্টিমিট আমাদের প্রধান জীবিকা না হলেও,এটি স্বল্প আয়ের এর উৎস হিসেবে আমাদের দৈনন্দিন চলার পথকে ত্বরান্বিত করে। সেই জন্য অবশ্যই ভাল কাজ করতে হবে, ভাল কাজের সাথে থাকতে হবে।আশা করছি আমরা ভালো কাজের মাধ্যমে এই কমিউনিটিকে সর্বোচ্চ উচ্চতায় নিয়ে যেতে পারবো।সকলে ভাল থাকবেন, সুস্থ থাকবেন।



    ধন্যবাদ সবাইকে 💝



    Sort:  
     3 years ago 

    আপনার প্রথম পোষ্টটি যথেস্ট ভালো ছিলো এবং উপস্থাপনাও সুন্দর ছিলো।

    যাইহোক প্রথম পোষ্ট নিয়ে অনুভূতি খুব সুন্দর লিখেছেন, আসলে শুরুর দিকে ভালো সাপোর্ট পেলে সবার অবস্থাই এরকম হতো। ভাই আমাদের সমাজে এখনো এই রীতিটা চালু রয়েছে, প্রথম ইনকামের টাকা মা/বাবার দিয়ে একটু প্রশান্তি লাভের চেষ্টা করা। ধন্যবাদ

    ভাই শুধুই স্টিমের টাকা না আমি আমার টিউশনির টাকা গুলিও মার হাতে দেই পরে যখন আমার যা লাগে নিয়ে খরচ করি। অভ্যাসটা একদম ছোটবেলা থেকেই গড়ে উঠেছে।

     3 years ago 

    আপনার লেখাগুলো অনেক গুছানো ছিল। সত্যি বলতে আমার অনেক ভালো লেগেছে।
    আমার সবচেয়ে বেশি যে জিনিসটা ভালো লেগেছে সেটি হল প্রথম ইনকামের টাকা মায়ের হাতে তুলে দেওয়া। এটি সত্যিই অন্য রকম একটা অনুভূতি যা সবাই বুঝতে পারবে না।
    সবচেয়ে বড় ভোট পেয়ে আপনি যেভাবে রুমের মধ্যে লাফালাফি করেছেন, প্রথমদিকে আমার অবস্থা ও এমনই হতো।

    ভাই সত্যি বলতে এখনো একটি পোস্ট করার পরে ১, ২ ঘণ্টা শুধু বসেই থাকি যে কখন ভালো কমেন্ট এবং ভালো ভোট আসবে। কষ্ট করে একটি পোস্ট লেখার পরে ভালো ফিডব্যাক আসলে সেই অনুভূতিটা আসলে বোঝানো যাবে না। অসাধারণ অনুভূতি ভাই

     3 years ago 

    আপনি আবার চেষ্টা করতে থাকেন। একসময় গিয়ে দেখবেন আপনি আবার বড় ধরনের সফলতা পেয়েছেন। শুধু ধৈর্য ধরতে হবে এবং পরিশ্রম করতে হবে । তবে গাধার মত শুধু পরিশ্রম করাটাও বোকামি। পরিশ্রমের মধ্যে কিছু ইস্মার্টনেচ থাকা দরকার।

    জি ভাই চেষ্টা করছি আমার জন্য দোয়া রাখবেন।

     3 years ago (edited)

    খুব ভালো আপনার প্রথম দিনের অনুভূতির আমাদের সাথে ভাগ করেছেন ।প্রথম ইনকাম মায়ের কাছে তুলে দিয়েছিলেন। খুব ভালো লাগলো। দারুন ।

    অনেক ধন্যবাদ ভাই 💝আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো

     3 years ago 

    @tarpan ভাই steemit প্লাটফর্মে আমার অনেক সাহায্য করেছেন। তিনি আমার অনেক ভূল সংশোধন করে দিয়েছেন। আপনার পোস্ট টা অনেক সুন্দর হয়েছে। আপনার পোস্টে 250 এর বেশি শব্দ ব‍্যবহার করা হয়েছে। যা প্রতিযোগিতার নিয়মের বাইরে। আপনার পোস্টের জন্য শুভকামনা।

    হয়তো অনুভূতি প্রকাশ করতে গিয়ে আড়াইশো এর অধিক শব্দ লিখে ফেলেছি।আমার কাছে প্রতিযোগিতায় বিজয়ী হওয়া টাই মুখ্য নয়, অংশগ্রহণ করাটাই মুখ্য। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

     3 years ago 

    আপনাকে আমি বিজয়ী হতে বলছি না। আপনি অংশগ্রহন করেছেন। কিন্তু কতৃপক্ষ তো আপনার এন্ট্রি গ্রহণ করবে না। কারণ আপনি প্রতিযোগিতার নিয়ম লঙ্ঘন করেছেন।

    @emon42 ভাই আমাকে দ্বিতীয় স্থানে রাখা হয়েছে। মন ফ্রেশ রেখে যেকোনো কাজ করবেন সেটার ভালো ফলাফল আপনি পাবেনই। এই কথার প্রমাণ দিতেই আমি আজকে আপনার মন্তব্যের রিপ্লাই দিচ্ছি। ভালো থাকবেন। শুভকামনা আপনার জন্য 💝

     3 years ago 

    আপনি সঠিক বলেছেন। আমি হয়তো ভূল ছিলাম।

    You have been upvoted by @tarpan A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


    Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

    For general information about what is happening on Steem follow @steemitblog.

    Coin Marketplace

    STEEM 0.17
    TRX 0.15
    JST 0.028
    BTC 60191.71
    ETH 2410.52
    USDT 1.00
    SBD 2.43