মানবদেহ সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন||

in আমার বাংলা ব্লগ5 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।

sleeping-1311784_1280.jpg

ছবির উৎস

আজকে আপনাদের মাঝে কি বিষয় নিয়ে হাজির হয়েছি সেটা নিশ্চয়ই এতক্ষণে বুঝতে পেরে গিয়েছেন বন্ধুরা।মানবদেহ সচল রাখতে ঘুম অত্যন্ত গুরুত্তপূর্ণ।যেটা আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে সহায়তা করে।একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দেহে ঘুমের প্রয়োজন এভারেজ ৮-৯ ঘণ্টা।শিশুদের ক্ষেত্রে পরিমাণ আরো একটু বেশি।একজন ব্যক্তিকে সুস্থ থাকতে ঘুম যেমনি সহায়তা করে ঠিক তেমনি অতিরিক্ত মাত্রায় ঘুমও ব্যক্তিকে অসুস্থ করে দিতে পারে।

মানবদেহ সক্রিয় রাখতে ঘুম গুরুত্তপূর্ণ ভূমিকা রাখে।তাছাড়া মস্তিষ্ক ঠান্ডা রাখতে ঘুমের বিকল্প নেই।অনেক সময় ঘুমের পরিমাণ ঠিক থাকলেও যদি শরীর ক্লান্ত লাগে তাহলে বুঝতে হবে পর্যাপ্ত ঘুম পরিপূর্ণ হচ্ছেনা।যাদের মাইগ্রেন রিলেটেড সমস্যা রয়েছে তাদের পর্যাপ্ত ঘুম না হলে মাথা ব্যাথা ইত্যাদি সমস্যার দেখা দেয়।এছাড়া বর্তমান তরুণ প্রজন্মের ঘুম না হওয়ার একটি মেজর সমস্যা হচ্ছে ডিজিটাল ডিভাইস ব্যবহার।

আজকের লেখার মূল আলোচনায় যাওয়া যাক বন্ধুরা।গত দুই সপ্তাহ জুড়ে আমার অতিরিক্ত ঘুমের অভ্যাস হয়ে গিয়েছিল যার জন্য এখন পর্যাপ্ত ঘুমের সমস্যা দেখা দিয়েছে।অভ্যাসটি হয়েছিল অবশ্য একটি মেডিসিন ঘুমের ছিল এজন্য দিনে তিনবেলা করে ঘুম হতো।দৈনিক ১২-১৩ ঘন্টাও ঘুম হয়েছিল দুই সপ্তাহ।কিন্তু মেডিসিন টির ডোজ কমপ্লিট হয়ে যাওয়ার পর এখন আর ৫-৬ ঘন্টাও ঘুমাতে পারছিনা যার জন্য আমার দৈনন্দিন কর্মকাণ্ড অনেকটাই ব্যাঘাত ঘটছে।কয়েকদিন আগে অতিরিক্ত ঘুমের কারণে সমস্যা হয়ে যাচ্ছিল এখন আবার পর্যাপ্ত ঘুমের অভাবে সমস্যা দেখা দিয়েছে।

পূর্বে বাসার বড়দের এই ঘুম না হওয়া সমস্যার জন্য মেডিসিন নিতে দেখতাম।তাদের ভাষ্যমতে মেডিসিন নিলেই ঘুম হয় তাদের আর বন্ধ করলে ঘুম ও বন্ধ।আমার দুই সপ্তাহ একটি মেডিসিন নেওয়ার জন্যই এই সমস্যাটি হয়েছে।মেডিসিন আমাদের শরীরে যেমনি ইফেক্ট করে ঠিক তেমনি সাইড ইফেক্ট ও করে,যেটা আমার ক্ষেত্রে লক্ষ্য করছি।এখন উপলব্ধি করতে পারছি মেডিসিন এর সাইড ইফেক্ট কতটা ভয়াবহ হতে পারে।আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে জানতে ভুলবেন না কিন্তু বন্ধুরা । আবার নতুন কোনো ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো।


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date- 6th March,2024


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago (edited)

সত্যি আপু ঘুম যদি কারো ভালো হয় তাহলে তার শরীরও বেশ ভালো থাকে। প্রাপ্তবয়স্ক মানুষের থেকে শিশুরা অনেক বেশি ঘুমায়। আজকে আপনার জেনারেল রাইটিং পোস্টে পড়ে বেশ ভালো লাগলো। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

একদিন না ঘুমালে শরীরের কোন কিছুই আর ভালো লাগে না, একজন মানুষের সঠিক ঘুমটা যদি না হয় তাহলে সে সারাদিনটা তার কখনোই সে সুস্থ থাকবে না। কিন্তু অধিক পরিমাণে ঘুমালে শরীর অসুস্থ হয়ে যায়। মেডিসিন সত্য কথা বলতে সাইড ইফেক্টও ফেলে এটা সত্য কথা।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি একদম ঠিক বলেছেন আপনি,ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

অসাধারণ একটি টপিকস নিয়ে লিখেছেন আপু। যেই বিষয়টি বর্তমান সময়ে মেজর একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই ডিজিটাল যুগের ইন্টারনেটে সময় দেওয়ার কারণে অহরহ ঘটনা ঘটতে থাকছে দিনের পর দিন। সেটা পারিবারিক বলেন কিংবা বন্ধু-বান্ধবের ক্ষেত্রে বলেন। তাছাড়াও শারীরিকভাবে মানুষ অনেক বেশি অসুস্থ হয়ে পড়ছেন। আসলে আমাদের পর্যাপ্ত পরিমাণ ঘুমের দরকার। যদি ঘুম না হয় তাহলেই বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই আমি মনে করি সবকিছুর মধ্যে একটা ব্যালেন্স রেখে চলাফেরা করা উচিত।

 5 months ago 

ধন্যবাদ আপু আপনার সাবলীল মন্তব্যের জন্য।

আপু, আপনি ঠিকই বলেছেন, মানব দেহ সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। আর সেই পর্যাপ্ত পরিমাণ ঘুম আমিও এখন আর ঘুমাতে পারছি না। কারণ আমার বাবা অসুস্থ যার কারণে প্রতিদিন রাতে বেশ কয়েকবার তাকে বাথরুমে নিয়ে যেতে হয়। এজন্য মূলত ঘুম হচ্ছে না, যার কারণে আমার শারীরিক ও মানসিক দুটোরই অবস্থা ভীষণ খারাপ। আপনার ঘুমের ওষুধ নেয়ার কারণে হয়তোবা এখন আর পর্যাপ্ত পরিমাণ ঘুম হচ্ছে না। যাইহোক আপু, খুব সুন্দর একটি বিষয় নিয়ে আজকে পোস্ট উপস্থাপন করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65