জেনারেল রাইটিং: "কাউকে মিথ্যা বলে খুশি করার চেয়ে, সত্য বলে কাঁদানো অনেক ভালো।"

in আমার বাংলা ব্লগ5 months ago

ABB 14 মার্চ ২০২৪ বৃহস্পতিবার ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000094855.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

"কাউকে মিথ্যা বলে খুশি করার চেয়ে, সত্য বলে কাঁদানো অনেক ভালো।"

এরকম অনেক সিচুয়েশন আসে যখন একটা মানুষকে আমরা মিথ্যা কথা বলে খুশি করার চেষ্টা করি। কিন্তু এটা একেবারে ভুল একটা সিদ্ধান্ত হয়। কারণ মিথ্যা বলে একটা মানুষকে কয়দিন খুশি করা যাবে। তার থেকে ভালো সত্য বলে মানুষকে কাঁদানোর। কারণ সত্য যদি একবার বলে দেওয়া হয়, তাহলে আর মিথ্যা বলা লাগবে না। এবং কি সেই মানুষটাকে মিথ্যা কথা বলে খুশি করলে তার মধ্যে অন্যরকম একটা স্বপ্ন চলে আসবে। কাউকে কখনোই মিথ্যা বলে খুশি করা উচিত নয়। বরং সত্য কথা বলে কাঁদানো ভালো আছে। একদিন না একদিন সেই মিথ্যা তো তার সামনে আসবেই। তখন দেখা যাবে ওই মানুষটা আরো বেশি কষ্ট পাবে।

ধরুন, একজন মানুষ আরেকজনকে অনেক বেশি ভালোবাসে। কিন্তু অপর মানুষটা তাকে একটুও ভালোবাসে না। এখন যে মানুষটা অন্যজনকে ভালোবাসে, তার আশেপাশে যারা রয়েছে তারা সবাই তাকে মিথ্যা কথা বলে সব সময়। মিথ্যাটা এরকমও হতে পারে যে, সে যাকে খুবই ভালোবাসে সেই মানুষটাও তাকে অনেক বেশি ভালোবাসে। আর তাকে এই সব কিছু বলে খুশি রাখার চেষ্টা করে সব সময়। কিন্তু এটা এরকম হতে পারে যে, ওই মানুষটা যাকে ভালোবাসে সে তাকে একটুও ভালোবাসে না। আর এই সত্য কথা যদি সে প্রথমে জানতো হয়তো অনেক বেশি কষ্ট পেত এবং কান্না করত। কিন্তু মিথ্যা কথা বলার পর, যখন একসময় সত্যটা তার সামনে আসত তখন তার এর থেকেও বেশি কষ্ট হতো।

আবার মনে করেন, আমাদের খুবই কাছের একজন মানুষ আমাদেরকে ছেড়ে সারা জীবনের জন্য চলে গিয়েছে অনেক দূরে। এখন এই বিষয়টা তারই একজন কাছের মানুষকে জানানো হয়নি। বরং তাকে মিথ্যা কথা বলা হয়েছে। এবং কি এটা বলা হয়েছে যে, ওই মানুষটা তাকে ছেড়ে যায়নি। একদিন না একদিন আসবে। কিন্তু এটা তাকে ভুল আশ্বাস দেওয়া হয়েছে। এবং কি মিথ্যা কথা বলা হয়েছে। কারন যে মানুষটা কখনোই ফিরে আসবে না, এরকম একটা কথা বলা একেবারেই উচিত নয়। কারণ প্রথমে যদি সেই মানুষটা তার প্রিয়জনের ছেড়ে যাওয়ার কথাটা জানতে পারত, তখন হয়তো কাঁদতো। কিন্তু এরকম কথা বলে খুশি না করে, সত্য কথাটা বলে দেওয়াই উচিত ছিল।

কাউকে মিথ্যা বলে আমরা বেশিদিন খুশি রাখতে পারব না। হয়তো কয়েকদিন খুশি রাখতে পারব। কিন্তু একসময় দেখা যাবে সেই মানুষটা সব সত্যি কথা জেনে গিয়েছে। আর এর ফলে যে তাকে মিথ্যা কথা বলেছে, সে ও তার চোখে অনেক বেশি খারাপ হয়ে যাবে। আর এটা তার জন্যই খারাপ হবে। এবং কি ওই মানুষটাও অনেক বেশি ভেঙে পড়বে। কারণ একটা মানুষকে যদি মিথ্যা বলে খুশি করা হয়, তাহলে সেই মানুষটা অনেক স্বপ্ন দেখে, অনেক কিছুই তার মধ্যে চলে আসে। হঠাৎ করে যদি সে সত্য কথা জানে, তাহলে তার বেশি কষ্ট হবে। কারণ তার দেখা সবকিছুই এখন জ্বলে পুড়ে শেষ হয়ে গিয়েছে।

