ফেনী রাজাঝির দিঘী,(লাল দিঘী) তে বড়শি দিয়ে মাছ ধরার প্রতিযোগিতা।

in আমার বাংলা ব্লগlast year

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

20230714_121756.jpg
Location
#Device:S-G,M32

আশা করছি সবাই ভালো আছেন আমি আজকে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি আমার দেখা একটি মাছ ধরার প্রতিযোগিতার বিষয় নিয়ে। আসলে এ ধরনের প্রতিযোগিতা অনেক জায়গাতে হয়ে থাকে। কিছুদিন আগে আমাদের ফেনীতে রাজাঝির দিঘী, যেটাকে বলা হয় লালদীঘি সেখানে গেলাম। সেই লালদীঘিতে মাছ ধরার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এই প্রতিযোগিতাটি বছরে দুইবার করা হয়।এ প্রতিযোগিতায় অনেকগুলো গ্রুপ একসাথে অংশগ্রহণ করতে পারে। দিঘীটি চতুর্ভজ আকৃতির এবং পুরো চারদিকেই বাঁশ দিয়ে খুব সুন্দর করে বসার জন্য প্লেস বানিয়ে রাখা হয়েছিল। আমার যতদূর মনে হয় পুরো দিঘির চতুর কোণে টোটাল ৪০ থেকে ৪৫ টি গ্রুপ মাছ ধরতে বসেছে।
20230714_121648.jpg

20230714_121824.jpg

আর এক এক গ্রুপের মধ্যে ৫ থেকে ৬ জন করে বড়শি নিয়ে মাছ ধরার জন্য ফাঁদ পেতেছে। এ ধরনের প্রতিযোগিতা বিভিন্ন অঞ্চলে হয়ে থাকে। তবে এক্ষেত্রে বড় কোন দিঘি অথবা অনেক বড় কোন পুকুরে এ ধরনের প্রতিযোগিতা করা হয়। প্রতিযোগিতার আয়োজন করার আগেই মাছ ফেলে এবং মাছ বড় হওয়ার জন্য ছয় মাস সময় নেয়।

এই ছয় মাসের মধ্যে মাছ যতটুকু বড় হয় এবং আগের মাছ সহ এগুলোর মধ্যেই প্রতিযোগিতা চলতে থাকে।এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এক একজনের টিকেট কেটে জায়গা নির্ধারণ করতে হয়। প্রতিটি টিকেট ১৩ থেকে ১৪ হাজার টাকা করে নেওয়া হয়।আবার যে আগে টিকেট কাটবে তার জন্য তার পছন্দের প্লেস নির্ধারিত করা সহজ হয়।
20230714_121921.jpg

20230714_122044.jpg
আবার যারা পরে টিকেট কাটবে তারা অবশিষ্ট যে প্লেস রয়েছে সেখানেই মাছ ধরতে বসতে হয়। আবার এই প্রতিযোগিতার নিয়ম হচ্ছে যে টাকা আপনি টিকেট কাটার সময় দিয়েছেন সেটা আর ফিরে পাওয়ার কোন অপশন নেই। তবে এই ১৩ থেকে ১৪ হাজার টাকা খরচ করে আপনি যত মাছ পাবেন সবটাই আপনার। এক্ষেত্রে যদি আপনি কম মাছ পান সেটাও আপনার। আবার যদি অনেক বেশি মাছ পান সেটাও আপনার।এককথায় হচ্ছে লাভ লস দুটোই নিজে বহন করতে হবে।

অনেকে আছে ১৩ থেকে ১৪ হাজার টাকার টিকেট কিনে সে পঞ্চাশ হাজার টাকার মাছও ধরে ফেলছে। আবার কেউ কেউ সর্বোচ্চ তিন হাজার টাকার মাছ ধরতে পেরেছে। তবে এই প্রতিযোগিতায় যারা জয়েন করে তারা অবশ্যই মাছ ধরার পাগল রাই বটে। কারণ তাদের কাছে টাকা মুখ্য নয়। মুখ্য হচ্ছে মাছ ধরার নেশা।
20230714_121715.jpg

