কবিতা :- "মমতাময়ী জননী "।

in আমার বাংলা ব্লগ2 months ago

1000001793.jpg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে, কি অবস্থা সবার? নিশ্চয়ই সবাই ভালো আছেন। সবার ভালো এবং সুস্থ থাকার কামনা রাখি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আবারো নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে চলে আসলাম। কবিতা পড়তে এবং লিখতে দুটোই আমার কাছে ভীষণ ভালো লাগে। সত্যি বলতে বিশেষ করে কবিতা লেখার অনুভূতিটা আমার কাছে বেশি ভালো লাগে। আমি মনে করি কবিতা লেখাটাও একটা অনুভূতির ব্যাপার। যেটা হয়তোবা সবার পক্ষে সম্ভব না। আমি যদিও মাঝেমধ্যেই লেখালেখি করার চেষ্টা করি। কিন্তু কতটুকু সুন্দর ভাবে আপনাদের মাঝে উপস্থাপন করতে পারব সেটা জানি না। তবে আজকে আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি। আশা করব আমার আজকের লেখা কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

মা আমাদের সকলের জীবনের অন্যমত একটি মায়া- বন্ধন। যে মায়া কখনো ছিন্ন করা যায় না। প্রত্যেক মানুষের জীবনে মা একটি পবিত্রতম শব্দ। আপনি যতই কষ্টে থাকুন মা ছাড়া কেউ আপনার সান্ত্বনা হতে পারে না। মায়ের মায়া মহব্বত কখনো তুলনাযোগ্য হতে পারে না। পৃথিবীর অকৃত্রিম
ভালোবাসা শুধু মা'ই দিতে পারে। ছোট বেলায় যখন কেউই আপনাকে বুঝতে পারে না একমাত্র তখন মা'ই বুঝতে পারে আপনার কি প্র‍য়োজন।
মায়ের হাজার শাসনেও অসীম ভালোবাসা লুকায়িত থাকে। জীবনের সকল দুঃখের একমাত্র নিঃস্বার্থ শুভাকাঙ্ক্ষী হলো মা। মায়ের প্রতি কখনো অবহেলা নয় বরং পরম শ্রদ্ধাশীল থাকতে হবে। মায়ের প্রতি পরম ভক্তি -শ্রদ্ধা -ভালোবাসা কখনো ভাষায় প্রকাশ করে শেষ করা যায় না। দোয়া রাখি সবসময় ভালো থাকুক পৃথিবীর সকল মায়েরা।

তো বন্ধুরা চলুন তাহলে শুরু করা যাক আমার স্বরচিত কবিতাটি :-

" মমতাময়ী জননী "


'মা' শব্দেই যেন
অজস্র মায়া আছে মাখা।
'মা' শব্দই তো হৃদয়ের
সকল যাতনার সান্তনা।।

'মা' তুমি শ্রেষ্ঠ
আমার জীবনের পরম সৌভাগ্য।
'মা' তুমি অতুলনীয়
আমার দেখা সকল সৌন্দর্য্য।।

'মা' মানে তো সে
সহ্য করে সকল যন্ত্রণা।
'মা' মানে তো সে
দুঃখেও হাসির মন্ত্রনা।।

'মা' জানো তুমি?
তোমায় ছাড়া আমি বৃথা।
'মা' জানো তুমি?
তুমি আমার পরম পূর্ণতা।।

'মা' হলো আমার কাছে
হীরা-মুক্তামনি চেয়েও দামি।
'মা' হলো আমার কাছে
আমার নয়নের মণি।।

মা'কে দেখলে
গুছে যায় মনের সকল গ্লানি।
মা'কে দেখলে
ভুলতে পারি কষ্ট সর্বখানি।।

'মা' ছাড়া জীবন তরী
ভাসে স্রোতে স্রোতে।
'মা' ছাড়া জীবন আমার
অসার জগৎ সুখেতে।।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
লেখক@nigarjebin
লোকেশনফেনী