আজ একটা মানুষকে মিথ্যা বলে খুশি করা মানেই হচ্ছে, তার মন, সুখ দুঃখ, আনন্দ, কান্না হাসি এগুলোকে নিয়ে খেলা করা। তাই আমাদের কারোরই উচিত নয় একটা মানুষকে মিথ্যা কথা বলে খুশি করার। বরং এটা উচিত যে, সত্য কথা বলে কাঁদানো। কারণ সত্য একদিন না একদিন সবার সামনে আসবে। আর এটা কখনো গোপন থাকবে না। আর আপনাদেরকেও আমি সবসময় এই কথাটাই বলব, কখনো কাউকে মিথ্যা বলবেন না খুশি করার জন্য। যে সত্য কথা আপনি তার কাছ থেকে লুকাচ্ছেন এটা প্রথমেই বলে দেবেন। আজ এই পর্যন্তই লেখার চেষ্টা করলাম পরবর্তীতে অন্য কিছু নিয়ে লিখে হাজির হওয়ার চেষ্টা করব।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আমি আপনার কথাগুলোর সাথে একমত পোষণ করছি। আসলে কাউকে মিথ্যা বলে খুশি করার চেয়ে সত্য বলে কাঁদানো ভালো। একটা মিথ্যা শত মিথ্যার জন্ম দেয় এবং পরিবেশ নষ্ট করে। শেষ পর্যন্ত দেখা যায় সেই মিথ্যার জন্য অনেক খারাপ পরিস্থিতি তৈরি হতে পারে। সেজন্য সবসময় সত্যের পথে থাকা এবং সত্য নিয়েই এগিয়ে যাওয়াটা আমাদের সবার উচিত। অনেক ধন্যবাদ ভাই বেশ চমৎকার একটি লিখনী উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ একটা মিথ্যা শত মিথ্যার জন্ম দেয়। এমনকি সেই মিথ্যা পরিবেশ নষ্ট করে।

 5 months ago 

আসলে ভাই সত্য কখনো চাপা থাকে না সত্য একদিন প্রকাশ পাবেই। আপনি সত্যি বলেছেন ভাই কাউকে মিথ্যা বলে হাসানোর থেকে সত্যি বলে কাঁদানোটা অনেক ভালো। কারণ সত্যের জয় সব সময় হয়। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমিও এটাই মনে করি সত্য কখনো চাপা থাকে না।

 5 months ago 

মিথ্যে সত্য এখন তেমন যাচাই করে না মানুষ। কথা হচ্ছে আপনি যত অভিনয় করতে পারবেন ততই আপনার ফিউচার ভালো। যেটা আমি বাস্তবেই বর্তমান পরিস্থিতির সম্মুখীন। কারণ মিথ্যা কথা বললেই আপনি রেহাই পাবেন। কিন্তু সত্য কথা বলে কাঁদালেন বা হাসালেন তার কোন উপায় নেই। আবার সবকিছু মিলিয়ে যখন অভিনয় করা যায় বেশ ভালোই আপনার মার্কেট পাবে। যদিও কথা গুলো আমি আমার অনুভূতি দিয়ে বলতেছি। কিন্তু আপনার লেখা গুলো পড়ে বেশ ভালোই লেগেছে।

 5 months ago 

পরিস্থিতি ওরকম না থাকলেও সত্যটাই বলা ভালো। কারণ একসময় না একসময় তো একটা মানুষের সামনে সেই সত্যটা অবশ্যই আসবে।

 5 months ago 

তোমার এই কথাটার সাথে আমি পুরোপুরিভাবে একমত। আসলে একটা মানুষকে খুশি করার জন্য আমরা হাজারো মিথ্যা বলতে রাজি আছি। এমনকি মিথ্যা কথা অনেক বার বলে থাকি শুধুমাত্র খুশি করার জন্য। কিন্তু এটা করা আমাদের উচিত না। সবার উচিত সত্য কথা বলা। সত্য বলে সেই মানুষটাকে কাঁদানো ভালো আছে, মিথ্যা বলে হাসানোর চেয়ে। কারণ সেই মিথ্যা যখন সামনে চলে আসবে তখন সেই মানুষটা তার চেয়ে দ্বিগুন কষ্ট পাবে। ভালো লেগেছে আমার কাছে অনেক বেশি তোমার লেখা আজকের এই পোস্টটা। অনেক সুন্দর একটা টপিক নিয়ে লিখেছ তুমি।

