আলু দিয়ে শোল মাছ ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও জানিয়ে শুরু করছি আজকের পোস্ট ।

আলু দিয়ে শোল মাছ ভুনা রেসিপি

1000016954.jpg

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে আমরা মাছে ভাতে বাঙালি। মাছ ভাত আমাদের প্রিয় খাদ্য। আমরা যতই অন্য খাবার খায় না কেন মাছ ভাত না খেলে মন ভরে না।তবে বাচ্চাদের নিয়ে হয়েছে মহা ঝামেলা এরা মাছ খেতেই চায় না।তবে কি আর করা আমাদের তো মাছ ছাড়া চলে না। যাইহোক গতকাল বাজার থেকে বেশ কিছু শোল মাছ এনেছে। যদি ও শোল গুলো তেমন বড় ছিল না কিন্তু তাজা মাছ খেতে অনেক মজা।আপনার ভাই লাউ দিয়ে রান্না করতে বলেছিল কিন্তু জালি লাউ পায়নি দেখে আলু দিয়ে রান্না করেছিলাম। আসলে আলু দিয়ে খেতে অনেক মজা। যাইহোক অনেক মজা হয়েছিল আলু দিয়ে। তাহলে চলুন দেখে আসি আমি কিভাবে আলু দিয়ে শোল মাছ রান্না করেছি।

1000000391.png

1000016953.jpg

উপকরণপরিমাণ
শোল মাছ৭ পিস
আলুদুটি
পিঁয়াজ কুঁচি১ কাপ
আদাবাটা১ চামচ
রসুনবাটা১চামচ
হলুদের গুড়ো১চামচ
মরিচের গুঁড়ো১ চামচ
ধনের গুঁড়ো১/২ চামচ
জিরার গুঁড়ো১/২ চামচ
তেলপরিমাণ মতো
লবনস্বাদমতো

1000000390.png

1000016908.jpg1000016913.jpg

প্রথমে আমি মাছ গুলো কেটে ভালো করে ধুয়ে নিয়েছি। তারপর আলু গুলো কেটে ধুয়ে নিয়েছি।

এখন চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। কড়াই হালকা গরম হয়ে আসলে তেল দিয়ে দেব। তেল গরম হলে কেটে ধুয়ে রাখা পিঁয়াজ কুঁচি দিয়ে দেব।

পিঁয়াজ একটু ভেজে নেবার পরে আলু গুলো দিয়ে এক সাথে ভেজে নেব। তারপর আদাবাটা ও রসুনবাটা দিয়ে কিছু সময় কষিয়ে নেব। তারপর সকল মসলা দিয়ে কষিয়ে নেব।


এখন পরিমাণ মত লবন দিয়ে দেব তারপর হালকা পানি দিয়ে কষিয়ে নেব। তারপর ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে দেব।


মাছ দিয়ে কিছু সময় কষিয়ে নেব। তারপর সিদ্ধের জন্য পানি দিয়ে দেব। এখন ঢাকনা দিয়ে কিছু সময় ঢেকে রান্না করবো।


ঝোল শুকিয়ে এলে জিরার গুঁড়ো দিয়ে দেব। তারপর এভাবে হয়ে আসলে নামিয়ে নেব। এখন একটা বাটিতে তুলে পরিবেশন করব। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার আলু দিয়ে শোল মাছ ভুনা রেসিপি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

1000000176.gif

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 last month 

ঠিক বলেছেন আপু বাচ্চারা আজকাল মাছ খেতে চায় না। তাদের পছন্দ মুরগী। লাউ দিয়ে শোল মাছ খেতে বেশ মজা লাগে। তবে আলু দিয়ে করা আপনার রেসিপিটিও বেশ মজা হয়েছিল রেসিপির রং তাই বলে দিচ্ছে। বেশ সুন্দর হয়েছে রংটি। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 last month 

সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last month 

আলু দিয়ে আপনি অনেক মজাদার একটা রেসিপি তৈরি করে নিয়েছেন। যেটা দেখে আমার তো অনেক লোভ লেগে গিয়েছে। শোল মাছ খেতে আমি নিজেও অনেক বেশি পছন্দ করি। আর এরকম ভাবে যদি আলু দিয়ে ভুনা করা হয়, তাহলে তো খেতে আরো বেশি দারুন লাগে। আপনার রেসিপিটা অনেক লোভনীয় লাগছে, আর অনেক সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে। নিশ্চয়ই রেসিপিটা মজা করে খেয়েছিলেন।

 last month 

শোল মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আলু দিয়ে দারুন ভাবে শোল মাছ রান্না করেছেন আপু। দেখে তো মনে হচ্ছে খেতেও চমৎকার হয়েছিল। রেসিপি তৈরির প্রক্রিয়া ধাপে ধাপে তুলে ধরার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last month 

জি ভাইয়া খেতে অনেক মজা হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 last month 

শোল মাছের অনেক সুন্দর রেসিপি তৈরি করেছেন। বেশ ভালো লাগলো আলু দিয়ে এভাবে রান্না করতে দেখে। আপনার রান্নাটা আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে এই জন্য যে দারুন ভাবে উপস্থাপন করেছেন ধাপে ধাপে। আর শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে বুঝিয়ে দেখানোর চেষ্টা করেছেন আপনি। এত সুন্দর একটি লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 last month 

শোল মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। আপু আপনি আলু দিয়ে অনেক মজা করে রেসিপিটা তৈরি করেছেন। আলু এমন একটা সবজি যেটা সব কিছুর মধ্যে ব্যবহার করা যায়। আলু খেতে তো আমার ভীষণ ভালো লাগে।রেসিপিটা দেখতে কিন্তু ভীষণ লোভনীয় লাগছে। খেতে মনে হয় ভীষণ সুস্বাদু হয়েছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

জি আপু খেতে অনেক সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 last month 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আলু দিয়ে শোল মাছ ভুনা রেসিপি। আসলে শোল মাছের রেসিপি খেতে আমার কাছে বেশ ভালো লাগে। বেশ কিছুদিন আগে আমাদের পুকুরে অনেক বড় বড় শোল মাছ পেয়েছিলাম বেশ মজা করে খেয়েছিলাম। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে আপু। এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last month 

আপনার কাছে ভালো লাগে জেনে অনেক ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 last month 

শোল মাছ ভুনা চমৎকার সুস্বাদু একটি রেসিপি।আমার খুব পছন্দের। আমাদের এলাকায় শোল মাছ ছিলে রান্না করে। আপনার রেসিপিটি দেখে লোভ লেগে গেলো।ধাপে ধাপে শোল মাছ রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

আপু আপনি অনেক সুন্দর করে শোল মাছ রান্না করেছেন। আর ঝোলের আলু আমার অনেক মজা লাগে।এটি অনেক সুস্বাদু হয়েছিল মনে হয়। ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর পোস্ট করার জন্য।

 last month 

আপনাকেও অনেক ধন্যবাদ পোস্ট পড়ে মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68405.60
ETH 2641.39
USDT 1.00
SBD 2.69