স্বরচিত কবিতা ও কিছু পোস্টার লিখন || ক্রিয়েটিভ রাইটিং

in আমার বাংলা ব্লগlast month

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,


সমস্ত ভারতবাসী এবং বাংলাদেশের বাঙালি সহযাত্রীদের আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।


1000237343.jpg








আশা করি আপনারা ঈশ্বরের কৃপায় সুস্থ আছেন, সব দিক থেকে ভালোও আছেন। আপনাদের সবার ভালো থাকা কামনা করে শুরু করছি আজকের ব্লগ।



বর্তমান পরিস্থিতি আমাদের খুবই অস্থির করে রেখেছে৷ আজকাল ভাবি আমাদেরও একটা কুরুক্ষেত্র হওয়া প্রয়োজন। কিংবা প্রকৃতির মার। আজ সকালে শুনলাম পশ্চিম মেদিনীপুরের একটি অন্তঃসত্ত্বা হাতিকে আগুনে পুড়িয়ে মেরে ফেলেছে কারা যেন। উফফ কী নৃশংসতা। মানুষই এমন। কেন? কার কাছে জবাব চাইব? কিসের এতো অভাব?

মানুষ মানুষকে মারছে, অত্যাচার করছে। কেউ বিচার চায়৷ এই অসহিষ্ণুতা চারপাশে দাবানলের মতো ছড়িয়ে গেছে৷ সাধারণ জনতা সব কিছু থেকে রেহাই চায়৷ রেহাই আমিও চাই। আমার সন্তানের জন্য সামান্য হলেও খোলা বাতাসের দাবী রাখি। আজকাল অনেক লিখছি। এই দ্রোহে কত কি চিনছি। সে সব নিয়ে প্রকাশ্য কথা বলা বারণ৷ তাও মিছিল হয়। আমি দূর থেকে দেখি আর ভাবি শান্তি আসুক। শান্তির জন্য আমাদের সকলের পা এখন রাস্তায়। আর আমরা যারা কলম চালাই তাদের অস্ত্র শব্দ৷ পরিস্থিতির জালে জড়িয়ে সব সময় শব্দের দ্বারস্থ হয়েছি। সেই শব্দের হাত ধরেই আজ আপনাদের কাছে একটি কবিতা নিবেদন করছি।



প্রকল্পের নাম ছিঁড়ে খাওয়া

--------------------------------------- নীলম সামন্ত

প্রকল্পের নাম ছিঁড়ে খাওয়া।

ঘড়ির কাঁটা ধরে ঝুলতে ঝুলতে
সভ্যতা হয়তো মাকড়সা হওয়ার চেষ্টা করেছিল,
তবে জালে ফুটোর সংখ্যা অতিরিক্ত হওয়ার কারণে
রাজপথ দখল নিয়েছে ফুটপাত।

এই বিচার বিচার বিচার চাই...

পোস্টারের নিচে নিঃশ্বাস কাঁদছে
ঘামছে
ভয় পাচ্ছে
ভয় পেতে পেতে হাঁটছে, হাঁটা ছাড়া উপায় নেই।
অথচ ওরা ভয় পায়নি,
রঙিন জলে গলা ভিজিয়ে হজম করে নিচ্ছে
শতধিক কামড়ে উঠে আসা কাঁচা মাংস
কিংবা জমা করছে দেড়শ' গ্রাম বীর্য।

আমরা বলছি, আগুন জ্বালো একসাথে আগুন জ্বালো
আগুন জ্বেলে বলো

বিচার বিচার বিচার চাই...

এই পথে আর কোন দয়া-দান হবে না,
রক্তের বিনিময়ে ছিঁড়ে নেওয়া হবে হৃৎপিণ্ড।
ঘর হাসে, দোর হাসে।
চারটে বাউন্সার জানে নিত্তিতে টাটকা কিডনির
ওজন পিছু দাম কত।

ছিঃ

ধিক ধিক ধিক্কার...

