কান্তজীর মন্দিরে কিছু সময়

in আমার বাংলা ব্লগ6 months ago

IMG20231201132615_00.jpg

দিনাজপুর কান্তজীর মন্দির ৷


হ্যালো বন্ধুরা , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও বেশ ভালো আছি ৷ তো আজ আবারও আপনাদের মাঝে চলে আসলাম ৷ আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো দিনাজপুর কান্তজীর মন্দিরে আমার কাটানো কিছু সুন্দর মুহূর্তের অনুভূতি এবং কিছু আলোকচিত্র ৷ আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷


বেশ কিছু দিন আগে আমি দিনাজপুরে ঘুরতে গিয়েছিলাম ৷ আমার সাথে আরো অনেকেই ছিলো ৷ সবাই মিলে দিনাজপুরের কিছু জায়গায় ভ্রমনের জন্য গিয়েছিলাম ৷ পাশাপাশি দিনাজপুরের কিছু ঐতিহাসিক মন্দির দর্শনের জন্যেও গিয়েছিলাম ৷ সে সময় দিনাজপুরের কান্তজীর মন্দিরে রাস উৎসব বা রাসমেলা হচ্ছে ৷ মূলত এই মেলায় ঘোরাঘুরি এবং মন্দির দর্শনের জন্যই দিনাজপুরে গিয়েছিলাম ৷ তবে হাতে আরো সময় থাকায় আমরা দিনাজপুরের আরো কিছু জায়গায় ঘুরে দেখার চেষ্টা করি এবং ঘুরেও দেখি ৷ তো সেদিন আমরা সবাই মিলে সকাল সকাল দিনাজপুরের উদ্দেশ্যে রওনা হোই ৷ কারণ আমাদের এখান থেকে দিনাজপুরের দুরত্ব অনেকটাই ৷ আমরা অনেকটা সময় পর দিনাজপুরে গিয়ে পৌচ্ছাই ৷ এরপর দিনাজপুরের আশেপাশে কিছু দর্শনীয় জায়গায় ঘুরে দেখার চেষ্টা করি ৷ সকাল সকাল এতোটা পথ জার্নি এবং ঘোরাঘুরি করতে করতে আমরা কিছুটা ক্লান্ত হয়ে পড়ি ৷ এজন্য সেখানকার কিছু খাবার হোটেলে সকালকার খাবার খেয়ে নেই এবং কিছুটা সময় অতিহাহিত করি ৷ এরপর আবার আমরা ঘুরতে বের হোই ৷ দিনাজপুরের রাজবাড়ি সহ বেশ কিছু মন্দিরে ঘোরাঘুরি করি ৷ এতেই দুপুর হয়ে যায় ৷ দুপুর হলে আমরা দিনাজপুরের কাহারোল উপজেলার কান্তজীর মন্দিরের দিকে রওনা হোই ৷ কিছুক্ষণের মধ্যেই আমরা এই মন্দিরে এসে যাই ৷


IMG20231201131941_00.jpg

IMG20231201133621_00.jpg


কান্তজীর মন্দিরে ছিলো অসংখ্য মানুষের ভীর ৷ আমরা এখানে এসেই মানুষের ভীরে ঢেলে মন্দিরে প্রবেশ করি এবং মন্দির দর্শন করি ৷ রাস উৎসব বা রাসমেলা উপলক্ষে হাজার হাজার মানুষ বিভিন্ন জায়গায় থেকে এই কান্তজীর মন্দিরে এসেছে ৷ যাই হোক , মানুষের ভীর ঢেলে ঠাকুর দর্শন এবং ভক্তি করে আমরা আবার মন্দির থেকে বের হোই ৷ কারণ মানুষের এতো এতো ভীর যে মন্দিরের ভিতর দারানোর জায়গায় নেই ৷ এজন্য আমরা বাইরে এসে কিছুক্ষণ দারাই ৷ মন্দিরের বাইরে হচ্ছে মেলা , অনেক দোকান পাট সহ মানুষের ভীর বাইরেও প্রচুর ৷ সব মিলিয়ে নাজেহাল অবস্থা ৷ আমাদের খিদা লেগে যায় আমরা কেবল মন্দির দর্শনের অপেক্ষায় ছিলাম ৷ মন্দির দর্শনের পর যে যার মতো খাওয়া দাওয়া আর ঘোরাঘুরি শুরু করে দেই ৷ আমি চেষ্টা করি আমার মতো সময়টা উপভোগ করার ৷


