রাসমেলায় কাটানো কিছু মুহূর্ত

in আমার বাংলা ব্লগ7 months ago

Screenshot_2024-01-31-17-44-47-57_c0d35d5c8ea536686f7fb1c9f2f8f274.jpg

ছবিটি canva দিয়ে তৈরি ৷


হ্যালো বন্ধুরা , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও বেশ ভালো আছি ৷ তো আজ আবারও আপনাদের মাঝে চলে আসলাম , প্রতিদিনের মতোই নতুন কিছু শেয়ার করার চেষ্টা করবো ৷ আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷

বেশ কিছু দিন আগে আমি দিনাজপুরের কান্তজীর মন্দির ঘুরতে গিয়েছিলাম ৷ সে সময় রাস উৎসব শুরু হয়েছে ৷ রাস উৎসব উপলক্ষে কান্তজীর মন্দিরে প্রতি বছর মাসব্যাপী মেলা হয় ৷ বেশ বড় ধরনের মেলা , হাজার হাজার মানুষ বিভিন্ন জায়গায় থেকে এসে মেলায় অংশগ্রহণ করে ৷ আমিও মেলায় গিয়েছিলাম মেলা শুরুর দিকে ৷ তখন সবে মেলা শুরুর চার পাঁচ দিন হয়েছে ৷ আমাদের এখান থেকে কান্তজীর মন্দির অনেকটাই দূরে ৷ তাই আমরা সকাল সকাল মেলার উদ্দেশ্যে রওনা হোই ৷ এবং দুপুরে কান্তজীর মন্দিরে গিয়ে পৌচ্ছাই ৷ মেলায় প্রবেশ করতেই আমি অবাক হয়ে যাই ৷ প্রচুর মানুষের ভীর আর রাস্তার জ্যাম দেখে ৷ অবশ্য আমি আগেই জানতাম মানুষের ভীর প্রচুর হবে , কারণ সেদিন ছিলো আবার শুক্রবার ৷ ছুটির দিনে সাধারণত মেলা কিংবা পার্কে মানুষের ভীর একটু বেশিই হয় অন্যান্য দিনের তুলনায় ৷ কারণ ছুটি পেলে সবাই একটু বিনোদনের জন্য ঘুরতে বের হয় ৷ যাই হোক , শুক্রবার ছুটি পেয়ে আমরাও গিয়েছিলাম ঠাকুর দর্শন এবং মেলায় ঘুরতে ৷ এজন্য কান্তজীর মন্দিরে গিয়েই প্রথমে ঠাকুর দর্শন করি ৷ যদিও ঠিকভাবে ঠাকুর দর্শন করতে পারিনি , মানুষের অকারণ ভীরের জন্য ৷ সেভাবেই ঠাকুর দর্শন করে আমরা মেলায় ঘুরতে বের হোই ৷


IMG20231201140403_00.jpg

IMG20231201140416_00.jpg


কান্তজীর মন্দিরে রাস উৎসব উপলক্ষে এই মেলা অনেক বড় এবং জাঁকজমক ভাবে হয়ে থাকে ৷ এই মেলাকে রাসমেলা বলা হয় ৷ রাস পূর্নিমা থেকে এই মেলা শুরু হয় এবং মাসব্যাপীর ও বেশি সময় এই মেলা চলতে থাকে ৷ আমরা যখন রাসমেলায় যাই তখন সবে মাত্র মেলা শুরু হয়েছে ৷ তাতেও মানুষের ভীর ছিলো অসংখ্য ৷ অনেকটা জায়গায় জুরে মেলার দোকানপাট আর প্যান্ডেল সাজানো ছিলো ৷ মেইন মেলায় এবং মন্দিরের ভিতর সেদিন দারানোর মতো অবস্থাও ছিলো না ৷ এতো এতো মানুষের ভীর যে আমরা সেখানে বেশিক্ষণ দারাতে পারিনি ৷


IMG20231201141015_00.jpg

IMG20231201151411_00.jpg


কন্তজীর মন্দিরের পিছন সাইডে আরো একটি মন্দির রয়েছে ৷ এটিকে পুরাতন মন্দির বলে সবাই ৷ এখানে মানুষের ভীর অনেকটাই কম ছিলো ৷ আমরা কিছুক্ষণ এই পুরাতন মন্দিরের পাশে অবস্থান করি ৷ একটু স্বস্তির জন্য ৷ এখানে চারপাশ ফাকা , পাশেই ছোট একটা নদী ৷ এজন্য এখানে দারাই প্রকৃতির নিরিবিলি একটু ছোঁয়ার জন্য ৷ সেখানে কিছুক্ষণ থেকে আবার মেলায় ঘুরতে চলে যাই ৷ মন্দিরের আশপাশে মোটামুটি জায়গায় আছে ৷ তবে সেসব জায়গায় দোকানপাটে ভরে যাওয়ার জন্য এই সাইডে আবাদি জমির উপর বিভিন্ন বড় বড় দোকানপাট , খাবার হোটেল , সার্কাস , ম্যাজিক সহ লটারির আয়োজন করেছে ৷ এদিকে তেমন মানুষজন নেই , রাতের বেলা এদিকে প্রচুর মানুষজন হয় ৷


