ডাই : ( এসো নিজে করি ) কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে তৈরি সমুদ্রের দৃশ্য।

in আমার বাংলা ব্লগ15 days ago

৯/৫/২৪ বৃহস্পতিবার ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

IMG_20240507_211626.jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে তৈরি সমুদ্রের দৃশ্য। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি সকলের আজকে ডাই ভালো লাগবে।

আজ কয়েকদিন যাবত দূরে কোথাও ঘুরতে যাওয়ার কথা ভাবতেছি। বিশেষ করে কক্সবাজার যাওয়ার কথা অনেক বেশি ভাবতে ছিলাম। কিন্তু ব্যস্ততার কারণে যাওয়ার সাহস করতে পারতেছি না। যার কারণে আজ চিন্তা করলাম কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে তৈরি সমুদ্রের দৃশ্য তৈরি করব। মাঝে মাঝে ডাই পোস্ট বানাতে বসলে কি বানাবো তা ভাবতে ভাবতে অনেকটা সময় নষ্ট হয়। হঠাৎ করেই সমুদ্রের যাওয়ার কথা ভেবে, আজকের এই আইডিয়াটা বের করলাম। আইডিয়া মাথায় চলে আসলেই ওই সাবজেক্ট অনুযায়ী কাজ শুরু করি। তেমনি আজকের এই সমুদ্রের দৃশ্যটি তৈরি করেছি। সমুদ্র আমাদের সবারই অনেক ভালো লাগে। সমুদ্রের যে কোন কিছুই আমরা অনেক বেশি পছন্দ করি। তেমনি কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে তৈরি সমুদ্রের দৃশ্য আপনাদের সবার অনেক বেশি ভালো লাগবে। আমার নিজের কাছে এটি তৈরি করার পর অনেক বেশি ভালো লেগেছিল। আজ আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আরো বেশি ভালো লাগতেছে। চলুন কিভাবে তৈরি করেছি তা আপনাদের মাঝে শেয়ার করি।

IMG-20240505-WA0009.jpg

IMG-20240505-WA0016.jpg

উপকরণ

রঙিন কাগজ
কার্ডবোর্ড
ক্লে
গাম
কাঁচি ✂️
স্কেল
কলম
পেন্সিল

IMG20240505114215.jpg

ধাপ 1️⃣

প্রথমত আমি একটি কার্ডবোর্ড নিলাম। এরপর গোল করে কার্ডবোর্ড কেটে নিলাম।

IMG_20240507_205647.jpg

ধাপ 2️⃣

এরপর একটি কাগজ গোল করে কেটে নিলাম।

IMG_20240507_205702.jpg

ধাপ 3️⃣

কাগজের অর্ধেক অংশ কার্ডবোর্ডের উপরে লাগিয়ে নিলাম।

IMG_20240507_205811.jpg

ধাপ 4️⃣

এরপর সাদা কালারের ক্লে গোল বৃত্তের মাঝ বরাবর লাগিয়ে দিলাম। এরপর প্লাস্টিকের একটি ছুরি দিয়ে ক্লের দুই পাশে লাগিয়ে দিলাম।

IMG_20240507_205836.jpg

ধাপ 5️⃣

এরপর হলুদ কালারের ক্লে গোল করে নিলাম। এবং একটি আঙ্গুল দিয়ে হলুদ কালারের ক্লে তারা মাছে রূপান্তর করলাম। অর্থাৎ তারা মাছের মত করে দিয়ে দিলাম।

IMG_20240507_205858.jpg

ধাপ 6️⃣

এরপর তারা মাছের গায়ে ছোট ছোট করে ডিজাইন করে দিলাম। এরপর ক্লে দিয়ে মুখ দিয়ে দিলাম। দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।

IMG_20240507_205912.jpg

ধাপ 7️⃣

এরপর খয়েরি কালারের ক্লে দিয়ে কাকডা করে দিলাম।

IMG_20240507_205944.jpg

ধাপ 8️⃣

এরপর বিভিন্ন ক্লে দিয়ে সমুদ্রের পাড়ের মধ্যে ডিজাইন করে দিলাম।

IMG_20240507_210050.jpg

ধাপ 9️⃣

এরপর সমুদ্রের মাঝে ভাসমান টিউব এর মত করে দিয়ে দিলাম। দেখতে এখন খুবই সুন্দর দেখাচ্ছে। এভাবে আজকের কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে তৈরি সমুদ্রের দৃশ্য বানিয়ে নিলাম। কেমন হয়েছে তা অবশ্যই বলবেন।

IMG_20240507_210104.jpg

ফাইনাল আউটপুট

IMG-20240505-WA0009.jpg

IMG-20240505-WA0016.jpg

IMG-20240505-WA0008.jpg

IMG-20240505-WA0017.jpg

IMG-20240505-WA0016.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই/অরিগ্যামি
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 15 days ago 

কার্ড বোর্ড এবং ক্লে ব্যবহার করে অনেকেই অনেক ধরনের জিনিস পত্র তৈরি করছে। আজকে আপনি কার্ড বোর্ড এবং ক্লে ব্যবহার করে একটি খুবই সুন্দর সমুদ্র সৈকতের দৃশ্যের অরিগামি তৈরি করেছেন। আপনার তৈরি
সমুদ্র সৈকতের অরিগামি গুলো দেখে মনে হচ্ছে এটি কক্সবাজার সমুদ্র সৈকতের একটি ফটোগ্রাফী। আপনার তৈরি করা সমুদ্র সৈকতের অরিগামি টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 15 days ago 

