আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা - ৩৯ |সরষে নোনা ইলিশ ও দুটি সবজির খোসার সমন্বয়ে ঝাল ভর্তা।

in আমার বাংলা ব্লগlast year (edited)

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

20230709_130905.jpg
আজকের পোস্টে একদম ভিন্ন একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।আমার বাংলা ব্লগে তো এই সপ্তাহ ব্যাপী একটি দারুণ রেসিপি কন্টেস্ট চলছে।রেসিপি মানেই দারুণ,কারণ নতুন আইটেমের রান্নার স্বাদ নেয়া যায়।আর যেহেতু ইউনিক কিছু করতে হয় সেই হিসেবে শুরুর দিক থেকেই চিন্তা করতে নেমে যাই,হাহা।কারণ বর্তমানে ইউটিউবে অনেক কিছুই আছে,যা আমরা কখনো খাই নি এমনও।কিন্তু তার থেকেও ইউনিক কিছু তৈরি করার চিন্তা আমার মাথায় ঘুরে।আর ইউনিক ঝাল ভর্তা তৈরির ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়।যেটা আমরা পূর্বে কখনো খাই নি,বা দেখি নি এমন কিছু তৈরি করব ভেবেছি।
20230709_131913.jpg

20230709_131925.jpg

আর সেজন্য কি ভর্তা তৈরি করব সেটা ভাবতে ভাবতেই মাথায় এলো "নোনা ইলিশ আর সরিষা দিয়ে কিছু করা যায় কিনা।যেহেতু সরষে ইলিশ সবাই খেয়েছে কিন্তু সরষে ইলিশ এর সাথে কলার খোসা ও চাল কুমড়ার খোসা দিয়ে ঝাল ভর্তা আশা করি পূর্বে কেউ খায়নি।"সেই হিসেবে স্বাদ বিবেচনায় রেখে এবারেও ভাবলাম ভিন্ন কিছু চেষ্টা করা যাক।আর সেই ভাবনা মতেই আমি আজকের এই রেসিপিটি তৈরি করে ফেললাম।যাইহোক, সর্বোপরি বেশ মজার একটি রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে পেরে আমার খুবই ভালো লাগছে।চলুন আর বেশি দূর না গিয়ে রেসিপিটি শুরু করা যাক।

20230709_131814.jpg

20230709_131034.jpg

20230709_130955.jpg

সরষে নোনা ইলিশ ও দুটি সবজির খোসার সমন্বয়ে ঝাল ভর্তা রেসিপি।

SquareBlend_202371012621117.jpg

রেসিপিটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

উপকরণপরিমাণ
নোনা ইলিশ১পিস
সরিষা১ চা চামচ
কলার খোসাপরিমাণ মত
চাল কুমড়ার খোসাপরিমাণ মত
পেঁয়াজ১টি
রসুন১ টি
শুকনা মরিচপরিমাণ মত
হলুদ গুড়ো১চা চামচ
তেলপরিমাণ মত

প্রথম ধাপ

প্রথম ধাপে আমি এক পিস নোনা ইলিশ আলাদা করে নিলাম।এরপর আমি গরম পানি করে নিলাম। আর সে গরম পানি নোনা ইলিশের টুকরোর মধ্যে দিয়ে হালকা বয়েল করে নিলাম।

20230710_132606.jpg

দ্বিতীয় ধাপ

তারপর কলার খোসা এবং চাল কুমড়ার খোসা ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।তারপর টুকরোগুলো একটি পাতিলের মধ্যে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।তারপর হলুদ গুড়ো দিয়ে দিলাম।দেয়ার পর কলার খোসা এবং চাল কুমড়ার খোসা ভালোভাবে সিদ্ধ করে নিলাম যাতে নরম হয়ে যায়।
20230710_121026.jpg

তৃতীয় ধাপ

এই ধাপে পেঁয়াজ রসুনের খোসা ছাড়িয়ে নিলাম। তারপর এগুলোকে হালকা আঁচে ভেজে নিতে হবে।

