লাউ দিয়ে রয়না মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ20 hours ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও জানিয়ে শুরু করছি আজকের পোস্ট ।

লাউ দিয়ে রয়না মাছের রেসিপি

1000015628.jpg

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে আজ এসেছি একটা রেসিপি পোস্ট নিয়ে। সত্যি বলতে আজ কয়েক দিন ধরে কোন রকম কিছু রান্না করে খায়। যদিও কিছু খেতে ভালো লাগে না তারপর আবার মনের মতো তরকারি না হলে একেবারে খাওয়া যায় না। যাইহোক গতকাল গিয়েছিলাম একটু রান্না করার জন্য। বাজার থেকে কয়েক দিন ধরে কিছু রয়না মাছ এনেছে। জানি না এই মাছের অন্য নাম আছে কিনা।রয়নামাছ সহজে পাওয়া যায় না। কিন্তু মাছ গুলো খেতে অনেক মজার। আমাদের বাজারে মাঝে মাঝে পেলে কখনো আনতে মিস করে না।তবে এবার মাছ এনেছিল দেখতে অনেক ভালো লেগেছিল কিন্তু বরফ দেওয়া ছিল মাছ গুলো। তাই রান্না করে তেমন মজা পাওয়া যায়নি।তবে এই সকল নদীর মাছ গুলো আমি ভেজে রান্না করি না কিন্তু একটু নরম হবার জন্য ভেজে রান্না করেছিলাম কিন্তু খেতে অনেক ভালো লেগেছিল। আসলে নরম মাছ ভেজে রান্না করলে খেতে বেশ মজা লাগে। তারপর লাউ দিয়ে রান্না করেছি। যদিও একটু ঝাল কম দিয়েছি, আসলে সবাই অসুস্থ তারজন্য কিন্তু খেতে অনেক ভালো লেগেছিল। আপনারা চাইলে এভাবে রান্না করে খেতে পারবেন। তাহলে চলুন শুরু করি আজকের পোস্ট।

1000000391.png

1000015615.jpg

উপকরণপরিমাণ
লাউঅর্ধেক
রয়নামাছ৬টি
আদাবাটা ও রসুনবাটা১চামচ করে
হলুদের গুড়োদেড় চামচ
মরিচের গুঁড়ো১চামচ
ধনের গুঁড়োহাফ চামচ
জিরার গুঁড়োহাফ চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

1000000390.png

1000015570.jpg

প্রথমে আমি লাউয়ের খোসা ছাড়িয়ে ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

1000015616.jpg
মাছ গুলো কেটে ভালো করে ধুয়ে নিয়েছি। তারপর মাছের ভিতরে লবন ও হলুদ দিয়ে মাখিয়ে নিয়েছি।

1000015617.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে মাখিয়ে রাখা মাছ গুলো দিয়ে দিলাম।

1000015584.jpg1000015582.jpg

এভাবে সব গুলো মাছ নিয়ে দুপাশ ভেজে তুলে নেব।

1000015585.jpg1000015588.jpg

মাছ ভেজে নেবার পরে সেই তেলের ভিতরে আরো কিছু তেল দিয়ে দিলাম। তারপর পিঁয়াজ কুঁচি দিয়ে কিছু সময় নেড়েচেড়ে আদাবাটা ও রসুনবাটা দিয়ে দেব।

1000015619.jpg

এখন কেটে ধুয়ে রাখা লাউ দিয়ে দিলাম। তারপর এভাবে একে একে সকল মসলা দিয়ে দিলাম।

1000015592.jpg1000015595.jpg

এখন লাউ দিয়ে বেশ কিছু সময় কষিয়ে নেব। তারপর সিদ্ধের জন্য পানি দিয়ে ঢেকে দেব।

1000015594.jpg1000015597.jpg

ঢাকনা খুলে পানি ফুটে আসলে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দেব। তারপর কিছু সময় রান্না করে নেব। ঝোল কমে আসলে জিরার গুঁড়ো দিয়ে দেব।

1000015599.jpg1000015628.jpg

এভাবে হয়ে আসলে নামিয়ে নেব। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার সুস্বাদু লাউ দিয়ে রয়নামাছের রেসিপি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

1000000176.gif

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 19 hours ago 

কি দারুণ লোভনীয় রেসিপি আপু।বয়না মাছ আমাদের এলাকায় খরকটি মাছ বলে।এই মাছ খুব সুস্বাদু মাছ।আপনি লাউ দিয়ে সুস্বাদু মাছের রেসিপি করেছেন। ভীষণ লোভনীয় হয়েছে আপনার রেসিপি। ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর লোভনীয় রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 16 hours ago 

জি আপু অনেক সুস্বাদু হয়েছিল রেসিপিটি, ধন্যবাদ আপু।

 19 hours ago 

আপনি খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু। এই রয়না মাছের নাম আজকে আমি প্রথম শুনলাম। যাইহোক তারপরও আপনি লাউ দিয়ে খুব সুন্দর ভাবে রেসিপিটি শেয়ার করছেন।আপনার রেসিপির পরিবেশন টা দেখে বোঝা যাচ্ছে যে,রান্নাটি অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 16 hours ago 

সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 18 hours ago 

লাউ মাছ খেতে আমার বরাবরই ভালো লাগে। মাছ ভেজে রান্না করলে খেতে কিন্তু খুবই সুস্বাদু হয়। আজ আপনি দারুন মজাদার একটি রেসিপি তুলে ধরেছেন আপু। বেশ লোভ লেগে গেলে আপনার তৈরি রেসিপিটি দেখে। ধন্যবাদ খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 16 hours ago 

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 14 hours ago 

আমাদের এদিকে এই মাছ ঢেরাই মাছ নামে পরিচিত। আরো অন্য কোন নাম থাকতে পারে। রয়না মাছের নাম প্রথম শুনলাম আপু। অঞ্চল ভেদে মাছের নামের অনেক পার্থক্য আছে। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। ধন্যবাদ আপনাকে।

 14 hours ago 

খুবই মজাদার মাছের রেসিপি তৈরি করেছেন। আসলে এই মাছের নাম হয়তো আমাদের এখানে অন্য কিছু হবে। যাই হোক আপনার লাউ দিয়ে এই মাছের রেসিপি পরিবেশনটা দারুণ লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60814.60
ETH 2715.64
USDT 1.00
SBD 2.44