"সরাসরি চোখের দিকে তাকিয়ে কেউ মিথ্যা বলতে পারে না। মিথ্যা বলতে হয় অন্যদিকে তাকিয়ে।"

in আমার বাংলা ব্লগlast month

ABB 25 জুলাই ২০২৪ ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000153643.webp

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

"সরাসরি চোখের দিকে তাকিয়ে কেউ মিথ্যা বলতে পারে না। মিথ্যা বলতে হয় অন্যদিকে তাকিয়ে।"

'মিথ্যা' এমন একটা শব্দ, যেটা মানুষের জীবনটাকে ধ্বংস করে এবং নষ্ট করে দিতে পারে। মিথ্যা কথা বলে না এরকম মানুষ তো খুব কমই পাওয়া যাবে। আমরা সবাই নিশ্চয়ই কম বেশি মিথ্যা কথা বলে থাকি। হয়তো খুব অল্প মিথ্যা কথা বলি অনেকেই। কিন্তু মিথ্যা কথা তো বলাই হয়। অনেক সময় এরকম দেখা যায়, অনেকেই রয়েছে যারা সত্যকে আড়াল করার জন্য মিথ্যা কথা বলে থাকে। আর এই বিষয়টা একেবারেই খারাপ। কারণ এই মিথ্যা কথাটা বলার আগে আমাদেরকে এটা চিন্তা করতে হবে যে, এই মিথ্যা কথাটা টি বলা আমাদের উচিত হচ্ছে নাকি হচ্ছে না?? এই মিথ্যা কথাটা বললে সবকিছুর সমাধান হয়ে যাবে নাকি??

"না" মিথ্যা কথা বললে কখনোই কোনো সমস্যার সমাধান হয় না। কারণ সেই মিথ্যাটা একদিন না একদিন সকলের সামনে চলে আসে। আর তখনই সবথেকে বড় সমস্যাটা দেখা গিয়ে থাকে। এই মিথ্যা কথার বলার কারনে অনেকের জীবনটাই নষ্ট হয়ে যায় একেবারে। মিথ্যা এমন একটা জিনিস যেটা অনেক বেশি ভয়ংকর হয়ে থাকে। এই ছোট্ট একটা মিথ্যা কথা বলার ফলেও হয়ে যেতে পারে অনেক বড় কোনো সমস্যা। একটা সত্যকে আড়াল করতে গিয়ে অনেক মানুষ অনেক মিথ্যা বলে। কিন্তু সেই সত্যটা কতদিন আর চাপা থাকে। মিথ্যা কথা বলে আর কিই বা লাভ হয়। কারণ সেই সত্য একদিন সবার সামনে চলে আসে। আর এর জন্য অনেকের ক্ষেত্রে অনেক কিছু হয়।

একজন মানুষ যদি কোনো কিছু নিয়ে মিথ্যা কথা বলে, সেটা বড় হোক বা ছোট সেই মানুষটা কিন্তু অন্যের চোখে চোখ রেখে সেই মিথ্যা কথাটা কখনোই বলতে পারবে না। কারণ মিথ্যা কথা কখনোই চোখে চোখ রেখে বলা যায় না। অবশ্যই তাকে অন্য দিকে তাকিয়ে সেই মিথ্যা কথা বলা লাগে। আর তেমনি ভাবে সবাই কারো সামনে দাঁড়িয়ে চোখে চোখ রেখে মিথ্যা কথা বলতে পারবে না। হয়তো নিচের দিকে তাকিয়ে থাকবে, না হলে অন্য কোনো দিকে তাকিয়ে থাকবে। তবুও চোখে চোখ রেখে বলতে পারবেনা মিথ্যা কথা। সত্য কথাই একমাত্র সরাসরি চোখে চোখ রেখে বলা যায়। সরাসরি চোখের দিকে তাকিয়ে যদি কেউ মিথ্যা কথা বলতে যায়, তাহলে সে আর ওই মিথ্যাটা বলতে পারবে না। সে হয়তো থেমে যাবে, না হলে চুপ হয়ে যাবে। তবে সত্য বলতে গেলে কোনো দ্বিধা ছাড়াই সরাসরি চোখের দিকে তাকিয়ে বলে ফেলতে পারবে।

ধরুন, একজন ব্যক্তি রয়েছে যে কিনা সব সময় মিথ্যা কথা বলে থাকে। আর তার এই মিথ্যা কথাগুলোকে সবাই একেবারে বিশ্বাস করে ফেলে। কিন্তু একসময় না একসময় তার সেই মিথ্যা সবার সামনে চলে আসে। আর তার এই মিথ্যা কথা বলার ফলে দেখা যাবে সবাই তাকে আর বিশ্বাস করে না সে কোন কিছু বললে সেটাকে আর সত্য বলে মনে করে না কখনো যদি সত্য কথা বলে তবুও তারা সেটাকে মিথ্যে মনে করবে কারণ সে সব সময় মিথ্যা কথাই বলতো আর এটার ফলে সবার কাছ থেকে বিশ্বাস অর্জন করতে কখনোই পারবে না কারণ সবাই ভাববে আগে যেহেতু সবসময় মিথ্যা কথাই বলেছে সে তাই এখনও নিশ্চয়ই মিথ্যা কথাই বলতেছে

