আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৩৭ |||সজনে পাতা দিয়ে বিগ্রেড মাছের চপ

in আমার বাংলা ব্লগlast year

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

20230531_100629.jpg
আজকের পোস্টে একদম ভিন্ন একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।আমার বাংলা ব্লগে তো এই এক সপ্তাহ ব্যাপী একটি দারুণ রেসিপি কন্টেস্ট চলছে।রেসিপি মানেই দারুণ কিছুর আয়োজন। কারণ নতুন আইটেমের রান্নার স্বাদ নেয়া যায়।আর যেহেতু ইউনিক কিছু করতে হয় সেই হিসেবে শুরুর দিক থেকেই চিন্তা করতে নেমে যাই,হাহা।কারণ বর্তমানে ইউটিউবে অনেক কিছুই আছে,যা আমরা কখনো খাই নি এমনও।কিন্তু তার থেকেও ইউনিক কিছু তৈরি করার চিন্তা আমার মাথায় ঘুরে।আর ইউনিক মাছের চপের রেসিপি তৈরির ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়।যেটা আমরা পূর্বে কখনো খাই নি এমন কিছু তৈরি করব ভেবেছি।আর সেজন্য মাছের ভিন্ন রকম চপ কিভাবে তৈরি করব সেটা ভাবতে ভাবতেই মাথায় এলো আমাদের সজনে গাছের কথা।কারণ সজনে পাতা খুবই উপকারী,সে হিসেবে মাছের সাথে দিয়ে চপ তৈরি করার চিন্তা মাথায় এলো।
20230531_100853.jpg

20230531_100627.jpg

তবে ভিন্ন ভিন্ন আরও কয়েকটি রেসিপি ভেবে রেখেছিলাম। কিন্তু সেই মাছ পাইনি আর ব্যস্ততার মাঝে রেসিপি করতে করতেও অনেক লেট।ব্যক্তিগত বিভিন্ন রকম কাজের মধ্যে আরও একটা কাজ যোগ হলো,আর এখন এটাতেই সময় বেশি দেয়া লাগছে।তাই ইচ্ছে থাকলেও রেসিপি করতে করতে অনেক লেট হয়ে গেল।

সজনে পাতা দিয়ে বিগ্রেড মাছের চপ।

20230531_100559.jpg

রেসিপিটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

উপকরণপরিমাণ
বিগ্রেড মাছবড় ১ পিস
আলু৩টি
সজনে পাতা৩ টি ডাল
পেঁয়াজকুচি২টি
কাঁচামরিচ কুচি৪টি
মরিচ গুড়ো১ চা চামচ
হলুদ গুড়ো১চা চামচ
জিরা গুড়ো১ চা চামচ
রসুনকুচি২ চামচ
লবণপরিমাণ মত
আটাআধা কাপ
ডিম১টি
বিস্কুট গুড়ো২ কাপ
তেলপরিমাণ মত
পানিপরিমান মত

20230531_183725.jpg

প্রথম ধাপ

প্রথমত তিনটি আলুকে ভালোভাবে ধুয়ে সেগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিলাম। এরপর সজনে পাতা গুলো ভালোভাবে ধুয়ে কেটে নিলাম।

20230531_183212.jpg

দ্বিতীয় ধাপ

এরপর একটি কড়াইয়ে পানি দিয়ে আলু এবং মাছ একসাথে সিদ্ধ করে নিলাম এবং আলুগুলোর খোসা ছাড়িয়ে নিলাম।

20230531_183247.jpg

তৃতীয় ধাপ

এই ধাপে আমি সিদ্ধ মাছটিকে একটি প্লেটে নিলাম এবং মাছ থেকে কাটা ছাড়িয়ে নিলাম।

20230531_183306.jpg

চতুর্থ ধাপ

এই ধাপে একটি প্লেটের মধ্যে আলু ভর্তা করে নিলাম এবং মাছ ও পেঁয়াজ কুচি, মরিচ কুচি দিয়ে দিলাম।

20230531_183429.jpg

পঞ্চম ধাপ

এরপর লবণ, মরিচ, হলুদ, জিরা এগুলো দিয়ে মাছ এবং আলু ভালোভাবে মেখে নিলাম।
20230531_183521.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে সজনে পাতাগুলো ভর্তার মধ্যে দিয়ে দিলাম এবং একটি ডিমের অর্ধেক এখানে নিয়ে নিলাম এবং ভালোভাবে মেখে নিলাম।
20230531_183545.jpg

