স্বরচিত কবিতা || অশ্লীল নয়, ধিক্কার ও ভবিষ্যৎ|| ক্রিয়েটিভ রাইটিং

in আমার বাংলা ব্লগ4 days ago

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,


সমস্ত ভারতবাসী এবং বাংলাদেশের বাঙালি সহযাত্রীদের আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।


1000228501.jpg

ছবিটি ক্যানভাতে বানানো







আশা করি আপনারা ঈশ্বরের কৃপায় সুস্থ আছেন, সব দিক থেকে ভালোও আছেন। আপনাদের সবার ভালো থাকা কামনা করে শুরু করছি আজকের ব্লগ।



দিন যত যাচ্ছে তত বেশি করে প্রমাণ হয়ে যায় মানুষ আর মানুষের মধ্যে। এ কথা লিখতে লিখতে আমাদের কলমের কালি ফুরিয়ে গেলেও বুঝি সমাজ পরিবর্তন হবার নয় ক্রমশ রসাতলে সে তলিয়ে যাবার জন্যই এগিয়ে যাচ্ছে। কেন এমন দুর্দশা? অথচ আমরা মনে করি আমরাই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এবং উন্নত মস্তিষ্ক সম্পন্ন প্রাণী।

আমি কোন নির্দিষ্ট ঘটনা নিয়ে বলছি না। এমন কি কাউকে আক্রমণ করাও আমার উদ্দেশ্য নয়। তবে প্রতিদিনই যখি সকাল বেলায় উঠি, আর খবরের কাগজ খুলে নানান ধরনের খবর দেখি যার বেশিরভাগটাই বলে দেয় সমাজের অবস্থান ঠিক কোথায়, তখন আর মনটা সকালের মতো ভালো থাকে না। আজকাল যেন ভালো খবর আসেই না। মানুষ মানুষের প্রতি অদ্ভুত দৃষ্টিতে তাকায়, সেই দৃষ্টির ভেতর মান আর হুঁশ সম্পর্ক মানুষ এবং তার মনুষ্যত্ব নেই। বারবার মনে হয় আমাদের প্রত্যেকের মধ্যেই যেন এক ভয়ঙ্কর জানোয়ার লুকিয়ে আছে। প্রয়োজনীয় অপ্রয়োজনে তার যখন খুশি বিনা নোটিশে বেরিয়ে চলে আসে। এসব ভাবতে ভাবতেই কফির কাপে চুমুক দিয়ে। মাথার ভারটা কমে আসে। তবে মনের বিশেষ পরিবর্তন হয় না। কবিদের এই এক রোগ। জানেন তো কোনভাবেই তারা নিজের ভেতরের আগুনটা প্রকাশ না করতে পারলে শান্তি পায় না। পৃথিবীর চাইল বা না চাইল কলম তাদের ধরতেই হয়। এসব হেতুই আজ একটি কবিতা লিখেছি। বর্তমান সমাজের প্রতিটি দিন প্রতিটি মুহূর্তের সাথে প্রাসঙ্গিক। কিন্তু সেই প্রসঙ্গ খুলে বলার মত নয়। সেই প্রতিবাদ কলা ছাড়িয়ে তাকে সুন্দর করে কেটে নৈবেদ্যে প্রদান করে দেখিয়ে দেওয়ার নয় যে এই ফলটি কলা। কিছু প্রতিবাদের জন্য রূপকের হাত ধরতে হয়। পর্দার আড়াল লাগে তবেই তো সে কবিতা হয়ে ওঠে। এমনই এক কবিতা আজ আপনাদের সামনে পরিবেশন করছি।

এতক্ষণ ধরে যা বললাম, পুরোটাই কবিতাটির প্রেক্ষাপট। কোন কবি কবিতার প্রেক্ষাপট সম্পর্কে যতটা সাবলীলভাবে বলতে পারে কবিতার মানে বা অন্তর্নিহিত অর্থ সেই ভাবে বলতে পারেনা। কারণ অন্তর্নিহিত অর্থ বলে দেয়া মানে কবিতা একমুখী হয়ে যায়। আমরা যারা কবিতার লেখক তাদের কাছে কবিতাকে বহুমুখী করাই আমাদের উদ্দেশ্য।

আর কথা বাড়াবো না, আসুন কবিতাটি পড়ি।

1000228429.png

আমার নিজের তোলা গোলাপি কাঠচাঁপা



অশ্লীল নয়, ধিক্কার ও ভবিষ্যৎ
-------------------------------------------- নীলম সামন্ত

অতঃপর মধ্যরাতে জঠর ছেড়ে বেরিয়ে আসা
ফুলটির আবরণ ছিঁড়ে
সভ্যতা প্রমাণ করল
তার শিরদাঁড়াহীন বর্ণ-অপরিচয়ের সাতকাহন।

আপাতত ঈশ্বর নেমে এসেছেন
মোমবাতির গলন-তত্ত্বে।
জনতা-জনার্দন জিভের দাম দেখাচ্ছে
সূর্যের সাথে পাল্লা দিয়ে
প্রত্যেকেই জানে আহ্নিকগতি ও বার্ষিকগতির তফাৎ।