আমার পরিচয়

IMG-20240330-WA0006.jpg

আসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।শুরুতে সবাইকে আন্তরিক অভিনন্দন। আমি নিগার সুলতানা জেবিন, আমার Steemit ব্যবহারকারী আইডি - @nigarjebin। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরেই অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি।আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নৃত্য নতুন জায়গা ভ্রমন করতে আমার খুব ভালো লাগে। আমি লেখালেখি এবং বিভিন্ন কারুকাজ করতে ও খুবই পছন্দ করি। আর আমার অন্যতম শখ হলো রান্না করা । প্রতিদিন নতুন কোনো না কোনো রেসিপি বানাতে আমি আনন্দ পাই।

ধন্যবাদ আমার পোস্টটা ভিজিট করার জন্য

বাংলা আমার মুখের ভাষা

Logo-1.png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

সত্যি মায়ের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা যেটা ভাষায় প্রকাশ করা যায় না। এমনকি আমরা মায়ের জন্য যতটাই করি না কেন সেটাই কম হয়ে যায়। আপনার আজকে মাকে নিয়ে লেখা কবিতাটা পরে ভীষণ ভালো লাগলো। বিশেষ করে এই কবিতার মধ্যে আপনি মায়ের প্রতি সকল ভালোবাসা তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

আপু,,, আপনাকে অসংখ্য ধন্যবাদ । আপনি আমার পুরো কবিতা মনোযোগ দিয়ে পড়েছেন। আমাদের সবার জীবনেই মা অন্যতম একটা প্রশান্তি। যা ভাষায় প্রকাশ করে শেষ করা যাবে না।

 2 months ago 

আসলে মায়ের সাথে পৃথিবীর আর কোন মানুষের তুলনা হয়না। আপনি আজকে মা কে নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতা টি পড়ে বেশ ভালো লাগলো আমার কাছে। আপনি কবিতার লাইন গুলো সাজিয়ে গুছিয়ে লেখার চেষ্টা করেছেন। পৃথিবীতে আসল ভালোবাসা শুধু মায়ের কাছেই পাওয়া যায়।

 2 months ago 

যথার্থই বলেছেন আপনি, মায়ের সাথে অন্য আর কারো তুলনা করা যায় না। মায়ের ভালোবাসা কখনো ফেইক হয় না। অসংখ্য ধন্যবাদ আপনাকে, খুব সুন্দর করে আমার মনোবল সাপোর্ট করেছেন আপনি।

 2 months ago 

মায়ের মত আপন পৃথিবীতে আর দ্বিতীয় কেউই হয় না। মাকে স্রষ্টার আসনে বসালেও সেটা ভুল হবে না। মায়ের ভালোবাসা পৃথিবীর সব থেকে দামি। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপু সত্যি বলতে আপনার মতামত পড়ে আমার খুব বেশি ভালো লেগেছে। আপনি বাস্তব সত্যিই বলেছেন। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ দারুণ মতামত দিয়েছেন আপনি।

 2 months ago 

এই সুন্দর পৃথিবীতে অনেক মানুষ রয়েছে তার ভেতরে মা সর্বশ্রেষ্ঠ। মায়ের মতো আদর ভালোবাসা স্নেহ পৃথিবীর দ্বিতীয় কেউই দিতে পারেনা। মমতাময়ী মায়ের কোন তুলনা হয় না। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো আপু।

 2 months ago 

বাহ্,,, খুব চমৎকার করে আপনার মতামত জানিয়েছেন আপনি। আপনার প্রতিটা কথাই আমার অসাধারণ লেগেছে। অনেক বেশি ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

প্রতিটি মানুষের জীবনে মা শব্দটি খুব স্পেশাল। সেই মায়ের বর্ণনা করে কি শেষ করা যায়। তাছাড়া ঠিকই বলেছেন আপু যেকোনো দুঃখ কষ্টের সময় মা ই সবার আগে বুঝতে পারে। সেই মাকে নিয়ে আজকে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতার প্রতিটি লাইন একেবারে মন ছুয়ে গিয়েছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63526.15
ETH 3387.82
USDT 1.00
SBD 2.56