স্বরচিত কবিতাঃ বর্বরতার যুগ।

in আমার বাংলা ব্লগ18 days ago (edited)

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

Photo_1722134472594.png

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে আরেকটি কবিতা নিয়ে হাজির হলাম।আমি প্রতি সপ্তাহে একটি করে কবিতা আপনাদের উদ্দেশ্যে শেয়ার করে থাকি। আর সেই ধারাবাহিকতায় আজকেও এই কবিতাটি নিয়ে উপস্থিত হলাম।তবে এটাই বলব আমি প্রফেশনাল কোন কবি নয়,তবে শুধু কবিতা লেখার চেষ্টায় কবিতা লিখে যাই। আশা করি আপনাদের ভালো লাগবে।

আসলে বর্তমানে সবারই ব্যস্ততা চলছে। আর সেই ব্যস্ততার মধ্য দিয়ে হলেও নিজেরা এই প্ল্যাটফর্ম বা এই কমিউনিটির সাথে যুক্ত থাকার চেষ্টা করছি। সে ধারাবাহিকতায় আজকে চিন্তা করলাম একটি কবিতা শেয়ার করি।তাই আজকে নিজের স্বরচিত একটি কবিতা আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।তবে কবিতা শেয়ার করার আগে কিছু কথা বলি।

বর্তমান সমাজে আমরা যেদিকে তাকাই মানবিক মানুষ হওয়াটা দুষ্কর হয়ে পড়েছে। মানুষের কিন্তু অভাব নেই অনেক রকম মানুষ রয়েছে এই সমাজে এই পৃথিবীতে কিন্তু মানবিক মানুষের বড়ই অভাব। মানুষের ঘরে জন্ম নিলেই সেই আসলে প্রকৃত মানুষ হতে পারে না। আর প্রকৃত মানুষ তাকেই বলে যারা মানবিক মানুষ। এইসব বিষয়কে কেন্দ্র করে আজকের কবিতা আপনাদের মাঝে তুলে ধরতে চেষ্টা করেছি। যাইহোক আজকের কবিতা যদি আপনাদের ভালো লেগে থাকে সেটা অবশ্যই মন্তব্য করে জানাতে পারবেন।তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

স্বরচিত কবিতাঃ বর্বরতার যুগ।

লিখেছি আমি : @nevlu123

ফিরে এলো যেন এক বর্বরতার যুগ।
হানাহানি মারামারি অন্যের হক ভোগ।
এই নিয়ে চলছে রাষ্ট্রব্যবস্থা।
কি আর বলব দেশের হাল অবস্থা।

অন্যায় রাহাজানি নিত্যদিনের খবর।
কত মায়ের সন্তানের হয়ে গেছে কবর।
অমানবিকতার চাপাতলে পড়ছে মানবতা।
কে আছে ভাই, যে বলবে মানবতার কথা।

স্বাধীন আমি স্বাধীন রাষ্ট্র,
এ যেন শুধুই মুখে মুখে।
হক কথা বলতে গেলে,
আজ গুলি চলে বুকে।

ভয়ে ভয়ে চলতে হচ্ছে আমরা সাধারণ।
প্রশাসনের চোখে আজ ধুলোর আবরণ।
চিৎকার করে বলতে ছেয়েও, পারিনা যে বলতে।
বুক ফুলিয়ে স্বাধীন দেশে, পারি না যে চলতে।

অমানুষে ভরপুর এই রাষ্ট্র বিশ্ব।
তাদের কাছে আমরা যেন একেবারেই নিঃস্ব।
মানুষকে তারা মানুষ মানেনা, করে অবহেলা।
এভাবেই ডুবিয়ে দিচ্ছে স্বাধীন রাষ্ট্র নামের ভেলা।

তাইতো আজ মনের দুয়ারে, জমেছে কালো মেঘ।
যখন তখন নামবে বৃষ্টি, ঝরবে সব আবেগ।
ঘোলাটে মনটা আজ দীর্ঘশ্বাসে ভারি।
অজানা পথে তাই দিতে চাই পাড়ি।



কবিতার মর্ম কথা

বর্তমান বিশ্ব রাষ্ট্রব্যবস্থায় ও সমাজে মানবিক মানুষের অভাব এই কারণে যতসব অন্যায় অপকর্ম হচ্ছে। চারিদিকে লুটপাট রাহা জানি হানাহানি মারামারি কাটাকাটি হরতাল অবরোধ সবকিছু একমাত্র অমানবিকতার ফসল। অমানবিকতার কারণেই আজকে বিশ্ব রাষ্ট্র ব্যবস্থা ধাবিত হচ্ছে পতনের মুখে।মানবতা আজ নেই বলে মানুষ পথে ঘুমায়। মানবতা নেই বলেই অনাহারে মানুষ মারা যায়। মানবতা নেই বলেই শীতের বস্ত্র ছাড়া মানুষ পথে-ঘাটে ঘুমায়। মানবতা নেই বলেই মানুষ মানুষের মধ্যে হিংসা বিবাদ সৃষ্টি হয়। আর এসব কিছুই অমানবিকতার ফসল।সেজন্যই মানবতার খুব বেশি প্রয়োজন।সেই রকম কিছু বিষয়কে কেন্দ্র করে আজকের কবিতা আপনাদের মাঝে তুলে ধরতে চেষ্টা করেছি।কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি জানিনা।তবে আমি আমার মত করে চেষ্টা করেছি সর্বোচ্চটা দিয়ে।আর আপনারা অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাতে পারবেন। আশা করছি আপনাদের ভালো লাগবে।

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও কবিতা নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক
***

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমার তিনটি প্রতিষ্ঠান রয়েছে, আর সেই তিনটি প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 18 days ago 

মানুষের ভেতর সত্যিকারের মনুষ্যত্বটা এখন আর দেখা যায় না। এখন চারপাশে তাকালে শুধু অমানবিক মানুষকেই দেখা যায়। মানবিক মানুষ খুব কমই রয়েছে। আপনি এসব কিছুকে তুলে ধরে সুন্দরভাবে আজকের কবিতাটা লিখেছেন দেখে অনেক ভালো লাগলো। পুরো কবিতাটার মধ্যে বাস্তবতাকে আপনি সুন্দর করে তুলে ধরেছেন। কবিতার প্রত্যেকটা লাইন আপনি অনেক সুন্দর করে লিখেছেন। আপনার কবিতাগুলো প্রতিনিয়ত অনেক সুন্দর হয়। কবিতার টপিকটা খুব সুন্দর ছিল।

 18 days ago 

পৃথিবীতে মানুষ আছে কিন্তু সত্যিকারের মানুষের অভাব পড়েছে। আর যেদিন সত্যিকারের মানুষ তৈরি হবে পৃথিবীতে সব কিছুই থেমে যাবে। যাইহোক আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন আপনার লেখা কবিতা পড়ে ভীষণ ভালো লেগেছে। কবিতার মধ্যে বেশ কিছু বাস্তব বিষয় তুলে ধরেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 18 days ago 

বর্তমানে পরিস্থিতি নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার এই কবিতা বাস্তবমুখী কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ

 13 days ago 

সমসাময়িক বিষয়গুলো সবাইকে ভাবায় এবং কাঁদায়। যাইহোক খুব চমৎকার একটি কবিতা লিখেছো যেখানে বাস্তব কিছু ছোঁয়া পেলাম। অনেক অনেক ধন্যবাদ ধন্যবাদ চমৎকার একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 56386.16
ETH 2529.81
USDT 1.00
SBD 2.49