খাসির মাংস রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগlast month (edited)

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি।

খাসির মাংস রান্নার রেসিপি

বরাবরের মতো আজ ও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আজ পবিত্র ঈদুল ফিতর সবাইকে ঈদের শুভেচ্ছ। ঈদে সবাই হয়তো কিছুটা হলেও ব্যস্ত হয়ে পড়েছে। আসলে আমরা যতই ব্যস্ত থাকি না কেন আমার বাংলা ব্লগে না আসলে ভালো লাগে না। যাইহোক আজ সকাল থেকেই অনেক ব্যস্ত ছিল। সকল কাজ শেষ করে বসলাম পোস্ট লেখার জন্য। আজ এসেছি একটা রেসিপি পোস্ট নিয়ে। কয়েক দিন আগে এক কেজি খাসির মাংস এনেছিল। আসলে বর্তমান সব কিছু যে হারে দাম তাতে সাধারণ মানুষের খেয়ে পড়ে বেঁচে থাকা মুশকিল। আর এতে বেশি ভুক্তভোগী হয় মধ্যবিত্ত লোকজন। একেবারে নিম্ন শ্রেণির লোকজন মানুষের কাছ থেকে চেয়ে খেতে পারে আর ধনীরা তো সব পারে। কিন্তু মধ্যবিত্ত লোকজন কখনো চেয়ে খেতে পারে না আবার কিনে ও খেতে পারে না। তারজন্য মধ্যবিত্ত লোকজনের বেশি সমস্যা হয়ে থাকে। যাইহোক মূল কথায় আসি। খাসির মাংস আমার মেয়ের অনেক পছন্দ তবে সব সময় তো আর কিনে খাওয়া সম্ভব হয় না। কয়েকদিন আগে খেতে চেয়েছে তাই এনেছিল। যাইহোক ভুনা করে রান্না করেছি অনেক ভালো করে খেয়েছে বাচ্চারা। আসলে অনেক মজা হয়েছিল। তাহলে চলুন শুরু করি আজকের পোস্ট।

1000000391.png

1000011444.jpg

১. খাসির মাংস
২.আদা ও রসুনবাটা
৩.হলুদের, মরিচের, ধনের ও জিরার গুঁড়ো
৪.এলাচ, দারচিনি, তেজপাতা
৫.পিঁয়াজ কুঁচি
৬.লবন ও তেল

1000000390.png

প্রথমে আমি একটা কড়াই বসিয়ে দিলাম তারপর কড়াই হালকা গরম হয়ে আসলে তেল দিয়ে দেব। তেল একটু গরম হয়ে আসলে তেজপাত ও এলাচ দারচিনি দিয়ে দিলাম।


এখন পিঁয়াজ কুঁচি দিয়ে দিলাম, পিঁয়াজ বাদামী রঙের হয়ে আসলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে কিছু সময় কষিয়ে নেব। তারপর সকল মসলা কষিয়ে নেব।


মসলা গুলো কষানো হয়ে গেলে মাংস গুলো দিয়ে দেব।বেশকিছু সময় কষিয়ে নেব। তারপর পানি দিয়ে দেব সিদ্ধ হওয়ার জন্য।


তারপর কিছু কাঁচামরিচ দিয়ে দেব। এখন ঢাকনা দিয়ে ঢেকে নেব আরো কিছু সময় রান্না করে নেব।তারপর জিরার গুঁড়ো দিয়ে আর একটু রান্না করে নেব।

1000011211.jpg

এভাবে হয়ে আসলে নামিয়ে নেব। এখন একটি বাটিতে তুলে পরিবেশন করবো।আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 last month 

বাহ বেশ মজার মনে হচ্ছে খাসির মাংসগুলো। আমার কাছে কিন্তু খাসির মাংস খেতে বেশ মজা লাগে। কারণ মাঝেমধ্যে খাসির মাংস আমার নিজেরও প্রায় খাওয়া হয়। আজকে আপনি খুব সুন্দর ভাবে রান্না করেছেন দেখে একটু ঝাল ঝাল মনে হচ্ছে। কারন আমার কাছে কিন্তু ঝাল ঝাল মাংস খেতে বেশ ভালো লাগে। সত্যি বলতে আপনার খাসির মাংসের রেসিপিটি অনেক ভালো লাগলো দেখে। যাইহোক এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 last month 

