স্বরচিত কয়েকটি অনু কবিতা

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে কবিতা পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর অনু কবিতা লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

আজ এই প্রথম আমি কয়েকটি অণু কবিতা লিখেছি। অনেকদিন যাবত চিন্তা করতেছি বিভিন্ন কবিতা লেখার জন্য। এজন্য কয়েকটি লিখে দিলাম। আমি যে প্রথম কবিতাটি লিখেছি এদের লোভী মানুষদের নিয়ে। লোভী মানুষ অনেক বেশি ক্ষতিকর। এজন্য বিভিন্ন জ্ঞানে মানুষজন বিভিন্ন বাণী বলে দিয়ে গেছেন। দীর্ঘদিন বৃষ্টি হচ্ছে না এজন্য দ্বিতীয় কবিতাটি সেই অনুভূতি থেকে লিখেছে। বৃষ্টি হলে কেমন অনুভূতি তা কয়েকটি লাইনের মাধ্যমে তুলে ধরেছি। আর তৃতীয় অনুভূতি আমার প্রিয় মানুষকে নিয়ে লিখেছি। আমি আশা করি আপনাদের সবার আজকের এই কয়েকটি অনু কবিতা ভালো লাগবে।


2023-02-19-22-29-14-726.jpg

স্বরচিত অনু কবিতা


১|
অতি লোভে তাঁতি নষ্ট
বলেছেন মনীষীরা,
কথা যদি মেনে চলি
খাবোনা ধোকা কোথাও।

গুণীজনরা যা বলে
মানতে যদি পারি
ধোকা খাবোনা আমরা সদায়
যদি না হই লোভী।।

লোভে পাপ পাপে মৃত্যু
বলেছেন যে জন
হাজার বছর বেঁচে থাকবে
বাণীই হলো মাধ্যম।

২|
বৃষ্টির কথা যখন ভাবি
হৃদয়ে আসে শান্তি ,
বৃষ্টিস্নানে যখন যাই
হৃদয় পায় প্রশান্তি।

ভালোবাসার অনুভূতি যখন হৃদয়ে
বৃষ্টির ফোঁটা এসে গায়ে লাগে
শীতল হয় এই মন
ভিজতে চায় সারাক্ষণ।

৩|
পাশাপাশি থাকি যখন দুজন
আনন্দে আত্মহারা এমন,
মধুর মধুর সকল স্মৃতি
ভেসে ওঠে দুই নয়নে।

হাতে হাত যখন রাখি
পাশাপাশি যখন থাকি
ভালোবাসা জেগে ওঠে
এই মনের গহীন থেকে গহীনে।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ
💖ধন্যবাদ💖

Sort:  
 last year 

ভাইয়া আপনি তো হলেন লিজেন্ড। তাই আমার মনে হয় আপনার কাছে প্রথমবার বলে কোন কথা নেই। যে কেউ দেখলে বলবে না যে আপনার এত সুন্দর সুন্দর অনু কবিতা গুলো প্রথমবার লেখা। প্রতিটি কবিতারই এক একটি আলাদা অর্থ রয়েছে ভাইয়া। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য

 last year 

এত সুন্দর একটা মন্তব্য করে আমার পাশে থাকার জন্য ধন্যবাদ জানাই আপনাকে।

 last year 

আজকে প্রথম বারের মতো অনু কবিতা লিখেছেন ৷ শুনে ভালো লাগলো ভাই ৷ প্রথম বার হিসেবে বেশ সুন্দর করে লিখেছেন ৷ আসলে আমিও বিগত কিছু দিন ধরে অনু কবিতা লিখছি ৷ ভালো লাগে ছন্দে ছন্দে অনু কবিতা গুলো লিখতে ৷

 last year 

আপনিও বিগত দুই দিন ধরে অনু কবিতা লিখছেন এটা জেনে খুশি হয়েছি। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last year 

ভাই আপনি প্রথম হলেও কিন্তু বেশ ভালো অনু কবিতা লিখেছেন। আপনার সবগুলো কাজ আমার কাছে খুবই ভালো লাগে। সবকিছু খুবই নিখুত ভাবে করার চেষ্টা করেন। যেমন কবিতার প্রতিটা লাইনও খুব নিখুঁত হয়েছে পড়তে খুবই ভালো লেগেছে।

 last year 

আমার কাজগুলো আপনার কাছে ভালো লাগে জেনে অনেক ভালো লাগলো। এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

অনু কবিতাগুলো লেখায় একদিক দিয়ে সুবিধাই আছে ছোট ছোট করে লিখতে হয় অল্পতেই শেষ হয়ে যায় ।আপনি প্রথম হিসেবে কিন্তু ভালই লিখেছেন। আমি তো এক লাইনও লিখতে পারবো না ।লাইনগুলো পড়ে ভালই লাগলো।

 last year 

চেষ্টা করলে অবশ্যই পারবেন। আপনি চেষ্টা করে দেখবেন। খুবই সহজে আপনিও লিখতে পারবেন। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

অনেক সুন্দর হয়েছে অনুভূতিটা গুলো। প্রথম কবিতাটি অনেক ভালো লেগেছে লোভী মানুষকে নিয়ে লেখা। লোভী মানুষরা অনেক ভয়ঙ্কর হয় তাদের থেকে সাবধানে থাকা ভালো। তাছাড়া দ্বিতীয় কবিতাটি অনেক ভালো লেগেছে বৃষ্টিকে নিয়ে লিখেছেন। গতকাল ভোরের দিকে একটু করে বৃষ্টির সন্ধান পেয়েছিলাম তবে সারাদিন আর কোন সন্ধান ছিল না। অনেক ভালো লিখেছেন অনু কবিতা ধন্যবাদ আপনাকে।

 last year 

উৎসাহিত মূলক এত সুন্দর একটা মন্তব্য পেয়ে ভালো লেগেছে। আশা করছি সব সময় এভাবে উৎসাহিত করে যাবেন।

 last year 

ভাইয়া একদম বাস্তব জীবনের কথা গুলোই অণু কবিতায় তুলে ধরেছেন। আপনার উপলব্ধিটা চমৎকার ছিল এক কথায়। তবে ভাই আমার অজ্ঞতা থেকে একটা পরামর্শ দিচ্ছি,, কবিতার লাইন গুলো যখন ছোট হয় তখন চেষ্টা করবেন ছন্দ মিলিয়ে দিতে। তাহলে লেখা গুলো পড়তে অনেক মজা লাগে আরো। ভাই, একান্তই নিজের মতামত এটা। ভুল বললে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি।

 last year 

আপনার মত পেয়ে ভালো লেগেছে ভাই। এত সুন্দর একটা মতামত দিয়েছেন দেখে খুশি হলাম। এভাবেই পাশে থাকবেন আশা করছি বিভিন্ন রকম মতামত এবং সুন্দর মন্তব্য করে।

 last year 

ভাইয়া আপনি বাস্তব কথা নিয়ে অনু কবিতা লিখেছেন। আসলে আপনি লোভী মানুষকে নিয়ে অনু কবিতা গুলো লিখেছেন। তবে ঠিক বলেছেন লোভী মানুষগুলো খুব ভয়ংকর। আর তৃতীয় কবিতাটি আপনার প্রিয় মানুষটিকে নিয়ে লিখলেন। আসলে আপনার কবিতা তিনটি পড়ে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর করে অন্য কবিতা তিনটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনার মন্তব্য পড়ে ভালো লেগেছে। আশা করছি সব সময় এভাবে পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62149.46
ETH 2438.84
USDT 1.00
SBD 2.68