কিসের ধিক্কার?
এই কালো কাপড়ে ঢাকা দেহ মর্গে গেলেও লোভের স্বীকার,
ঘুমোলেও...

তোদের নিয়ে কি করি বল তো?
রাগ, ঘৃণা, দুঃখ, ক্ষোভ জ্বালার ওপরে গিয়ে আয় —
তোদের টুঁটি টিপে রক্ত বার করি।
রজঃশ্রাবে মিশিয়ে তোদেরই গলায় ঢালি,
বড্ড তেষ্টা, বড্ড খিদে।

একলা পেয়ে নেত্য করিস
সামনে আয়, লালা ঝরিয়ে দেখ
লিঙ্গ ছিঁড়ে বুঝিয়ে দেব উল্লাসের রঙ কতখানি ভয়।



বুকের ভেতর যা উথালপাথাল তাই উপস্থাপন করলাম। কেমন লাগল জানাবেন৷

এবার আপনাদের জন্য রাখছি আমার লেখা কিছু পোস্টার যাকে নাম দিয়েছি রেখায়লেখায়। বিষয়টা হল প্রতিটি ছবিকে কেন্দ্র করে আমি কয়েক লাইন লিখেছি। আসুন দেখে নিই।

পোস্টার-১

1000236827.jpg


পোস্টার-২

1000236832.jpg


পোস্টার-৩

1000236902.jpg


পোস্টার-৪

1000237031.jpg


বন্ধুরা, কেমন লাগল আজকের লেখাগুলো কেমন লাগল জানাবেন৷ আমি যদিও মানি এই সমস্ত লেখার কোন ভালো মন্দ হয় না। এ শুধু মনের কষ্ট। মনের ক্ষোভ। কুরে কুরে খাওয়া যন্ত্রণা যা সহজে বলতে পারি না। যা বলা জরুরি৷

কাল আবার আসব নতুন কোন ব্লগ নিয়ে। আজ এপর্যন্ত থাক।

টাটা।

1000205476.png


1000216462.png

পোস্টের ধরণক্রিয়েটিভ রাইটিং
লোকেশনপুণে,মহারাষ্ট্র
ব্যবহৃত অ্যাপক্যানভা, অনুলিপি


1000216466.jpg


৫% বেনেফিশিয়ারি এবিবি স্কুলকে এবং ১০% বেনেফিশিয়ারি লাজুকখ্যাঁককে


1000192865.png


~লেখক পরিচিতি~

1000162998.jpg

আমি নীলম সামন্ত। বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, পত্রসাহিত্য ইত্যাদিতে মনোনিবেশ করেছি৷ বর্তমানে 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের ব্লগজিন ও প্রিন্টেড উভয় জায়গাতেই সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছি। কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছি। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছি৷ ভারতবর্ষের পুনে-তে থাকি৷ যেখানে বাংলার কোন ছোঁয়াই নেই৷ তাও মনে প্রাণে বাংলাকে ধরে আনন্দেই বাঁচি৷ আমার প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা



কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ পরিবারের সব্বাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন৷ ভালো থাকুন বন্ধুরা। সৃষ্টিতে থাকুন।

🌾🌾🌾🌾🌾🌾🌾🌾


1000205458.png

1000205505.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

দিদি আপনার লেখা কবিতার মাধ্যমে মনের আবেগ ফুটিয়ে তুলেছেন। আসলে আমাদের মনে অনেক সময় অনেক ক্ষোভ সৃষ্টি হয়। সেই কথাগুলো হয়তো লিখতে গিয়েও লিখতে পারিনা। তবে আপনার কবিতার ভাষায় দারুন ভাবে কথাগুলো লিখেছেন। অনেক ভালো লাগলো।

 last month 

আপনাকে অনেক ধন্যবাদ মনিরা আপু৷ আপনি পড়লেন কবিতা। খুব খুশি হয়েছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66