IMG20231201132615_00.jpg

IMG20231201132802_00.jpg


কান্তজীর মন্দির দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় অবস্থিত ৷ কান্তজীর মন্দির অনেক পুরনো আমলের একটি ঐতিহাসিক মন্দির ৷ এই মন্দির বিভিন্ন নামে পরিচিত ৷ এই যেমন , কান্তজিউ মন্দির বা কান্তজীর মন্দির বা কান্তনগর মন্দির ৷ রাস পূর্ণিমা থেকে এই মন্দিরে পুজো শুরু হয় এবং মাসব্যাপী চলে ৷ পাশাপাশি বেশ বড় ধরনের মেলা হয় ৷ হাজার হাজার মানুষ এই উৎসব বা মেলায় অংশগ্রহণ করে ৷ আমিও এবার সহ মোট দুইবার এই মন্দির দর্শন এবং মেলায় অংশগ্রহণ করি ৷


IMG20231201132743_00.jpg

IMG20231201132752_00.jpg


সকাল থেকেই প্রচুর মানুষের ভীর লেগে ছিলো মন্দিরের ভিতর ৷ তবে দুপুর বেলায় সেই ভীর কিছুটা কমেছে ৷ আমি আরো কয়েকবার মন্দিরের ভিতর প্রবেশ করি , কিন্তু প্রতিবারেই মানুষের ভীরের জন্য ঠাকুর ঠিক ভাবে দর্শন করতে পারি নি ৷ প্রচুর মানুষ ভীর সময় সময় লেগে ছিলো মন্দিরের ভিতর ৷ যাই হোক , আমি কিছু ফটোগ্রাফি করে নেই মন্দিরের ৷ যদিও মানুষের ভীরের জন্য ঠিকভাবে সেখানে দারানো কিংবা ফটোগ্রাফি করার সুযোগ ছিলো না ৷ তবুও চেষ্টা করি কয়েকটা ছবি তোলার ৷ তবে ঠাকুরের ফটোগ্রাফি একটাও করতে পারিনি ৷


IMG20231201133629_00.jpg

IMG20231201132535_00.jpg


মন্দিরের ভিতরে সব জায়গায় মানুষ আর মানুষ ৷ কেউ আসতেছে আবার কেউ ঠাকুর দর্শন করে চলে যাচ্ছে ৷ আমি অবশ্য কিছুক্ষণ মন্দিরের ভিতরের ছিলাম , ঠিকভাবে ঠাকুর দর্শনের সুযোগের অপেক্ষায় ৷ কিন্তু সেই সুযোগ আর পাওয়া হয়নি ৷ দূর থেকে যেটুকু ঠাকুর দেখতে পেয়েছি সেটুকুই ছিলো ৷ যাই হোক , তাতেও অবশ্য প্রচুর ভালো লেগেছে ৷


IMG20231201132513_00.jpg

IMG20231201132450_00.jpg


সব মিলিয়ে অবশ্য সময়টা খুবই ভালো ছিলো ৷ প্রতিটি মুহুর্ত উপভোগ করেছিলাম ৷ বেশ ভালোই লেগেছে মন্দিরের ভিতর কাটানো সময়টা ৷ যাই হোক , মন্দির দর্শন করার পর আমি মেলায় দারুণ কিছু সময় কাটিয়েছি ৷ মেলায় কাটানো সুন্দর মুহূর্ত গুলোও অন্য একদিন আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করবো ৷ তবে মন্দির দর্শন এবং মন্দিরে কাটানো সময়টা আমার ভীষণ ভালো এবং আনন্দময় ছিলো ৷ প্রতিটা মুহূর্ত দুর্দান্ত এবং উপভোগ্য ছিলো ৷


