গ্রামের যাত্রাপালা অনুষ্ঠানে কিছুক্ষণ..

in আমার বাংলা ব্লগ5 months ago

Minimalist Thank You Card _20240302_180002_0000.png

ছবিটি canva দিয়ে তৈরি ৷


হ্যালো বন্ধুরা.. কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও বেশ ভালো আছি ৷ তো আজ আবারও আপনাদের মাঝে চলে আসলাম ৷ আজকে আমি আপনাদের মাঝে আমার কিছু অনুভূতি শেয়ার করবো ৷ বেশ কিছু দিন আগে আমাদের গ্রাম পেরিয়ে কয়েক গ্রাম পর লক্ষ্মীপুজো উপলক্ষে ছোট একটি মেলা বসে ৷ আমি সাধারণত গ্রামের আশেপাশে যত ছোট বড় মেলা হয় , প্রায় সব মেলায় যাওয়ার চেষ্টা করি ৷ টুকটাক ঘোরাঘুরি আর কিছুটা ভালো সময় কাটানোর জন্য ৷ সেদিনও ভাবলাম একটু ঘুরে আসা যাক ৷ তার আগেই অবশ্য আমার এক দাদা সেই মেলা ঘুরতে যাওয়ার কথা বলেছে ৷ মেলা হবে জেনে আর দাদার কথা শুনে আমি প্রস্তুত হয়ে যাই মেলায় ঘুরতে যাওয়ার জন্য ৷ আসলে গ্রাম্য মেলা মানেই অন্যরকম কিছু ৷ গ্রাম্য মেলায় ঘুরতে এবং সময় কাটাতে অসম্ভব ভালো লাগে ৷

তাই সেদিন শেষ বিকেলে দাদা সহ মেলার উদ্দেশে বের হোই ৷ মেলায় যেতে যেতে অবশ্য সন্ধ্যা হয়ে যায় আমাদের ৷ কারণ এই মেলা'টা আমাদের এখান থেকে বেশ খানিকটা দূরে ৷ মেলাটা ছিলো বেশ ছোট , তবে মানুষের ভীর ছিলো অসম্ভব ৷ মেলায় গিয়ে জানতে পারলাম সেখানে নাকি যাত্রাপালা গান হবে ৷ এজন্য মানুষের ভীর কিছুটা বেশি ৷ আমরা মেলায় গিয়ে প্রথমত মেলার দোকানপাট গুলোয় ঘুরতে শুরু করলাম ৷ ঘোরাঘুরি করতে করতে আমাদের বেশ কিছু পরিচিত মানুষের সাথে দেখা হয় ৷ তাদের সাথে মেলার বাইরে এবং ভিতরে বেশ কিছুক্ষণ আড্ডা দেই ৷ এরপর তাদের সাথেই যাত্রাপালা গানের আসরে গেলাম গান শুনতে ৷



আসলে আজকাল যাত্রাপাল বা পালা গান খুব বেশি হয় না ৷ তবে আগের দিন এসব গান প্রচুর হতো ৷ বর্তমান প্রজন্মের মানুষ এসব গানের ব্যাপারে খুব বেশি জানে না, বুঝেও না ৷ তবে এসব গান গ্রামের মানুষদের কাছে অন্যরকম এক আবেগ অনুভূতি ৷ বর্তমান প্রযুক্তি যুগে এসব গানের কদর নেই বললেই চলে ৷ সব কিছুতে বর্তমান নতুনত্ব এসেছে ৷ তবে এতো কিছুর পরও সেই যুগের মানুষ গুলো এই গান গুলোকে অসম্ভব ভালোবাসে ৷ আমি যখন বেশ কিছুক্ষণ সেখানে থাকলাম , দেখলাম মানুষের ভীর ধীরে ধীরে বাড়তেই আছে ৷ তবে সব বয়স্ক মানুষ ৷ আমার মতো ছেলেপেলেও ছিলো অসম্ভব , কিন্তু সবাই মেলায় ঘোরাঘুরি এসেছে , গান শুনতে কেউ আসে নি ৷



