জেনারেল রাইটিং :- "নারী কিংবা পুরুষ নয়, মানুষ হিসেবে প্রাথমিক পরিচয়।"

in আমার বাংলা ব্লগ3 months ago

ABB 28 মার্চ ২০২৪ ✅ শুক্রবার

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000106503.jpg

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

"নারী কিংবা পুরুষ নয়, মানুষ হিসেবে প্রাথমিক পরিচয়।"

মানুষ হচ্ছে সৃষ্টির সেরা জীব। আমরা সব সময় একটা কথা বলি, যেটা হচ্ছে নারী-পুরুষ উভয় সমান। এমন কি নারী-পুরুষ উভয়েরই সমান অধিকার। এটা হয়তো প্রত্যেকেই বলে কিন্তু এটা কয়জনেই বা মানে। নারী কিংবা পুরুষ দিয়ে বিবেচনা না করে, একজন মানুষ হিসেবে আমাদের প্রাথমিক পরিচয়। আর এটাই আমাদের সবার থেকে বড় পরিচয়। একজন মানুষের অধিকার তার নিজেকেই অর্জন করে নিতে হবে। সে নারী হোক বা পুরুষ হোক। একজন নারী এটা পারবে না, ওইটা পারবেনা এসব কিছু মুখে না আনাই ভালো। প্রথম পরিচয় টাই হচ্ছে সে একজন মানুষ। এখানে সে নারী সে এটা পারবে না এটা বলা উচিত না।

যেমন মনে করেন এটা আমরা সবাই জানি যে, আগে নারীরা সব রকমের অধিকার থেকে বঞ্চিত থাকতো। নারীদের ইচ্ছার কোন মূল্য ছিল না। তারা নিজের ইচ্ছে মত থাকতে পারতো না, চলতে পারতো না। এমনকি বাহিরে গিয়ে কোনরকম কাজও করতে পারত না। প্রত্যেকটা কাজেই কোন না কোন বাধা আসতো তাদের। বেশিরভাগ সময় দেখা যেত, আশেপাশের মানুষগুলো অনেক সমালোচনা করত। তখন নিজের ফ্যামিলির লোকেরা এটা চাইতো না একটা মেয়ে বাহিরে গিয়ে কোন কিছু করুক। নিজের পায়ে দাঁড়াক। ওই সময়টাতে শুধু এটাই বলা হতো যে, তারা তো বিয়ে করে স্বামীর বাড়িতেই চলে যাবে। এত কিছু করে কি হবে??

কিন্তু এই কথাটা মনে আনাও খুব খারাপ। আমি তো মনে করি এই সময়টাতে পুরুষ না নারীরাই সব দিক দিয়ে এগিয়ে গিয়েছে। শিক্ষা, চিকিৎসা সবকিছুর দিকেই এখন নারীরা এগিয়ে। তবে এখনো আগের মতোই অনেকের মানসিকতা ওরকম থেকে গিয়েছে। যার কারণে অনেক নারী এখনো নিজেদের স্বাধীনতা পায়নি। কিন্তু বেশিরভাগ নারী পেয়েছে। এখন নারীদের অধিকার নিয়ে কেউ কিছু বলার সুযোগও পায় না। কারণ নারীরা সব দিক দিয়ে এগিয়ে গিয়েছে। আর এভাবেই এগিয়ে যাবে। আমাদেরকে সব সময় এটা মনে রাখতে হবে যে, তারা যদি ভালো কিছু করতে পারে তাহলে তো আমাদের জন্যও ভালো। এমনকি আমাদেরও গর্ব এটা। কারণ সেই নারী আমাদের মা, বোন, স্ত্রী।