 5 months ago 

হ্যাঁ মিথ্যে বলে হাসালে যখন মানুষটা সত্যটা জানতে পারে তখন দ্বিগুন কষ্ট পায়।

 5 months ago 

বাহ্! দারুণ একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। মিথ্যা কখনোই সত্যিকারের সুখ এনে দিতে পারে না। হয়তো আমরা কোনো মিথ্যা কথা বলার মাধ্যমে কাউকে সাময়িক সুখ দিতে পারি। কিন্তু পরবর্তীতে যখন সত্য কথাটি ফাঁস হয়ে যায়, তখন কিন্তু সেই মানুষটি প্রচুর কষ্ট পায়। এমনকি যে মানুষটি মিথ্যা কথা বলেছে, তার উপর প্রচুর রাগ করে। সুতরাং সত্য তেতো হলেও, সবসময় সত্য কথা বলা উচিত। যাইহোক দারুণ লিখেছেন ভাই। পোস্টটি পড়ে ভীষণ ভালো লাগলো। এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন সত্য তেতো তাহলেও সব সময় সত্য কথাটা বলা উচিত।

 5 months ago 

আপনার এই কথার সাথে আমি একমত।কারন মিথ্যা ক্ষনিকের আর সত্যি সারা জীবনের।তাই কাউকে খুশী করতে মিথ্যা আমরা না বলি।সত্য নিয়ে বাঁচি।সত্যকে আঁকড়ে ধরি।এতে অনেক বেশি ভালো থাকা যাবে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন মিথ্যা ক্ষণিকের সত্য সারা জীবনের।

 5 months ago 

খুব সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি। আসলে এরকম ঘটনা প্রতিনিয়ত মানুষ করে যাচ্ছে৷ কাউকে মিথ্যা কথা বলে তাকে যদি কিছুক্ষণের জন্য খুশি করা যায় তাহলে তাদের কাছে অনেকটাই ভালো লাগে৷ তবে এটি কখনো ঠিক নয়৷ যদি সে মিথ্যা কথা শুনে কিছুক্ষণের জন্য সে খুশি হয়ে যায় এবং পরবর্তীতে যদি সেই সত্য কথাটি শুনে ফেলে তাহলে তার পক্ষে সেই কষ্ট গ্রহণ করা অনেকটাই কষ্টসাধ্য হয়ে যায়৷ কারণ সত্য কখনো লুকিয়ে থাকে না৷ সত্য একসময় না একসময় বের হয়ে আসবেই৷ তাই কখনোই কাউকে মিথ্যে কথা বলে ক্ষনিক সময়ের জন্য সুখ দেওয়া উচিত নয়৷ কারণ মিথ্যা বলে কিছু সময়ের সুখ দেওয়ার চাইতে তাকে সত্য কথা বলেই কান্না করা উচিত৷ কারণ এখন যে মিথ্যা সে শুনবে তা সে সহ্য করে নিতে পারবে। তবে যখন সে মিথ্যা কথাটির শোনার পরে সে খুশি হবে এবং তারপরে সে আবার সে সত্য কথাটি শুনে নিবে তখন তার অনেক কষ্ট হবে৷ সে হয়তো তা সহ্য করতে পারবেনা৷ অনেক ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 5 months ago 

হ্যাঁ হয়তো ভালো লাগে কিন্তু যখন সত্যটা সামনে আসে তখন অনেক কষ্ট পায়। আপনি আমার পুরো পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে আমার কাছে অনেক ভালো লাগলো।

 5 months ago 

মিথ্যা কথা বলে কাউকে খুশি রাখার সমর্থন আমি নিজেও করি না ভাই। বিশেষ করে আপনি যে কথাটা বললেন, যে একটা মৃত মানুষকে নিয়ে মিথ্যা কথা বলা অর্থাৎ কাউকে আশ্বাস দেওয়া যে লোকটা বেঁচে আছে এবং সে অবশ্যই ফিরে আসবে, এর থেকে বড় মহাপাপ আর কিছু নেই। তাছাড়া এটা ঠিক বলেছেন যে, একটা মানুষকে মিথ্যা বলে খুশি করা মানেই হচ্ছে, তার মন, সুখ দুঃখ, আনন্দ, কান্না হাসি এগুলোকে নিয়ে খেলা করা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38