রঙিন কাগজের নকশা তৈরি

in আমার বাংলা ব্লগ6 days ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি ।

রঙিন কাগজের নকশা তৈরি

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে প্রতি নিয়ত বিভিন্ন ধরনের পোস্ট করতে আমার কাছে অনেক ভালো লাগে। তাই তো সব সময় চেষ্টা করি বিভিন্ন ধরনের পোস্ট করার জন্য। তবে আজ এসেছি রঙিন কাগজের একটা নকশা নিয়ে। সত্যি বলতে রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে ও তৈরি করতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে সময়ের অভাবে তেমন রঙিন কাগজের জিনিস তৈরি করা হয় না। আর যদি কখনো সময় পায় তাহলে তৈরি করতে কখনো মিস করি না। আজ কয়েক দিন ধরে একবার বৃষ্টি আর একবার রোদ উঠেছে। তাই গতকাল যখন বৃষ্টি নামছিল তখন সবাই ঘুমিয়ে ছিল তাই ভাবলাম রঙিন কাগজ নিয়ে বসি। যেই ভাবা সেই কাজ। তারপর ভাবলাম একটা রঙিন কাগজের নকশা তৈরি করি। সত্যি নকশা গুলো তৈরি করার পর আমার কাছে ভালো লেগেছিল। প্রথমে ভেবেছিলাম তারাতাড়ি হয়ে যাবে কিন্তু আসলে দেখে যতটা সহজ মনে হয় করতে গেলে ততটাই কঠিন। আসলে নকশা তৈরি করতে কাটার সময় বেশ সতর্ক সহকারে কাটতে হয় তা না হলে নকশা এলোমেলো হয়ে যায়। যাইহোক নকশা তৈরি করার পর অনেক ভালো লেগেছে আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন শুরু করে আজকের পোস্ট।

1000000391.png

1000014843.jpg

১.রঙিন কাগজ
২.কাঁচি
৩. পেন্সিল
৪.রাবার
৫.স্কেল

প্রস্তুত প্রণালী

1000014905.jpg
প্রথমে আমি a4 সাইজের রঙিন কাগজ নিয়েছি। তারপর কাগজটিকে এভাবে ভাজ করে কাঁচি দিয়ে কেটে নিয়েছি।

1000014906.jpg
ভাঁজ খুলে সোজা করে আবার ভাঁজ দিয়ে নিয়েছি।তারপর আবার এভাবে পাশ দিয়ে ভাঁজ করে নিয়েছি।

1000014907.jpg

তারপর দুই পাশে ভাঁজ দিয়ে এভাবে কাঁচি দিয়ে কেটে নিয়েছি।

1000014908.jpg
এখন ভিতরে আর একটা ভাঁজ দিয়ে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি।

1000014909.jpg
আবার পেন্সিল দিয়ে চিত্রের মতো করে এভাবে দাগ দিয়ে নিয়েছি।

1000014910.jpg

তারপর দাগ বরাবর কেটে নিয়েছে। এখন এক ঘর পর পর দাগ অনুযায়ী কাঁচি দিয়ে কেটে নিয়েছে।

1000014911.jpg
এভাবে আমি নকশার দুই পাশ কাঁচি দিয়ে কেটে নিয়েছি।তারপর ভাজ খুলে নিয়েছি। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের নকশা। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

প্রয়োজনীয়তথ্য
ফটোগ্রাফার@parul19
ডিভাইসredmi note 12
লোকেসনফরিদ পুর

1000000176.gif

নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 days ago 

ওয়াও আমিতো আপনাদের এত সুন্দর প্রতিভা দেখে রীতিমতো মুগ্ধ হয়ে যাই। আর এই রঙিন কাগজের নকশাা দেখলে আমার অনেক ভালো লাগে। ছোটবেলা এই নকশা কতো দেখেছি এগুলো বানিয়ে ঘর সাজাতো। এখনও গ্রামের বাড়িতে দেখা যায় সুন্দর সুন্দর নকশা বানিয়ে কোন অনুষ্ঠানে বাড়ি ঘর সাজায়। আজ আপনার নকশাটিও কিন্তু অসাধারন হয়েছে আপু। কালারটিও বেশ সুন্দর লাগছে।

 6 days ago 

কাগজ দিয়ে খুব সুন্দর একটি নকশা তৈরি করে সেটা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই নকশা তৈরি করার ক্ষেত্রে সবুজ কাগজটি ভাজ করে কলম দিয়ে এঁকে নিয়ে সেই অনুপাতে কেটে নেওয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে। নকশা তৈরি করার প্রতিটা ধাপ খুব চমৎকারভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ এমন একটা নকশা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 days ago 

রঙিন কাগজ ব্যবহার করে নকশা তৈরি করার খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এমন জিনিস তৈরি করা দেখে সহজ মনে হয় কিন্তু তৈরি করা আসলেই অনেক কঠিন কাজ। একটু ভুল হলেই পুরো পরিশ্রম বৃথা হয়ে যায়।

 6 days ago 

খুবই সুন্দর একটা নকশা তৈরী করলেন আপু। দারুন হয়েছে। আর রঙিন কাগজ ব্যবহার করাতে জিনিষটা আরো বেশি আকর্ষণীয় হয়েছে। আপনাকে ধন্যবাদ আপু।

 6 days ago 

অনেক সুন্দর নকশা তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশি ভালো লাগলো আপনার তৈরি করা এই কাগজ আর নকশা দেখে। অনেক সুন্দর হয়েছে আপনার এ নকশার ডিজাইন টা। আশা করব এভাবে সুন্দর সুন্দর নকশা কেটে আমাদের দেখাবেন।

 6 days ago 

আমার ক্ষেত্রে আপনার মত একই অবস্থা রঙিন কাগজের জিনিসগুলো তৈরি করতে ভালো লাগে। বিশেষ করে দেখতেও আরো অনেক ভালো লাগে। যেহেতু তেমন তৈরি করার সুযোগ পায় না। মাঝে মধ্যে যখন সময় পায় তখন বসে পড়ি আপনার মত। আপনি আজকে খুব সুন্দর একটি নকশা তৈরি করে শেয়ার করলেন। তৈরি করার প্রসেস গুলো দেখে খুবই ভালো লেগেছে।

 6 days ago 

রঙিন কাগজ ব্যবহার করে এরকম নকশা তৈরি করতে ভালোই লাগে। নকশাগুলো দেখতে খুব সুন্দর হয়।আজকে আপনার তৈরি রঙিন কাগজ দিয়ে তৈরি নকশাটি অনেক সুন্দর হয়েছে দেখতে। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.029
BTC 67563.69
ETH 3470.63
USDT 1.00
SBD 2.68