20230714_121609.jpg

যাইহোক আমি লালদীঘির পাড় দিয়ে হেটে যাচ্ছিলাম তখন দেখতে পেলাম প্রতিযোগিতা চলতেছিল।তখন কিছু ফটোগ্রাফি করলাম।আর ভাবলাম আপনাদের মাঝে তুলে ধরি।তাই আজকে এই পোস্টটি তৈরি করা।আশা করছি আপনাদের ভালো লেগেছে। আর আপনাদের এলাকায়ও যদি এরকম কোন আয়োজন করা হয় সেটা অবশ্য মন্তব্যে জানাতে পারবেন। কষ্ট করে ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ।
20230714_121640.jpg

20230714_120336.jpg

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও ভিন্ন কিছু নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক
***

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমার তিনটি প্রতিষ্ঠান রয়েছে, আর সেই তিনটি প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণমাছ ধরার প্রতিযোগিতা
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

এভাবেই সাপোর্ট কামনা করছি। 💐

 last year 

লাল দিঘিতে মাছ ধরার অনুভূতি বেশ ভালোই মজা করেছেন আপনি আমাদের এদিকেও এমন মাছ ধরার প্রতিযোগিতা করা হয়।পুরো বিষয়টি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

সাপোর্ট করার জন্য ধন্যবাদ।, 💐❤

 last year 

💐🙏🙏❤❤,

 last year 

বেশ ভালো তো টিকেট কেটে প্রতিযোগিতায় অংশ গ্রহণ। আবার মাছ ধরে কেউ পঞ্চাশ হাজার টাকা কামায় আবার কেউ কামায় না। আরে সখের তোলা আশি টাকা। তবে লালদিঘীর নাম কিন্তু এর আগেও শুনেছি। তবে আপনাদের লাল দীঘি কিন্তু দেখতে বেশ দারুন। মনোরম প্রকৃতি সমৃদ্ধ।

 last year 

জি আপু ঠিক সখের তোলা আশি টাকা।

 last year 

প্রতিটি টিকেট ১৩ থেকে ১৪ হাজার টাকা শুনেই অবাক হলাম।এমন প্রতিযোগিতা সম্পর্কে জেনে বেশ মজা লাগলো, কেননা মাছ ধরা একটা মজার প্রতিযোগিতা।একই গ্রূপে 5 থেকে 6 জন হওয়াতে তাদের কিছুটা লাভ লসের বহন কম করে হয়।নতুন বিষয় জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 last year 

জি আপু একই গ্রূপে 5 থেকে 6 জন হওয়াতে তাদের কিছুটা লাভ লসের বহন কম করে হয়।

 last year 

আসলে টিকিট কেটে মাছ মারার মজাই আলাদা। যদিও অনেক দাম দিয়ে টিকিট কাটতে হয় তবে সেখানে কেউ অনেক লাভবান হয় আবার অনেকেই লসে পড়ে যায়। তবে মোটকথা হল বাছ ধরার আনন্দ।

টিকিট কেটে লালদীঘিতে বাস ধরার অসম্ভব আনন্দঘন মুহূর্তগুলো আমাদের সঙ্গে ভাগাভাগি করে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

জি ঠিক ভাই💐❤

 last year 

ভাইয়া এমন প্রতিযোগিতার কথা প্রায় শোনা যায়। তবে ১৩/১৪ হাজার টাকা দিয়ে কয়দিন মাছ ধরতে পারে সেটা জানতে পারলাম না। শুধু কি একদিন না কি কয়েকদিন। ধন্যবাদ ভাইয়া।

 last year 

খুব সুন্দর প্রশ্ন করেছেন ভাই। আসলে তিন দিনের জন্যই প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর তিন দিনের মধ্যেই এই ১৪ হাজার টাকার মতো এন্ট্রি ফি নেয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58589.32
ETH 2636.10
USDT 1.00
SBD 2.45