জেনারেল রাইটিং: "মনুষ্যত্বের শিক্ষাটাই চরম শিক্ষা, আর সমস্তই তার অধীন।"

in আমার বাংলা ব্লগ5 months ago

ABB 25 এপ্রিল ২০২৪ ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000117576.jpg

"মনুষ্যত্বের শিক্ষাটাই চরম শিক্ষা, আর সমস্তই তার অধীন।"

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

আমরা সবাই হয়তো শিক্ষিত। কিন্তু মনুষ্যত্বের শিক্ষাটা কি আমাদের ভেতরে সত্যি রয়েছ?? আছে, তবে খুবই কম মানুষের ভিতরে। মনুষ্যত্বের শিক্ষাটা সব মানুষের মধ্যে নেই। প্রত্যেকটা মানুষের ভিতরে মনুষ্যত্বের শিক্ষাটা থাকা সব থেকে বেশি প্রয়োজনীয়। একটা মানুষ তখনই প্রকৃত শিক্ষাটা অর্জন করতে পারবে, যখন তার ভিতরে মনুষ্যত্বের শিক্ষাটা থাকবে। আমরা সবাই হয়তো শিক্ষা বিষয়টা বলতেই পড়ালেখা নিয়ে শিক্ষাটাকেই বুঝি। কিন্তু এটার থেকেও বড় শিক্ষা হচ্ছে মনুষ্যত্বের শিক্ষা। প্রত্যেকটা মানুষের ভেতরে যদি মনুষ্যত্বের শিক্ষাটা থাকতো, তাহলে হয়তো আমাদের এই পৃথিবীটা অনেক বেশি সুন্দর হতো।

এখনকার দিনে বেশিরভাগ মানুষের মধ্যে মনুষ্যত্ব নেই বললেই চলে। এখন তো মানুষ হিংসা, অহংকার, টাকা-পয়সা, ধন সম্পদ, আর নিজের স্বার্থ নিয়েই সব সময় চিন্তা করে। কারণ মানুষ এখন স্বার্থের পিছনে এবং টাকা-পয়সার পেছনে ছুটে বেড়ায়। সেই সময় যদি একজন ভিক্ষুক এসে তাদের কাছে টাকা চায়, তাহলে তারা তাকে টাকা দেয় না। কারণ তাদের মনুষ্যত্বের লোপ হয় তখন। যাদের টাকা পয়সা রয়েছে তাদের ভেতরে মনুষ্যত্বটা একটু বেশি কম হয়েছে। তাদের ভেতরে যদি মনুষ্যত্বটা থাকতো, তাহলে তারা সব সময় গরীব দুঃখীদের পাশে থাকতো। আর নিজেদের মনুষ্যত্বটাকে কাজে লাগিয়ে ভালো কিছু করতো।

সব মানুষের মধ্যে যদি মনুষ্যত্বটা থাকতো, তাহলে হয়তো তাদের ভেতরে ধ্বংস, পরাজয় এগুলো থাকতো না। তাদের ভেতরে হয়তো থাকতো না কোনো অহংকার। কখনো ভেদাভেদ সৃষ্টি করতো না। সব মানুষ ভাই ভাই হয়ে ই থাকতো কাঁধে কাঁধ মিলিয়ে। আমরা অনেক জায়গায় দেখতে পাই, বেশিরভাগ মানুষ রিক্সাওয়ালাদের সাথে খারাপ ব্যবহার করে। ৫ টাকা যদি ভাড়া আরো একটু বেশি করে দিতে বলে, তারা যেন তাকে আর ছেড়ে দেয় না। তার সাথে ঝগড়া লেগে যায়, একসময় মারামারি ও করে ফেলে। এগুলো তো সেই মানুষরাই করে, যাদের ভিতরে মনুষ্যত্বের শিক্ষাটা নেই।

মনুষ্যত্বের শিক্ষাটা যদি থাকতো, তাহলে সারাদিন পরিশ্রম করে খেটে খাওয়া সেই রিক্সাওয়ালাকে হয়তো নিজের থেকেই ৫ টাকা বেশি দিতো। আস্তে আস্তে যেন বেশিরভাগ মানুষের মনুষ্যত্বের লোপ পাচ্ছে। মনুষ্যত্বের শিক্ষা ছাড়া আর যত কিছুই রয়েছে সব কিছুই এটার অধীনে। কারণ মনুষ্যত্বের শিক্ষাটা হচ্ছে চরম শিক্ষা। আমরা প্রত্যেকটা মানুষ যদি এই শিক্ষাটা ভালোভাবেই অর্জন করতে পারি তাহলেই ভালো। অনেক মানুষ রয়েছে যারা আরেকজনের সাথে খারাপ ব্যবহার করে। বিশেষ করে গরিব মানুষদের সাথে খারাপ আচরণ করে থাকে। কিন্তু গরিব মানুষদেরকে এগুলো বলা একেবারেই উচিত হয় না।