সপ্তম ধাপ

এরপর হাতের সাহায্যে লম্বা আকৃতিতে চপ বানিয়ে একটি প্লেটে রাখলাম।

20230531_183621.jpg

অষ্টম ধাপ

এরপর আটা ও পানির সংমিশ্রণে ব্যাটার বানিয়ে নিলাম। সে ব্যাটারের মধ্যে চপগুলো ডুবিয়ে এরপর বিস্কুটের গুড়োর মধ্যে দিয়ে কোট করে নিলাম। এরপর একটা প্লেটে সবগুলো চপ রেখে দিলাম।

20230531_183645.jpg

IMG-20230530-WA0048.jpg

নবম ধাপ

এরপর এক এক করে গরম তেলে মৃদু আঁচে এই চপ গুলোকে ভালোভাবে ভেজে নিলাম। ভাজা শেষে এই চপ গুলোকে একটি টিস্যুর উপরে রাখলাম। এরপর পরিবেশনের পালা।

20230531_184841.jpg

পরিবেশন

20230531_100425.jpg

20230531_100532.jpg

20230531_100717.jpg

20230531_100604.jpg

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের ও কাজের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি।
ক্যামেরা.মডেলএম ৩২
সম্পাদনারিসাইজ & সেচুরেশন

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য।,❤

 last year 

আসলেই ইউনিক কিছু তৈরি করতে হলে শুরু থেকেই চিন্তা করতে হয়।সাজনা পাতার আসলেই অনেক গুনাগুন।বিগ্রেড মাছ ও সাজনা পাতা দিয়ে দারুন একটি চপ বানিয়েছেন ভাই য়া।কালারটা বেশ দারুন হয়েছে। ভালো লাগলো।ধন্যবাদ

 last year 

অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য আপু। আপনার জন্য অনেক শুভকামনা রইল।ভালো থাকবেন।

 last year 

সজনে পাতা দিয়ে বিগ্রেড মাছের চপ রেসিপি দেখে খুবি ভালো লাগছে। আর রেসিপি পরিবেশন অসাধারণ হয়েছে তাই খেতে ইচ্ছা করছে। আপনার মজাদার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

 last year 

অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য ভাই। আপনার জন্য অনেক শুভকামনা রইল।।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন সজনে পাতা দিয়ে বিগ্রেড মাছের চপ। আসলে এবার পৃথিবীতে অংশগ্রহণ করতে পারছি না বাড়ি থেকে একটু বাইরে আছি এই কারণে। আপনার প্রতিযোগিতার পোস্ট দেখে আমার কাছে বেশ ভালো লেগেছে ভাই। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য।।আপনার জন্য অনেক শুভকামনা রইল।।

 last year 

বাহ সজনে পাতা দিয়ে ব্রিগেড মাছের চপ তৈরি অনেক মজার একটি চপ তৈরি করলেন। সজনে পাতা তো আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ভালো তাছাড়া ব্রিগেড মাছ অনেক মজার মাছ। দুইটার সমন্বয়ে দুর্দান্ত রেসিপি তৈরি করলেন আপনি আজকে চপ তৈরি রেসিপি। আপনার আজকের তৈরি করা চপ অনেক ইউনিক ছিল। এমন সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন ছিল এবারে অনেক মজার এবং ইউনিক চপ গুলো দেখতে পেয়েছি।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 last year 

সজনে পাতা দিয়ে ব্রিকেট মাছের চপ রেসিপি দেখে তো লোভ সামলাতে পারছি না ভাই। চপগুলো দেখেই বুঝা যাচ্ছে খেতে দারুণ হয়েছে। বিকেলের নাস্তায় টমেটো সস দিয়ে চপগুলো খেতে খুব ইয়াম্মি লাগবে। রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনাও এককথায় দুর্দান্ত হয়েছে। ধাপে ধাপে এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য।আপনার জন্য ও অনেক শুভকামনা রইল।

 last year 

সত্যি বলতে রেসিপিটি খুবই ইউনিক ছিল এবং সুস্বাদুও হয়েছে। আর এ ধরনের চপ কখনো খাওয়া হয়নি। একদিক থেকে নতুন একটা এক্সপিরিয়েন্স হলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ মন্তব্য করার জন্য আপনার জন্য অনেক শুভকামনা রইল ❤❣।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56416.38
ETH 2379.95
USDT 1.00
SBD 2.35