সমুদ্র আমার অনেক বেশি ভালো লাগে। আপনার মন্তব্য অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ

 15 days ago 

অনেক সুন্দর একটি ডাই পোষ্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ডাই পোস্ট তৈরির বর্ণনাগুলো পড়ে আমার সব থেকে বেশি ভালো লেগেছে। একই সাথে ক্লে'র ব্যবহারটা খুবই চমৎকার হয়েছে। চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 15 days ago 

আমি চেষ্টা করেছি ক্লের ব্যবহার খুব সুন্দর ভাবে করার জন্য। আপনার কাছ থেকে সুন্দর মন্তব্যটি অনেক বেশি উৎসাহিত করেছে

 15 days ago 

এখন দেখছি কমিউনিটির অনেকেই কাডবোর্ড এবং ক্লে ব্যবহার করে বেশ সুন্দর সুন্দর জিনিস তৈরি করছে। আজ আপনিও বেশ সুন্দর একটি সমুদ্রের দৃশ্য তৈরি করলেন। খুবই সুন্দর হয়েছে আপনার তৈরি করা দৃশ্যটি।

 15 days ago 

আমি চেষ্টা করেছি আপু সবার মত আমি নিজেও সুন্দর একটি ডাই তৈরি করার জন্য। আপনার সুন্দর মন্তব্যটি অনেক উৎসাহিত করেছে

 15 days ago 

আরে বাহ্ , সমুদ্রের কথা মনে পড়তেই সমুদ্রের দৃশ্য তৈরি করে ফেললেন। এটা কিন্তু বেশ ভালো একটা আইডিয়া ছিল। আসলে আমাদের আইডিয়া খুঁজতে অনেক বেশি সময় লেগে যায়। তবে আইডিয়া খুঁজে বের করে একটা কাজ করতে পারলে সেটা কিন্তু বেশি দারুন হয়। যেমন আজকের প্রজেক্টটা খুবই অসাধারণ হয়েছে।

 15 days ago 

মাঝে মাঝে আইডিয়া খুঁজে নিতে অনেক সময় লেগে যায়। এজন্য মাঝে মাঝে অদ্ভুতভাবে আইডিয়া চলে আসে মাথায়। অনেক ধন্যবাদ আপনাকে

 15 days ago 

কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে সমুদ্রের খুবই দারুন একটি দৃশ্য অংকন করেছেন আপনি। খুবই চমৎকার হয়েছে আপনার করা অংকন টা। গুছিয়ে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। শুভ কামনা রইলো আপনার জন্য।

 15 days ago 

আপনার কাছে চমৎকার লেগেছে জেনে অনেক বেশি ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ

 15 days ago 

আজ কয়দিন ধরেই আপনি ভাবছেন কক্সবাজার ঘুরতে যাবেন ।কিন্তু সময়ের কারণে যেতে পারছেন না। সেই কক্সবাজার ঘুরতে যাওয়ার কথা ভেবে ।আপনি অনেক সুন্দর ভাবে আজকে কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে সমুদ্রের দৃশ্য তৈরি করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 15 days ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত চমৎকার মন্তব্যটি করে উৎসাহিত করার জন্য। আপনার মন্তব্য আমার অনেক ভালো লাগে

Upvoted! Thank you for supporting witness @jswit.

 15 days ago 

সৃষ্টিকর্তা চাইলে কিছুদিন পরেই হয়তো কক্সবাজার ভ্রমণ করতে যাচ্ছি ভাই। এটা সত্যি বলেছেন অনেক ব্যস্ততার কারণে ভ্রমণ করাটা কষ্টকর হয়ে যায়। আপনি কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে সমুদ্রের অনেক সুন্দর দৃশ্য ডাই প্রজেক্ট এর মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে অনেক ভালো লাগলো ভাই। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 15 days ago 

ঠিক বলেছেন ভাই আমি খুবই ভ্রমণ প্রিয় মানুষ। সবসময়ই ভ্রমণ করার চেষ্টা করি। মন্তব্য করার জন্য ধন্যবাদ

 15 days ago 

সবাই তো দেখতেছি বেশ ক্রিয়েটিভ হয়ে গেছেন। এত ভালো লাগে এত সুন্দর সুন্দর ক্রিয়েটিভ জিনিস গুলো দেখে। আপনি তো কাটবোর্ড দিয়ে সমুদ্রে থাকা দৃশ্য তৈরি করলেন। প্রতিটি দৃশ্য আমার বেশ ভালো লেগেছে দেখে। এই ডাই প্রজেক্ট গুলো তৈরি করতে বেশ সময়ের দরকার হয়। তাছাড়া ধৈর্য সহকারে করতে হয়। অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া সব সময় অনেক অনুপ্রাণিত হয় আপনাদের কাজগুলো দেখে।

 15 days ago 

আপনি ঠিক বলেছেন এগুলো তৈরি করতে অনেক সময়ের দরকার হয়। এরপরেও করার চেষ্টা করেছি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 67928.13
ETH 3777.58
USDT 1.00
SBD 3.75