IMG20231201132618_00.jpg

IMG20231201133621_00.jpg


তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন ৷ আশা করি কান্তজীর মন্দিরে আমার কাটানো সুন্দর মুহূর্ত গুলো এবং আলোকচিত্র গুলো আপনাদের সবার ভালো লাগবে ৷ অসংখ্য ধন্যবাদ সবাইকে সময় নিয়ে পোস্টটি দেখার জন্য ৷



পোষ্ট বিবরণঃ-

ছবিঃ কান্তজীর মন্দির
ক্যামেরাঃ realme C11
ভ্রমন/ক্যাপচারঃ 𝙽𝚒𝚛𝚘𝚋70
লোকেশনঃ https://w3w.co/slotted.inward.quartered
আমার বাংলা ব্লগ || বাংলাদেশ || 27 January 2024



🙏 ধন্যবাদ সবাইকে 🙏




20240114_001456_0001.png


আমার নাম নিরব ৷ জাতীয়তা বাংলাদেশী ৷ মাতৃভাষা বাংলা ৷ বাংলায় কথা বলতে এবং লিখতে আমি অসম্ভব ভালোবাসি ৷ পেশাগত দিক দিয়ে আমি একজন ছাত্র , পড়াশোনা করছি অনার্স প্রথম বর্ষে ৷ পাশাপাশি স্টিমিটে ব্লগিং করছি ২০২১ সালের ডিসেম্বর থেকে ৷ আমি ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও আর্ট , ফটোগ্রাফি এবং লেখালেখি করতে আমার ভীষণ ভালো লাগে ৷ সব সময় শেখার চেষ্টা করি , নতুন কিছু শিখতে এবং জানতে আমার খুবই ভালো লাগে ৷ আমি বন্ধুদের সাথে সময় কাটতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও পরিবারের সাথে থাকতে এবং সময় কাটাতে আমার প্রচুর ভালো লাগে ৷ আমি একজন হিন্দু ধর্মাবলম্বী ৷ আমি আমার ধর্মকে অনেক বেশি ভালোবাসি এবং সম্মান করি ৷ আমি স্টিমিটে জয়েন করি ২০২০ সালের আগস্টের শুরুর দিকে ৷ ধ ন্য বা দ ...


1691561447609.png

20230619_2027351.gif



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

কান্তজীর মন্দির সম্পর্কে জেনে ও ছবি দেখে খুবই ভালো লাগলো।আসলে দিনাজপুরে ঐতিহাসিক মন্দির রয়েছে জানা ছিল না।তাছাড়া অনেক মানুষের সমাগম ঘটেছে দেখছি।আপনি রাসমেলায় দারুণ সময় পার করেছেন আশা করি, ধন্যবাদ দাদা।

 6 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ দিদি , আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 6 months ago 

এই মন্দিরটি দেখতেছি অনেক পুরনো। আপনি এবং আপনার সাথে আরো কয়েকজন মিলে মন্দিরে ঘুরতে গেলেন।কান্তজীর মন্দিরে খুব ভালোই সময় কাটিয়েছেন। আসলে সবাই মিলে কয়েকটি মন্দিরে ঘুরে ঘুরে সুন্দর সময় উপভোগ করেছেন। মাঝেমধ্যে এসব জায়গাগুলোতে কয়েকজন মিলে গেলে নিজের মনটাও ফ্রেশ হয়ে যায়। খুব সুন্দর করে কান্তজীর মন্দিরে ঘুরতে যাওয়ার মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করেছেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60589.35
ETH 2628.62
USDT 1.00
SBD 2.53