পথ বড় একার|| ব্যক্তিগত অনুভূতি গদ্য রূপে|| ক্রিয়েটিভ রাইটিং ||

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,


সমস্ত ভারতবাসী এবং বাংলাদেশের বাঙালি সহযাত্রীদের আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।


1000234904.jpg

সোর্স








আশা করি আপনারা ঈশ্বরের কৃপায় সুস্থ আছেন, সব দিক থেকে ভালোও আছেন। আপনাদের সবার ভালো থাকা কামনা করে শুরু করছি আজকের ব্লগ।



1000234909.webp
সোর্স

আমার মুক্তি আলোয় আলোয়...

                          রবীন্দ্রনাথ ঠাকুর


দীর্ঘ ধ্যানের পর যে পথে আমি অতিসামান্য রোদ ছুঁয়েছি তা কেবল আমার। খুব সামান্য তাও নিজের ছায়ার সাথে হেঁটে যাওয়াই বেঁচে থাকার অদ্বিতীয় প্রতিফলন। এই তো কিছুদিন আগে সমাজমাধ্যমে দেখছিলাম পৃথিবীর শেষ রাস্তা শুয়ে আছে — হীম শীতল বাতাসের ভেতর, তার শীত করে না৷ ঘোর বর্ষাতে আমিও ভিজি না৷ নিজেকে টেনে নিয়ে গেলাম ওই রাস্তায়। চারপাশে শত সহস্র অপরাজিতা। এক আশ্চর্য ফড়িং আমার সামনে পেছনে ভ্রমণ করছে৷ তাকে ছুঁতে পারাই যেন তোমায় ছুঁতে পারা। অথচ আমি একা বসে থাকি। রাস্তার পর কি আছে? মৃত্যু? আর মৃত্যুর পর?

এই আমি ও আমি ভেতর বেদনাজল টলমল করে। বুঝি পড়ে যাবে৷ সাথে সাথে বন্যা ঘোষণা করবে আবহাওয়া দপ্তর। তখন কত রুপোলী মাছ আসবে ঘুরতে, কত কলা-ভেলা উপযাচক হয়ে পিঠে হাত রাখবে৷ আমি হয়তো তখনও স্থির। তখনওও শিখব আমি ভীষণ একা। এই পথ, এই বন্যা, এই রোদ সবার জন্যই বিস্তৃত। আমার জন্যও হয়তো, তবে আমি তাদের কেউ না। আমি আমারও কেউ না।

আজকাল মাঝে মধ্যেই মিছিলে হাঁটি। চারপাশে কালো কালো পোশাকের লোক। কারোর হাতে মোমবাতি, কারোও বা পোস্টার। পোস্টারের লেখাগুলো হঠাৎই ঝাপসা হয়ে যায়। তখন শুনি নুপুরের শব্দ। কি জানি কোথা থেকে আসে। নুপুরের শব্দে অনেক ধুলো থাকে, অনেক স্মৃতিও । মনে পড়ে একদিন তুমি কথা দিয়েছিলে নিজে হাতে নুপুর পরিয়ে দেবে৷ বিশ্বাস করেই বইয়ের পাতা উল্টেছি। ছাপা অক্ষরে সে সব নথিভুক্ত করেছি। বুঝিনি তা ধুলোয় চাপা পড়ে যাবে। কত কি-ই তো চাপা পড়ে যায়। নুপুরের শব্দ, কথার গভীরতা। ভুরি ভুরি হিসেব এসে জাঁকিয়ে বসে৷ মিছিলের শ্লোগানে মোমবাতির দল বিদীর্ন হলে নিজেকেই জিজ্ঞেস করি 'খুব কি প্রয়োজন এই হিসেবের?'

আমার ভেতর থেকে সেই আমি বেরিয়ে আসে। ভুলে যাওয়া ধ্যানের মন্ত্রে টুক করে আগুন জ্বালিয়ে মনে করিয়ে দেয় আমি কতখানি নিজের বৃত্তের কতখানি প্রসস্থ আমার ছায়া। চার পাশে লোকের শেষ নেই। চারপাশে তোমার শেষ নেই।