ঠিক বলেছেন আপু ঝাল ঝাল মাংস খেতে অনেক ভালো লাগে। সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আসলে সব কিছুর দাম দিন দিন যেভাবে বেড়ে চলছে মধ্যবিত্তদের নাগালের বাহিরে চলে যাচ্ছে।খাসির মাংস আমারও বেশ পছন্দের। গরম গরম ভাতের সাথে বা রুটি পরোটার সাথে বেশ ভালোই লাগে। আপনার তো দেখেই লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। পছন্দের ও মজাদার একটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

জি আপু অনেক সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপু গঠন মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

খাসির মাংস পরোটা দিয়ে খেতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে খাসির মাংসের রেসিপি তৈরি করেছেন। এটি তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

খাসির মাংস রান্নার খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। রমজান মাসের রোজা রাখার পরে আর যেন মাংস খেতে ইচ্ছে করে না। আদা ব্যবহার করার ফলে এটা খেতে আরো বেশি সুস্বাদু হয়েছে।

 last month 

ঈদ মোবারক আপু। আশাকরি পরিবারের সবাই কে নিয়ে সুন্দর ভাবে ঈদ উদযাপন করেছেন।মেয়ে খাসির মাংস খেতে চেয়েছিল বলে এনে রান্না করে দিয়েছেন।আর বাচ্চারা খুবই মজা করে খেয়েছিলো।আসলে সবকিছুর দাম এতো বেশী বলে মধ্যবিত্তদের জন্য অনেক কঠিন হয়ে যায়। তারপরেও খেতে তো হয়।রেসিপিটি খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

সত্যি আপু মধ্যবিত্তদের জন্য সব কিছু অনেক কঠিন হয়ে যায়,ধন্যবাদ আপু।

 last month 

বেশ মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু ৷ আসলে খাসির মাংস আমার অনেক পছন্দের ৷ তবে বর্তমান যা অবস্থা , সব কিছুই দাম অনেক বৃদ্ধি পেয়েছে ৷ যাই হোক , খাসির মাংস বেশ চমৎকার ভাবে রান্না করেছেন ৷ আপনার রেসিপি দেখে অনেক ভালো লাগলো ৷ খুবই সুন্দর এবং লোভনীয় হয়েছে রেসিপি দেখতে ৷ ধন্যবাদ আপনাকে এমন মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 last month 

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 last month 

ঠিক বলেছেন আপু,আমরা যতই ব্যস্ত থাকি না কেন আমার বাংলা ব্লগে না আসলে একদমই ভালো লাগে না। আপনি আজ আমাদের সাথে খুবই চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার তৈরি রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। আর খাসির মাংস এভাবে রান্না করলে অনেক মজা লাগে খেতে। ধন্যবাদ খাসির মাংসের এই মজাদার রেসিপি টি শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন আপু খাসির মাংস এভাবে ভুনা করলে অনেক মজা লাগে ধন্যবাদ আপু।

 last month 

আপনার প্রস্তুত করা রেসিপিগুলো সব সময় অনেক মজাদার এবং লোভনীয় হয়।
খাসির মাংস ভুনা লোভনীয় রেসিপি উপস্থাপন করেছেন দেখেই তো জিভে জল চলে এসেছিল নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল খেতে।

 last month 

জি ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিলাম, ধন্যবাদ ভাইয়া।

 last month 

খাসির মাংসের সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরিকৃত এই রেসিপি দেখে আমার খুবই ভালো লেগেছে। আমি কিন্তু নতুন একটা রেসিপি তৈরি করা সম্পর্কে ধারণাও পেয়ে গেলাম।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 65692.54
ETH 2944.52
USDT 1.00
SBD 3.67