20230710_132657.jpg

চতুর্থ ধাপ

এরপর নোনা ইলিশ ভাজি করার পালা। আর সেজন্য প্রথমত ইলিশের টুকরা টাকে দুই পিস করে নিলাম। এরপর পরিমাণমত সরিষার তেল দিয়ে ভালো করে ভেজে নিলাম।

20230710_132755.jpg

পঞ্চম ধাপ

এই ধাপে সিদ্ধ করা কলা ও চাল কুমড়ার খোসা গুলোকেও হালকা আঁচে ভেজে নিতে হবে।মোটামুটি ভাজা হলে সেগুলো নামিয়ে রাখতে হবে।

20230710_132832.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে আমি সরিষা গুলোকে প্রথমে একটু ধুয়ে নিলাম এরপর এগুলোকে পানি ঝরিয়ে নিলাম। তারপর সরিষা গুলোকেও আবার হালকা ভেজে নিতে হবে।ভাজা শেষে সেগুলো একত্রিত করে রেখে দিলাম।
20230710_132917.jpg

সপ্তম ধাপ

তারপর শুকনো মরিচ গুলোকে ভালোভাবে ভেজে নিতে হবে। এরপর সবগুলো উপাদান একত্রিত করে নিলাম।
20230710_132951.jpg

অষ্টম ধাপ

এরপর নোনা ইলিশের মাঝখানের কাঁটা ফেলে দিয়ে ব্লেন্ডার এ প্রথমত ভাজা ইলিশের টুকরোগুলো দিয়ে দিলাম। আর তার সাথে ১চা চামচ সরিষা দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিলাম। এরপর শুকনো মরিচ দিয়ে আবারো ব্লেন্ড করে নিলাম।এরপর আলাদা একটি জায়গায় এগুলো রেখে দিলাম।

20230710_133120.jpg

নবম ধাপ

এরপর এক এক করে আমি চাল কুমড়া ও কলার খোসা ব্লেন্ড করার জন্য দিয়ে দিলাম। তার সাথে ভাজা পেঁয়াজ ও ভাজা রসুন দিয়ে দিলাম। যদিও এ ভর্তা তৈরিতে কোন লবণ ইউজ করিনি। যেহেতু নোনা ইলিশে যথার্থ লবণ রয়েছে তাই লবণের প্রয়োজনীয়তা নেই।এরপর হালকা ব্লেন্ড করার পরে আরো কিছু কাঁচা পেঁয়াজ এবং শুকনো মরিচ দিয়ে দিলাম ঝাল হওয়ার জন্য।এরপর ইলিশ এবং সরিষার মিশ্রণটি ব্লেন্ডারে দিয়ে দিব।
20230710_133208.jpg

দশম ধাপ

এরপর আবার সবগুলো ব্লেন্ড করে নিবো।আর ব্লেন্ড করার পরেই হয়ে গেল সুস্বাদু সরষে ইলিশের ঝাল ভর্তা।শুধু বাকি রইল পরিবেশন।
20230710_133237.jpg

আউটডোরে আউট লুকিং ফটোগ্রাফি

20230709_131026.jpg

20230709_132510.jpg

20230709_132410.jpg

20230709_132037.jpg

20230709_132353.jpg

20230709_132200.jpg

20230709_132249.jpg

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমার তিনটি প্রতিষ্ঠান রয়েছে, আর সেই তিনটি প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

ফোনের ও কাজের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি।
ক্যামেরা.মডেলএম ৩২
সম্পাদনারিসাইজ & সেচুরেশন