এইসব বিষয়ের কারণে দেখা যাবে তার নিজের প্রতি নিজের অনেক বেশি ঘৃণা জন্মে যাবে। আর এর ফলে তার জীবনটাই নষ্ট হয়ে যাবে। কারণ তাকে কেউ বিশ্বাস করে না, আর তার কথাও কেউ বিশ্বাস করে না। তাহলে আর কি রকমই বা হবে একজন মানুষের জীবন। আর এই জন্যই প্রত্যেককে এটাই বুঝতে হবে যে আমি যে মিথ্যাটা বলতেছি ওইটা কি আমার জন্য অথবা অন্যের জন্য ভালো হবে নাকি হবে না। এটা কি কখনো আমার জীবনের ক্ষতি হয়ে আসবে নাকি। আর আমাদেরকে এটা মেনে নিতেই হবে যে আমরা কখনোই কারো চোখের দিকে সরাসরি তাকিয়ে মিথ্যা কথা বলতে পারবোনা। আমরা বলতে চাইলেও এটা আমাদের দ্বারা কখনো সম্ভব হবে না।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

সুন্দর একটি বিষয় নিয়ে আজ আমাদের মাঝে পোস্ট করেছেন ভাইয়া। সত্যি মিথ্যা মানুষের জীবনকে ধ্বংস করে দেয়। একটি মিথ্যা আরো দশটি মিথ্যার জন্ম দেয়। সত্য চিরন্তন সত্যই। মিথ্যা কখনও টিকে থাকতে পারে না। সত্যের জয় সবসময় হয়। আর তাই যারা অতিরিক্ত মিথ্যা কথা বলে তারা সরাসরি কারো চোখের দিকে তাকিয়ে বলতেও পারে না। বলতে গেলে একটু দ্বিধা কাজ করে। মিথ্যাবাদীদের একদিন দুইদিন তিনদিন তারপর আর কেউ ভালোবাসে না। অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট করার জন্য।

 last month 

আসলে মিথ্যা মানুষকে অনেক সত্য থেকে লুকিয়ে রাখে। কিন্তু সত্য সত্যই। ভালো লাগলো আপনার মন্তব্য

 last month 

একটি মিথ্যা সত্যি সত্যি আরও অনেকগুলি মিথ্যাকে জন্ম দেয়। কথায় বলে না একটি মিথ্যাকে ঢাকতে দশটি মিথ্যার জন্ম। তবে আমি এরকম অনেক মানুষকেই দেখেছি যারা সাবলীলভাবে মিথ্যে কথা বলতে পারে। চোখের থেকে চোখ রেখে মিথ্যে বলে। সেটা তাদের স্বভাব। কিছু পরিবর্তন হোক বা না হোক এই স্বভাব হয়তো তাদের কোনদিনই পরিবর্তন হবে না। কারণ জানেন তো মানুষ অভ্যাসের দাস। মিথ্যে বলাটা যার অভ্যাসই পরিণত হয়েছে সে চাইলেও চট করে সত্যিটা বলতে পারবে না।

ভালো লাগলো আপনার লেখাটি। ব্লগে আবার আপনাদের কন্টেন্ট করতে পেরে ভালো লাগছে।

 last month 

আপনি ঠিক বলেছেন কিছু কিছু মানুষ রয়েছে যারা চোখের দিকে তাকিয়েও মিথ্যা বলতে পারে। কিন্তু তার সংখ্যা একদমই কম।

 last month 

একদমই সঠিক বলেছেন ভাইয়া মিথ্যা কথা কেউ জোর দিয়ে ও চোখে চোখ রেখে বলতে পারে না।মিথ্যা বলতে হয় মুখ ঘুড়িয়ে বা মাথা নিচু করে।আর মিথ্যা একদিন না একদিন একদিন প্রকাশ হয়।ধন্যবাদ আপনাকে পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 last month 

একদম ঠিক আপু চোখের দিকে তাকিয়ে মিথ্যা বললেও তা বুঝা যায় ‌ অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 last month 

একদমই সঠিক বলেছেন ভাইয়া মিথ্যা কথা কেউ জোর দিয়ে ও চোখে চোখ রেখে বলতে পারে না।মিথ্যা বলতে হয় মুখ ঘুড়িয়ে বা মাথা নিচু করে।আর মিথ্যা একদিন না একদিন একদিন প্রকাশ হয়।ধন্যবাদ আপনাকে পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 last month 

নেট সমস্যা হওয়ার কারণে আপনার মন্তব্যটি দুইবার হয়েছে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59035.93
ETH 2519.79
USDT 1.00
SBD 2.47