নারকেল দিয়ে হাঁসের মাংস ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি ।

নারকেল দিয়ে হাঁসের মাংস ভুনা রেসিপি

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা রেসিপি নিয়ে। আসলে আজ এসেছি নারকেল দিয়ে হাঁসের মাংস ভুনা রেসিপি নিয়ে। আমার কাছে নারকেল দিয়ে হাঁস রান্না করলে অনেক মজা লাগে ।আমি বললে ভুল হবে আমাদের পরিবারের সবাই অনেক প্রিয় এই খাবার। তবে অনেকদিন হলো খাওয়া হয়নি। তাই কয়েক দিন আগে দুটি হাঁস নিয়ে এসেছিল আমার বোন আমাদের জন্য। যদিও হাঁস জবাই করে পরিষ্কার করে মাংস বানিয়ে এনেছিল, তাই আমার আর হাঁস পরিষ্কার করতে কষ্ট হয়নি। সত্যি কেউ এভাবে পরিষ্কার করে মাংস বানিয়ে আনলে অনেক ভালো লাগে। আর যদি রান্না করে আনতো তাহলে তো কথায় নেই। আসলে আমাদের জন্য হাঁস জবাই করে রেখেছিল কিন্তু আমি যায়নি দেখে অবশেষে মাংস বানিয়ে এনেছে। আসলে বোনের জন্য বোনের দরদ অন্য রকম। তাই ভাবলাম নারকেল দিয়ে রান্না করি অনেক দিন খাওয়া হয়নি। যেই ভাবা সেই কাজ। শুরু করে দিলাম রান্নার আয়োজন।সত্যি রান্না শেষ করে সবাই মিলে বেশ মজ করে খেয়েছিলাম । তাহলে চলুন শুরু করি আজকের পোস্ট।

1000000391.png

1000013155.jpg

উপকরণপরিমাণ
হাঁসের মাংসদেড় কেজি
পিঁয়াজ কুঁচি২ কাপ
নারকেল বাটা১ কাপ
আদাবাটা ও রসুনবাটা২ চামচ করে
মরিচের গুঁড়ো২ চামচ
হলুদের গুড়ো২ চামচ
ধনের গুঁড়ো১ চামচ
জিরার গুঁড়ো১ চামচ
তেলপরিমাণ মতো
লবনস্বাদমতো
এলাচ,দারচিনিপরিমান মতো

1000000390.png

ধাপ-১

1000013156.jpg
প্রথমে আমি মাংসগুলো ভালো করে ধুয়ে নিয়েছি। তারপর চুলায় একটি কি কড়াই বসিয়ে দিলাম। কড়াই হালকা গরম হয়ে গেলে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিলাম।

ধাপ-২

1000013157.jpg

তেল গরম হয়ে আসলে এলাচ ও দারচিনি দিয়ে দিলাম। তারপর কেটে ধুয়ে রাখা পিঁয়াজ কুঁচি দিয়ে দিলাম।পেঁয়াজ বাদামি রঙের হয়ে আসলে আদা ও রসুন বাটা দিয়ে দেব।

ধাপ-৩

1000012910.jpg1000012912.jpg

আদা ও রসুনবাটা দিয়ে কিছু সময় কষিয়ে নেব তারপর সকল মসলা দিয়ে দেব। মসলা গুলো কিছু সময় কষিয়ে নেব।

ধাপ-৪

1000012914.jpg1000012915.jpg

মসলা গুলো কষানো হয়ে গেলে মাংস গুলো দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নেব। তারপর নারকেল বাটা দিয়ে আরো কিছু সময় কষিয়ে নেব।

ধাপ-৫

1000012919.jpg1000012918.jpg

সব কিছু দিয়ে কষিয়ে নেওয়ার পরে সিদ্ধের জন্য পানি দিয়ে দেব। পানি দিয়ে ঢাকনা দিয়ে কিছু সময় রান্না করে নেব।

ধাপ-৬

1000012921.jpg1000012925.jpg

কিছু সময় পরে ঢাকনা খুলে কিছু কাঁচা মরিচ দিয়ে দেব।ঝোল শুকিয়ে এলে জিরার গুঁড়ো দিয়ে দেব।

ধাপ-৭

1000012927.jpg

জিরার গুঁড়ো দিয়ে আরো কিছু সময় রান্না করে নেব। তারপর ঝোল শুকিয়ে এলে নামিয়ে নেব। তারপর একটা বাটিতে তুলে পরিবেশন করবো।আশাকরি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

1000000176.gif

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি

1000000177.gif

1000000178.png

Sort:  
 last month 

হাঁসের মাংস আমারও অনেক বেশি পছন্দ। তবে নারকেল দিয়ে কখনো হাঁসের মাংস খাওয়া হয়নি আপু। আপনি হাঁসের মাংসটা এত সুন্দর করে রান্না করেছেন যা দেখেই খেতে ইচ্ছে করছে। রান্না করার পর মাংসের ঝোল এর রংটাও কিন্তু খুব সুন্দর এসেছে। একটু পাঠিয়ে দিয়েন আপু, বসে বসে রুটি দিয়ে খাওয়া যাবে। হা হা হা... 🤭🤭 অনেক ধন্যবাদ আপু, এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

