কাগজের মেঝেতে আলপনা দিলাম, কেমন হল দেখুন।

in আমার বাংলা ব্লগ4 days ago (edited)

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,


সমস্ত ভারতবাসী এবং বাংলাদেশের বাঙালি সহযাত্রীদের আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।


1000241495.png






আশা করি আপনারা ঈশ্বরের কৃপায় সুস্থ আছেন, সব দিক থেকে ভালোও আছেন। আপনাদের সবার ভালো থাকা কামনা করে শুরু করছি আজকের ব্লগ।



পনেরই অগাস্ট চলে যাওয়া মানেই ভারতবর্ষে উৎসবের রমরমা শুরু হয়ে যায়। কারণ এরপর থেকে কিছুদিন ছাড়া ছাড়াই কোন না কোন উৎসব লেগে থাকে। আর উৎসব মানেই ঘরে সাজ সাজ রব। এই তো আগামীকালই জন্মাষ্টমী মানে গোপালের জন্মদিন৷ এই উৎসবের দিনগুলোতে ঘরে আলপনা দিতে ভীষণ ভালো লাগে৷ উৎসবের দিন ফুরিয়ে গেলে আমি আবার সারাবছর ভুলে যাই, আমিও আলপনা দিতে পারি৷ খুব ভালো পারি সে দাবী আমার কোনদিনই ছিল না৷ কিন্তু তাও চেষ্টা করি৷ তাই ভাবলাম ড্রয়িংবুকে একটু চেষ্টা করি, সত্যিই ভুলে গেছি নাকি একটু একটু মনেও আছে৷

সেই ভেবেই লাল সাদা রঙ নিয়ে শুরু করলাম। আলপনার একটা বিশেষ সুবিধা আছে, তা হল পেনসিল দিতে আউটলাইন এঁকে রঙ করতে হয় না। একেবারে সরাসরি তুলি ধরলেই হয়ে যায়। এতে যে সময় কম লাগে তা নয়৷ আমার তো এই টুকু আঁকতে প্রায় তিন চার ঘন্টা লেগে গেছিল। আসলে বর্ডারের রঙ করে তো শুকোতে দিতে হয়েছে৷

জানেন তো আলপনা গ্রামবাংলার শিল্প৷ আমার মা কাকিমা ঠাকুমারা কোন প্রথাগত শিক্ষা ছাড়াই চমৎকার আলপনা দিতেন। আমাদের হরিমন্দিরের সামনে ঘরে প্রতিটা রুমের সামনে৷ আলপনা আসলে কিছুই না পূজোপার্বণের দিনে ঘরটা সুন্দর করে সাজানো৷

চলুন দেখে নিই কি কি লাগল আমার এই আলপনাটা তৈরি করতে৷

1000227664.png

1000241496.jpg

  • স্কেচবুক
  • লাল পোস্টার রঙ
  • সাদা পোস্টার রঙ
  • পেন্সিল
  • স্কেল
  • গোল পাতলাও চ্যাপটা তুলি

  • 1000227670.png


    আসুন ধাপে ধাপে দেখে নিই কিভাবে এঁকেছি।

    ধাপ-১

    চারপাশে প্রায় তিন সেন্টিমিটার করে গ্যাপ দিয়ে এই আয় তো কার বেসটি তৈরি করে নিয়েছি।

    ধাপ-২

    বর্ডারটি লাল রঙের পোস্টার রঙ দিয়ে রং করে নিয়েছি। প্রথমে এক কোড দেওয়ার পর খুব একটা গাঢ় হয়নি দেখে আবার এক কোড চাপিয়েছি৷

    ধাপ-৩

    বর্ডারটা খানিকক্ষণ রেখে দিয়েছিলাম, শুকনো হয়ে যাওয়ার পর ভেতরের অংশ তে লাল রং দিয়েই আলপনা আঁকতে শুরু করলাম। আমি যে পাত্রা সরু ব্রাশটি ব্যবহার করেছি তার নাম্বার হলো ট্রিপল জিরো।

    ধাপ-৪

    আমার আলপনার সামান্য কিছু অংশ হলো। এক নাগাড়ে করে যাচ্ছি। এই অংশটা একটা দিকের কোণের অংশ। রঙ শেষ হয়ে গেছিল মাঝখানে তখন আবার রং বার করে সামান্য জল মিশিয়ে পাতলা করে বানিয়ে নিয়েছি।

    ধাপ-৫

    একদিকে লাল পোনা মোটামুটি শেষ হলো। এরপর এর ঠিক উল্টো দিকের অংশটা করব।

    ধাপ-৬

    বিপরীতের অংশে ও বেশ খানিকটা আলপনা দিয়ে দিলাম। ভেতরের ফাঁকা জায়গাটা মোটামুটি বেশ ভরে উঠেছে। এরপর ভাবছি বর্ডারের উপর সাদা দিয়ে খানিকটা করব। একেবারে লাল রঙের গাছটা শেষ করে নিয়েছি কারণ তুলিগুলো একবার ভালো করে ধুয়ে নিলেই হবে।

    ধাপ-৭

    বাইরের লাল বর্ডার এর একটা কোন সাদা দিয়ে করলাম? কেমন লাগছে বলুন তো। আসলে লাল সাদা রংয়ের মিশেলটা এত সুন্দর এমনিই ভালো লাগে। তাই না?