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 last year 

বাহ দেখে তো জিভে জল এসে গেছে সত্যি বলতে ভাইয়া এত লোভনীয় ভাবে আপনি ভর্তা রেসিপি তৈরি করলেন খেতে অসাধারণ হবে। তবে আমার কাছে নোনা ইলিশ বেশ ভালই লাগে। এছাড়া আপনি আরো দুইটি সবজি মিক্স করলেন দুটির সমন্বয়ে অসাধারণ সরষে নোনা ইলিশের ভর্তা তৈরি করলেন। বেশ ইউনিক এবং মজাদার ভর্তা রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। প্রতিযোগিতায় অংশগ্রহণ করাই আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আপনার জন্য ও শুভকামনা রইল। সব সময় সুন্দর গোছালো মন্তব্যের জন্য ধন্যবাদ।।

 last year 

ভর্তাটা আমার কাছে একেবারেই নতুন ভাইয়া ।এ ভর্তা টি আমি আগে কখনো খাইনি। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে ইচ্ছে করছে গরম গরম ভাতের সঙ্গে মিশিয়ে খেয়ে ফেলি। লোনা ইলিশ মাছ দেওয়াতে নিশ্চয়ই বেশি মজা হয়েছে এটি। পরিবেশ ও খুব সুন্দর হয়েছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 last year 

রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল আপু।

 last year 

বাহ্! রেসিপিটা দেখে সত্যিই খুব লোভনীয় লাগছে ভাই। সরষে নোনা ইলিশ ও দুটি সবজির খোসার সমন্বয়ে তৈরি ঝাল ভর্তা রেসিপি দেখেই তো খেতে ইচ্ছে করছে। গরম গরম ভাতের সাথে এমন ভর্তা থাকলে আর কিছুই লাগে না। নিশ্চয়ই খুব মজা করে খেয়েছেন। রেসিপির পরিবেশনা তো এককথায় দুর্দান্ত হয়েছে। যাইহোক এমন ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

অনেক ভালো লাগলো মন্তব্যটি পড়ে ধন্যবাদ ভাই।।

 last year 

ওয়াও ভাইয়া এত লোভনীয় একটি রেসিপি নিয়ে আজ আপনি প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন দেখেই তো মুগ্ধ হয়ে গেলাম। সরষে দানা নোনা ইলি তার সাথে সবজি মিলিয়ে অনেক সুন্দর একটি রেসিপি আজ আপনি তৈরি করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

সব সময় সুন্দর গোছালো মন্তব্যের জন্য ধন্যবাদ।।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

💐🙏💐

 last year 

প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের সুন্দর একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। ভাই আপনার রেসিপিটি দেখে তো আমার জিভেই জল চলে এসেছে। রেসিপিটি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন এবং খুব সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন। আর আপনার এই রেসিপিটি ডেকোরেশন টা অসাধারণ হয়েছে। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

সব সময় সুন্দর গোছালো মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

কি রেসিপি দেখালেন ভাইয়া!কালার টা খুবই সুন্দর এসেছে আর দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজাদার হয়েছে । রেসিপিটা দেখে তো আমার জিভে জল চলে এসেছে। আর পরিবেশন টাও খুব সুন্দর হয়েছে। সব মিলিয়ে বলতে গেলে জাস্ট অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ চমৎকার ও সাবলীল মন্তব্যে জন্য।।

 last year 

সরষে নোনা ইলিশ ও দুটি সবজির খোসার সমন্বয়ে ঝাল ভর্তা অসাধারণ রেসিপি শেয়ার করেছেন।দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে, ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেকে ধন্যবাদ।

 last year 

আপনার জন্য ও শুভকামনা রইল। সব সময় সুন্দর গোছালো মন্তব্যের জন্য ধন্যবাদ।💐

 last year 

সরষে নোনা ইলিশ ও দুটি সবজির খোসার সমন্বয়ে ঝাল ভর্তা খেতে খুব সুস্বাদু হয়েছিল।প্রতিযোগিতার কারনে ইউনিক একটি রেসিপি তৈরি করা হলো । ধন্যবাদ আইডিয়াটি দেওয়ার জন্য।

 last year 

সব সময় সুন্দর ও গোছালো মন্তব্যের জন্য ধন্যবাদ।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60796.19
ETH 2601.58
USDT 1.00
SBD 2.57