ঘোর ক্যামোফ্লাজ। বলতে পারো মুক্তির পথ? কত বারই তো ভেবেছি মুক্তির পথে নির্বাসন নেব, তাও তোমার হাত ধরে। পাখি ইশারা করেছিল, এই পথ নৃত্য মঞ্চের। শুধু নেচে ওঠার আগে চোখ বুজে আসে৷ স্বপ্নে দেখি হাজার হাজার রঙিন আলোয় মোড়া দীর্ঘ পথে আমি, শুধুই আমি— বড্ড একা। নাটকের সমস্ত ধুন কেমন যেন বিষাদ অপেরা হয়ে বাজে। টের পাই ঘুমন্ত সরিসৃপ জেগে উঠছে। তাতে কি? সমস্ত ইশারাতেই ঘোর অন্ধকার থাকে। অন্ধকারও যে আমারই মতন একা।

আসলে সকলেই একা। তবুও ভিড় জমে রাস্তায়। ভোর হতে না হতেই বেহালাবাদক এসে দখল নেয়। আমার বিষন্ন রুমাল ভেজা অবস্থায় পড়ে থাকে মাটিতে৷ শরীরের ভেতর রবিঠাকুর গান লিখছেন আর কে যেন প্রতিটা শব্দের পর পরই ঘড়ি বসিয়ে দিচ্ছে। তারা সাইকেল চড়ে এসেছিল। সেগুলো রাখা আছে আমার বাঁদিকের কলকব্জার কাছে৷ মিস্ত্রি নেই। কাউকে পুষিওনি। তাই এতো জল। বেদনাজল। জোনাকজল।

— জল পেরিয়ে ঘাটে পৌঁছলে অপূর্ব দৃশ্যের মতো দেখা যায় তৎপর বিকেলগুলো মা, কাকিমাদের শাড়িতে রোদ এনে দিচ্ছে, ব্যস্ততায় কোন ঘাটতি নেই। এদিকে আমি কেমন যেন ফুরিয়ে যাচ্ছি সন্ধ্যার বাতাসে৷ আমি যে চিরকালের হা-বসন্ত৷ দূর থেকে পাখি দেখে ভাবি আমার হাত ধরার জন্য যারা হাত বাড়িয়েছে তারা শুধু রঙিন পালক কিংবা আশ্চর্য ফড়িং। এই আছে এই নেই। প্রতিটা 'নেই' এর সাথে আমি ঋদ্ধ হয়ে এগিয়ে যাই মুক্তির দিকে৷ পথ বড় একার।

1000234905.webp

সোর্স

1000205476.png


1000216462.png

পোস্টের ধরণক্রিয়েটিভ রাইটিং
লোকেশনপুণে,মহারাষ্ট্র
ব্যবহৃত অ্যাপক্যানভা, অনুলিখন, ইনশট


1000216466.jpg


৫% বেনেফিশিয়ারি এবিবি স্কুলকে এবং ১০% বেনেফিশিয়ারি লাজুকখ্যাঁককে


1000192865.png


~লেখক পরিচিতি~

1000162998.jpg

আমি নীলম সামন্ত। বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, পত্রসাহিত্য ইত্যাদিতে মনোনিবেশ করেছি৷ বর্তমানে 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের ব্লগজিন ও প্রিন্টেড উভয় জায়গাতেই সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছি। কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছি। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছি৷ ভারতবর্ষের পুনে-তে থাকি৷ যেখানে বাংলার কোন ছোঁয়াই নেই৷ তাও মনে প্রাণে বাংলাকে ধরে আনন্দেই বাঁচি৷ আমার প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা



কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ পরিবারের সব্বাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন৷ ভালো থাকুন বন্ধুরা। সৃষ্টিতে থাকুন।

🌾🌾🌾🌾🌾🌾🌾🌾


1000205458.png

1000205505.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

খোলস ছাড়িয়ে পড়লাম।

একাকীত্ব যুক্তি কিংবা মুক্তি সবটাই নিজের।

বেশ ভালো লিখেছেন।

 2 months ago 

সবার মাঝে হঠাৎ একা হয়ে যাওয়া আর মানুষ যে আসলেই একা তা বুঝতে পারাটা দুই ধরণের বোধ।

প্রথমটা ক্ষণিকের হলেও দ্বিতীয়টি শুরুতে মস্ত সংগ্রাম আর পরের দিকে দর্শনের দ্বার উন্মোচন৷

আপনি সাহিত্যটা বেশ ভালোই বোঝেন। ভালো লাগা জানবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61757.03
ETH 2490.84
USDT 1.00
SBD 2.64