আমি তো মনে করি নারী পুরুষ নিয়ে কোন পার্থক্য না খুঁজে তাদেরকে সব সময় মানুষ হিসেবেই দেখা উচিত। শুধু নারী পুরুষ না তৃতীয় লিঙ্গের মানুষগুলোকে নিয়ে অন্যরা আরো বেশি হাসি ঠাট্টা করে। কিন্তু আমাদেরকে এটা বুঝতে হবে আমাদের মতই তো তারাও মানুষ। তাদেরকে নিয়ে কেন আমরা হাসি ঠাট্টা করব। তাদেরও অধিকার রয়েছে এই পৃথিবীতে নিজের মতো করে স্বাধীনভাবে বাঁচার জন্য। আর সেই মানুষগুলোকেও তাদের অধিকার দেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ। তার প্রাথমিক পরিচয়টাই হচ্ছে সে একজন মানুষ। এখানে সে কিরকম, সে নারী নাকি পুরুষ, নাকি তৃতীয় লিঙ্গের মানুষ, এটা আমাদেরকে যাচাই-বাছাই করলে চলবে না। সবাইকে মানুষ হিসেবেই দেখতে হবে অধিকার নিয়ে বাঁচতে দিতে হবে।

প্রত্যেকটা মানুষেরই অধিকার রয়েছে এই পৃথিবীতে নিজের অধিকার নিয়ে বাঁচার। নিজের মতো করে স্বাধীনভাবে বেঁচে থাকার। নিজের পায়ে দাঁড়ানো। এমনকি বাহিরে গিয়ে কাজ করার। একজন মানুষ হিসেবে তার যে সব কিছু করণীয়, সবকিছুই করা উচিত। সে এখন পুরুষ হোক বা নারী হোক। আর আমি এই কথাটা আপনাদেরকেও সব সময় বলব। আমরা হচ্ছি সকল সৃষ্টির সেরা জীব। তাই নারী-পুরুষ না, মানুষ হিসেবেই আমাদের সব থেকে বড় পরিচয়। এমনকি প্রাথমিক পরিচয়। কখনোই একটা মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত করবেন না। আজ এই পর্যন্তই লিখলাম। আশা করছি আপনারা পুরোটাই পড়বেন। পরবর্তীতে অন্য কিছু নিয়ে আসব।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

সেজন্য বাউল সম্রাট লালন শাহ বলেছেন মানুষের ভোজলে সোনার মানুষ হবি। আমাদের বড় পরিচয় আমরা মানুষ। একজন মানুষ হিসেবে পৃথিবীর শ্রেষ্ঠ জীব হিসেবে আমাদের দায়িত্ব গুলো যথাযথভাবে পালন করা উচিত। নিজের মধ্যে যে মনুষ্যত্ব বোধ সেটা পরিচয় দেওয়াই আমাদের মূল সার্থকতা। সেজন্য কোনো ভেদাভেদ তৈরি না করে সবাইকে একই ভাবে দেখতে হবে । ভালো লাগলো আপনার আজকের পোস্ট পড়ে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ঠিক বলেছেন ভাই আমাদের বড় পরিচয় হচ্ছে আমরা মানুষ। আমার আজকের পোস্ট আপনার কাছে দেখে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 3 months ago 

সুন্দর একটি টপিকস নিয়ে লিখলেন আপনি বেশ ভালো লাগলো পড়ে। আমরা যখন কোন মানুষ সম্পর্কে জানতে চাই তখন সে মানুষ নারী না পুরুষ সে বিষয়ে জানতে বেশি আগ্রহী। কারণ আমাদের সমাজ আমাদেরকে এভাবে তৈরি করেছেন যে নারী পুরুষের মধ্যে বৈষম্য করে। কিন্তু একজন মানুষ সম্পর্কে জানতে হলে সে মানুষ আগে নারী কিংবা পুরুষ সেটা বড় কথা নয়। মানুষটি কেমন তার কর্মফল কেমন তার যোগ্যতা কেমন সবকিছু বিচার বিবেচনা করাই হচ্ছে মানুষের অন্যতম ধর্ম। তাই নারী কিংবা পুরুষ নয় মানুষের কর্মই হচ্ছে যথেষ্ট। প্রথম পরিচয় হচ্ছে সেই একজন মানুষ।

 3 months ago 

হ্যাঁ নারী কিংবা পুরুষ নয় মানুষের কর্মই হচ্ছে যথেষ্ট। আমার পুরো পোস্ট পড়ে সুন্দর একটা মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