বরং সেই মানুষগুলোর তো উচিত গরিবদের সাথে ভালোভাবে থাকা, মিলেমিশে থাকা। তাহলেই তো সমাজটা আরো বেশি সুন্দর হবে। কোন মানুষের সাথে কোন মানুষের এরকম ভেদাভেদ থাকবে না। একটা মানুষের সাথে ভেদাভেদ সৃষ্টি করে কি হবে, বরং সবাই একসাথে থাকলেই আনন্দ পাওয়া যাবে। যে মানুষগুলোর ভেতরে মনুষ্যত্ব বলতে কোন কিছুই নেই, তারাই অন্যদের সাথে এরকম খারাপ ব্যবহার করে। আর ভেদাভেদ সৃষ্টি করে, গরিবদের পাশে এসে দাঁড়ায় না। তাই আমি তো সবসময় আপনাদের সবাইকে এটাই বলবো, নিজের ভেতরে মনুষ্যত্বের শিক্ষাটা নিয়ে আসুন। মনুষ্যত্বের শিক্ষাটা আমাদের ভেতর থাকা দরকার, মনুষ্যত্বটা থাকা দরকার। আজ এই পর্যন্তই লিখলাম। পরবর্তীতে আপনাদের মাঝে ভিন্ন টপিক নিয়ে লেখার চেষ্টা করবো।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

সহমত প্রকাশ করলাম ভাই বর্তমান মানুষের মধ্যে যেন মনুষত্ব নেই সবাই টাকা, অহংকার আর নিজের স্বার্থপরতার কাছে মনুষত্ব বিষয়টা হারিয়ে ফেলেছে। আপনি যার কাছে যাবেন সেই নিজের স্বার্থ হাসিলের চেষ্টা করবে।

 5 months ago 

আসলে এখন বেশিরভাগ মানুষের কাছ থেকে মনুষ্যত্বটা চলে গিয়েছে। আর অনেকের ভেতরে এই শিক্ষাটা নেই।

 5 months ago 

মানুষের সবথেকে বড় গুন হলো মনুষ্যত্ববোধ।এটি মানুষের মধ্যে না থাকলে তাকে পশুর সঙ্গে তুলনা করা হয়।আপনার লেখার বিষয়টি খুবই সুন্দর।যেটি পড়ে ভালো লাগলো।মনুষ্যত্ববোধ জাগ্রত হলে অন্য গুণগুলি আপনিই ধরা দেবে মানুষের মনে,ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আমি তো মনে করি সব মানুষের ভিতরে মনুষ্যত্ব থাকা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।

 5 months ago 

প্রত্যেকটা মানুষের ভিতরেই মনুষ্যত্বের শিক্ষাটা থাকতে হবে। আর মনুষ্যত্বের শিক্ষাটা সব মানুষের ভেতর থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বর্তমানে বেশিরভাগ মানুষের মধ্যে মনুষত্বের শিক্ষাটা নাই বললেই চলে। আসলে এখন মানুষ স্বার্থপর। সবাই নিজের স্বার্থ নিয়ে বেশি চিন্তা করে। তুমি আজকে খুবই শিক্ষনীয় একটা বিষয় নিয়ে লিখেছো। যেটা আমার কাছে খুব ভালো লেগেছে। সব মানুষের মধ্যে যদি মনুষ্যত্ব থাকতো, তাহলে হয়তো পৃথিবীটা অন্যরকম হতো এই সময়। তোমার লেখাটা পড়লে সবার কাছেই ভালো লাগবে আশা করছি।

 5 months ago 

চেষ্টা করেছি শিক্ষণীয় একটা বিষয় নিয়ে লেখার জন্য। এটা তোমার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম। আসলে মনুষ্যত্বের শিক্ষা থাকা প্রয়োজন মানুষগুলোর মধ্যে।

 5 months ago 

একটা কথা আছে একটা মানুষের সবচাইতে বড় আদালত হলো তার মনুষ্যত্ব। যে মানুষের মনুষ্যত্ব আছে আর যাইহোক সে চেষ্টা করলেও বেশি খারাপ হতে পারে না। মনুষ্যত্বের যে শিক্ষা টা এটা অর্জন করা যায় না। এটা একটা ধারাবাহিক এবং প্রাকৃতিক সিস্টেম। মনুষ্যত্বের শিক্ষা কারো মধ্যে থাকলে ভালো কিছু করার জন্য তার আর কিছু প্রয়োজন হয় না।

 5 months ago (edited)

মনুষ্যত্ব যাদের মধ্যে আছে তারাই ভালো মানুষ। মনুষ্যত্বের শিক্ষাটা সবার মধ্যে থাকতে হবে।

 5 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি৷ আসলে আমাদের সকলকেই মনুষ্যত্ব অর্জন করা উচিৎ৷ যদি আমরা এই শিক্ষা গ্রহণ করতে না পারি তাহলে আমাদের জীবন একেবারেই বৃথা এবং মনুষ্যত্ব অর্জন করার জন্য আমাদেরকে সব সময় সবার সাথে ভালো ব্যবহার করতে হবে এবং সকলের সাথে ভালো ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের মনুষ্যত্ব অর্জন করতে পারবো। এর মাধ্যমে আমাদের সফলতা অর্জন হবে৷ ধন্যবাদ এই পোস্টটি শেয়ার করার জন্য৷

 5 months ago 

আপনি একেবারে ঠিক বলেছেন, আমাদের সকলের উচিত মনুষ্যত্বটা অর্জন করা। আমার পুরো পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করেছেন এটা দেখে অসম্ভব ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60250.23
ETH 2335.37
USDT 1.00
SBD 2.52