"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৫৪ || তালের রস ও নারকেলের পুর দিয়ে নকশি পিঠার রেসিপি

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আজকের পোস্ট।

তালের রস ও নারকেলের পুর দিয়ে নকশি পিঠার রেসিপি

1000009573.jpg

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে ইতিমধ্যে আমার বাংলা ব্লগের নতুন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতা মানে ইউনিক কিছু। সত্যি বলতে প্রতিযোগিতার মাধ্যমে আমরা অনেক ইউনিক রেসিপি দেখতে পাব। আসলে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করা মানে পুরষ্কার পাওয়া সেটা বড় কথা নয়, অংশগ্রহণ করাই মেইন কথা। আসলে নতুন কিছু তৈরি করতে অনেক ভালো লাগে। যদিও অনেক সময়ের প্রয়োজন হয়। তবে সময় লাগলেও খেতে অনেক ভালো লাগে। আমার তালের পিঠা গুলো অনেক মজা হয়েছিল। সত্যি বলতে পিঠা গুলো কেমন হয় তারজন্য তেমন বেশি বানানো হয়নি। অল্প করে কয়েকটি বানিয়েছি।তবে আমার বাচ্চাদের কাছে ভালো লেগেছে দেখে তারা বসে বসে ইফতারের আগেই শেষ করে দিয়েছে। কয়েক পিস তুলে রেখেছিলাম তাই ইফতারিতে ভেঙে সবাই মিলে খেয়েছি। সত্যি অনেক ভালো হয়েছিল।এমন একটি রেসিপির আয়োজন করার জন্য ধন্যবাদ@alsarzilsiam ভাইকে।ধন্যবাদ @rme দাদাকে, ধন্যবাদ সকল এডমিন মডারেটর ভাই ও বোনদের । আসলে প্রতিযোগিতার আয়োজন না করলে হয়তো রেসিপিটা তৈরি করা হতো না। যাইহোক প্রতিযোগিতা উপলক্ষে বেশ মজার পিঠা তো খাওয়া হলো।তাহলে চলুন দেখে নিই কিভাবে আমি পিঠা গুলো তৈরি করেছি।

1000000391.png

1000009572.jpg

১.নারকেল কুড়া
২.আতব চালের গুড়া
৩.তালের রস
৪.দুধ
৫.চিনি
৬.এলাচ,দারচিনি

1000000390.png

ধাপ-১

1000009574.jpg

প্রথমে আমি কিছু নারকেল কুড়িয়ে নিয়েছি। তারপর চুলায় একটি কড়াই বসিয়ে নারকেল দিয়ে দিলাম।তারপর নারকেলের ভিতরে চিনি দিয়ে দিলাম।

ধাপ-২

1000009575.jpg
তারপর একটু দুধ দিয়ে দিলাম। দুধ দেওয়ার পরে একটু আটা দিয়ে নেড়েচেড়ে নিয়েছি।তারপর নামিয়ে ঠান্ডা করে নেব।

ধাপ-৩

1000009576.jpg

এখন তালের রস নিয়ে কড়ায়ের ভিতরে দিয়ে দিয়েছি।তারপর তালের রসের ভিতরে কিছু দুধ দিয়ে দিলাম ।

ধাপ-৩

1000009546.jpg
তালের রস ও দুধ দিয়ে বলক দিয়ে চালের গুড়া দিয়ে দিলাম।

ধাপ-৪

1000009577.jpg
চালের গুড়া দিয়ে নেড়েচেড়ে দশ মিনিট এভাবে ঢাকনা দিয়ে ঢেকে নিয়েছি।তারপর একটা বাড়িতে বেড়ে ভালো করে ডো তৈরি করে নেব।

ধাপ-৫

1000009578.jpg
তারপর ছোট ছোট করে এভাবে কেটে নেব। তারপর হাত দিয়ে ডো ভিতরে এভাবে করে নেব।

ধাপ-৬

1000009579.jpg
এখন ডোর ভিতরে নারকেলের পুর ভরে নেব।তারপর হাত দিয়ে ভালো করে মুখ লাগিয়ে দেব।তারপর একটা কাঠি দিয়ে পাতার মতো নকশা করে নেব। এভাবে আমি সবগুলো পিঠা তৈরি করে নেব।

ধাপ-৭


এখন চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে এভাবে একটা একটা করে পিঠা দিয়ে দেব।

ধাপ-৮

এভাবে পিঠা গুলো দিয়ে বেশ কয়েক মিনিট উল্টে পাল্টে ভেজে নেব। এভাবে হয়ে আসলে নামিয়ে নেব। এভাবে আমি সব পিঠা গুলো ভেজে নেব।ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার তালের রস নারকেল দিয়ে নকশি পিঠা রেসিপি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি

1000000177.gif

1000000178.png

Sort:  
 3 months ago 

তালের রসের সাথে নারকেলের পুর দিয়ে মজার পিঠা তৈরি করেছেন আপু। আসলে এই সময়ে তালের রস সংরক্ষণে না থাকলে এই পিঠা বানানো সম্ভব না। যাইহোক দেখতে খুব সুন্দর লাগছে।আর প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক শুভেচ্ছা রইলো আপু।

 3 months ago 

জি আপু আমি সারা বছর তালের রস রাখি, ধন্যবাদ আপু ঘটনা মূলক মন্তব্যের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

আমার বাংলা ব্লগের পক্ষ থেকে প্রতিনিয়ত অনেক ভালো ভালো প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। এবারও তার ব্যতিক্রম কিছু না। আপনার প্রতিযোগিতা খুবই ভালো লাগছে। তালের রস ও নারকেল দিয়ে খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। দেখতে খুবই সুস্বাদু লাগছে। অগ্রিম শুভেচ্ছা রইল প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 3 months ago 

খেতে অনেক ভালো হয়েছিল ভাইয়া ধন্যবাদ আপনাকে

 3 months ago 

ভালো তো লাগবেই আপু দেখেই বোঝা যাচ্ছিলো। সু স্বাগতম আপু।

 3 months ago 

আপু, প্রথমেই আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনি ঠিকই বলেছেন প্রতিযোগিতায় বিজয়ী হতে পারা বড় ব্যাপার নয়, বরং প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারাই হচ্ছে মূল উদ্দেশ্য। আর সেই চিন্তা ভাবনা থেকে আপনি খুব মজার করে তালের রস ও নারকেলের পুর দিয়ে নকশি পিঠা তৈরি করেছেন। আপনার তৈরি পিঠাটি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ ভালো লাগে লেগেছে। বিশেষ করে পিঠার মধ্যে তালের রস ব্যবহার করার কারণে আলাদা একটা ফ্লেভার পাওয়া গেছে। যার কারণে খেতেও ভীষণ মজার হয়েছে। যাইহোক আপু, এই প্রতিযোগিতায় আপনার অংশগ্রহণ সফল হোক এই প্রত্যাশা করছি।

 3 months ago 

জি ভাইয়া তালের রসের জন্য আলাদা ফ্লেভার থাকে পিঠার মধ্যে। অনেক মজার পিঠা ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

প্রথমেই আপু আপনাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি দেখছি তালের রস দিয়ে দারুণ একটি নকশি পিঠা তৈরি করেছেন।খেতে মনে হয় অসম্ভব অসম্ভব সুস্বাদু হয়েছিল।ইফতারে সাথে যদি এমন পিঠা পাওয়া যায় তাহলে একদম জমে যাবে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আসলে আপু ইফতারের আগেই শেষ হতে চলেছিল, ধন্যবাদ আপু।

 3 months ago 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অভিনন্দন জানাই আপনাকে। আপনি নারিকেলের পুর দিয়ে চমৎকার একটি নকশি পিঠা শেয়ার করেছেন। সাথে তালের রস ও দিলেন।খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল আশাকরি।ধন্যবাদ আপনাকে খুব সুন্দরভাবে রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু গঠন মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 months ago 

আমার বাংলা ব্লগ মানেই হরেক রকমের আইটেম। প্রতিযোগিতা দিতে দিতেই আপনি প্রথম অংশগ্রহণ করে ফেললেন। ভীষণ ভালো লাগতেছে। আসলে প্রতিযোগিতায় অংশগ্রহণ করাটাই মূল বিষয়, পুরস্কারটা কাম্য নয়। আজকে আপনি তালের রস ও নারকেলের পুর দিয়ে নকশী পিঠার রেসিপি সম্পন্ন করেছেন এবং প্রতিটি ধাপ খুব সুন্দর করে আপনি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

প্রথমেই আপনাকে অনেক অনেক অভিনন্দন এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আর প্রতিযোগিতা মানেই ভিন্ন ভিন্ন স্বাদের ও ইউনিক রেসিপির সমাহার, যেগুলো প্রতিযোগিতার মাধ্যমে দেখতে পাওয়া যায়। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো আপু। আপনার তৈরি করার রেসিপিটা আমার কাছে একদম নতুন। নারকেল দিয়ে এভাবে পিঠা তৈরি করে খেয়েছি কিন্তু তালের রস ব্যবহার করিনি। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে রেসিপিটা শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 months ago 

ধন্যবাদ আপু পোস্ট পরে সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 months ago 

আপু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।আপনি প্রতিযোগিতার জন্য খুবই মজাদার ও ইউনিক পিঠা তৈরি করেছেন। আপনার এমন মজাদার পিঠা দেখে তো আমার খুব খেতে ইচ্ছে করছে। আমার ফ্রিজে এখনও তালের রস রয়েছে সময় পেলে অবশ্যই তৈরি করবো। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার পিঠা রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 months ago 

জি আপু অবশ্যই তৈরি করবেন অনেক মজার পিঠা, ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66131.28
ETH 3598.17
USDT 1.00
SBD 2.46