আমি যখন ছোট ছিলাম , তখন এসব গান আমার গ্রামেই হতো ৷ আমার গ্রামের আশেপাশে প্রায় সব গ্রামেই হতো ৷ তবে এখন আর আগে মতো হয় না ৷ দু-এক জায়গায় হঠাৎ দেখা যায় তাও মাঝে মাঝে ৷ তবে এসব গানের ভক্ত কিন্তু এখনো অনেক আছে ৷ যদিও এসব গান আমরা শুনিই না , অনেকেই আবার পছন্দ করি না ৷ তবে গ্রামের বয়স্ক মানুষ গুলো কিন্তু এসব গান অসম্ভব পছন্দ করেন ৷ তারা এই গানের মাঝে সুখ খুঁজে পায় ৷ আর আমরা অনেকেই এসব গান বুঝে ই না ৷ যাই হোক , বেশ কিছুক্ষণ ছিলাম এবং গান শুনলাম ৷ বেশ ভালোই লাগলো আমার ৷ যদিও তখন সেভাবে শুরু হয়নি যাত্রাপালা গান ৷ আসলে আমরা অনেক আগেই গিয়েছিলাম ৷ গান শুরু হয় রাত করে ৷ গান শোনার জন্য গেলে দেরি করে যেতে হতো ৷



সামান্য কিছুটা সময় গান শোনার পর আমরা আবার মেলায় প্রবেশ করি ৷ মেলা'টা ছোট হলেও কিন্তু সব কিছুই ছিলো ৷ দোকানপাট বলেন আর যাই বলুন প্রায় সব কিছুই ছিলো ৷ যারা গ্রাম্য মেলায় ঘোরাঘুরি করেছেন তারা ব্যাপারটা বেশ ভালো বুঝবেন ৷ যাই হোক , যা ঘোরাঘুরি করার প্রয়োজন তা আমরা মেলায় এসেই করেছি ৷ এবার শুধু কেনাকাটা আর খাওয়া দাওয়া টা বাকি ছিলো ৷ সেটাও সেরে ফেললাম ৷ যদিও কেনাকাটা তেমন কিছু করিনি , টুকটাক প্রয়োজন কিছু কিনেছিলাম তবে খাওয়া দাওয়া হয়েছে বেশ ভালো ৷ দু-ভাই মিলে পেট পুরে খেয়ে মেলা থেকে বের হয়ে চলে আসি আমরা ৷



আসলে গ্রাম্য সেই মেলায় ঘোরাঘুরি খাওয়া দাওয়া আর আড্ডা , সব কিছুই দারুন হয়েছে ৷ তবে আমার ফটোগ্রাফি করা হয়নি খুব বেশি ৷ আসলে সময় টাও ছিলো রাতের বেলা , আর মানুষের ভীরে তাদের মাঝে ফটোগ্রাফি করার ইচ্ছেও করছিলো না ৷ তাই খুব বেশি ফটোগ্রাফি করা হয়নি , আর আজ সুন্দর মুহূর্ত গুলো আপনাদের মাঝে তুলেও ধরতে পারলাম না ৷ যাই হোক , তবে সেদিনের সেই সময়টা আমার অসম্ভব ভালো কেটেছে ৷ প্রতিটা মুহূর্ত উপভোগ করার চেষ্টা করেছি ৷ সব মিলিয়ে ভীষণ ভালো লেগেছে ৷ তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন ৷ আশা করি আমার এই ব্লগটি আপনাদের সবার ভালো লাগবে ৷ অনেক অনেক ধন্যবাদ সবাইকে , এতোক্ষন পাশে থাকার জন্য ৷



পোষ্ট বিবরণঃ-

গ্রাম্য মেলায় কিছুক্ষণ
ক্যামেরাঃ realme C11
ক্যাপচারঃ 𝙽𝚒𝚛𝚘𝚋70
লোকেশনঃ https://w3w.co/slotted.inward.quartered
আমার বাংলা ব্লগ || বাংলাদেশ || 02-03-2024



🙏 ধন্যবাদ সবাইকে 🙏




20240114_001456_0001.png


আমার নাম নিরব ৷ জাতীয়তা বাংলাদেশী ৷ মাতৃভাষা বাংলা ৷ বাংলায় কথা বলতে এবং লিখতে আমি অসম্ভব ভালোবাসি ৷ পেশাগত দিক দিয়ে আমি একজন ছাত্র , পড়াশোনা করছি অনার্স প্রথম বর্ষে ৷ পাশাপাশি স্টিমিটে ব্লগিং করছি ২০২১ সালের ডিসেম্বর থেকে ৷ আমি ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও আর্ট , ফটোগ্রাফি এবং লেখালেখি করতে আমার ভীষণ ভালো লাগে ৷ সব সময় শেখার চেষ্টা করি , নতুন কিছু শিখতে এবং জানতে আমার খুবই ভালো লাগে ৷ আমি বন্ধুদের সাথে সময় কাটতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও পরিবারের সাথে থাকতে এবং সময় কাটাতে আমার প্রচুর ভালো লাগে ৷ আমি একজন হিন্দু ধর্মাবলম্বী ৷ আমি আমার ধর্মকে অনেক বেশি ভালোবাসি এবং সম্মান করি ৷ আমি স্টিমিটে জয়েন করি ২০২০ সালের আগস্টের শুরুর দিকে ৷ ধ ন্য বা দ ...