শুধু একখন্ড কাঠচাঁপা ভর্তি ওড়না
বিবৃতিহীন শুয়ে আছে মর্গের একান্ন নম্বর চেম্বারে।
তার স্তনে কোন ভয় নেই
চোখের আগুন নিভে রক্তের হিমালয় —

এই সমস্ত কিছু দেখছে বাক্সবন্দি স্টেথোস্কোপ।
মৃত হৃৎপিণ্ডের মত একখণ্ড ব্রহ্মান্ড —
বাবা মায়ের হাত ধরে বাড়ি ফেরার কথা ছিল
মাঠ পেরিয়ে, নলকূপের ধার দিয়ে
বাউল হয়ে
খুব সাধারণ, সামান্য পায়েসের গন্ধে

কিছুই হল না!

লজ্জা কেটে বিলি হয়ে যাচ্ছে গনতন্ত্রের মিছিলে।
এমত অবস্থায় আমার নাভিমূল ও অন্যান্য ভূষণ খুলে রাখছি শালপাতায়।

হে অভুক্ত বর্বর লালারসের ঘনত্ব মেপে নিও
আমার সমস্ত ছায়া উলঙ্গ হয়ে আসছে তোমার ও তোমাদের দিকে
প্রস্তুত হও,
বারুদ বিছানো রাজপথ সাজিয়ে দেওয়া হবে ফাঁসির মঞ্চে।



বন্ধুরা আজকের কবিতাটি কেমন লাগলো অবশ্যই জানাবেন। আসলে কবিতাটি যখন লিখেছি মনটা অত্যন্ত ভারাক্রান্ত ছিল। এখনো সেই ভার নামেনি। জানিনা আর কত লিখলে মন হালকা হয়ে যাবে। কিছু লেখা নিজের জন্য লিখতে হয়। তাও পাঠকের সামনে তুলে ধরতে কার্পণ্য করি না। কারণ আমি মনে করি কবিতাটি যতক্ষণ লিখি ততক্ষণ আমার, আর লেখা হয়ে যাওয়ার পরে তার ওপর আমার কোন অধিকার থাকে না।কবিতাটি তখন পূর্ণাঙ্গ পাঠকেরই হয়ে যায়।

1000228503.jpg

আমার নিজের তোলা সাদা কাঠচাঁপা

আজকের ব্লগটি এখানেই শেষ করছি। আবার আগামীকাল আসব নতুন কিছু নিয়ে। ততক্ষণ আপনারা সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি।

টা টা

1000205476.png


1000216462.png

পোস্টের ধরণক্রিয়েটিভ রাইটিং
ছবিওয়ালানীলম সামন্ত
মাধ্যমস্যামসাং এফ৫৪
লোকেশনপুণে,মহারাষ্ট্র
ব্যবহৃত অ্যাপক্যানভা, অনুলিপি


1000216466.jpg


৫% বেনেফিশিয়ারি এবিবি স্কুলকে এবং ১০% বেনেফিশিয়ারি লাজুকখ্যাঁককে


1000192865.png


~লেখক পরিচিতি~

1000162998.jpg

আমি নীলম সামন্ত। বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, পত্রসাহিত্য ইত্যাদিতে মনোনিবেশ করেছি৷ বর্তমানে 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের ব্লগজিন ও প্রিন্টেড উভয় জায়গাতেই সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছি। কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছি। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছি৷ ভারতবর্ষের পুনে-তে থাকি৷ যেখানে বাংলার কোন ছোঁয়াই নেই৷ তাও মনে প্রাণে বাংলাকে ধরে আনন্দেই বাঁচি৷ আমার প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা



কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ পরিবারের সব্বাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন৷ ভালো থাকুন বন্ধুরা। সৃষ্টিতে থাকুন।

🌾🌾🌾🌾🌾🌾🌾🌾


1000205458.png

1000205505.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

আধুনিক যুগে সবকিছু পরিবর্তন হলেও মানুষের মানসিকতার পরিবর্তন হচ্ছে না।বরং নিম্নগামী হয়ে যাচ্ছে এটা পরিষ্কার ,প্রতিনিয়ত খবরের কাগজের অর্ধেক নিয়েই নোংরা প্রতিচ্ছবির ঘটনায় সামনে আসে।আপনার ব্যাখ্যা দারুণ।আর কবিতা এককথায় অনবদ্য ও অনন্য দিদি।ভালো লাগলো পড়ে, ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

তোমার ভালো লেগেছে মানে আশা করব তুমি কবিতাটি বুঝতে পেরেছ৷ আগের দিনের মতো কঠিন লাগেনি৷ আপ্লুত বোন।

ঠিকই বলেছ মানসিকতার পরিবর্তন নেই। ক্রমশ নীচের দিকে নামছে। ভালো থেকো। সাবধানে থেকো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60843.64
ETH 2711.61
USDT 1.00
SBD 2.43