এবার তো মাংস শেষ হয়েছে আপু পরবর্তীতে আবার রান্না করলে পাঠিয়ে দেব,ধন্যবাদ ভাইয়া।

 last month 

ঠিক আছে আপু, মনে করে তাহলে রান্না করা মাংস পাঠিয়ে দেবেন পরবর্তীতে।

 last month 

ওকে ভাইয়া অপেক্ষায় থাকেন

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

নারিকেল দিয়ে হাঁসের মাংস ভুনার চমৎকার একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করছেন। আপনার এই রেসিপি তৈরি বর্ণনাগুলো পড়ে আমার বেশ ভালো লেগেছে। সব থেকে বেশি ভালো লেগেছে নারিকেল দিয়ে হাঁসের মাংসগুলো কষিয়ে নেওয়ার প্রক্রিয়াটি দেখে। অত্যন্ত লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন নারকেল দিয়ে হাঁসের মাংস ভুনা রেসিপি তৈরি করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। আসলে নারিকেল দিয়ে এভাবে কখনো মাংস রান্না করে খাওয়া হয়নি, আজকেই প্রথম দেখলাম আপনার পোষ্টের মাধ্যমে। চেষ্টা করব খুব দ্রুত ইউনিক এই রেসিপি তৈরি করে খাওয়ার জন্য। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি প্রত্যেকটি স্টেপ শেয়ার করার জন্য।

 last month 

জি ভাইয়া এভাবে একদিন তৈরি করে দেখবেন অনেক মজার, ধন্যবাদ আপনাকে।

 last month 

এভাবে নারকেল কুচি দিয়ে আমি মোরগের মাংস রান্না খেয়েছি। কিন্তু কখনো হাঁসের মাংস রান্না খাওয়া হয়নি। আপনি আজকে অনেক সুস্বাদু ভাবে হাঁসের মাংস রান্না করেছেন । এরকম লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

জি আপু অনেক সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 last month 

এই রেসিপিটা আমার কাছে খুবই অনেক লেগেছে আপু। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। মাঝে মাঝে পার্সেল করে আমার জন্য কিছু পাঠিয়ে দিবেন। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। বেশ ভালো লেগেছে আমার কাছে।

 last month 

আপু আপনি নারিকেল দিয়ে হাঁসের মাংসের খুবই মজাদার ভুনা রেসিপি শেয়ার করেছেন। হাঁসের মাংস এমনি ভুনা খেয়েছি কিন্তু এভাবে নারিকেল দিয়ে কখনো ভুনা করে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে তো খুব খেতে ইচ্ছে করছে। আপনার উপস্থাপনা লোভনীয় হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। একদিন বাসায় তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

জি আপু একদিন তৈরি করে খাবেন অনেক মজার,ধন্যবাদ আপু।

 last month 

হাঁসের মাংস ভুনা আমার খুব পছন্দের। হাঁসের মাংস ভুনা খেতে খুব ভালো লাগে। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। হাঁসের মাংসের মধ্যে নারকেল বাটা এবং জিরার গুঁড়ো দেওয়াতে খেতে বেশ ভালো লাগবে। আপনার রান্না প্রক্রিয়া দেখে মনে হচ্ছে বেশ মজাদার এবং সুস্বাদু হয়েছে। এতো অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

ধন্যবাদ ভাইয়া সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

আপু আপনার এই রেসিপি দেখে লোভ সামলাতে পারছি না। আসলে আপু হাঁসের মাংস ভুনা করে অনেকবার খেয়েছে কিন্তু নারিকেল দিয়ে যেভাবে হাঁসের মাংস ভুনা করে রান্না করে খেতে হয় বিষয়টা ইউনিক লাগলো। নিশ্চয়ই নারিকেল দেওয়ার জন্য স্বাদ অবশ্যই বেড়ে গিয়েছে। আর এই রেসিপি দেখে জীভে জল চলে আসছে। রেসিপিটি মনে হচ্ছে খুব জমিয়ে খেয়েছেন অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

জি ভাইয়া অনেক জমিয়ে খেয়েছি, ধন্যবাদ ভাইয়া।

 last month 

সুস্বাদু একটি রেসিপি শেয়ার করলেন আপু আপনি দেখে লোভ সামলানো যাচ্ছে না। এই পৃথিবীতে মা এবং বোনের তুলনা হয়না আপু। বোন সব সময় মায়ের মত হয় মায়ের দরদ এবং বোনের দরদ একই রকম হয়ে থাকে। আর কেউ এভাবে কেটে মাংস করে আনবে না বোন বলে এনেছে আপনার জন্য। অনেক ভালো লাগলো এত সুন্দর অনুভূতি আপনি আমাদের সাথে শেয়ার করবেন। হাঁসের মাংসের রান্না গুলো দেখে লোভ লেগে গেলো আপু।

 last month 

সত্যি আপু বোন আর মা এর মতো পৃথিবীতে আর কেউ আপন নেই। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57249.71
ETH 3092.70
USDT 1.00
SBD 2.41