আলু ও পটল দিয়ে রুই মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি।

আলু ও পটল দিয়ে রুই মাছের রেসিপি

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে এসেছি। আসলে আজ এসেছি একটি রেসিপি পোস্ট নিয়ে। প্রচন্ড তাপমাত্রায় সবাই অস্হির হয়ে পড়েছে। এই গরমে সবার উচিত তরল খাবার বেশি করে খাওয়া। আর রুই মাছ আমাদের সবার প্রিয় মাছ। আমার কাছে ইলিশ মাছের পরেই রুই মাছ ভালো লাগে। আর যদিও বড় ও তাজা রুইমাছ হয় তাহলে কথায় নেই। যাইহোক আপনারা অনেকেই জানেন আমার ভাগ্নের বিয়ে হয়েছে। আসলে আমাদের বাঙালির রেওয়াজ অনুযায়ী মেয়ে পক্ষ বিয়ের পর দিন ছেলের বাড়িতে মাছ আনে। আর ছেলে পরের দিন শশুর বাড়িতে বাজার করে। যাইহোক এই এই মাছ কিন্তু বিয়ে বাড়ির মাছ। তাই আমি পাতলা ঝোল করেছি খেতে বেশ মজা হয়েছে।যাইহোক তাহলে চলুন শুরু করি আজকের পোস্ট।

1000000391.png

1000012393.jpg

পরিমানউপকরণ
রুই মাছ৫ পিস
পটলতিনটি
আলু১ টি
আদাবাটা ও রসুনবাটাহাফ চামচ করে
হলুদ, মরিচ ও ধনের গুঁড়ো১ চামচ করে
জিরার গুঁড়ো১/২ চামচ
পিঁয়াজ কুঁচি১ কাপ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

1000000390.png

ধাপ-১

1000012307.jpg1000012304.jpg

প্রথমে আমি মাছগুলো কেটে ভালো করে ধুয়ে নিয়েছি। তারপর পটল ও আলু কেটে ভালো করে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

1000012314.jpg1000012313.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

ধাপ-৩

1000012312.jpg

তারপর মাছ গুলো ভালো করে হলুদ ও লবন মাখিয়ে নিয়েছি।

ধাপ-৪

1000012317.jpg1000012315.jpg

মাখিয়ে রাখা মাছ গুলো একটা একটা করে সব গুলো দিয়ে দেব।

ধাপ-৫

1000012331.jpg
তারপর দুই পাশ ভালো করে ভেজে নেব। তারপর অন্য পাত্রে তুলে নেব।

ধাপ-৬

1000012321.jpg1000012320.jpg

এখন আরেকটা কড়াই বসিয়ে তেল দিয়ে দেব। তেল গরম হলে পিঁয়াজ কুঁচি দিয়ে দেব।

ধাপ-৭

1000012322.jpg1000012323.jpg

পিঁয়াজ বাদামী রঙের হয়ে আসলে আদা ও রসুনবাটা দিয়ে সকল মসলা কষিয়ে নেব।

ধাপ-৮

1000012325.jpg1000012327.jpg

তারপর আর একটু পানি দিয়ে কষিয়ে নেব। মসলা ভালো করে কষানো হলে তরকারি গুলো দিয়ে দেব।

ধাপ-৯

1000012328.jpg1000012332.jpg

তরকারি ভালো করে কষানো হয়ে গেলে সিদ্ধের জন্য পানি দিয়ে দেব।

ধাপ-১ ০

1000012329.jpg1000012334.jpg1000012335.jpg

তারপর ঢাকনা দিয়ে ঢেকে দেব। পানি ফুটে আসলে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দেব। আরো কিছু সময় রান্না করে নেব। তারপর জিরার গুঁড়ো দিয়ে দেব।

ধাপ-১১

1000012341.jpg1000012351.jpg

এভাবে হয়ে আসলে নামিয়ে নেব । ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার পটল আলু দিয়ে রুই মাছের রেসিপি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 last month 

আলু ও পটল দিয়ে রুই মাছের রেসিপিটি অসম্ভব সুন্দর হয়েছে। রেসিপিটির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনি বেশ চমৎকার ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last month 