1691561447609.png

20230619_2027351.gif



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

গ্রামের যাত্রাপালা গুলোতে পালা গান হয়। আমি এধরনের গান গুলো আগে বন্ধুদের সাথে শুনতে যেতাম। আজকে আপনার পোস্ট এর মাধ্যমে দেখে সেই স্মৃতি গুলো মনে পড়ে গেলো। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর করে তুলে আমাদের মাঝে দেখার সুযোগ করে দিয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ, আপনার এমন সুন্দর মন্তব্যের জন্য ৷

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলে ভাইয়া এখন বয়স্কদের মুখে আমরা শুনে থাকি যে আগে নাকি গ্রামের এরকম যাত্রা পালা অনেক হত কিন্তু এখন দিন দিন যেন সেগুলো বিলুপ্ত হয়ে গেছে। আমার দাদীরা বলে যে আগে অনেক গান হতো এভাবে এবং মানুষ অনেক আনন্দ উপভোগ করত। কিন্তু এখন এই গানগুলো গ্রামে আর এখন দেখা যায় না। তবে আমার মনে আছে খুব ছোটবেলায় হয়তো আমি একবার এই গান শুনেছিলাম সত্যি দারুন লাগে গানগুলো এবং এই গানে মেলা বসে সেখানেও বেশ দারুন একটা সময় অতিবাহিত করা যায়। আপনি দেখছি এই গ্রামের যাত্রাপালা অনুষ্ঠানে গিয়েছিলেন এবং সেখানে গান শোনার পরে আবার মেলায় একটু ঘুরেছেন যাই হোক দারন একটা সময় অতিবাহিত করেছেন এবং সেখান থেকে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার এমন সুন্দর মন্তব্যের জন্য ৷

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমাদের এই এলাকাতেও যাত্রাপালা অনুষ্ঠান মাঝেমাঝে হয়। তবে সেইভাবে কোনদিনও যাত্রাপালা অনুষ্ঠান দেখা হয়নি। আপনার পোষ্টের মাধ্যমে একটু দেখতে পেরে বেশ ভালোই লাগলো। আসলে গ্রামে এই ধরনের মেলা গুলো হলে খাওয়া-দাওয়ার পাশাপাশি বেশ আনন্দ হয়। আপনার পোস্ট দেখেও পড়ে বেশ ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

ধন্যবাদ আপু , সময় নিয়ে আমার পোস্টটি পড়ে আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

Posted using SteemPro Mobile

 5 months ago 

আরে বাহ্ আপনি তো দেখছি গ্রামের যাত্রাপালা অনুষ্ঠানে গিয়ে ভালো সময় অতিবাহিত করেছিলেন। এরকম ভাবে ঘুরাঘুরি এবং সময় কাটাতে খুব ভালোই লাগে। যদিও আমাদের এদিকে এরকম কোন অনুষ্ঠান হয় না। অনেক সুন্দর একটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেটা দেখে তো খুব ভালো লেগেছে আমার কাছে। আপনি অনেক ভালো সময় সেখানে অতিবাহিত করেছিলেন। আর এটা সবার মাঝে ভাগ করে নিয়েছেন দেখে খুবই ভালো লাগলো আমার কাছে। ধন্যবাদ জানাই আপনাকে আপনার কাটানো সুন্দর মুহূর্তটা সবার মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

Posted using SteemPro Mobile

 5 months ago 

যাত্রাপালা কি জিনিসটা আমরা কখনোই জানতাম না এবং এই সম্পর্কে আমাদের কোন ধারনা নেই৷ কারণ ছোটবেলা যখন আমাদের দাদা দাদিরা বলত যে বিভিন্ন ধরনের যাত্রাপালা সম্পন্ন হয়৷ বিভিন্ন ধরনের মানুষ বিভিন্ন ধরনের চরিত্র নিয়ে এখানে নাটকের মত অভিনয় করতে থাকে এবং মানুষজনও অনেক জমাট হতো৷ যখন তারা এই যাত্রাপালা কত তখন অনেক মানুষ এখানে এসে যাত্রাপালা দেখতে এবং উপভোগ করত৷ এরকম সৌভাগ্য আমার কখনোই হয়নি৷ আপনি এই সৌভাগ্যবান ব্যক্তি যে, এরকম সুন্দর একটি যাত্রাপালায় গিয়ে কিছু সময় অতিবাহিত করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন৷ অসংখ্য ধন্যবাদ৷

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

Posted using SteemPro Mobile

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর রিপ্লাই দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67167.83
ETH 3499.47
USDT 1.00
SBD 2.81