কবিতা :- 'স্বর্ণালী স্বপ্ন'

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG-20240412-WA0027.jpg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে, কি অবস্থা সবার? নিশ্চয়ই সবাই ভালো আছেন। সবার ভালো এবং সুস্থ থাকার কামনা রাখি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আবারো নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে চলে আসলাম। কবিতা পড়তে এবং লিখতে দুটোই আমার কাছে ভীষণ ভালো লাগে। সত্যি বলতে বিশেষ করে কবিতা লেখার অনুভূতিটা আমার কাছে বেশি ভালো লাগে। আমি মনে করি কবিতা লেখাটাও একটা অনুভূতির ব্যাপার। যেটা হয়তোবা সবার পক্ষে সম্ভব না। আমি যদিও মাঝেমধ্যেই লেখালেখি করার চেষ্টা করি। কিন্তু কতটুকু সুন্দর ভাবে আপনাদের মাঝে উপস্থাপন করতে পারব সেটা জানি না। তবে আজকে আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি। আশা করব আমার আজকের লেখা কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

আমাদের সবার জীবনে প্রতিনিয়তই কিছু না কিছু স্বপ্ন থাকে। যে স্বপ্নগুলো আমরা আঁকড়ে ধরে রাখতে চাই। স্বপ্ন প্রতিটি মানুষের জীবনের রংধনুর মত উদীয়মান হয় । কিন্তু বাস্তবতা হলো চির সত্য। আমাদের এমন হাজারো স্বপ্ন আছে যা বাস্তবতার কাছে অসার। যার কারনে যত্নে বুনে রাখা হাজারো স্বপ্ন আমাদের অপূর্ণ থেকে যায়। আমাদের দেখার স্বপ্ন গুলো খুবই সুন্দর। তবে স্বপ্ন পূরণের বিপরীতে অসুন্দর কিছু সত্য থাকে। যা আমাদের বাস্তবতা। আমরা কল্প বাস্তবতায় হয়তো অনেক কিছু করতে পারি, তবে বাস্তব জীবনে আমরা হেরে যাওয়া পথিক। তাই বলে আমাদের স্বপ্নগুলো দেখা কিন্তু থেমে থাকে না। কারণ এটা আমাদের মানুষ হিসেবে স্বভাবতই আচরণ। শত বাঁধাকে আমরা উপেক্ষা করতে চাই। পূরণ করতে চাই আমাদের না পাওয়া অনেক কিছু। এভাবেই চলতে থাকে আমাদের জীবনের বাস্তব অধ্যায়গুলো।

তো বন্ধুরা চলুন তাহলে শুরু করা যাক আমার স্বরচিত কবিতাটি :-

"স্বর্ণালী স্বপ্ন"

স্বপ্ন আমার নীল আকাশে
পাখির মত মেলেছে ডানা
আমি তো এক রঙিন ঘুড়ি
হাতে লাটাই সুতো বাঁধা।।

স্বপ্ন আমার জেগেছে
সমুদ্রের প্রবল ঢেউয়ে
আমি তো এক ভাঙ্গা তরী
হারিয়ে গেলাম স্রোতে।।

স্বপ্ন আমার শুভ্র মেঘে
জমেছে হাজারো
আমিতো অজস্র জলবিন্দু
ঝরে গেলাম বৃষ্টি হয়ে।।

স্বপ্ন আমার হয়ে ধ্রুবতারা
জ্বলবো ঝলমলিয়ে
আমি তো নই তারার বাতি
অমাবস্যায় সরিয়ে দিল আড়ালে।।

স্বপ্ন আমার হবো
বসন্তের কোকিল
আমি তো বড়ই বেসুরো
কোকিলা হওয়া যে আমার মুশকিল।।

স্বপ্ন আমার হয়ে পদ্ম
ফুটবো অসীমে
আমি যে নই অপরূপা
তাইতো রয়ে গেলাম আবদ্ধে।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
লেখক@nigarjebin
লোকেশনফেনী

আমার পরিচয়

IMG-20240330-WA0006.jpg

আসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।শুরুতে সবাইকে আন্তরিক অভিনন্দন। আমি নিগার সুলতানা জেবিন, আমার Steemit ব্যবহারকারী আইডি - @nigarjebin। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরেই অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি।আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নৃত্য নতুন জায়গা ভ্রমন করতে আমার খুব ভালো লাগে। আমি লেখালেখি এবং বিভিন্ন কারুকাজ করতে ও খুবই পছন্দ করি। আর আমার অন্যতম শখ হলো রান্না করা । প্রতিদিন নতুন কোনো না কোনো রেসিপি বানাতে আমি আনন্দ পাই।

ধন্যবাদ আমার পোস্টটা ভিজিট করার জন্য

বাংলা আমার মুখের ভাষা

Logo-1.png

Banner.png

Sort:  

Hi. This is a lovely poem.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনি তো দেখছি চমৎকার কবিতা লিখতে পারেন। ভালো লাগলো আপনার কবিতা আবৃত্তি করে। প্রতি সপ্তায় চেষ্টা করুন এভাবে সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার। আশা করি এভাবেই দক্ষ একজন কবি হয়ে উঠবেন। সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। আমার কবিতা পড়ে আপনার বেশ ভালো লেগেছে এবং আপনি খুব প্রশংসা করেছেন । আপনার মতামতটি পড়ে আমার খুব ভালো লাগলো। আমি চেষ্টা করব সব সময় আপনাদের মাঝে নিত্য নতুন কবিতা উপস্থাপন করার জন্য।

 5 months ago 

আপনার কবিতা আমার অনেক ভালো লেগেছে আপু কবিতার প্রতিটি চরণ আপনি অনেক সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতার প্রতিটি চরণের সঙ্গে প্রতিটি চরণের অনেক মিল রয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনি তো দেখছি অনেক সুন্দর কবিতা লিখতে পারেন। এভাবে যদি প্রতিনিয়ত কবিতা লিখেন তাহলে একদিন ভালো রকমের কবিতা লেখার দক্ষতা চলে আসবে মনে। এই কবিতাটা কিন্তু অনেক সুন্দর ছিল আপু।

 5 months ago 

খুব সুন্দর একটি কবিতা তৈরি করেছেন আপনি৷ আপনি সবসময় সুন্দর সুন্দর কিছু পোস্ট আমাদের মাঝে শেয়ার করে যাচ্ছেন এবং আজকেও খুব সুন্দর একটি কবিতা শেয়ার করার মাধ্যমে আমাদের মাঝে তা ফুটিয়ে তুলেছেন৷ এই কবিতার সবগুলো লাইন আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷ তার মধ্যে কিছু লাইন হলো:

স্বপ্ন আমার শুভ্র মেঘে
জমেছে হাজারো
আমিতো অজস্র জলবিন্দু
ঝরে গেলাম বৃষ্টি হয়ে।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57951.76
ETH 2347.51
USDT 1.00
SBD 2.36