কারো পাওনা হক যদি কেউ নষ্ট করে সেটা তার থেকেও বিধাতা কেড়ে নিতে দ্বিধাবোধ করবেন না।

in আমার বাংলা ব্লগ3 months ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

কারো পাওনা হক যদি কেউ নষ্ট করে সেটা তার থেকেও বিধাতা কেড়ে নিতে দ্বিধাবোধ করবেন না।

Photo_1714723618044.png

বন্ধুরা আজকের টাইটেল দেখে বুঝে গিয়েছেন কি বিষয়ে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। তবে হ্যাঁ আজকে যে বিষয়টি আপনাদের মাঝে শেয়ার করব এটি আসলে অনেকেরই চোখে দেখা একটি বিষয়। তবে আমি নিজেও কিন্তু এসব বিষয় উপলব্ধি করে যাচ্ছি প্রতিনিয়ত। কারণ চলাফেরা, উঠাবসা তো অনেকের সাথেই হয়। তাই আজকে নিজের মতো করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আপনাদের সাথে ঘটে যাওয়া কোন ঘটনার সাথেও হয়তো মিলে যেতে পারে।তো বন্ধুরা চলুন শুরু করা যাক।

আসলে আমি মনে করি কারো পাওনা হক যদি কেউ নষ্ট করে, সেটা তার থেকেও বিধাতা কেড়ে নিতে দ্বিধাবোধ করবেন না। পৃথিবীতে মানুষ হলো স্রষ্টার সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ জীব। আর সেই শ্রেষ্ঠ জীব হিসেবে বুদ্ধিমত্তাও মানুষের অনেক বেশি। তবে সেই বুদ্ধিমত্তাকে মানুষ যেভাবে কাজে লাগায় সে সেভাবেই ফল পায়। এখন বিষয় হচ্ছে অনেক মানুষ আছে যারা ছলা কলায় বা কলা কৌশলে কোনো না কোনো ভাবে কারো হক নষ্ট করছে। বা তার পাওনাকে কোনো না কোনো ভাবে নষ্ট করছে।আর এই পৃথিবীতে এই রকম লোকের অভাব নেই।

তবে এক্ষেত্রে কিছু লোক আছে আবার যখন তার পাওনা বা হকটা অন্য কেউ মেরে দিয়েছে, বা অন্য কেউ তার হকটা যথাযথভাবে দিল না, তার সাথে দ্বিধা ও সংঘাত গড়ে তোলে। আবার কিছু কিছু মানুষ আছে তার না পাওয়া এবং তার সাথে এরূপ বিষয় ঘটলে সে নীরবে সয়ে যায়। আর যারা এভাবে নিশ্চুপ হয়ে নিরবে সয়ে যায়, তার পাওয়ার জিনিস না পেলে বিষয়টা নিজেকে কোনভাবে মানিয়ে নেয়।

তবে এতে করে বিধাতা ঠিকই তার মনের কষ্টটা অবশ্যই লিপিবদ্ধ করে রাখবেন। একদিন না একদিন ওই ব্যক্তি ও কোনো না কোনোভাবে তার পাওনা থেকে বা হক থেকে দূরীভূত হবেন। তবে আমি মনে করি এক্ষেত্রে কেউ বোঝে, আবার কেউ বোঝেনা। আর আমি বলবো ম্যাক্সিমাম মানুষই এই বিষয়টি বুঝতে পারে না যে আমি কারো হক নষ্ট করলে আমার হক কোনো না কোনোভাবে নষ্ট হচ্ছে বা হবে। আর এই না বোঝার কারণেই মূলত আমরা মানুষের হক নষ্ট করি।

তবে কেউ যদি নিজের অজান্তে কারো হক নষ্ট করে ফেলে সেক্ষেত্রে হয়তো সে দায়ী থাকবে না। কারন সে তো আর ইচ্ছে করে করেনি।কিন্তু ওই যে বললাম কলাকৌশলে কাউকে ঠকিয়ে দেওয়া, কারো হক নষ্ট করে ফেলা, কারো পাওনা না দেওয়া। যদি এরকম কোন বিষয় ঘটে তাহলে উপরওয়ালার কাছে ঠিকই দায়ী থাকবে।সেক্ষেত্রে যে পায়নি বা যে ঠকেছে সে বলতে হবে না যে তুমি আমাকে ঠকিয়েছো, তোমার কাছ থেকে আমি এটি পাওনা ছিলাম, পেলাম না।এজন্যই হয়তো বলা হয় যার যার কর্মফল একদিন না একদিন সে পাবে।

আসলে হঠাৎ করে এরকম একটি বিষয় ফেসবুকে দেখতে পেলাম। একটু চিন্তা করে দেখলাম নিজের সাথে এবং সমাজে অনেকের সাথে এরকম অনেক ঘটনা ঘটেছে। আবার কিছু কিছু বিষয়ে প্রত্যক্ষভাবে দেখতে পেয়েছি কেউ একজন কারো হক নষ্ট করেছে বিধাতাও কোনো না কোনোভাবে তার হক নষ্ট করে দিয়েছে। সেজন্যই মূলত অন্য কারো হক বা কারো পাওনা আসলে নষ্ট করা উচিত নয়।অনাকাঙ্ক্ষিত কারণে বা অনিচ্ছাক্রমে যদি হয়ে যায় সেটি অবশ্যই বিধাতা দেখবেন। তবে ইচ্ছে করে নষ্ট করা একদমই উচিত নয়।

