ছোলার ডাল দিয়ে হাঁসের ডিম রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ18 hours ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি ।

ছোলার ডাল দিয়ে হাঁসের ডিম রান্নার রেসিপি

1000014932.jpg

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে আজ এসেছি একটা রেসিপি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা করি সপ্তাহে একটি করে রেসিপি শেয়ার করার জন্য। আসলে নতুন নতুন রেসিপি তৈরি করতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে সময়ের অভাবে অনেক সময় রেসিপি করার মতো কোন সময় থাকে না। যাইহোক যতটা পারি চেষ্টা করি নতুন রেসিপি তৈরি করার জন্য। আপনারা অনেকেই জানেন আমার কিছু হাঁস আছে। যদিও হাঁস গুলো এখন তেমন ডিম দেই না। তবে প্রতি দিন দুই একটা করে ডিম দেই।ছোলার ডাল দিয়ে হাঁসের ডিম খাবার মজাই আলাদা। আমার মেয়ের অনেক পছন্দ। তার জন্য মাঝে মাঝে আমার ডাল দিয়ে ডিম রান্না করতে হয়। আসলে আমাদের সবাই ছোলার ডাল দিয়ে হাঁসের ডিম রান্না খেতে অনেক পছন্দ করে। আপনারা চাইলে এভাবে রান্না করে খেতে পারেন। তাহলে চলুন শুরু করি আজকের পোস্ট।

1000000391.png

1000014925.jpg

উপকরণপরিমাণ
ছোলার ডাল১ পোয়া
হাঁসের ডিম৬ টি
পিঁয়াজ কুঁচি১ কাপ
আদাবাটাদেড় চামচ
রসুনবাটাদেড় চামচ
হলুদ গুঁড়ো১ চামচ
মরিচের গুঁড়ো১ চামচ
ধনের গুঁড়ো১/২ চামচ
জিরার গুঁড়ো১/২ চামচ
এলাচ,দারচিনিপরিমাণ মতো
শুকনো মরিচদুটি
তেলপরিমাণ মতো
লবনস্বাদমতো

1000000390.png

ধাপ-১


প্রথমে আমি ছোলার ডাল নিয়েছি। তারপর ডাল গুলো ভালো করে ধুয়ে প্রেসার কুকারে দিয়ে সিদ্ধ করে নিয়েছি।

ধাপ-২

1000014926.jpg
এখন আমি ডিম গুলো নিয়ে কড়াইতে পানি দিয়ে সিদ্ধ করে নিয়েছি। তারপর ডিম গুলো খোসা ছাড়িয়ে নিয়েছি।

ধাপ-৩

1000014927.jpg

খোসা ছাড়ানোর পরে হলুদ লবন দিয়ে মাখিয়ে কড়াইতে তেল দিয়ে ভেজে তুলে নিয়েছি।

ধাপ-৪

1000014928.jpg

এখন সেই তেলের ভিতরে আর একটু তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে পিঁয়াজ কুঁচি, এলাচ দারচিনি ও শুকনো মরিচ দিয়ে দিলাম।

ধাপ-৫

পিঁয়াজ বাদামী রঙের হয়ে আসলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে দেব। তারপর সকল মসলা দিয়ে আরো কিছু সময় কষিয়ে নেব। তারপর হালকা একটু পানি দিয়ে দেব। যাতে মসলা পুড়ে না যায়।

ধাপ-৬

এখন ডিম গুলো দিয়ে একটু কষিয়ে নেব। তারপর সিদ্ধ করে রাখা ছোলার ডাল গুলো দিয়ে দেব। ডাল গুলো দিয়ে কিছু সময় জন্য কষিয়ে নেব। তারপর সিদ্ধের জন্য পানি দিয়ে দিব।

ধাপ-৭


পানি ফুটে আসলে ডিম গুলো দিয়ে দেব। ডিম দিয়ে কিছু সময় রান্না করে নেব। তারপর পানি শুকিয়ে আসলে জিরার গুঁড়ো দিয়ে দেব। এভাবে হয়ে আসলে নামিয়ে নেব।

পরিবেশন

এখন একটা প্লেটে তুলে পরিবেশন করবো। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

1000000176.gif

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 17 hours ago 

গ্রামের বাসায় গেলে হাঁসের ডিম অনেক খাওয়া হয়। তবে শহরের দিকে এই ডিমগুলো খুব একটা পাওয়া যায় না। হাঁসের ডিম দিয়ে চমৎকার একটি রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরেছেন আপু। ধাপে ধাপে এই রান্নার পদ্ধতি তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 17 hours ago 

ছোলার ডাল দিয়ে ডিম ভুনা রেসিপি টা দেখে আমার অনেক ভালো লেগেছে, আসলে ডিম ও ডাল দুটোই আমার অনেক পছন্দের, ছোলার ডাল দিয়ে ডিব ভুনা রেসিপি টা খেতে আমার অনেক ভালো লাগে সাথে যদি লুসি থাকে তাহলে তার কোন কথাই নেই, অনেক ভালো লাগলো একটা মজার রেসিপি দেখে ধন্যবাদ এমন সুস্বাদু একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64170.07
ETH 3425.12
USDT 1.00
SBD 2.59