টিউটোরিয়াল পোস্টঃ-গোলাপ ফুলের ডাল কেটে সেটা দিয়ে কিভাবে গোলাপের চারায় রূপান্তরিত করবেন?

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

গোলাপ ফুলের ডাল কেটে সেটা দিয়ে কিভাবে গোলাপের চারায় রূপান্তরিত করবেন?

IMG-20240227-WA0161.jpg

বন্ধুরা টাইটেল দেখে বুঝতে পেরেছেন যে কি বিষয়ে আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।একেক দিন একে বিষয়বস্তু আপনাদের মাঝে শেয়ার করি। তাই ভাবলাম আজকে আপনাদের মাঝে একটি টিউটোরিয়াল শেয়ার করি। আর যেটি গোলাপ ফুল প্রেমীদের উপকারে আসবে। সেজন্য চিন্তা করলাম গোলাপ ফুল গাছ নার্সারি থেকে না কিনে, কোথাও পেলে সেখান থেকে একটি ডাল ভেঙে নিয়ে সেটাকে কিভাবে রোপন করলে অনেক গুলো চারায় পরিণত হবে।

সেই বিষয়ে আজকে আপনাদের মাঝে টিউটোরিয়াল আকারে দেখাবো। আশা করছি এই পদ্ধতিতে অনুসরণ করলে আপনারা ও ঘরের আশেপাশে প্রচুর পরিমাণে গোলাপের চারা লাগাতে পারবেন ফ্রিতে। তো বন্ধুরা চলুন কথা আর না বাড়িয়ে মেইন পয়েন্টে ফিরে যাই।হঠাৎ করে একদিন আমার চাচাতো ভাইয়ের ঘরের সামনে একটি গোলাপ ফুলের চারা দেখতে পেলাম।সে কোথা থেকে একটি গোলাপ ফুলের চারা লাগিয়েছে।আর সেই গাছে গোলাপও ধরেছে।
20240227_095556.jpg

সেটা দেখে আমি ফটোগ্রাফি করা শুরু করলাম। কারণ হচ্ছে সেখানে গিয়ে দেখতে পায় হঠাৎ করে গোলাপ ফুল ফুটে রয়েছে আপনি দেখলে আপনার ও মন চাইবে ফটোগ্রাফি করার জন্য।তখন তাকে বললাম কোথায় থেকে এই চারা এনেছিস সে বলে একটা নার্সারি থেকে।সে আমায় বলে আপনিও কিছু গোলাপ ফুল গাছ লাগাতে পারেন।

আমি বললাম যে আমি লাগালে একটি ডাল ভেঙে নিয়ে লাগাবো আমার কিনতে হবে না।সে বলে কি বলেন ডাল ভেঙে লাগালে কি গাছ উঠবে?আমি বললাম জি উঠবে তবে সিস্টেম জানতে হবে। সে আমায় বলে আমি অনেকবার এরকম লাগিয়েছি কিন্ত হয়না,বরং মারা যায় গাছগুলো। তখন আমি বললাম তুমি যেভাবে সেভাবে রোপন করলে হবে না। তোমাকে রোপন করতে হবে নিয়ম মেনে।

প্রথমেই এগুলোকে কেটে এক বিহাত করে টুকরো করে কেটে নিতে হবে। এরপর তোমাকে মাটি কিছুটা কেটে ঝরঝরে করে নিতে হবে। তার পর কাটা অংশ গুলোকে মাটিতে ৪৫ ডিগ্রী এ্যাঙ্গেলে পুতে দিতে হবে। তখন ৭-১০ দিনের মধ্যে দেখতে পাবে ওই ডাল গুলোতে নতুন পাতা জন্মাবে। তারপর ধীরে ধীরে শিকড়ও গজাবে। মূলত সোজা করে রোপন করলে এই গোলাপ ফুল গাছের শিকড় বের হয় না।

আর এজন্যই তোমার আগের গোলাপ গাছের ডাল গুলো মারা গিয়েছে।যাই হোক তার সাথে কথা শেষ করে আমি আমাদের পুকুর পাড় থেকে একটি গোলাপ ফুলের ডাল ভেঙে নিয়ে গেলাম।তারপর সেগুলোকে উপরে যেভাবে বলেছি সেভাবে রোপন করে দিলাম।রোপন করার ঠিক আট থেকে ১০ দিন পরে দেখতে পাই নতুন পাতা গজিয়েছে। আর কিছুদিন পর চাইলে আমি এগুলোকে আলাদা আলাদা করে রোপন করতে পারব।