তো বন্ধুরা আজকে আর বেশি কথা বাড়াবো না। যেহেতু সবারই ব্যস্ততা রয়েছে তাই কথা না বাড়ি এখানে বিদায় নিতে হবে। আর আজকের এই বিষয়ে বা এই ব্লগটি আপনাদের কেমন লেগেছে সেটা মন্তব্য করে জানাতে ভুলবেন না কিন্তু।

তো বন্ধুরা এই ছিল আজকের ব্লগ যেটি আমার মত করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আর কষ্ট করে ব্লগটা যারা পড়েছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণজেনারেল রাইটিং।
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড মেম্বার।২০১৮ সালের জানুয়ারি মাস থেকে আমি স্টিমিট এ কাজ করি।আর এই প্লাটফর্মে জয়েন করি শখের বসে। আর সে থেকেই আজ অব্দি ভালোলাগা থেকেই কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি,আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

ধন্যবাদ, 🌿

 3 months ago 

💥💦💥🌿

 3 months ago 

একদম মনের কথা বলে দিয়েছেন ভাই, কেউ যদি কারো হক নষ্ট করে তাহলে এটা অবশ্যই লিপিবদ্ধ হবে এবং কোন না কোন ভাবে তার হক থেকে সে দূরে চলে যাবে। আসলে আমাদের এই সমাজে অনেক ধরনের মানুষ রয়েছে যাদের মধ্যে এমন মনোভাব কাজ করে যে অন্যের হক তারা নষ্ট করবে এমন মনোভাব কাজ করে । কেউ যদি অন্যের হক নষ্ট করে তাহলে দেখা যাই দিন শেষে তারাই ক্ষতিগ্রস্ত হয়। আপনার শেয়ার করা প্রত্যেকটা প্যারা সত্যি আমাদের বাস্তব জীবনের সাথে মিলে যায় খুব সুন্দর লিখেছেন।

 3 months ago 

জি ভাই ঠিক কেউ যদি অন্যের হক নষ্ট করে তাহলে দেখা যায় দিন শেষে তারাই ক্ষতিগ্রস্ত হয়।যদিও কেউ বুঝতে পারে আবার কেউ বুঝতে পারেনা।

 3 months ago 

সুন্দর একটা টপিক নিয়ে আলোচনা করেছেন ভাইয়া। আসলে এখন যে যুগ এসেছে সেই যুগে মানুষ কারোর হক মেরে খাবার সময় একটু ভাবেও না। এবং আল্লাহ তায়ালা কঠোর নির্দেশ দিয়েছে যাতে কেউ কারোর হক না মেরে খায় , এতে আল্লাহ ভীষণ রাগান্নিত হন তার বান্দার প্রতি।

 3 months ago 

জি আপু আমিও মনে করি এই যুগে মানুষ কারোর হক মেরে খাবার সময় একটু ভাবেও না।ধন্যবাদ আপু সুন্দর মতামত প্রকাশের জন্য।

 3 months ago 

কারোর হক বা অধিকার যেটা কেউ নষ্ট করে বা তাকে বঞ্চিত করে আল্লাহতালা হয়তো এই পৃথিবীতে তার ফল দিয়ে দেবে আবার হয়তো সেটা পরকালের জন্য লিপিবদ্ধ হয়ে যায়। আমাদের সমাজে অনেক মানুষের এই ধরনের কর্মকাণ্ড করতে দেখি তারা নিজেকে অনেক বড় মনে করে। কিন্তু এই পৃথিবীর স্বার্থের কাছে যারা নিজেকে হারিয়ে ফেলল তারাই আমি মনে করি সবচেয়ে বড় বোকা। আর যে ব্যক্তি তার অধিকার থেকে বঞ্চিত হয়েছে আল্লাহ তাআলা তাদের ধৈর্য দিয়েছে। সেই ধৈর্যশীল কর্মকাণ্ডের জন্য সে একদিন পুরস্কৃত হবে। অনেক ভালো আলোচনা করেছেন ভাই।

 3 months ago 

জি ভাই এটা ঠিক বলেছেন যে আমাদের সমাজে অনেক মানুষের এই ধরনের কর্মকাণ্ড করে আর তারা নিজেকে অনেক বড় মনে করে।

 3 months ago 

এটা একদমই স্বাভাবিক বিষয় কেউ যদি কারো হক নষ্ট করে সেটা এই জগতে না হলেও আখিরাতে ঠিকই সে জবাব দিতে হবে।সেজন্য মূলত সবাই যার যার প্রেক্ষাপটে সৎ থাকা উচিত। ধন্যবাদ ভিন্ন কিছু শেয়ার করার জন্য।

 3 months ago 

আমিও মনে করি এই জগতে না হলেও আখিরাতে ঠিকই সে জবাব দিতে হবে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69629.04
ETH 3375.52
USDT 1.00
SBD 2.74