দুর্গা পুজোয় ঘোরাঘুরি ৷ পর্ব -৩

in আমার বাংলা ব্লগ11 months ago

20231109_163244_0000.png

ছবিটি canva দিয়ে তৈরি ৷

হ্যালো বন্ধুরা , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও বেশ ভালো আছি ৷ তো আজ আবারও আপনাদের মাঝে চলে আসলাম , দূর্গা পুজোয় আমার ঘোরাঘুরি'র পর্ব তিন নিয়ে ৷

আসলে এবার পুজোয় আমি তিন দিনে অনেক জায়গায় অনেক পুজো মণ্ডপে ঘুরে ছিলাম ৷ এবং সেই পুজো মণ্ডপ গুলোর কিছু ফটোগ্রাফি করেছি ৷ যেগুলো আপনাদের মাঝে আমি শেয়ার করতে চাই ৷ তবে এক সাথে এতো কিছু শেয়ার করার সম্ভব নয় ৷ তাই ছোট ছোট পর্বের মাধ্যমে সেই ঠাকুর দেখার অনুভূতি এবং ফটোগ্রাফি গুলো শেয়ার করার চেষ্টা করছি ৷ আসলে প্রত্যেকটা জায়গায় ঠাকুর দেখার আলাদা আলাদা অনুভূতি এবং গল্প আছে ৷ সেই সব ছোটখাটো মজার বিষয় গুলোও আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করছি ৷ তো যাই হোক , প্রথম পর্বে আমি আমার পাড়ার পুজো মণ্ডপ এবং দ্বিতীয় পর্বে আমার শহর দেবিগঞ্জের ভিতর সকল পুজো মণ্ডপের ফটোগ্রাফি এবং সেই ঠাকুর গুলো দেখার অনুভূতি শেয়ার করেছি ৷ এই পর্বে আমি আমার পাশের জেলা নীলফামারীর ডেমার উপজেলার ,ডেমার বাজারের ভিতর সকল পুজো মণ্ডপের ফটোগ্রাফি এবং সেই ঠাকুর গুলো দেখার অনুভূতি শেয়ার করবো ৷ আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷


IMG20231022204020_00.jpg

IMG20231022204016_00.jpg

IMG20231022204022_00.jpg

পুজোর দ্বিতীয় দিন রাতে আমি এই দিকে ঘুরতে আসি ৷ আমার সাথে ছিলো আমার কাকা ৷ কাকা'র সাথে রাত দশটার দিকে ডোমার বাজারে ঠাকুর দেখতে যাই ৷ আর ডেমারে টুকতেই আমরা প্রথমে উপরের এই পুজো মণ্ডপ দর্শন করি ৷ এটা ছিলো শহরের ভিতরে , রাস্তার পাশেই ছোট একটা পুজো মন্ডপ ৷ অল্প একটু জায়গার উপর এই পুজোর প্যান্ডেল করা হয়েছে ৷ যদিও অন্যান্য পুজো মণ্ডপের তুলনায় এই পুজো মণ্ডপ অনেক ছোট ছিলো ৷ তবে এখানকার মায়ের মূর্তি সেরা ছিলো ৷ আমার ভীষণ ভালো লেগেছিলো এই ঠাকুর ৷ আর চারপাশটাও ভীষণ সুন্দর ভাবে সাজিয়েছে আলোর ছোঁয়া দিয়ে ৷

IMG20231022204617_00.jpg

IMG20231022204634_00.jpg

IMG20231022204631_00.jpg

এরপর একটু সামনে আসতেই আমরা এই পুজো মণ্ডপ দেখতে পাই ৷ এই পুজো মণ্ডপ টা একটু সাইডে ছিলো ৷ এখানেও দারুন ভাবে মায়ের পুজো করা হয় ৷ দারুণ ভাবে সাজিয়েছে এখনকার পরিবেশটা ৷ বিশেষ করে মূর্তি গুলোতে নতুনত্বের ছোঁয়া দেওয়ার চেষ্টা করেছে ৷ এখানকার ঠাকুর দেখেও ভীষণ ভালো লাগে আমার ৷ আরো বেশি ভালো লাগে ছোট বাচ্চাদের আরতি দেখে ৷ আমরা যখন এই পুজো মণ্ডপে যাই তখন এই পুজো মণ্ডপে আরতি হচ্ছে ৷ খানিকটা সময় দারিয়ে আমরা এই পুজো মণ্ডপে আরতি দেখি ৷ বেশ ভালো লেগেছিলো আমার ৷