ধাপ-১

আমাদের পুকুর পাড়ের গোলাপ ফুল গাছ।দেখতে পাচ্ছেন অনেক গুলো ডাল দেখা যাচ্ছে।
20240227_095618.jpg

20240227_095655.jpg

ধাপ-২

এখন দেখতে পাচ্ছেন আমি একটি ডাল কাটার উদ্দেশ্যে ধরলাম।
20240227_095637_001.jpg

ধাপ-৩

এরপর এগুলোকে এক বিহাত করে টুকরো করে কেটে, কাটা অংশ গুলোকে মাটিতে ৪৫ ডিগ্রী এ্যাঙ্গেলে পুতে দিলাম।
20240224_104236.jpg

20240224_104224.jpg

ধাপ-৪

এরপর ৭-১০ দিনের মধ্যে দেখতে পাবেন ওই ডাল গুলোতে নতুন পাতা জন্মাবে।তারপর ধীরে ধীরে শিকড়ও গজাবে।এরপর আপনি চাইলে যেখানে সেখানে রোপন করতে পারবেন।
20240224_104249.jpg

20240224_104241.jpg

তো বন্ধুরা যারা গোলাপ ফুলের চারা লাগাতে চান তারা খুব সহজে আজকের এই টিউটোরিয়াল দেখে লাগাতে পারবেন। আজকে আর কথা না বাড়িয়ে এখানে বিদায় নিচ্ছি। আগামীতে ভিন্ন কোন বিষয়বস্তু নিয়ে আবারও উপস্থিত হবো।আজকের মত এখানে বিদায় নিলাম আল্লাহ হাফেজ।

তো বন্ধুরা এই ছিল আজকের ব্লগ যেটি আমার মত করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আর কষ্ট করে ব্লগটা যারা পড়েছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণটিউটোরিয়াল পোস্ট ।
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমি কয়েকটি প্রতিষ্ঠানের সাথে রয়েছি, আর সেই প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

ভাইয়া সব সময় কিন্তু আপনি আমাদের মাঝে ক্রেয়েটিভ পোস্ট করার চেষ্টা করেন। আজও কিন্তুু তেমনই একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার গোলাপের ডাল থেকে গোলাপ গাছের চারা তৈরির শিক্ষনীয় পোস্টটি বেশ দারুন হয়েছে। আপনার উপস্থাপন করা প্রতিটি ধাপ থেকে যে কেউ বেশ সহজে এই কাজটি করতে পারবে। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

🙏💕💕

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

💥💥💫

 4 months ago 

দারুন একটি টিউটোরিয়াল ছিল। আসলে সবাই চাইলে এভাবে করে একটি গোলাপ ফুলের ডাল থেকে অনেকগুলো গোলাপের চারায় পরিণত করতে পারবে। ধন্যবাদ শিক্ষনীয় একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

আসলে গোলাপ প্রেমীদের জন্য এই টিউটোরিয়াল পোস্টটি অনেক কাজে দিবে। আশা করছি সবার উপকার হবে ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

গোলাপ ফুলের ডাল কেটে কিভাবে চারা তৈরি করা হয় সেটা আজকে আপনার এই পোষ্টের মাধ্যমে শিখতে পারলাম। সত্যি ভাই এটা আমার ধারণা ছিল না। আসলে ডাল থেকে যে এভাবে গোলাপের গাছ হবে সেটা আমিও বিশ্বাস করিনি। কিন্তু আজকে আপনার টিউটোরিয়াল এবং সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে আমিও শিখতে পারলাম। অবশ্যই আমি চেষ্টা করে দেখব, আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি টিউটোরিয়াল আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি ভাই চেষ্টা করে দেখেন, আশা করি সুফল পাবেন।।

 4 months ago 

ভাইয়া খুবই গুরুত্বপূর্ণ একটি টিউটোরিয়াল পোস্ট শেয়ার করেছেন। আমার মা একবার গোলাপের ডাল লাগিয়েছিল আর সেই গাছ অনেক বড় হয়েছিল। এমন কি গাছে প্রচুর ফুল ধরেছিল। কিন্তু আমরা ঢাকায় চলে আসায় মানুষের কেটে নিয়ে গিয়েছে। আপনার টিউটোরিয়াল অবশ্যই আমাদের কাজে লাগবে আর যারা গোলাপের ডাল থেকে চারা উৎপাদন করতে চান তারা এই পদ্ধতিতে রোপণ করতে পারেন। ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করার জন্য।

 4 months ago 

জি আপু যারা গোলাপের ডাল থেকে চারা উৎপাদন করতে চায় তারা এই পদ্ধতিতে রোপণ করতে পারবে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43