জি ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

পটল সবজিটা তেমন একটা ভালো লাগে না খেতে। তবে মাঝে মাঝে খাওয়া হয়। আপনি রুই মাছ দিয়ে পটল রান্না করেছেন দেখে বেশ ভালো লাগলো। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির প্রতিটা ধাপ চমৎকারভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

আমিও আপু মাঝে মাঝে খায়,মাঝে মাঝে খেলে ভালো লাগে। ধন্যবাদ আপু মন্তব্য করার পাশে থাকার জন্য।

 last month 

জি আপু আপনি ঠিক বলেছেন রুই মাছ এখন সবার পছন্দের। আমাদের বাসায় ও সবাই পছন্দ করেন। রুই মাছের রেসিপি খেতে ভীষণ সুস্বাদু লাগে। তবে আলু এবং পটল দিয়ে কখনো খাইনি। আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি দেখে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 last month 

আলু পটল দিয়ে একদিন খেয়ে দেখবেন বেশ ভালো লাগে, ধন্যবাদ ভাইয়া।

 last month 

আলু ও পটল দিয়ে রুই মাছের রেসিপিটি বেশ দারুন ছিল। আমার এই ধরনের রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার এই ধরনের রেসিপি দেখে আমি শিখতে পারলাম। এটা বেশ ভালই লাগে আমার কাছে খেতে। শুভেচ্ছা রইল।

 last month 

আপনার এই রেসিপি খেতে ভালো লাগে জেনে সত্যি অনেক ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপনি সত্যি বলেছেন আপু প্রচন্ড গরমে সবাই অস্থির হয়ে গেছে। আর হ্যাঁ এই গরমে তরল জাতীয় খাবার আমাদেরকে বেশি খেতে হবে। আলু আর পুটল দিয়ে রুই মাছের দারুণ একটি রেসিপি তৈরি করেছেন আর দেখতে অনেক লোভনীয় লাগছে। রুই মাছের রেসিপি যত খায় ততই বেশি ভালো লাগে। অনেক সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

আসলে ভাইয়া তরল খাবার খেলে আমাদের জন্য অনেক উপকারী। ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপনার সাথে আমিও একমত আপু। মাছের মধ্যে ইলিশ মাছের পরেই আমার রুই মাছ পছন্দ। আমিও বাজার থেকে অধিকাংশ সময় রুই মাছ কিনে থাকি। এবং আমার পরিবারের সবাই রুই মাছ খুব পছন্দ করে। যাইহোক আপনি যেহেতু বিয়ে বাড়ির রুই মাছ রান্না করছেন সেহেতু মনে হয় মাছটা অনেক বড় ছিল। যত বড় রুই মাছ হবে সাধটাও তত বেশি হবে। সর্বাপরি আপনার রুই মাছের রেসিপিটা অনেক সুন্দর ছিল। ঝোলটা একটু পাতলা করার জন্য সাধটাও মনে হয় অনেক ভালো ছিল।এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 last month 

আপনি ঠিকই বলেছেন বড় মাছের স্বাদ অনেক, ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

সবজির সমন্বয়ে মাছের চমৎকার রেসিপি করে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার চমৎকার এই রেসিপি দেখে আমি মুগ্ধ হয়ে। আশা করি অনেক সুস্বাদু ছিল আপনার তৈরি করা রেসিপি। আশা করব এভাবে সুন্দর সুন্দর রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করবেন।

 last month 

আপনি মুগ্ধ হয়েছেন জেনে অনেক ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 last month 

আলু পটল দিয়ে রুই মাছের চমৎকার একটা রেসিপি শেয়ার করেছেন আপু। আপনি রুই মাছ পছন্দ করে জেনে ভালো লাগলো।রেসিপির প্রতিটি ধাপ সুন্দর ভাবে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 last month 

ভাগ্নের বিয়ের রুই মাছ দিয়ে চমৎকার সুন্দর করে আলু,পটল দিয়ে রুই মাছের ঝোল রেসিপি করেছেন।ভীষণ সুস্বাদু হয়েছে রেসিপিটি। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে রন্ধন প্রনালী আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

ধন্যবাদ আপু সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67808.48
ETH 3831.14
USDT 1.00
SBD 3.55