IMG20231022210445_00.jpg

IMG20231022210444_00.jpg

এরপর মেইন রোড দিয়ে সামনে যেতেই রোডের পাশে আরো একটি ছোট পুজো মণ্ডপ দেখতে পাই আমরা ৷ এটাও শহরের মধ্যেই ছিলো , ছোট একটা পুজো মণ্ডপ ৷ তবে এখানেও সুন্দর ভাবে সাজানো হয়েছে অল্প একটু জায়গার মধ্যে পুজো প্যান্ডেল ৷ মায়ের মূর্তিও ছিলো ছোট ৷ তবে আসাধারন হয়েছে মায়ের মূর্তি ৷ অন্যান্য বড় পুজো মণ্ডপের মূর্তির থেকে ছোট এই মায়ের মূর্তি গুলো আমার ভীষণ ভালো লেগেছে ৷ যাই হোক , এখানে আমরা বেশি সময় দারাইনি ৷ ঠাকুর দেখেই সামনে আরো ঠাকুর দেখতে বের হয়েছি ৷

IMG20231022200756_00.jpg

IMG20231022200804_00.jpg

IMG20231022200800_00.jpg

এরপর আরো একটু সামনে আসতেই আমরা এক সাথে দুটো পুজো মণ্ডপ দেখতে পাই ৷ অনেকটা পাশাপাশি ছিলো উপরের এবং নিচের এই পুজো মণ্ডপ দুটো ৷ দুটো পুজো মণ্ডপই দারুণ ভাবে সাজানো হয়েছে ৷ আর ঠাকুরও বেশ ভালোই হয়েছে ৷ এই দুটো পুজো মণ্ডপ দর্শন করে আমরা বাড়ির পথে ফিরে আসি ৷ রাত তখন অনেকটাই হয়েছে ৷ মূলত এবার ডোমার বাজারের ভিতর এই পাঁচটা পুজো মণ্ডপ ই করা হয়েছে ৷ আমর সেদিন এই কয়েকটা মণ্ডপে ঘুরে বাড়ি চলে আসি ৷ তাতেই অনেকটা রাত হয়ে গেছে ৷ যাই হোক , আজকের এই ব্লগে শেয়ার করা প্রত্যেকটা পুজো মণ্ডপ ডোমার শহরের ভিতরের ৷

IMG20231022205606_00.jpg

IMG20231022205454_00.jpg

তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন ৷ আশা করি আমার এই ব্লগটি আপনাদের সবার ভালো লাগবে ৷ অনেক অনেক ধন্যবাদ সবাইকে, সময় নিয়ে ব্লগটি দেখার জন্য ৷


ছবিঃ দুর্গা মায়ের ফটোগ্রাফি
ক্যামেরাঃ realme C11
ক্যাপচারঃ 𝙽 𝚒 𝚛 𝚘 𝚋 7 0
লোকেশনঃ https://w3w.co/slotted.inward.quartered
আমার বাংলা ব্লগ || বাংলাদেশ || 9 Nov , 2023


ধন্যবাদ সবাইকে


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 11 months ago 

আপনি তিন দিনে অনেক জায়গায় অনেক পুজো মণ্ডপে ঘুরতে গিয়েছিলেন, এটা জেনে ভালো লেগেছে। ঘুরাঘুরি করার পর্ব তিন পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে আর ফটোগ্রাফি গুলো দেখতে ও অসাধারণ লেগেছে। মন্ডপ গুলো অনেক সুন্দর ভাবে সাজানো হয়েছে। ঘুরাঘুরি করার সময় আপনি বেশ কিছু ফটোগ্রাফি করে এখন সেগুলো তুলে ধরেছেন দেখে ভালো লাগলো।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া , আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

দুর্গা পুজোয় বেশ সুন্দর মুহূর্ত কাটিয়েছেন আপনি। আসলে পূজায় কাটানো মুহূর্ত গুলো অনুভূতি সত্যি বেশ অসাধারণ হয়ে থাকে। আপনার দুর্গা পুজায় ঘোরাঘুরি আজকের পর্ব পড়ে খুব ভালো লাগলো। প্রতিমার আলোকচিত্র গুলো খুবই দুর্দান্ত হয়েছে। দুর্গা পুজোয় কাটানো অনুভূতি আমাদের মাঝে সুন্দর করে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আপনার এমন সুন্দর মন্তব্যের জন্য ৷

 11 months ago 

যদিও আপনার দুর্গাপূজোয় ঘোরাঘুরি করার প্রথম এবং দ্বিতীয় পর্ব আমার পড়া হয়নি, তবে তৃতীয় পর্ব টা পড়তে ভালো লেগেছে। মূর্তিগুলো যেমন সুন্দরভাবে বানানো হয়েছে তেমনি সুন্দরভাবে সাজানো হয়েছে। আপনি পুজো দেখতে গিয়েছিলেন এবং বেশ বড় ঘোরাঘুরি করেছিলেন এটা জেনে ভালো লাগলো। পরবর্তী পর্বে আপনি আর কি শেয়ার করেন। এই পর্যন্ত অপেক্ষায় থাকলাম।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু , আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷ এর পরের পর্ব খুব শীঘ্রই শেয়ার করার চেষ্টা করবো ৷ আশা করি সেটাও ভালো লাগবে আপনাদের ৷

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 59696.83
ETH 2363.30
USDT 1.00
SBD 2.55