এখন বলতে গেলে পুরুষদের থেকে নারীরা অনেক এগিয়ে। গ্রামের দিকেও এখন নারীদের পড়াশোনা বলেন কর্ম বলেন সবদিক দিয়েই আগায় যায়তেছে। তবে অনেকে এখনও সেই আদি কালে পড়ে আছে। মেয়েদের চাকরি করতে দেয়না, পড়াশোনাও না। মানসিক পরিবর্তন জরুরি।

 3 months ago 

হ্যাঁ এটা আমিও মনে করি, নারীরা এখন এগিয়ে গিয়েছে পুরুষদের থেকে।

 3 months ago 

আজকে আপনি খুব সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করেছেন। এটি ঠিক বলেছেন নারী পুরুষ সবাই মানুষ । তবে আমরা সবাই নারী এবং পুরুষ সবাইকে মূল্যায়ন করা দরকার। কাউকে ছোট করে দেখার দরকার নেই। প্রত্যেক মানুষের ব্যক্তি স্বাধীনতা আছে। আর আমরা যদি প্রত্যেক মানুষকে সমানভাবে দেখি তাহলে সবার জন্য ভালো হয়। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি মূল্যবান পোস্ট করার জন্য আমাদের মাঝে।

 3 months ago 

ঠিক বলেছেন এই পৃথিবীতে কাউকেই ছোট করে দেখার প্রয়োজন নেই। সবাইকে সবার অধিকার নিয়ে থাকতে দিতে হবে।

 3 months ago 

বর্তমান যুগে নারীরা কোনো অংশে পিছিয়ে নেই। বরং তারা পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে প্রায় সব ধরনের কাজ করে যাচ্ছে। সুতরাং তারা অবশ্যই প্রশংসার দাবিদার। তাদেরকে স্বাধীনতা দেওয়া উচিত, যাতে করে তারা আরও উন্নতি করতে পারে। এতে করে দিনশেষে জাতি হিসেবে আমরাই উপকৃত হবো। পৃথিবীটা যেহেতু সবার,সেহেতু সবারই ভালোভাবে বাঁচার অধিকার রয়েছে এবং এই কথাটি আমাদের ভুলে গেলে চলবে না। যাইহোক সবার শুভবুদ্ধির উদয় হোক সেই কামনা করছি। এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

হ্যাঁ সবারই অধিকার রয়েছে ভালোভাবে বাঁচার। তাই নারী কিংবা পুরুষ এগুলোর ভেদাভেদ না খুঁজে সবার অধিকার সবাইকে দেওয়া উচিত।

 3 months ago 

বর্তমান সময়ে নারীরা কোন অংশে পৌঁছেছে পুরুষের চেয়ে । তবে এক সময় নারীদেরকে পুরুষ এবং ফ্যামিলি হিসাব করত না। এখন সব কিছুর মধ্যে নারী-পুরুষ সমান অধিকার। তবে নারী হলেও তাদেরকে মূল্যায়ন করা দরকার। আমরা মানুষ হিসেবে পরিচিত থাকলে ওটাই বড় পরিচয়। তাই নারী-পুরুষ সবাই সবাইকে সম্মান করা দরকার। অনেক সুন্দর একটি পোস্ট করেছেন আমাদের মাঝে।

 3 months ago 

ঠিক বলেছেন নারী হলেও তাদেরকে মূল্যায়ন করা অনেক বেশি প্রয়োজন। অনেক ভালো লাগলো আপনার মন্তব্যটা।

 3 months ago 

আসলে নারীরা এখন বর্তমান বিশ্বে কোথাও পিছিয়ে নেই। সব সময়ই তারা পুরুষের সাথে তাল মিলিয়ে তাদের কাজগুলো করে যাচ্ছে৷ প্রতিনিয়তই তাদের কাজের ক্ষেত্রে তাদের উন্নতি হচ্ছে৷ একের পর এক তাদের কাজগুলো তারা যেভাবে সম্পাদন করছে তা একেবারে প্রশংসার যোগ্য৷ প্রতিনিয়ত তারা তাদের এই কাজের মাধ্যমে তাদের যেসব স্থানগুলো রয়েছে তা পূরণ করছে৷ প্রতিনিয়ত তারা এভাবে এগিয়ে যাচ্ছে। ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 65692.16
ETH 3511.40
USDT 1.00
SBD 2.53