IMG20231201135532_00.jpg

IMG20231201135609_00.jpg


আমরা মেইন মেলায় বেশ কিছুক্ষণ ঘোরাঘুরি করার পর এদিকে আসি এসব দেখতে ৷ এদিকে অনেক কিছুই ছিলো , তবে এসব রাতের বেলা শুরু হয় ৷ আমরা কেবল ঘুরে ঘুরে দেখলাম ৷ আর আমি ঘোরাঘুরির পাশাপাশি কয়েক ফটোগ্রাফি করে নিলাম ৷ মানুষের আনাগোনা কম ছিলো বলে বেশ কিছু ফটোগ্রাফি করি ৷ আসলে মানুষের ভিরে ফটোগ্রাফি করার ইচ্ছে করে না ৷ যেমন মেলার ভিতরের ই অসংখ্য মানুষ ছিলো , যার জন্য মেলার ভিতরের কোনো ফটোগ্রাফি করিনি ৷ মানুষের মাঝে ফোন বের করতেই ইচ্ছে করে না ৷ যাই হোক , মেলা মানেই সব কিছু থাকবে আর ভীষণ আনন্দ হবে ৷ সেখানেও সেটাই হয়েছে ৷ এই মেলায় সব কিছুই ছিলো , এসেছে ৷ আর আমরা ঘোরাঘুরি আড্ডা খাওয়া দাওয়া সেই লেভেলে করেছি ৷ ভীষণ আনন্দ হয়েছে কান্তজীর রাসমেলায় ৷


IMG20231201135627_00.jpg

IMG20231201135734_00.jpg

IMG20231201141011_00.jpg


তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ আশা করি আমার এই ব্লগটি আপনাদের সবার ভালো লাগবে ৷ অনেক অনেক ধন্যবাদ সবাইকে , আপনাদের মূল্যবান সময় নষ্ট করে আমার এই ব্লগটি ভিজিট করার জন্য ৷ সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন ৷ আজ এখানেই বিদায় নিচ্ছি ৷ আবার দেখা হবে নতুন আরো কোনো ব্লগে ৷ ধন্যবাদ সবাইকে , অসংখ্য ধন্যবাদ ৷ টা টা



পোষ্ট বিবরণঃ-

ছবিঃ কান্তজীর রাসমেলা
ক্যামেরাঃ realme C11
ক্যাপচারঃ 𝙽𝚒𝚛𝚘𝚋70
লোকেশনঃ https://w3w.co/slotted.inward.quartered
আমার বাংলা ব্লগ || বাংলাদেশ || 03/02/2024



🙏 ধন্যবাদ সবাইকে 🙏




20240114_001456_0001.png


আমার নাম নিরব ৷ জাতীয়তা বাংলাদেশী ৷ মাতৃভাষা বাংলা ৷ বাংলায় কথা বলতে এবং লিখতে আমি অসম্ভব ভালোবাসি ৷ পেশাগত দিক দিয়ে আমি একজন ছাত্র , পড়াশোনা করছি অনার্স প্রথম বর্ষে ৷ পাশাপাশি স্টিমিটে ব্লগিং করছি ২০২১ সালের ডিসেম্বর থেকে ৷ আমি ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও আর্ট , ফটোগ্রাফি এবং লেখালেখি করতে আমার ভীষণ ভালো লাগে ৷ সব সময় শেখার চেষ্টা করি , নতুন কিছু শিখতে এবং জানতে আমার খুবই ভালো লাগে ৷ আমি বন্ধুদের সাথে সময় কাটতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও পরিবারের সাথে থাকতে এবং সময় কাটাতে আমার প্রচুর ভালো লাগে ৷ আমি একজন হিন্দু ধর্মাবলম্বী ৷ আমি আমার ধর্মকে অনেক বেশি ভালোবাসি এবং সম্মান করি ৷ আমি স্টিমিটে জয়েন করি ২০২০ সালের আগস্টের শুরুর দিকে ৷ ধ ন্য বা দ ...


1691561447609.png

20230619_2027351.gif



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

রসমালাই কাটানো মুহূর্তগুলো দারুন ছিল আপনার। মেলা দেখে তো মনে হচ্ছে প্রচুর মানুষের ভিড় ছিল। এমন মেলায় ঘোরাফেরা করতে বেশ ভালই লাগে। অনেক সুন্দর সময় কাটিয়েছেন। মেলা থেকে নেওয়া ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লেগেছে।

 7 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু , আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 7 months ago 

এরকম মেলাগুলো আমাদের এইদিকে ও হয়। এক মাসের উপরে এই মেলাগুলো বসে। তবে আপনি রাসমেলায় ঘুরতে গিয়ে সত্যি অনেক মজাই করেছেন। তবে এটি ঠিক বলেছেন ছুটির দিনে পার্কে এবং মেলাতে মানুষের সমাগম বেশি থাকে। তবে আপনার মেলার ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে অনেক ধরনের খেলনা এবং বিভিন্ন দোকানপাট সেখানে বসেছেন। আর এরকম মেলাগুলোতে যেদিকে তাকায় ওদিকে ভালো লাগে। যাই হোক মেলাতে গিয়ে ভালো সময় কাটিয়েছেন এবং সুন্দর করে পোস্টটি শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59947.96
ETH 2426.01
USDT 1.00
SBD 2.49