    ধাপ-৮

    আরেক দিকের কোনটা ও সাদা দিয়ে আলপনা করলাম। ভালো করে দেখলে পরিষ্কার বোঝা যায়, যে দুটো কোণে লাল রং দিয়ে আলপনা এঁকেছি সাদা রঙটা ব্যবহার করেছি তার ঠিক অন্য দিকের কোনগুলিতে।

    ধাপ-৯

    মোটামুটি ভাবে তৈরি হয়ে গেল আমার আলপনাটি। সবকিছু গোছানোর পর কেমন হলো এবার সেটাই দেখার পালা।


    1000227677.png


    বন্ধুরা, আপনাদের কেমন লাগল আমার আজকের নিবেদন? আপনাদের প্রত্যেকের মন্তব্য পেলে খুবই ভালো লাগে। মনে হয় আবার একটা নতুন ডিজাইন তৈরি করি। তাই মন্তব্য করে আমাকে উৎসাহ দিতে আপনারা একেবারেই কার্পণ্য করবেন না। খুব ভালো থাকবেন। আজকের ব্লগ এখানেই শেষ করছি আবার আসবো আগামীকাল।

    টা টা

    1000205476.png


    1000216462.png

    পোস্টের ধরণআর্ট পোস্ট
    ছবিওয়ালানীলম সামন্ত
    মাধ্যমস্যামসাং এফ৫৪
    লোকেশনপুণে,মহারাষ্ট্র
    ব্যবহৃত অ্যাপক্যানভা, অনুলিপি, ইনশট


    1000217106.jpg


    ৫% বেনিফিশিয়ারি এবিবি স্কুলকে এবং ১০% বেনিফিসিয়ারি লাজুক খ্যাঁককে


    1000217198.png


    1000227693.png


    1000162998.jpg

    আমি নীলম সামন্ত। বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, পত্রসাহিত্য ইত্যাদিতে মনোনিবেশ করেছি৷ বর্তমানে 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের ব্লগজিন ও প্রিন্টেড উভয় জায়গাতেই সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছি। কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছি। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছি৷ ভারতবর্ষের পুনে-তে থাকি৷ যেখানে বাংলার কোন ছোঁয়াই নেই৷ তাও মনে প্রাণে বাংলাকে ধরে আনন্দেই বাঁচি৷ আমার প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা



    কমিউনিটি : আমার বাংলা ব্লগ

    আমার বাংলা ব্লগ পরিবারের সব্বাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন৷ ভালো থাকুন বন্ধুরা। সৃষ্টিতে থাকুন।

    🌾🌾🌾🌾🌾🌾🌾🌾


    1000205458.png

    1000205505.png

    Sort:  

    Upvoted! Thank you for supporting witness @jswit.

     4 days ago 

    আলপনার ডিজাইনগুলো আমার কাছে দেখতে বেশ ভালো লাগে। আমিও মাঝে মাঝে আঁকার চেস্টা করি,তবে আপনার মতো সুন্দর পারি না। বেশ সুন্দর হয়েছে আপনার আলপনার ডিজাইনটি। আর সাদা ,লালের কম্বিনেশন জাস্ট আসাধারন। বেশ ভালো লাগলো ডিজাইনটি। ধন্যবাদ শেয়ার করার জন্য।

     2 days ago 

    অনেক ভালোবাসা জানাই আপু আপনাকে। আপনার ভালো লেগেছে শুনে খুব খুশি হলাম৷
    ভালো থাকবেন সর্বদা।

     4 days ago 

    আলপনা আঁকা দেখে মুগ্ধ হয়েছি আপু। আপনার প্রতিভা যতই দেখছি ততই মুগ্ধ হয়ে যাচ্ছি। আপনার আর্টের দক্ষতা সত্যি প্রশংসনীয়। দারুন হয়েছে আপু। আমার খুবই ভালো লেগেছে।

     2 days ago 

    চেষ্টা করি মাত্র মনিরা আপু। আমি হয়তো কিছুই পারি না। তাও। অনেক কিছু করার ইচ্ছে থেকে যেটুকু পারি।

    আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। ভালোবাসা নেবেন আপু।

     4 days ago 

    সত্যি বলতে আপু অসাধারণ হয়েছে। একদম নিখুঁতভাবে কাজ সম্পন্ন করেছেন আপনি। খুবই ভালো লাগলো আপনার দক্ষতা দেখে। যথেষ্ট দক্ষতা আপনার মধ্যে। নতুন কিছু দেখার প্রত্যাশায় রইলাম।

     2 days ago 

    আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। চেষ্টা করব আরও ভালো কিছু, নতুন কিছু নিয়ে আসার৷

     3 days ago 

    আমাদের সারাবছর কোন মা পূজো লেগেই থাকে এবং আলপনা দিতেই হয়।আপনি তো দেখছি চমৎকার সুন্দর আলপনা দিতে পারেন। অনেক সুন্দর হয়েছে আপনার আলপনা।ধাপে ধাপে আলাপ পদ্ধতি চমৎকার করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর আলাপ আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

     2 days ago 

    চেষ্টা করেছি শাপলা দিদি৷ আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। অনেক ভালোবাসা নেবেন৷ আর ধন্যবাদও জানালাম সুন্দর মন্তব্য করলেন বলে।

     3 days ago 

    আলপনা জিনিসটা আমার কাছে বেশ ভালো লাগে। তবে এগুলো কখনো নিজের হাতে তৈরি করিনি। আপনি কাগজের মধ্যে খুব সুন্দর আলপনা এঁকেছেন। একদম নিখুঁত ভাবে কারু কাজগুলো করেছেন। সত্যি অসাধারণ লেগেছে জিনিসটা দেখতে। বেশ আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর আলপনা এঁকে শেয়ার করার জন্য।

     2 days ago 

    আমিও ওই যতটুকু দিতে লাগে মেঝেতে ওইটুকুই করি৷ আপনার ভালো লেগেছে জেনে খুব আনন্দ হল৷ ধন্যবাদ জানবেন আপু।

    Coin Marketplace

    STEEM 0.16
    TRX 0.16
    JST 0.030
    BTC 59488.68
    ETH 2538.17
    USDT 1.00
    SBD 2.52